ছোলা ভুনা রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox এবং৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

হ্যালো আমার বাংলা ব্লগ কমিউনিটি ভাই ও বোনেরা কেমন আছেন সবাই? আশাকরি ভালোই আছেন।আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।

প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে হাজির হয়েছে একটি রেসিপি দিয়ে। রেসিপিটি হলেও ছোলা ভুনা রেসিপি।চলছে রমজানের মাস।ছোলা ভুনা আমার অনেক পছন্দের।ইফতারিতে ছোলা ভুনা একটি অন্য রকম জিনিস।ছোলা ভুনা না থাকলে ইফতারি জমে না। যাইহোক বন্ধুরা তাহলে চলুন শুরু করা যাক আজকের রেসিপি :

সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি :-

PhotoEditorPro_1648993705716.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ :-

PhotoEditorPro_1648992975337.jpg

উপকরণপরিমান
ছোলা১/৪ কেজি
আলু২ টি
আদাবাটা১ চামচ
রসুনবাটা১ চামাচ
হলুদের গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া১/২ চামচ
ধনের গুঁড়া১/২ চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
এলাচ৩ টি
দাড়চিনি৪ টুকরা
পিঁয়াজ৩ টি
লবনস্বাধমতো
তেলপরিমানমত

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

PhotoEditorPro_1648997458060.jpg
প্রথমে আমি ছোলা গুলো একটি পাত্রে রেখে পানি দিয়ে বেশ কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখে দিয়েছি।

ধাপ-২

PhotoEditorPro_1648993098524.jpg

ভালে করে দুয়ে প্রেসার কুকার এর ভিতর পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে সিদ্ধ করে নিলাম।

ধাপ-৩

20220403_160653_HDR.jpg
সিদ্ধ হয়ে গেলে প্রেসার কুকার থেকে নামে একটি পাত্রে রেখে দেব।

ধাপ-৪

PhotoEditorPro_1648993190834.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে দিলাম।

ধাপ-৫

PhotoEditorPro_1648993226650.jpg
পিঁয়াজ কুচি দিয়ে একটু নেড়েচেড়ে কেটে রাখা আলুগুলো দিয়ে দিলাম।আলুগুলো দিয়ে বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে আদাবাটা ও রসুইবাটা দিয়ে দিলাম।

ধাপ-৬

GridArt_20220403_194216127.jpg

এখন সকল মসলা দিয়ে কষিয়ে সিদ্ধ করে রাখা ছোলা গুলো দিয়ে দিলাম।

ধাপ-৭

GridArt_20220403_194307837.jpg

ছোলা দেওয়ার পর আর একটু কষিয়ে সামান্য পানি দিয়ে দিলাম। পানি ফুটে আসলে এলাচ দাড়চিনি ও জিরার গুড়া দিয়ে দিলাম।আমার রান্না শেষ।

PhotoEditorPro_1648993608806.jpg
এখন পরিবেশন করব।আশাকরি রেসিপিটি সবার ভালো লাগবে।

আক এখানে শেষ করলাম। আবার দেখা হবে অন্যকোন সময় অন্যকোন লেখা নিয়ে। সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়:

আমি পারুল। আমি একজন বাংলাদেশি। আমি ফরিদপুর বসবাস করি।আমি একজন বিবাহিত। আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে পড়তে ও কিছু করতে পছন্দ করি।আর আমার বাংলা ব্লগ বাংলাই লেখার সুযোগ করে দিয়েছে।তাই আমি এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্য মনেকরি।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ছোলা ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ছোলা ভুনা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে ছোলা ভুনা অনেক সুস্বাদু হয়েছিল। রমজান মাসের ছোলা ভুনা সবাই অনেক বেশি খেয়ে থাকে। ধন্যবাদ আপনাকে এত চমৎকার ভাবে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে সুস্বাদু হয়েছে আপনাকে ধন্যবাদ

 2 years ago 

ইফতারে আমরা যত প্রকার খাবার খাই না কেন যত আইটেমেই থাকুক কিন্তু ছোলা বুট না হলে আমাদের জন্য ইফতার জমে ওঠে না। আপনি অত্যন্ত চমৎকার করে ছোলা বুট এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ছোলা বুটের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে ছোলা বুটের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আসলে ছোলা ভুনা না থাকলে ইফতার জমে ওঠে না, অনেক সুস্বাদু হয়েছে ধন্যবাদ।

 2 years ago 

আপু,রমজান মাসে ছোলা বুট ভাজি যদি না হয় তাহলে যেন ইফতার করাটাই সম্পূর্ণ হয় না।তবে কি আপু, আমি ছোলা বুট খেতে তেমন একটা পছন্দ করি না।ছোলা বুট খেলে গ্যাসে সমস্যা হয়। তবে আপনার রেসিপিটি দেখে কিন্তু খুব খেতে ইচ্ছে হচ্ছে কালার টা খুবই লোভনীয় হয়েছে আপু।ছোলা বুট রেসিপিটি তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে সম্পন্ন করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু ঠিকই বলেছেন ছোলা ভুনা না থাকলে ইফতার সম্পূর্ণ হয় না ধন্যবাদ

 2 years ago 

ছোলা অনেক শক্তিশালী এবং পুষ্টিকর একটি খাবার। ছোলা আমার অনেক পছন্দ। তবে বছরের অন‍্য সময়ের চেয়ে এই রমজান মাসে অনেক বেশি ছোলা খাওয়া হয়। প্রতিদিনের ইফতারে ছোলা কমন। ছোলা ভুনা রেসিপি টা সুন্দর তৈরি করেছেন। ছোলা টা বেশ লোভনীয় ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া ঠিক বলেছেন প্রতিদিন ইফতারের ছোলা কমন আপনাকে ধন্যবাদ

 2 years ago 

পুরা এক মাস আমরা সোলা ভুনা খাবো ভাইয়া, রমজান মাসে সোলা ভুনা ছাড়া ইফতারিতে স্বাদেই আসে না, আপনি অনেক সুন্দর করে সোলা বুট ভুনা করেছেন ভাইয়া, অনেক সুন্দর করে ধাপ গুলো আমাদের মাঝে উপস্থাপনা করেছেন, শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

ছোলা ভুনা ছাড়া ইফতারে আসলে কোন স্বাদ আসে না মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

ছোলা ভুনা আমার অনেক প্রিয়। এখন তো রোজার মাস প্রতিদিনের ছোলা ভুনা খাওয়া হবে। আপনার তৈরি ছোলা ভুনা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত সুন্দর করে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক সুস্বাদু হয়েছে আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনি সময় উপযোগী একটি দারুন রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন, এ সময় আমরা প্রায় সকল বাড়িতেই ছোলা তৈরি করা হয়। আপনার উপস্থাপন ছিল বেশ চমৎকার আপনাকে জানাই অনেক অনেক ধন্যবাদ, আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার ছোলা ভুনা রেসিপি খুবই অসাধারণ হয়েছে। আসলে ছোলা ভুনা ইফতারের অন্যতম আইটেম। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে রেসিপি টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

ছোলা ভুনা আমার খুবই পছন্দের। বিশেষ করে রমজান মাসে ইফতারের সময় মুড়ির সঙ্গে ছোলা ভুনা না থাকলে চলে না। আপনি অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আসলে মুড়ির সাথে ছোলা ভুনা না থাকলে চলে না ধন্যবাদ

 2 years ago 

ইফতারিতে ছোলা খুবই গুরুত্বপূর্ণ একটি আইটেম। এটি ছাড়া ইফতারি অপরিপূর্ণ লাগে আমার কাছে। আপনি খুব সুন্দর করে দেখালেন কিভাবে ছোলা ভুনা বানাতে হয়। খুব ভালো লাগলো দেখে।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56182.86
ETH 2369.32
USDT 1.00
SBD 2.30