শোলমাছের দোপেঁয়াজা রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-foxও ৫% বেনিফিসিয়ারি abb-school এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম। কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? আশাকরি ভালোই আছেন। আমি ও ভালো আছি।

প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে হাজির হয়েছে একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো শোলমাছের দোপেঁয়াজা।শোলমাছ আমার অনেক পছন্দ।শোলমাাছের দোপেঁয়াজা হলো তো কথাই নেই।আমরাহলাম মাছেভাতে বাঙালি। মাছ ভাত আামাদের অনেক প্রিয়। শোলমাছ তার মধ্যে একটি।

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি ( আমার বাংলা ব্লগ) সকল ভাই ও বোনেদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ:-

PhotoEditorPro_1650201465598.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ :-

PhotoEditorPro_1650201042156.jpg

উপকরণপরিমান
মাছ৪ পিচ
পিঁয়াজ৫ টি
তেজপাতা২ টি
আদাবাটা১ চামচ
রসুনবাটা১ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১ চামচ
ধনের গুঁড়া১ চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচ২টি
লবন`স্বাধমতো
তেলপরিমান মতো

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

PhotoEditorPro_1650201086588.jpg
প্রথমে আমি ৪ পিচমাছ নিয়েছি তারপরে মাছগুলো দুয়ে ছোট ছোট করে কেটে নিয়েছি।

ধাপ-২

PhotoEditorPro_1650201176919.jpg
মাছগুলোর ভিতর লবন ও হলুূদ দিয়ে মাখিয়ে নিয়েছি।

ধাপ-৩

PhotoEditorPro_1650201128128.jpg
চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

ধাপ-৪

PhotoEditorPro_1650201210275.jpg

তেল গরম হয়ে আসলে মাখিয়ে রাখা মাছগুলো দিয়ে দিলাম।
মাছগুলো দিয়ে ২ মিনিট ভেজে উঠিয়ে নিলাম।

ধাপ-৫

PhotoEditorPro_1650201233242.jpg

মাছ গুলো উঠিয়ে রেখে আর একটু তেল দিয়ে পিঁয়াজ কু্ঁচি দিয়ে দিলাম একটু নেড়ে তেজপাতা দিয়ে দিলাম।

ধাপ-৬

20220417_162751.jpg
পিঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে দিলাম।

ধাপ-৭

PhotoEditorPro_1650201263674.jpg

আদাবাটা ও রসুনবাটা দিয়ে নেড়েচেড়ে সকল মসলা দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে একটু পানি দিয়ে দিলাম।

ধাপ-৮

20220417_163135.jpg
পানি দিয়ে আর একটু কষিয়ে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিলাম।

ধাপ-৯

PhotoEditorPro_1650201295262.jpg

মাছগুলো দিয়ে একটু কষিয়ে সিদ্ধির জন্য পানি দিয়ে দিলাম তারপরে ঢেকে বেশ কিছুক্ষণ রান্না করে নিলাম।

ধাপ-১০

PhotoEditorPro_1650201335096.jpg
ঢাকনা খুলে কাঁচামরিচ ও জিরা গুড়া দিয়ে আর একটু রান্না করে নিলাম।

ধাপ-১১

20220417_170323.jpg

আমার রান্না শেষ। এখন গরম গরম পরিবেশন করব । আশাকরি রেসিপিটি সবার কাছে ভালো লাগবে। কেমন হয়েছেবন্ধুরা কমেন্ট করে জানাবেন।

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা অন্যকোন সময় অন্যকোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি। আমি বাংলায় লিখতে পড়তে ভালোবাসি। আমি নিজের মত চলতে ও অন্যকে মূল্যায়ন করতে পছন্দ করি।এই অপরূপ বাংলার বুকে জন্ম নিয়ে আমি নিজেকে ধন্য মনে করি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  
 2 years ago 

আপনি অনেক মজাদার একটু শোল মাছের দোপেয়াজা রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপ্নারে শোল মাছের দোপেয়াজা রান্নার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল সত্যি বলতে শোল মাছ আমার অনেক বেশি ফেভারিট। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া তৈরি করে ভালো লাগবে ধন্যবাদ

 2 years ago 

এক কথায় অসাধারণ। আপনার শোল মাছের দোপেয়াজা রেসিপি দেখে জিভে জল চলে আসলো।আপনার রেসিপি দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আর কালারটা অসাধারণ এসেছে। আপনি খুব সুন্দর করে সবকিছু র্বণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এইরকম সুন্দর একটি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া অনেক সুস্বাদু হয়েছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

ওয়াও আপু রেসিপিটি দেখতে অনেক চমৎকার লাগছে। শোল মাছের ভুনা খেয়েছি তবে শোল মাছের দোপেয়াজা খাওয়া হয়নি। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি রান্না করার প্রক্রিয়া জেনে নিলাম। ধন্যবাদ আপনাকে আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু বাসায় তৈরি করবেন ভালো লাগবে ধন্যবাদ

 2 years ago 

শোল মাছের দোপেয়াজা রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। আর রেসিপিটি খুবই সুন্দর লাগছে। এই রেসিপিটি আমার খুবই পছন্দ। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

আপু সুন্দর একটা মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

শোল মাছ আমার বাসায় সবার খুব পছন্দের একটি মাছ। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপে মাছের রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ এই রমজান মাসে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আসলে এই ধরনের রেসিপি দিলে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। আপনি খুব সুন্দর করে শোল মাছের রেসিপি তৈরি করেছেন। এবং খুব চমৎকার ভাবে আমাদের মাঝে রন্ধন প্রক্রিয়া ধাপসমূহ তুলে ধরেছেন। দেখে মনে হচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে।এত অসাধারণ একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তর থেকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আসলে সুস্বাদু হয়েছে ধন্যবাদ

সল মাছ আপনি অসম্ভব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি তৈরীর প্রতিটি ধাপ আমার অনেক ভালো লেগেছে আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে ধাপগুলো আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

শোল মাছ ছোট ছোট করে কেটে এভাবে ভুনা করলে খেতে খুবই মজা হয়। আপনার শোল মাছের রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আপনার রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে যে শোল মাছের দোপেয়াজা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

আসলে সুস্বাদু হয়েছে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

প্রস্তুতি প্রনালি দেখেই মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে কালারটাও বেশ দারুন। শোলমাছের দোপেঁয়াজা আমি খাই নি কখনো,শোল মাছ আমার কাছে কেমন জানি লাগে।তবে আপনার রেসিপি মনে হচ্ছে খেতে খুব মজা হয়েছে। ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপু খেয়ে দেখবেন ভালো লাগবে ধন্যবাদ

 2 years ago 

শোলমাছের দোপেঁয়াজা রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

সুন্দর মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58720.84
ETH 3088.52
USDT 1.00
SBD 2.41