টক ঝাল মিষ্টি বড়ই আচার রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, কেমন আছেন আমার বাংলা ব্লগের
বন্ধুরা সবাই?আশাকরি ভালই আছেন।আলহামদুলিল্লাহ আমি ও ভাল আছি।আজ ও আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। টক ঝাল মিষ্টি বড়ই আচার। এখন বাজরে অনেক বড়ই পাওয়া যায়।আমি কিছু বড়ই কিনেএনেছি। আমি আচর অনেক পছন্দ করি। আচার বলে কথা, কমবেশি সকলেই পছন্দ করে।যাহহোক, চলুন দেখা যাক আচার আমি কিভাবে তৈরি করেছি।

          টক ঝাল মিষ্টি বড়ই আচার রেসিপি 

GridArt_20220308_190409207.jpg

                 উপকরণ

আচার তৈরি করতে আমি যেসকল উপাদান নিয়েছি

GridArt_20220308_204911060.jpg
১/আমি কিছু শুকনা বড়ই নিয়েছি।
২/আদা ও রসুন বাটা নিয়েছি।
৩/শুকনা মরিচ নিয়েছি।
৪/পাঁচফোড়ন নিয়েছি।
৫/খেজুরের গুড় নিয়েছি।
৬/সরিষার তেল নিয়েছি।
৭/ লবন নিয়েছি।

                 প্রস্তুত প্রণালীঃ 

আমি আচারটা যেভাবে তৈরি করেছি তা আপনাদের মাঝে উপস্হাপন করব

                  ধাপ:১

GridArt_20220308_191532436.jpg

প্রথম আমি বড়ই গুলো বোটা ছাড়িয়ে ভিজিয়ে রেখেছি এক ঘন্টা।যাতে বড়ই ভিতর সকল ময়লা বেরিয়ে যায়।

                ধাপ:২

GridArt_20220308_191149073.jpg
ভাল করে দুয়ে কড়াইতে পানি দিয়ে সিদ্ধ করার জন্য দিয়েছি।

                   ধাপ:৩

GridArt_20220308_191232271.jpg
ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিচুক্ষন জ্বাল দিয়ে সেদ্ধ করে নিলাম।

                   ধাপ:৪

GridArt_20220308_191402607.jpg

সিদ্ধ হয়ে গেলে একটা চালনে পানি ঝরার জন্য রেখে দিলাম।

               ধাপ:৫

GridArt_20220308_191026233.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে কয়েকটি শুকনা মরিচ ও পাঁচফোড়ন দিয়ে দিলাম।এগুলো টেলে নিব।

                ধাপ:৬

GridArt_20220308_190932661.jpg

চুলাই একটি কড়াই বসিয়ে সরিষার তেল দিয়ে দিলাম।

                  ধাপ:৭

GridArt_20220308_190850502.jpg
তেল গরম হয়ে আসলে পাঁচফোড়ন, তেজ পাতা ও শুকনা মরিচ দিয়ে দিলাম।

                  ধাপ:৮

GridArt_20220308_190807456.jpg

আদা রসুন দিয়ে দিলাম।

                   ধাপ:৯

GridArt_20220308_190723481.jpg
এখন সিদ্ধ করে রাখা বড়ই গুলো দিয়ে দিলাম।

                 ধাপ:১০

GridArt_20220308_190642547.jpg
গুড় দিয়ে আস্তে আস্তে নেড়ে বড়ই এর সাথে মিশিয়ে নেব।

                 ধাপ:১১

GridArt_20220308_190503495.jpg
মরিচ ও পাঁচফোড়ন ঢেলে রেখেছিলাম সেগুলো দিয়ে দেব।

GridArt_20220308_190409207.jpg
এখন তৈরি হয়ে গেল মজার বড়ই আচার।আশাকরি রেসিপিটি সবার কাছে ভাল লাগবে।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য কিছুনিয়ে।
সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

আমি পারুল।আমি বাংলাদেশে বাসকরি। আমি একজন গৃহণী। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ভালবাসি। আমি ভালবাসি আমার বাংলা ব্লগকে। আমি বাংলাই লিখতে ও পড়তে গর্ববোধ করি। ধন্যবাদ সকলেই।

Sort:  
 2 years ago 
উফ! এমন লোভনীয় রেসিপি দেখলে মাথা ঠিক থাকে না। বড়ই তেঁতুল জলপাই এগুলো দেখার সাথে সাথে জিভে জল চলে আসে। আপনার আচার বানানোর প্রক্রিয়া আমার কাছে খুবই ভালো লেগেছে। কিছু ইজি স্টেপের মাধ্যমে আপনি তৈরি করেছেন।
 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

টক ঝাল মিষ্টি বড়ই আচার রেসিপি দেখে জিভে জল চলে আসলো আপু। টক মিষ্টি ঝাল বড়ই আচার খেতে খুবই ভালো লাগে। আমি বড়ই আচার খেতে অনেক পছন্দ করি। আপনি অনেক সুন্দর করে টক মিষ্টি ঝাল স্বাদের বড়ই আচার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা এই আচারের রেসিপি আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে মজাদার আচারের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

টক ঝাল মিষ্টি, আচারের সৃষ্টি। আর এই টক-ঝাল-মিষ্টি মিলিয়ে খুবই লোভনীয় বরই আচার তৈরি করলেন আপু। যা দেখেই যে কারোরই খাওয়ার লোভ হবে। টক ঝাল মিষ্টি বরই আচার দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তাই একটু খেয়ে দেখতে পারলে খুবই ভালো লাগতো। যাইহোক আপু রেসিপিটি তো দিয়েছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago (edited)

ওহহহহ,,,মন চাচ্ছে যে এখনি সব টপাটপ মুখে দিয়ে দি। আসলেই আপু মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। আর আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করেছে। আর আমিও দেখে এটি তৈরি করতে পারবো।
ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি লোভনীয় আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

শীতকালে আচার খেতে অনেক ভালো লাগে আপনার উপস্থাপন করা এই আচার রেসিপি টা খেতে মনে অনেক সুস্বাদু হবে কেননা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে। কিছুদিন আগে আমার আম্মু এই রেসিপিটা তৈরি করেছিলেন সেদিন অনেক মজা করে খেয়ে ছিলাম। যাই হোক আপনি অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া মন্তব্য করে পাশে থাকবেন আপনাকে ধন্যবাদ

 2 years ago 

এখন পর্যন্ত আচারের রেসিপি আমি দেখিনি তাই আপনার পোস্ট আমার কাছে খুব ইউনিক মনে হয়েছে, খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এবং আপনার প্রত্যেকটি ধাপ ছিল খুবই সুন্দর। আচার খেতে কার না ভাল লাগে আপনি সবার মনের মতো একটি জিনিস উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

টক ঝাল মিষ্টি বড়ই আচার দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর ভাবে টক ঝাল মিষ্টি বড়ই আচার রেসিপি তৈরি করেছেন। খুব ভালো লেগেছে আপনার পোস্টটি দেখে। আচার তৈরি প্রস্তুত প্রণালীঃ খুবই অসাধারণ হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বরই আচার তো আমার আরো বেশি পছন্দের। আপনি আজকে টক- ঝাল বরই আচার রেসিপি তৈরি করে দেখিয়েছেন। আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে এই লোভনীয় আচার তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর ভাবে টক-ঝাল একটি আচার তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা এই আচার অনেক লোভনীয় হয়েছে। এটি এমন একটা জিনিস যা দেখলে প্রত্যেকটি মানুষের জিভের জল চলে আসে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

কেন যে এই রেসিপিটা দিয়ে জিভে জল আনলেন। জীবের জলের জরিমানা দিতে হবে আপনাকে। টক ঝাল মিষ্টি বড়ই আচার রেসিপি দেখেই তো আমার জিভে জল চলে এসেছে। খুব অসাধারণ ছিলো আপনার উপস্থাপনা। এত চমৎকার একটি আচার আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া জরিমানা হয়তো দেওয়া যাবে না,যাই হোক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 67719.65
ETH 3791.75
USDT 1.00
SBD 3.53