টক ঝাল মিষ্টি জলপাই আচারের রেসিপি ||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

PhotoCollage_1668072584436.jpg

প্রতিদিনের মতো আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছে একটি পোস্ট নিয়ে। পোস্টটি হলো টক ঝাল মিষ্টি জলপাই আচার এর রেসিপি। আমরা জানি ভিটামিন সি জাতীয় খাবার খেলে আমাদের অনেক উপকার হয়। বিশেষ করে সর্দি কাশির জন্য অনেক উপকার।জলপাই এমন একটি ফল এর গুনাগুন বলে শেষ করা যাবে না। এই জল পাই দিয়ে তৈরি হয় তৈল। এই জলপাই তৈল দিয়ে প্রতিদিন আমরা যদি আমাদের খাবারগুলো তৈরি করে খাই তাহলে আমাদের শরীর অনেক রোগ মুক্ত হবে। যাইহোক জলপাই দিয়ে অনেক ধরনের আচার বানানো যায়।বিশেষ করে জলপাই এর টক ঝাল মিষ্টি আচার আমার অনেক প্রিয়। তাহলে চলুন দেখে নিই আমি কি ভাবে জলপাই এর আচার বানিয়েছিঃ

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1668072203494.jpg

১.জলপাই
২. চিনি
৩.শুকনো মরিচ
৪. পাঁচ ফোড়ন
৫.রসুনবাটা
৬.তেজপাতা ও এলাচ
৭.ভিনেগার
৮.লবন
৯. তেল
১০.চিলি ফ্লেক্স

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq64DmCvA7KJYHacez3GP2HtkJbCUsSPkkr2J47RMFzRRfh4dYGNKHvL8HEH7ER5bexajBcTqY7ZzkqJL2j4...W2XJPLgCmULEfT95uuuaQQF6oj4NU17Ka7ARe5aGTmBkqDz3Xt3MFoS8daUYof9wXNkb8tyPpW8z2Lub2EeUAKEZXcWARRaEQygEpUUaQEJ4XiwNvn2Ctn6iJJ.png

🥣ধাপ-১ 🥣

PhotoCollage_1668072244905.jpg
প্রথমে আমি কিছু জলপাই নিয়েছি।তারপর জলপাই গুলোকে বোটা ছাড়িয়ে, ভালো করে ধুয়ে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoCollage_1668072287084.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে দিলাম। তারপর কড়াই এর ভিতরে পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

PhotoCollage_1668072332046.jpg
পানি হালকা গরম হলে ধুয়ে রাখা জলপাই গুলো দিয়ে, ঢাকনা দিয়ে ঢেকে দেব। তারপর এভাবে হয়ে আসলে হাত দিয়ে একটু ভেঙে নেব।

🥣ধাপ-৪ 🥣

PhotoCollage_1668072386003.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে সরিষার তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে পাঁচফোড়ন, শুকনো মরিচ, এলাচ,দারচিনি ও রসুন বাটা দিয়ে দেব।

🥣ধাপ-৫🥣

PhotoCollage_1668072419472.jpg

এখন ভেঙে রাখা জলপাই গুলো দিয়ে দেব। তারপর একটু নেড়ে চিনি দিয়ে দেব। চিনি গলে আসলে চিলি ফ্লেক্স দিয়ে দেব।

🥣ধাপ শেষ 🥣

PhotoCollage_1668072470664.jpg

চিলি ফ্লেক্স দিয়ে বেশকিছু ক্ষণ নেড়ে চেড়ে নেব।তারপর ভিনেগার দিয়ে দেব। ভিনেগার দিয়ে আরো কিছু সময় নেড়ে নেব। এভাবে হয়ে আসলে নামিয়ে নেব। এখন একটা প্লেটে তুলে পরিবেশন করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  

আমার তো ভীষণ পছন্দের খাবার আচার। এবছর জলপাইয়ের চাটনী খেয়েছি কিন্তু আচার কখনো খাওয়া হয় নি। একদম লোভ লাগিয়ে দিলেন আপু। খুব সহজেই দেখছি বানানো যায়। সুন্দর ছিল উপস্থাপনা টা। শুভেচ্ছা রইলো।

আমি আপনাদের মাঝে হাজির হয়েছে

লাইনটার শেষে ছোট্ট একটা সংশোধন করে দেবেন আপু 🙏।

 2 years ago 

জি ভাইয়া আচার খেয়ে দেখবেন অনেক মজা, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জলপাই এমনি অনেক ভিটামিন যুক্ত ফল, কিছুদিন আগেও আমি জলপাই এবং রসুনের আচার করেছিলাম। আজকে আপনারা আচারটি দেখে সত্যি অনেক ভালো লাগছে এবং দেখে তো জিভে জল চলে আসছে, দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।।

 2 years ago 

জি আপু অনেক সুস্বাদু হয়েছিল সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আবহাওয়া পরিবর্তনের কারণে সবার জ্বর সর্দি লেগেই রয়েছে। এই সময় জলপাই খেতে বেশ ভালো লাগবে। আর জলপাইয়ের আচার হলে তো কথাই নেই। আপু আপনার তৈরি করা জলপাইয়ের আচার দেখে খেতে ইচ্ছে করছে। একেবারে জিভে জল চলে এসেছে। দারুন লোভনীয় ছিল আপনার রেসিপি

 2 years ago 

যে আপু জলপাইয়ের আচার অনেক লোভনীয। আপনার দাওয়াত রইলো চলে আসবেন ধন্যবাদ।

 2 years ago 

রেসিপির নামটা দেখতেই তো জিহ্বা ভারী হয়ে এসেছে। এ জল পড়ল বলে।টক ঝাল মিষ্টি জলপাইয়ের আচারের রেসিপি দেখতে অনেক লোভনীয় লাগছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

প্রশংসনীয় মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু

 2 years ago 

জলপাই খুবই সুস্বাদু একটি ফল। ছোটবেলা নুন দিয়ে অনেক খেতাম।আর এই জলপাইয়ের চাটনী, আচার সবই খুব ভালো লাগে।আপনার রেসিপি টা বেশ টেস্টি হয়েছে। আমার বেশ ইউনিক লেগেছে।

 2 years ago 

জি আপু রেসিপিটা অনেক টেস্টি হয়েছে। আপনার দাওয়াত রইল দিদি চলে আসবেন।

 2 years ago 

আচার দেখলে জিভে জল চলে আসে। জলপাই আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল। জলপাইয়ের আচার আমার খুবই পছন্দের একটি রেসিপি। সব সময় আমাদের বাসায় জলপাইয়ের আচার থাকে। বেশিরভাগ সময় খিচুড়ির সাথে খাওয়া হয়। আপনার জলপাইয়ের আচার দেখে খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

সত্যি বলেছেন দিদি খিচুড়ি ডালের সাথে খেতে খুব মজা

 2 years ago 

আহা!! কি লোভনীয় রেসিপি, টক ঝাল মিষ্টি জলপাই আচার। দেখেই তো জিভে জল আসার উপক্রম। আপনার তৈরি আচার দেখে বেশ বুঝতে পারছি খেতে খুবই স্বাদের হয়েছে। আর এই স্বাদের রেসিপি খেতে পারলে খুবই ভালো লাগতো। আচার তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জ্বী ভাইয়া অনেক স্বাদ হয়েছে স্বাদের রেসিপি খেতে হলে আসতে হবে ধন্যবাদ।

 2 years ago 

টাইটেল দেখে জিভে জল চলে এসেছে এবং পোস্টের কথা আর কি বলবো। টক, ঝাল, মিষ্টি যেকোনো আচার ই আমার খুব পছন্দ। আপনি খুব সুন্দর করে জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার করেছেন। আমার আম্মুও মাঝে মাঝে এইভাবে জলপাইয়ের আচার করে।

 2 years ago 

প্রশংসনায় মন্তব্যের জন্য ধন্যবাদ আপু

 2 years ago 

জলপাই তেমনিতেই অনেক ভিটামিন সি পাওয়া যায়। তাছাড়া আপনার পোস্টের টাইটেলটি পড়তেই জিভে দল চলে আসলো। জলপাইর আচার আমার খুবই ফেভারিট। আপু প্রস্তুত করে আমাদেরকে দিছিল সেটা খেয়েছিলাম।। প্রস্তুত প্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এটাই বোঝা যাচ্ছে খেতে খুব মজাদার হবে।।

 2 years ago 

জি ভাইয়া খেতে অনেক মজা হয়েছিল, মন্তব্যে জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আচারের রেসিপি দেখে খুব ভালো লাগলো। আমাদের বাসায় জলপাই আচার তৈরি করা হয়েছে কয়েকদিন আগে। পরিমাণ মতো পাঁচ ফোড়ন দেওয়াতে খেতে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হবে। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

জি ভাইয়া পরিমাণ মতো পাঁচফোড়ন দিলে সত্যি অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 63935.74
ETH 2749.19
USDT 1.00
SBD 2.65