পেঁপে দিয়ে দেশি মোরগ রান্নার রেসিপি ||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

20221102_120521.jpg

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি পোস্ট নিয়ে। পোস্টটি হলো পেঁপে দিয়ে দেশি মোরগ রান্নার রেসিপি।দেশি মোরগ বা মুরগির মাংসের স্বাদ অনেক। আমার অনেক সখের মোরগ।সত্যি বলতে আমি কিছু মোরগ ও মুরগি পালন করি। মুরগি গুলো পালন করি শুধু আমার মেয়েদের ডিম খাওয়ানোর জন্য। আর মোরগ গুলো পালন করি মেয়েদের মাংস খাওয়ানোর জন্য। আসলে এগুলো পালন করতে আমার অনেক ভালো লাগে।তবে এই মোরগটা ছিল আমার অনেক সখের মোরগ।আসলে মোরগটা আমার জবাই করার কোন ইচ্ছে ছিল না। ভাবছিলাম আরো কিছু দিন পরে জবাই করবো। কিন্তু শুধু বাইরে একটু বেশি বেড়ায় তার জন্য তারাতাড়ি জবাই করা হলো।দেশি মোরগ তো খেতে অনেক মজা। মোরগের সাথে রান্না করেছিলাম পোলাও দুটি মিলে বেশ জমে গেছিল । যাইহোক তাহলে চলুন বন্ধুরা দেখে নিই আমি কি ভাবে পেঁপে দিয়ে মোরগ রান্না করেছি।

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1667543766468.jpg

উপকরণপরিমান
মোরগ১ টি
পেঁপে১ টি
আদাবাটা ও রসুন বাটা৩ চামচ করে
হলুদ গুঁড়ো২ চামচ
মরিচের গুঁড়ো৩ চামচ
ধনের গুঁড়ো২ চামচ
জিরার গুঁড়ো১ চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো
কাঁচা মরিচকয়েকটি

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq64DmCvA7KJYHacez3GP2HtkJbCUsSPkkr2J47RMFzRRfh4dYGNKHvL8HEH7ER5bexajBcTqY7ZzkqJL2j4...W2XJPLgCmULEfT95uuuaQQF6oj4NU17Ka7ARe5aGTmBkqDz3Xt3MFoS8daUYof9wXNkb8tyPpW8z2Lub2EeUAKEZXcWARRaEQygEpUUaQEJ4XiwNvn2Ctn6iJJ.png

ধাপ-১

PhotoCollage_1667492395667.jpg

প্রথমে আমি একটি মোরগ নিয়েছি।তারপর মোরগটি জবাই করে এভাবে মাংস কেটে নিয়েছি। এখন ভালো করে ধুয়ে নেব।

ধাপ-২

20221102_103905.jpg

এখন একটি চুলাই কড়াই বসিয়ে দিলাম। তারপর কড়াই একটু গরম হলে রান্নার জন্য তেল দিয়ে দিলাম।

ধাপ-৩

PhotoCollage_1667464145010.jpg

তেল গরম হয়ে আসলে কেটে রাখা পিঁয়াজ কুঁচি দিয়ে দেব। তারপর এলাচ,দারচিনি ও তেজপাতা দিয়ে দেব। এখন আদাবাটা ও রসুন বাটা দিয়ে বেশকিছু ক্ষণ নেড়ে নিলাম।তারপর হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো ও ধনের গুঁড়ো দিয়ে দেব।

ধাপ-৪

20221102_105803.jpg20221102_105906.jpg

এখন সামান্য পানি দিয়ে আর একটু সময় কষিয়ে নেব। তারপর ধুয়ে রাখা মাংস গুলো দিয়ে দেব।

ধাপ-৫

20221102_111056.jpg20221102_111103.jpg

এখন মাংস গুলো এভাবে কষাণো হয়ে আসলে কেটে রাখা পেঁপে গুলো দিয়ে দেব।

ধাপ-৬

20221102_112248.jpg20221102_113127.jpg

পেঁপে গুলো দিয়ে আর একটু কষিয়ে নেব।তারপর সিন্ধের জন্য পানি দিয়ে দেব। পানি ফুটে আসলে কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দেব।

ধাপ-৭

20221102_114609.jpg20221102_115339.jpg

কাঁচা মরিচ দিয়ে আর একটু পানি শুকিয়ে আসলে জিরার গুড়ো দিয়ে দেব। জিরার গুঁড়ো দিয়ে সামান্য জ্বাল দিয়ে এভাবে হয়ে আসলে নামিয়ে নেব।

ধাপ শেষ

20221102_120438.jpg

এখন একটি বাটিতে তুলে নিয়ে পরিবেশন করব। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে। ভালো লাগলে মন্তব্য করতে ভুলবে না।

আজ এখানেই শেষ করছ। আবার দেখা হবে অন্য কোনো সময় অন্য কোন ব্লগ নিয়। সেই পর্যন্ত সবাই ভাল থাকবে, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 
মোরগের লাইভ ছবি দেখেই আমার লোভ লেগে গিয়েছে। এই মোরগকে আমাদের এদিকে রাতা মোরগ বলে জানে। এই মোরগ ওজনেও বেশি হয় এবং খেতেও খুব মজার। আপনি পেপে দিয়ে অনেক মজার একটি দেশি মোরগ রান্নার রেসিপি শেয়ার করেছেন। পেপে দিয়ে রান্না করে মোরগ আমার খাওয়া হয়নি তবে আপনার রেসিপি ভাল লেগেছে। একদিন রান্না করে খেয়ে দেখতে হবে। আর দেশি মোরগের সাথে অনেক সবজি ভাল লাগে। আপনি রান্নার প্রনালী খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। রান্নার রঙ আরো একটু সুন্দর হলে পরিবেশন আরো সুন্দর দেখাত বলে আমার মনে হচ্ছে।
 2 years ago 

হা হা হা লোভ লাগার জন্যই তো দেওয়া। প্রশংসানীয় মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি আমার অনেক প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন। আমি এভাবে পেঁপে দিয়ে মুরগির মাংস রান্না করে থাকি প্রায় সময়।বাড়িতে মুরগি পালন করতে আমারও অনেক ভালো লাগে।আপনি খুব সুন্দর একটি উদ্যোগ নিয়েছেন যাতে ভালো এবং ফ্রেশ খাবার খাওয়াতে পারছেন বাচ্চাদেরকে।ধন্যবাদ আপু।

 2 years ago 

জি আপু চেষ্টা করি যাতে সব সময় ফ্রেশ খাবার খেতে পারে।বাচ্চারা কেনো আমারো এই খাবার অনেক পছন্দ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পেপে একটা ইউনিক সবজি।এটা দিয়ে মাংস রান্না কখুনো খাইনি সব সময় এটা দেখেছি ডিম রান্না করতেই বেশি ব্যবহার করতো আপনার এই ইউনিক রেসিপিটা অনেক ভাল লেগেছে খুব গুছিয়ে করেছেন রেসিপিটা ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি মুরগীটা ও আমাদের দেখালেন খুব মজা পেয়েছি। 🥰 পেঁপে দিয়ে দেশি মুরগী রান্না বেশ মজার হয়।আপনি খুব সুন্দর ভাবে রান্নার প্রস্তুত প্রনালী দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন, খুব ভাল লাগলো।খেতে খুব মজা হয়েছে বেশ বুঝতে পারছি। অনেক ধন্যবাদ আপু। 😊

 2 years ago 

জি আপু খেতে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি দেখি মুরগীসহ রেসিপি পোষ্ট করেছেন।ভালই হলো দেশি নাকি সেটা বুঝতে পারলাম না। কিন্তু রেসিপিটা যে স্বাদ হয়েছে সেটা কিন্তু ফাইনাল লুক দেখেই বুঝা যাচ্ছে। আসলে মুরগির মাংস খেতে যে মজা সেটা বলে বোঝানো যাবে না। সাথে পেপে দেওয়াতে স্বাদ আরো বেশি হয়েছে। কারণ আমি এখন বেশির ভাগ সময় পেঁপে দিয়েই গোসত রান্না করি। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্টের জন্য।

 2 years ago 

জি আপু দেশি মুরগির মাংস এমনিতেই অনেক স্বাদের আর সাথে যদি পেঁপে থাকে, তাহলে স্বাদ আরো বেড়ে যাওয়া স্বাভাবিক। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পেঁপে দিয়ে দেশি মোরগ রান্না অনেকবার খেয়েছি। দারুন মজা হয় এরকম মুরগি রান্না। তবে আমার কাছে সত্যি বলতে আলু দিয়ে বেশি ভালো লাগে। আপনার রান্নার কালার চমৎকার হয়েছে আপু। দেখেই বোঝা যাচ্ছে খেতে দারুণ হবে। পেটে দিলে সাধারণত তরকারির কালার এত সুন্দর থাকে না। তবে আপনার রেসিপির কালার ছিটে ফোটাও নষ্ট হয়নি। ধন্যবাদ আপনাকে মজাদার এই রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রশংসানীয় মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার মোরগটা বাহিরে বেশি বেড়ানোর কারনে তারাতারি জবাই হয়ে পেটে চালান হয়ে গেল। এখন তো আমি ভয়ে ভয়ে আছি বাহিরে বেশি বের হওয়া যাবে না.... হা হা হা....। দেশী ‍মুরুগ অনেক স্বাদ। ঢাকাতে তো খেতে পারি না।বাড়িতে গেলে আম্মু কিছু মুরগ,মরুগি পালে সে গুলো থেকে খাওয়া হয়। আর পেঁপে দিয়ে দেশি মোরগ রান্নার রেসিপিটা কমন। অনেক মানুষকেই দেখি সেটা করে থাকে। পেপেঁর সাথে মুরগটা ভালই জমে উঠে। ধন্যবাদ আপু।

 2 years ago 

জি ভাইয়া দেশি মুরগির মজা অনেক। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আপনি মুরগি পালন করেন। সত্যি কথা বলতে দেশি মোরগের মাংসের সাধ অন্যরকম। মোরগের মাংস খেতে আমার অনেক ভালো লাগে। আমি আগে পেঁপে দিয়ে মোরগের মাংস রান্না খাইনি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে একদিন অবশ্যই রান্না করে খাবেন অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65