ছোট আমের টক রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox এবং ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম। কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? আশাকরি ভালোই আছেন।আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় আল্লাহ রহমতে ভালোই আছি।

আজকে ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে।রেসিপিটি হল ছোট আমের টক রেসিপি। এখন চলছে ফলের মৌসুম । আম, জাম, কাঁঠাল,লিচু ইত্যাদি ফল।আামাদের অনেক আম গাছ আছে।গাছে আমও ধরেছে ভালোই। কিন্তুু বৃষ্টি না হওয়ার কারণে আম গুলো পড়ে যাচ্ছে। তাই আমার বাচ্চারা আম টুকিয়ে এনে বলল আামাদের রান্না করে দেও। আমার শাশুড়ি বাচ্চাদের সাথে একমত।এখন তো রান্না করে দিতেই হবে।তারা সবার আমের টক অনেক পছন্দ করে।নিজের হাতের মুসুরির ডাল ও নিজের গাছের আম দিয়ে ভাত খেতে মজাই আলাদা।যাইহোক আজকে আমি মুসুরির ডাল ও আমের টক রান্না করে দিয়েছি আমার শাশুড়ি ও বাচ্চাদের।

তাহলে চলুন বন্ধুরা দেখা যাক আমি কিভাবে আমের টক রান্না করেছি।

PhotoEditorPro_1649244467801.jpg

উপাদান সমূূহ :-

PhotoEditorPro_1649243490894.jpg

উপাদানপরিমান
আমবেশ কয়েকটি
গুড়১/২
পিঁয়াজ৩ টি
মরিচ৩ টি
হলুদ১/২ চামচ
লবন১/২ চামচ
তেল২ চামচ

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

PhotoEditorPro_1649243402383.jpg

আমি আম গুলো খোসা ছাড়িয়ে কেটে একটি বাটিতে রেখেছি। তারপর পানিতে কিছু সময় ভিজিয়ে রেখেছি । যাতে কষগুলো চলে যায়।

ধাপ-২

PhotoEditorPro_1649243448767.jpg
এখন ভালো করে দুয়ে একটি বাটিতে তুলে নিয়েছি।

ধাপ-৩

PhotoEditorPro_1649243549659.jpg
এখন রান্নার জন্য চুলাই একটি কড়াই বসিয়ে কেটে রাখা আমগুলো দিয়ে দিলাম। তারপর মরিচ ও পিঁয়াজ দিয়ে দিলাম।

ধাপ-৪

PhotoEditorPro_1649243616217.jpg
মরিচ ও পিঁয়াজ দিয়ে একটু নেড়ে হলুদ, লবন ও তেল দিয়ে দিলাম।

ধাপ-৫

PhotoEditorPro_1649243648880.jpg
মরিচ, পিঁয়াজ, হলুূদ, লবন ও তেল দিয়ে দেওয়ার পর সিদ্ধের জন্য পানি দিয়ে দিলাম। পানি দিয়ে বেশ কিছুক্ষণ রান্না করে নিলাম।

ধাপ-৬

PhotoEditorPro_1649244161158.jpg
আমগুলো সিদ্ধ হয়ে আসলে গুড় দিয়ে দিলাম।এখন কিছু সময় রান্না করে নিলাম।

PhotoEditorPro_1649244363241.jpg

আমার রান্না শেষ।আমি একটু ঝোল রেখেছি কারণ বাচ্চারা এগুলো খেতে পছন্দ করে।আশাকরি রেসিপিটি সবার ভালো লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তেব্যের মাধ্যমে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য কোন সময় অন্যকোন লেখা নিয়ে। সবাই ভালো থাকবেন,সুস্হ্য থাকবেন। ধন্যবাদ।

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা।বাংলাদেশ আমার জন্মভূমি। আমি বাংলাই লিখতে পড়তে ও চলতে পছন্দ করি।আমি নিজের মতকরে কিছু করতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে আমি নিজেকে ধন্য মনে করি।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপু সত্যি বলতে আপনার রেসিপির টাইটেলটি পরেই আমার জিভে জল চলে এসেছে। সত্যি খুবই লোভনীয় একটি রেসিপি আপনি আজ আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হবে। রেসিপির ধাপগুলো আপনি খুবই গোছালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে আমি এই রান্নাটি শিখে গেলাম। অনেক অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাসায় একদিন রান্না করেন ভালো লাগবে ধন্যবাদ

 2 years ago 

আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। এ সময় হয়তো ছোট আম পাওয়া যায়। ছোট আম দিয়ে মজার রেসিপি। এটা কিন্তু আসলেই অনেক রুচিবোধক। অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনি খুব সুন্দর করে আমের টক এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা আমার কাছে অনেক ভালো লেগেছে। আমের টকের রেসিপি গুলো অনেক ভালো হয়ে থাকে। যদিও টক একটু কম খাই আমি। তবে আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

দেখতে অনেক সুন্দর লাগতেছে। তবে কখনো খাওয়া হয়নি এটি। সবকিছু সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

দারুন একটি রেসিপি তৈরি করেছেন টক নামটা শুনলেই সবার জিভে জল চলে আসে, একসময় আমাদের বাসায় আম গাছ ছিল তখন আমরাও এরকম কাঁচা আমের অনেক কিছু তৈরি করতাম, এখন সেই গাছগুলো নেই, যাইহোক বেশ চমৎকার ছিল ইউনিক একটি রেসিপি ছিল আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আসলে জিভে জল আসারমত আপনাকে ধন্যবাদ

 2 years ago 

এটা দারুন ছিল ছোট আমের টক রেসিপি আপনি রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

এই মৌসুমের মনে হয় প্রথম আপনার কাছে ছোট আম দেখলাম। আমাদের এইদিকে কেবল আমগুলো একেবারেই ছোট। যাইহোক ভালোই লাগছে কিন্তু আমার টক রেসিপিটি।সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করেছেন।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আমের টক খেতে আমার কাছে অনেক মজা লাগে। আখের গুড় দিয়ে আমের টক রান্না করলে সেটা আরো বেশী মজাদার হয়। মজাদার আমের টক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে ভাইয়া আখের গুঁড় দিয়ে রান্না করলে মজাই আলাদা আপনাকে ধন্যবাদ

 2 years ago 

এভাবে আমের টক কখনো খাওয়া হয়নি। আমি অবশ্য আম রান্না করেও কখনো খাইনি। কিন্তু কাঁচা আম যে আমার কতো প্রিয় তা বলে বোঝানো যাবে না।

 2 years ago 

জি আপু একদিন রান্না করে খাবেন ভালো লাগবে, আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনি ছোট আমের টক রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57574.67
ETH 2368.94
USDT 1.00
SBD 2.42