সিঙ্গারা বানানোর রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশাকরি ভালই আছেন।আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি বরাবরের মতো আজকেও আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। রেসিপিটি হলো মিনি সিঙ্গারা বানানোর রেসিপি। আগে এক টাকায় সিঙ্গরা পাওয়া যেত। এখন আবার এক টাকায় সিঙ্গরা পাওয়া যায় নাকি। সিঙ্গরা আমার বাচ্চারা অনেক পছন্দ করি। তাই আমি বাজার থেকে না আনিয়ে নিজেই মাঝে মাঝে তৈরিকরি।নিজের হাতে বানানো যেকোন জিনিস অনেক সুস্বাদু ও পুষ্টিকর। যাইহোক, বন্ধুরা তাহলে চলে যাওয়া যাক মূল পর্বে।

সিঙ্গারা বানানোর রেসিপি

GridArt_20220316_191015701.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ

GridArt_20220316_190648365.jpg

চলুন বন্ধুরা তাহলে দেখা যাক আমি কি কি উপকরণ নিয়েছি ও কতটুকু পরিমান নিয়েছি :

উপকরণপরিমান
ময়দাএককাপ
আলু২ টি
আদাবাটা১ চামচ
রসুন বাটা১ চামচ
হলুদের গুড়াহাফ চামচ
মরিচের গুড়াহাফ চামচ
জিরার গুড়াহাফ চামচ
পিঁয়াজ কুচি২টি
মরিচ কুচি২টি
লবনহাফ চামচ
তেলপরিমানমত
কালিজিরাহাফ চামচ

প্রস্তুত প্রণালীঃ

আমি সিঙ্গারাটা যেভাবে সম্পন্ন করেছি তা আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করব :

ধাপ:১

GridArt_20220316_191705689.jpg
প্রথমে আমি ময়দা নিয়েছি।ময়দার ভিতর কালিজিরা লবন ও তেল মাখিয়ে নিয়েছি।

ধাপ:২

GridArt_20220316_192205925.jpg
একটু পানি দিয়ে আস্তে আস্তে একটা ডো তৈরি করেনিয়েছি।তার পর ঢাকনা দিয়ে প্রায় ৩০ মিনিট ঢেকে রেখেছি।

ধাপ:৩

GridArt_20220316_192532393.jpg
এখন ভিতরের পুর তৈরি করার জন্য আলুগুলো খোসা ছাড়িয়ে কেটে দুয়ে নিয়েছি।

ধাপ:৪

GridArt_20220316_191816883.jpg

এখন পুর তৈরি করার জন্য চুলাই একটি কড়াই বসিয়ে একটু তেল দিয়ে দিলাম।তেল গরম হয়ে গেলে পিঁয়াজ কুচি দিয়ে নেড়ে চেড়ে সকল মসলা দিয়ে দিলাম।

ধাপ:৫

GridArt_20220316_191929420.jpg
মসলা কষাণো হয়ে গেলে কেটে রাখা আলু গুলো দিয়ে দিলাম।আলুগুলো কষিয়ে পানি দিয়ে ও ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ রান্না করে নিলাম ।

ধাপ:৬.

GridArt_20220316_192358512.jpg
সিদ্ধ হয়ে আসলে একটু পিঁয়াজ ও মরিচ কুচি দিয়ে নেড়ে চেড়ে বাটিতে তুলে নেব।এখন পিঁয়াজ ও মরিচ কুচি দিলে স্বাদ অনেক ভাল আসে।

ধাপ:৭

GridArt_20220316_191549972.jpg

ফিরে এলাম এিশ মিনিট পর। ডোটা একটু বেলে সাইজ করে কেটে নিয়েছি।

ধাপ:৮

GridArt_20220316_191332575.jpg
এখন আমি লম্বা করে রুটি বেলে নিব একটা রুটিতে দুটি করে সিঙ্গারা হয়।আমরা কমবেশি সবাই জানি।রুটিটাকে কোণের মত করে ভিতরে পুর ভরে দুই মুখ লাগিয়ে দেব।

ধাপ:৯

GridArt_20220316_191414568.jpg
এভাবে আমি সব গুলো সিঙ্গারা বানিয়ে নেব।

ধাপ:১০

20220316_174757.jpg

এখন ভাজার জন্য চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দেব।

ধাপ:১১

GridArt_20220316_191136305.jpg

তেল গরম হয়ে আসলে তেলের ভিতর অল্প অল্প করে সিঙ্গারা দিয়ে দেব ভাজার জন্য।এভাবে এক পিট হয়ে গেলে আরেক পিট উইল্টায়া সবগুলো সিঙ্গারা ভেজে নেব।

GridArt_20220316_191015701.jpg
এখন তৈরি হয়ে গেল দারুন মজার সিঙ্গারা। খেতে অসাধারণ মজা হয়েছে।আশাকরি রেসিপিটি সবার কাছে ভাল লাগবে।বন্ধুরা কেমন হয়েছে মন্তব্য করে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য কোন সময় অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আল্লাহাফেজ।

আমার পরিচয় :

আমি পারুল। আমি একজন বাংলাদেশি।আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলায় লিখতে ও পড়তে পছন্দ করি।আমি নিজের মতকরে কিছু করতে পছন্দ করি। আমি আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের ভালবাসি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  
 2 years ago 

সিঙ্গার আমার খুবই ভালো লাগে কলেজের সময় আমরা সিঙ্গাড়া খেতাম মজা করে বন্ধুরা। আপনি খুব চমৎকারভাবে সিঙ্গারা রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া কলেজেপড়া সময় আমিও খেতাম, এখন বানিয়ে খাই,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সিঙ্গারা আমার খুব ফেভারিট প্রায় দিনই খাওয়া হয় তবে আপনার মত করে বাসায় প্রস্তুত করে কখনো খাওয়া হয়নি আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ

চমৎকার লাগলো আপু আপনার আজকে সিঙ্গারা তৈরি রেসিপি। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার তৈরি সিঙ্গারা গুলো খেতেও দারুণ হয়েছিল মনে হয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

এই একটা জিনিস যা সবারই খুব পছন্দের। আপনার সিঙ্গারা তৈরির প্রক্রিয়া আমার কাছে বেশ ভালো লেগেছে। খুবই সুন্দর ভাবে আপনি উপস্থাপন ও বর্ণনা করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে।
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

সিঙ্গারা আমার অনেক পছন্দের। আপনার সিঙ্গারা দেখে অনেক লোভনীয় লাগছে। ইচ্ছে করছে এখনই খেয়ে নেই। প্রতিটি ধাপ শেষ থেকে শুরু পর্যন্ত অনেক সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। ‌ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

নতুন করে কি বলবো দিদি! সিঙ্গারা আমার খুবই পছন্দের আর বাড়ির বানানো হলে তো কথাই নেই। কালোজিরা দিয়ে স্বাদ আরো কয়েকগুণ বেড়ে যায়। শুভেচ্ছা নেবেন।

আরেকটা বিষয়, লেভেলে থাকা ব্লগারদের জন্য @abb-school কে ৫% ও @shy-fox কে ১০% বেনিফিসিয়ারী দেওয়া আবশ্যক করা হয়েছে। আগামী পোস্ট গুলো থেকে সে দিকটা খেয়াল রাখবেন। ধন্যবাদ

 2 years ago 

ঠিক আছে দাদা,মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সিঙ্গারার অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও বাসায় এরকম ভাবে কখনোই সিঙ্গারা তৈরি করে খাওয়া হয়নি তবে আপনার এই সিঙ্গারা তৈরি রেসিপি দেখে একদিন বাসায় সিঙ্গারা তৈরি করব ভাবছি। শুরু থেকে শেষ পর্যন্ত খুবই চমৎকার ভাবে ধাপে ধাপে আমাদের সকলের মাঝে সিঙ্গারা তৈরি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া তৈরি করে দেখেন ভাল লাগবেে, মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সিঙ্গারা বানানোর খুবই সুন্দর একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমরা হয়তোবা সবাই বাইরে থেকে সিঙ্গারা গিলে খায় কিন্তু সবাই জানি না কিভাবে সিঙ্গারা তৈরি করতে হয়। আপনার এই পোষ্টের মাধ্যমে জানতে পারলাম কিভাবে বাড়িতেও সিঙ্গারা তৈরি করা হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপা এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন ভাল লাগবে,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া বাড়িতে তৈরি করে খাওয়ার মজাই আলাদা, তৈরি করে খেয়ে দেখবেন ভাল লাগবেে।মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গরম গরম সিঙ্গারা খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। সিঙ্গারা বানানোর পদ্ধতি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। মজাদার সিঙ্গারা রেসিপি উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

সিঙ্গারা আমার খুবই পছন্দের একটা রেসিপি। আমার কাছে খুবই ভালো লাগে খেতে। তবে এর থেকে আমার সমুসা খেতে বেশি ভালো লাগে।যাইহোক আপনার সিঙ্গারা বানানোর পদ্ধতি খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54096.18
ETH 2412.88
USDT 1.00
SBD 2.10