সিদ্ধ আলুর মুচমুচে পিঁয়াজু বানানোর রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও||৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই?আশাকরি ভালোই আছেন। আলহামদুলিল্লাহ আমি ও আল্লাহ রহমতে ভালোই আছি।

🥣আলুর মুচমুচে পিঁয়াজু🥣

PhotoEditorPro_1657196335450.jpg

প্রতিদিনের মতো আজও আমি আপনাদের মাঝে হাজির হয়েছে একটি রেসিপি নিয়ে।রেসিপিটি হলো সিদ্ধ আলুর মুচমুচে পিঁয়াজু। পিঁয়াজু আমার অনেক পছন্দ। আমার কেনো আমার মনে হয় সকলেই কমবেশি পছন্দ করে।আর যদি হয় সকল বিকালের নাস্তা তাহলেতো কথাই নেই । বাঙ্গালির খাদ্য তালিকায় আলু একটি খুব সাধারণ সবজি।যদিও আলুকে পুরোপুরি সবজি বলা চলে না।এটি আসলে হলো ভোজ্য গন্ধ অথ্যাৎ মাটির তলায় একটি শিকড়ের মাধ্যমে গড়ে ওঠে।আলু খাদ্য হিসাবে বেশ সুস্বাদু। বাঙ্গালিরা আলু দিয়ে নানা রকম তরকারি রান্না করে থাকে।আলু একদিকে যেমন সস্তা তেমনি আলু অত্যন্ত পুষ্টি গুণ সম্পন্ন।আলুতে রয়েছে ফাইভার, মিনারেল, ভিটামিন ইত্যাদি। আলু খাওয়ার নানা উপায় রয়েছে। যাইহোক আর কথা না বাড়িয়ে এখন চলে যাব মূলপর্বে:

রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ সমূূহ

PhotoEditorPro_1657193813212.jpg

উপকরনপরিমান
আলু৩ টি
পিঁয়াজ কুচি১ কাপ
চালের গুঁড়া১কাপ
মরিচ কুচি৩টি
রসুনবাটা১ চামচ
মরিচের গুড়া১/২ চামচ
হলুদের গুঁড়া১ চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
লবনস্বাদমতো
তেলপরিমানতো
পানিপরিমানতো

প্রস্তত প্রণালি:

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1657193754445.jpg

প্রথমে আমি তিনটি আলু নিয়ে প্রেসার কুকারের ভিতর পানি দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1657196056026.jpg

আলুগুলো খোসা ছাড়িয়ে চালের গুঁড়া গুলো নরমাল করে নিয়েছি।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1657196094439.jpg

এখন পিঁয়াজ, মরিচ কুচি ও লবন দিয়ে মাখিয়ে নেব।

🥣ধাপ-৪🥣

PhotoEditorPro_1657196142298.jpg

এখন সকল গুঁড়া মসলা দিয়ে দেব।

🥣ধাপ-৫🥣

PhotoEditorPro_1657196169334.jpg

সকল মসলা মাখানো হয়ে গেলে রসুনবাটা ও আলু দিয়ে আর একটু মাখিয়ে নেব।

🥣ধাপ-৬🥣

PhotoEditorPro_1657196193299.jpg

এখন চালের গুঁড়া দিয়ে আর একটু মাখিয়ে নেব।

🥣ধাপ-৭🥣

PhotoEditorPro_1657196238354.jpg

নরমাল তাপমাত্রার পানি দিয়ে বিটারটা তৈরি করে নেব।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1657196275222.jpg

চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দেব।

🥣ধাপ-৯🥣

PhotoEditorPro_1657196297505.jpg

তেল গরম হয়ে আসলে পিঁয়াজু গুলো দিয়ে দুপাশ উল্টিয়ে ভেজে নেব।

🥣শেষ ধাপ🥣

PhotoEditorPro_1657196335450.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল মজার আলুর মুচমুচে পিঁয়াজু। গরম গরম খেতে অনেক মজা হয়েছে। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তেব্যের মাধ্যমে জানাবেন।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

তবে আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো ব্লগে নতুন কিছু নিয়ে। ততদিন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এটাই কামনা করছি।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল । আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিয়ে নিজেকে ধন্যমনে করি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

আপনি খুবই ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপিটি দেখে অসম্ভব ভালো লাগলো আমার কাছে। সিদ্ধ আলু দিয়ে পিয়াজু বানানো যায় আমি আগে জানতাম না। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া সুন্দর মন্তেব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

সিদ্ধ আলু দিয়ে পেয়াজু বানানো অনেকটা আনকমন একটি রেসিপি। আমি এর আগে কখনো নামই শুনিনি সেদ্ধ আলু দিয়ে বানানো। শুধু বুটের ডাল দিয়ে বা মুগ ডাল দিয়ে বানাতে শুনেছে। যাই হোক ইউনিক একটি রেসিপি ছিল।

 2 years ago 

ভাইয়া সত্যিই ইউনিক রেসিপি আর অনেক মজার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পিয়াজু খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে সবসময় ডালের পিয়াজু খাওয়া হয়েছে, কিন্তু আলুকে সিদ্ধ করে যে পিয়াজু তৈরি করা যায় তা জানতাম না।বেশ ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু।

 2 years ago 

আপু এখন তো জানলেন এভার তৈরি করে খাবেন, অনেক মজা লাগবে।ধন্যবাদ

 2 years ago 

খুবই মজাদার একটি সেদ্ধ আলোর মুচমুচে পিয়াজু রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন রেসিপিটি দেখে জিভে জল এসে গিয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হাঃহাঃহাঃ ভাইয়া মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

এ জাতীয় রেসিপি গুলো পরিবারের সকলেই মোটামুটি পছন্দ করে থাকে। তাই চেষ্টা করবেন এক একটা দিন একেক ধরনের প্রসেসে রান্না করার জন্য। আজকের এই পিয়াজু আমারও খুব পছন্দ হয়েছে।

 2 years ago 

সিদ্ধ আলুর মুচমুচে পিঁয়াজু বানানোর রেসিপিটি চমৎকার হয়েছে। খুব সুন্দরভাবে ১০ টি ধাপের মাধ্যমে আপনার রেসিপিটি তুলে ধরেছেন। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55