নারকেল দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

নারকেল দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি

1000008368.jpg

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটি রেসিপি নিয়ে। আসলে গতকাল একটি অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটে গেছে যা বলার মত নয়। যাইহোক এইটা নিয়ে অন্য একদিন পোস্ট লিখব।যদিও কিছু ভালো লাগছে না, তাই ভাবলাম আপনাদের মাঝে একটা রেসিপি শেয়ার করি। আজ এসেছি নারকেল দিয়ে চিংড়ি ভুনা রেসিপি নিয়ে। আসলে অনেক দিন হলো নারকেল দিয়ে চিংড়ি ভুনা করা হয়নি। তাই গতকাল রান্না করেছিলাম ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি।আসলে আমরা চিংড়ি মাছ যেভাবে রান্না করি না কেন অনেক মজা লাগে। আর যদি নারকেল দিয়ে ভুনা করা হয় তাহলে তো কথাই নেই। সত্যি চিংড়ি মাছ অনেক মজার একটি রেসিপি। রান্নার পরে সবাই অনেক মজা করে খেয়েছে। তবে তরকারির স্বাদ নির্ভর করে মসলা ভুনার উপর। আসলে মষলা যদি ভালোভাবে ভুনা করা হয় তাহলে স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। যাইহোক আপনারা চাইলে এভাবে রান্না করে খেতে পারেন অনেক মজার। তাহলে চলুন দেখে নেই আমি কিভাবে নারকেল দিয়ে চিংড়ি ভুনা করেছি।

1000000391.png

1000008369.jpg

উপকরণপরিমাণ
চিংড়ি মাছ১১ টি
টমেটো২ টি
নারকেল১ কাপ
আদাবাটা১ চামচ
রসুনবাটা১ চামচ
হলুদ গুড়োদেড় চামচ
মরিচের গুঁড়ো১ চামচ
ধনের গুঁড়ো১/৩ চামচ
জিরার গুঁড়ো১/২ চামচ
ধনের পাতা কুঁচিপরিমাণ মতো
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো
পিঁয়াজ কুঁচি১ কাপ

1000000390.png

ধাপ-১

1000008332.jpg1000008335.jpg

প্রথমে আমি চিংড়ি গুলো ভালো করে কেটে ধুয়ে নিয়েছি। তারপর হলুদ ও লবণ মাখিয়ে নিয়েছি।

ধাপ-২

1000008336.jpg1000008337.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। কড়াই হালকা গরম হয়ে গেলে তেল দিয়ে দেব।

ধাপ-৩

1000008342.jpg1000008343.jpg1000008338.jpg

তারপর চিংড়িগুলো দিয়ে দেব। চিংড়ি গুলো ভাজা হয়ে গেলে, একটা প্লেটে তুলে নেব।

ধাপ-৪

1000008344.jpg1000008346.jpg

এখন কড়াতেই আর একটু তেল দিয়ে দেব। আবার তেল গরম হয়ে আসলে পিঁয়াজ কুঁচি ও তেজপাতা দিয়ে দেব।

ধাপ-৫

1000008347.jpg1000008348.jpg

এখন আদা রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে নেব। তারপর সকল মসলা দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নেব।

ধাপ-৬

1000008351.jpg1000008349.jpg

মসলাগুলো ভালো করে কষানো হয়ে গেলে কেটে রাখা টমেটো দিয়ে দেব।টমেটো দিয়ে একটু নেড়েচেড়ে নারিকেল কুড়া দিয়ে দেব।

ধাপ-৭

1000008352.jpg1000008354.jpg

নারকেল গুড়া দিয়ে বেশ কিছু ক্ষণ কষিয়ে ভেজে রাখা চিংড়ি গুলো দিয়ে দেব।চিংড়ি গুলো দিয়ে আর একটু কষিয়ে সিদ্ধদের জন্য পানি দিয়ে দেব।

ধাপ-৮

1000008355.jpg1000008356.jpg

পানি দেওয়া হয়ে গেলে ঢাকনা দিয়ে ঢেকে দেব।

ধাপ-৯

1000008358.jpg1000008359.jpg

তারপর পানি ফুটে আসলে ধনেপাতা কুচি দিয়ে দেব। ধনের পাতা দিয়ে একটু জ্বালিয়ে জিরার গুঁড়ো দিয়ে দেব।

ধাপ-১০

1000008366.jpg1000008360.jpg

জিরার গুড়ো দেওয়া হয়ে গেলে আর একটু জ্বালিয়ে নামিয়ে নেব।তারপর একটি বাটিতে বেড়ে পরিবেশন কর। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে ।


আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 5 months ago 

নারিকেল দিয়ে চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরির প্রক্রিয়াটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে এরকম চিংড়ি মাছের ভুনা রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরিতে পাকা টমেটোর ব্যবহারটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। অত্যন্ত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপু আপনি আজকে খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। যদিও চিংড়ি মাছ নারিকেল দিয়ে কখনো খাওয়া হয়নি। তবে হাসের গোশত দিয়ে নারিকেল রান্না খেয়েছি। রান্না তৈরি ধাপগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এভাবে খেয়ে দেখবেন অনেক মজার, ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

চিংড়ি মাছ ভুনা নারিকেল দিয়ে করলে স্বাদ দিগুন বেরে যায়। আপনার রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিলো। চিংড়ি মাছ খেতে আমার কাছে ভীষণ মজা লাগে। এধরনের রেসিপি গুলো আমার পছন্দের। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 5 months ago (edited)

চিংড়ি মাছ আমার অনেক ফেভারিট তবে কখনো নারিকেল দিয়ে ভুনা খাওয়া হয় নাই। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়ে। আপনি আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন নারকেল দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি তৈরি। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে আপু। আসলে আমি আগে কখনো নারিকেল দিয়ে এভাবে খেয়েছিলাম না কিছুদিন আগে আমাদের বাড়িতে আমার আপু নারিকেল দিয়ে হাঁসের মাংস রান্না করেছিল খেতে বেশ সুস্বাদু ছিল। আশা করি আপনার এই রেসিপিও খেতে বেশ সুস্বাদু ছিল। ধন্যবাদ এত সুন্দর পদ্ধতিতে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

চিংড়ি মাছ খেতে আমার কাছে অন্যরকম ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে নারকেল দিয়ে চমৎকার চিংড়ি মাছের ভুনা রেসিপি করেছেন। আসলে নারকেল দিয়ে চিংড়ি মাছ রেসিপি করলে খেতে অন্যরকম মজা লাগে। সত্যি বলতে আপনার এই রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। খুব সুন্দর করে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 5 months ago 

এ জাতীয় রেসিপিগুলো নারিকেল পাশাপাশি কিছুটা চিনি দিয়ে রান্না করলে খেতে বেশ ভালো লাগে। এমনিতে চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। আমি খুবই পছন্দ করি এই মাছ। চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে খুশি হলাম।

 5 months ago 

নারকেল দিয়ে যে কোন মাছের রেসিপি করলে খেতে অন্যরকম ভালো লাগে। তবে চিংড়ি মাছ আমার খেতে খুব ভালো লাগে। আপনি খুব সুস্বাদু করে নারকেল এবং চিংড়ি মাছ দিয়ে ভুনা রেসিপি করেছেন। এই ধরনের রেসিপি খাবার মজাই আলাদা। খুব সুন্দর করে রেসিপিটি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

নারিকেল দিয়ে চিংড়ি মাছের লোভনীয় একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আসলেই নারিকেল দিয়ে যদি চিংড়ি মাছ ভুনা করা যায় তাহলে সেটা খেতে অনেক সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন লোভন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

নারিকেল আর চিংড়ি মাছের কথা বহু শুনেছি। এমন কি রান্নাও খেয়েছি। আর আজ আপনার করা রেসিপিটি দেখলাম। দারুন সুন্দর করে রেসিপিটি করেছেন সেটা আপনার রেসিপি দেখেই বুঝা যাচ্ছে। আর উপস্থাপনাও করেছেন বেশ দারুন করে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 57983.59
ETH 3132.93
USDT 1.00
SBD 2.44