সুস্বাদু রয়না মাছের চচ্চড়ি||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

রয়না মাছের চচ্চড়ি

20221126_105218.jpg

প্রতি দিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি পোস্ট নিয়ে। পোস্টটি হলো রয়না মাছের চচ্চড়ি।কয়েকদিন আগে আমাদের নদীর কিছু ছোট মাছ এনেছিল। এদের মধ্যে বেশির ভাগ ছিল রয়না মাছ। মাছগুলো ছিল অনেক তাজা।বুঝতেই পারছেন, মাছগুলো তাজা ও নদীর,তাহলে স্বাদটা ও অনেক।আজ দুপুরে বয়না মাছের চচ্চড়ি ও গরম ভাত অনেক মজা করে খেয়েছি সাথে ছিল পাতলা ডাল সব মিলে বেশ জমে গেছে । যাইহোক ছোট মাছের চচ্চড়ি আমার অনেক ভালো লাগে,আর নদীর মাছ হলে তো কথাই নেই।আসলে ছোট মাছে রয়েছে অনেক ভিটামিন, আমাদের সবারই উচিত প্রতি দিন ছোট মাছ খাওয়া । যাইহোক বন্ধুরা তাহলে চলুন দেখে আসি আমি কিভাবে রয়না মাছের চচ্চড়ি করেছি।

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1669879801962.jpg

উপকরণপরিমাণ
আলু২ টি
বেগুন৬ টি
রয়না মাছপরিমাণ মতো
ধনের পাতাপরিমাণ মতো
ধনের গুঁড়ো১ চামচ
হলুদের গুঁড়ো১ চামচ
পিঁয়াজ ও মরিচপরিমান মতো
তেল ও লবনপরিমাণ মতো ও স্বাদমতো ও

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq64DmCvA7KJYHacez3GP2HtkJbCUsSPkkr2J47RMFzRRfh4dYGNKHvL8HEH7ER5bexajBcTqY7ZzkqJL2j4...W2XJPLgCmULEfT95uuuaQQF6oj4NU17Ka7ARe5aGTmBkqDz3Xt3MFoS8daUYof9wXNkb8tyPpW8z2Lub2EeUAKEZXcWARRaEQygEpUUaQEJ4XiwNvn2Ctn6iJJ.png

ধাপ-১

PhotoCollage_1669879862947.jpg
প্রথমে আমি আলু ও বেগুন নিয়েছি, তারপর সেগুলো ভালো করে কেটে ও ধুয়ে নিয়েছি । তারপর মরিচ ও পিঁয়াজ কেটে নিয়েছি। মাছ গুলো কেটে ভালো করে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

PhotoCollage_1669879675353.jpg

এখন ধুয়ে রাখা তরকারি গুলো কড়াইয়ে ভিতর দিয়ে দিলাম। তারপর ধুয়ে রাখা মরিচ ও পিঁয়াজ দিয়ে দিলাম। এখন হলুদ গুঁড়ো ও ধনের গুঁড়ো দিয়ে দেব।

ধাপ-৩

PhotoCollage_1669879700406.jpg

এখন লবন দিয়ে ভালো করে মাখিয়ে নিলাম।তারপর ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দিলাম। এখন তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিলাম।

ধাপ-৪

PhotoCollage_1669879724174.jpg
এখন পরিমাণ মতো পানি দিয়ে দেব। তারপর কেটে ধুয়ে রাখা ধনের পাতা গুলো দিয়ে দেব। এখন একটি ঢাকনা দিয়ে ঢেকে কিছু ক্ষণ রান্না করে নেব।

ধাপ-৫

20221126_103217.jpg20221126_105218.jpg

এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। এখন একটি প্লেটে বেড়ে পরিবেশন করব। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার রয়না মাছের চচ্চড়ি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 

রয়না মাছের নাম আজকে প্রথম জানতে পারলাম আপু। এই মাছ আমাদের অঞ্চলে ঢেরাই মাছ নামে পরিচিত। আজকে অন্য একজন আপুকে দেখলাম এই মাছ ভেদা মাছ নাম লিখেছে। যাইহোক আপু এই রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এটা হতে পারে একেক জায়গায় একেক নাম, তবে আপু নাম যাই হোক মাছটা কিন্তু অনেক মজার। ধন্যবাদ আপু।

 2 years ago 

রয়না মাছ আমি আজকে প্রথম দেখলাম এবং নামটাও প্রথম শুনলাম। কিন্তু আলু আর বেগুন দিয়ে চিকন চিকন করে রান্না করার কারণে বিষয়টা আমার কাছে অনেক ভালো লেগেছে। কারণ এরকম ভাবে মাছের চচ্চড়ি তৈরি করলে খেতে ভীষণ ভালো লাগে। রয়না মাছ আমি তো আগে কখনো খাইনি। জানিনা আপনার রান্না করা মাছটি কেমন হয়েছে। কিন্তু আমার কাছে দেখে মনে হচ্ছে সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে পুরো রেসিপিটি আমাদের সবার মাঝে উপস্থাপনা করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু একদিন সময় পেলে অবশ্যই খাবেন,মাছটা কিন্ত মজার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুস্বাদু রয়না মাছের চচ্চড়ি দেখে তো খেতে ইচ্ছে করছে। এমন খাবার গুলো খেতে মজা লাগে । অনেক সুন্দর করে রেসিপি পোস্ট সাজিয়েছেন। ধনিয়া পাতা দেওয়ার কারনে খেতে অনেক মজা হয়েছে দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

সত্যি ভাইয়া এই ধরনের খাবার গুলো অনেক মজা, ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু এই মাছের নাম আমরা মেনি বলি। মেনি মাছ শীতে খুব বেশি পাওয়া যায়। আর খেতে অনেক মজার হয়।আপনি আলু আর বেগুন দিয়ে রান্না করলেন খুব মজার হয়েছে জানি। 😋রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু নাম যাইহোক না কেনো মাছটা কিন্তু অনেক মজার। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এ মাছ মনে হয় আমরা অন্য নামে চিনি। তা যাই হোক ছোট মাছ এভাবে রান্না করলে বেশ মজা লাগে।ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি আপু ছোট মাছ এভাবে রান্না করলে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এই মাছের নাম আমি অনেক দেখেছি কিন্তু নাম জানতাম না । আপনার এই পোস্টে নাম জানতে পারলাম। রয়না মাছের চচ্চড়ি মনে হচ্ছে তো অনেক সুস্বাদু হয়েছে। আর ধনি পাতা দিয়ে চচ্চড়ি করতে তো আরো অনেক স্বাদের হয়। এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

জি ভাইয়া এই মাছের চচ্চড়ি অনেক মজার কিন্তু ধনের পাতা দেওয়াতে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যে কোনো মাছের চচ্চড়ি আমার খুব প্রিয়‌। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে রয়না মাছের চচ্চড়ি তৈরি করেছেন। দেখে সত্যিই খেতে খুব ইচ্ছে করতেছে। তবে এই ধরনের মাছের নাম আমি প্রথম শুনলাম। আপনার রন্ধন প্রক্রিয়া দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সত্যি ভাইয়া নাম যাইহোক মাছটা কিন্তু মজার, ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

নদীর ছোট ছোট মাছ খেতে অনেক বেশি সুস্বাদু লাগে বিশেষ করে আমার কাছে নদীর পুটি মাছ অনেক বেশি সুস্বাদু মনে। রয়না মাছ এর আগে অনেকবার খেয়েছি আমার কাছে খুবই ভালো লাগে এ ধরনের মাছ যদি আলু এবং বেগুন দিয়ে চচ্চড়ি রান্না করা হয় তাহলে আরো বেশি সুস্বাদু লাগে। মজাদারের রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ছিল শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ছোট মাছ গুলো আলু বেগুন দিয়ে এভাবে চচ্চড়ি করলে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67441.24
ETH 3492.03
USDT 1.00
SBD 2.81