শুকটি মাছ দিয়ে কাঁঠালের বিচির ঝাল ভর্তা রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমরা আজকের পোস্ট।

শুকটি মাছ দিয়ে কাঁঠালের বিচির ঝাল ভর্তা রেসিপি

PhotoCollage_1689069041614.jpg

PhotoCollage_1689069078916.jpg

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটি পোস্ট নিয়ে। আসলে আমার বাংলা ব্লগ মানে নতুন কিছু নিয়ে আসা। তাই আমি ও সব সময় চেষ্টা করি নতুন নতুন ব্লগ নিয়ে আসার জন্য। আর সেই চেষ্টা থেকে আজ ও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটি রেসিপি নিয়ে। আসলে আমরা সবাই জানি এখন আমার বাংলা ব্লগে একটি প্রতিযোগিতা চলছে। সত্যি আমাদের বাঙালিদের ভর্তা অনেক প্রিয়।আর একটু ঝাল হলে তো কথায় নেই। তবে আমি সব সময় ভর্তা তৈরি করি একটু কম ঝাল দিয়ে। আসলে আমার বাচ্চারা ঝাল খেতেই পারে না তার জন্য আমারও আর ঝাল খাওয়া হয় না। আমার কিন্তু অনেক পছন্দ ঝাল। আর যেহেতু আমার বাংলা ব্লগ একটি প্রতিযোগিতা দিয়েছে তাই আজ সুন্দর করে বেশি করে ঝাল দিয়ে মনের মত করে একটা ভর্তা বানিয়েছি, অনেক মজা হয়েছে। সত্যি ভর্তাতে একটু ঝাল হলে অনেক ভালো লাগে। তবে আমাদের পরিবারের সবাই কাঁঠালের বিচি অনেক পছন্দ করে। তাই কাঁঠালের বিচির সাথে শুটকি দেওয়াতে স্বাদ আরো অনেক বেড়ে গেছে। আমি কিছু কালোজিরা দিয়েছে তার জন্য ভর্তাটা যেমন ঘ্রাণ, তেমনি স্বাদ হয়েছে। আমি সকালে যখন রেসিপি তৈরি করব, তখন আমার শাশুড়ি কাঁঠালের বিচি গুলো খোসা ছাড়িয়ে দিয়েছে আর বলেছে এতো ভর্তা কে খাবে আমি কিন্তু খাব না।তাই আমি ভাবলাম একটু বেশি করে তৈরি করি ফ্রিজে রেখে আমি একাই খাব।তারপর ভর্তা তৈরি হবার পরে আমার শাশুড়ি নিজেই নিয়ে খেয়েছে। তবে আরো অনেকেই খেয়েছে শুধু আমার মেয়েরা বাদে। অবশেষে আমার আর ফ্রিজে রাখা হয়নি। ভাবছি আবার একদিন তৈরি করে রেখে দেব। যাইহোক এমন একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য প্রথমে ধন্যবাদ জানাই @nusuranur আপুকে।আরো ধন্যবাদ জানাই কমিউনিটির সকল এডমিন ও মডরেটরদের ভাই ও বোনদের।

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1689069515488.jpg

উপকরণপরিমাণ
কাঁঠালের বিচিপরিমাণ মতো
শুকনো ও কাঁচা মরিচবেশ কিছু
কালোজিরা২ চামচ
শুটকি মাছ১ পিরিচ
রসুন৬টি
পিঁয়াজ৫টি
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq64DmCvA7KJYHacez3GP2HtkJbCUsSPkkr2J47RMFzRRfh4dYGNKHvL8HEH7ER5bexajBcTqY7ZzkqJL2j4...W2XJPLgCmULEfT95uuuaQQF6oj4NU17Ka7ARe5aGTmBkqDz3Xt3MFoS8daUYof9wXNkb8tyPpW8z2Lub2EeUAKEZXcWARRaEQygEpUUaQEJ4XiwNvn2Ctn6iJJ.png

১ম ধাপ

20230711_093419.jpg20230711_101008.jpg

প্রথমে আমি কিছু কাঁঠালের বিচি নিয়েছি। তারপর বিচি গুলো থেকে খোসা ছাড়িয়ে ধুয়ে নিয়েছি।

২য় ধাপ

20230711_115420.jpg20230711_121646.jpg

এখন চুলায় একটি কড়ায় বসিয়ে কিছু পানি দিয়ে ধুয়ে রাখা কাঁঠালের বিচি গুলো দিয়ে দিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দেব।

৩য় ধাপ

20230711_122011.jpg20230711_121556.jpg

বিচি গুলো সিদ্ধ হলে ঢাকনা খুলে এভাবে একটা চালনে ঢেলে নেব।আবার চুলায় কড়াই বসিয়ে দেব।

৪র্থ ধাপ

20230711_122641.jpg20230711_122717.jpg

কড়ায়তে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে দেব। তেল গরম হয়ে আসলে কেটে ধুয়ে রাখা পিঁয়াজ কুঁচি ও রসুন কোয়া দিয়ে দেব।

৫ম ধাপ

20230711_122932.jpg20230711_123127.jpg

পিঁয়াজ কুঁচি ও রসুন একটু ভেজে কাঁচামরিচ ও শুকনো মরিচ দিয়ে দেব। তারপর কিছু শুটকি মাছ গরম পানি দিয়ে ধুয়ে ভেজে নেব।

৬ ষ্ট ধাপ

20230711_123215.jpg20230711_123316.jpg

তারপর সিদ্ধ করা কাঁঠালের বিচি গুলো দিয়ে আরো একটু ভেজে নেব। এখন কিছু কালোজিরা দিয়ে আরো কিছু ক্ষণ ভেজে নেব।

৭ম ধাপ

20230711_123559.jpg20230711_123633.jpg

সব গুলো ভাজা হয়ে গেলে একটি বাটিতে তুলে নেব। তারপর
ভেজে রাখা সব উপকরণ গুলো শিল পাটায় নিয়ে নেব।

৮ম ধাপ

20230711_123641.jpg20230711_132427.jpg

তারপর লবন দিয়ে ভালো করে শিল পাটায় বেটে নেব।এখন একটি প্লেটে তুলে নেব।

৯ম ধাপ

20230711_132546.jpg20230711_132630.jpg

এখন আর একটি কড়ায়তে কিছু সরিষার তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে বেটে রাখা কাঁঠালের বিচি গুলো দিয়ে দিলাম। আসলে ভর্তায় সরিষার তেল না দিলে ভালো লাগে না।

১০ ম ধাপ

20230711_133533.jpg20230711_133728.jpg

এখন কিছু ক্ষণ নেড়ে চেড়ে নামিয়ে নেব। গরম গরম পরিবেশন করব। ব্যস এভাবেই তৈরি হয়ে গেল আমার ঝাল ঝাল ভর্তা রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif


আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা সুযোগ করে দেওয়ার জন্য।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScQy7C44Q43NAfhUa73Y1nHv3cvSKChk62pnPhuqhkLAnzA47j47NEp6Q4f9dRCvyy31KSeqyMAMi2Tg2svDUEiUHJR3KGZmtezgQhN2HrwQ.png

Sort:  
 last year 

ভর্তা রেসিপিটা অসাধারণ ছিল আপনি বেশ মজার করে শুটকি মাছ এবং কাঁঠাল বিচি দিয়ে তৈরি করলেন খেতে দুর্দান্ত হবে। এমনিতেই শুটকি মাছের সাথে কাঁঠাল বিচি দিয়ে রান্না করলে আমার তো অনেক ভালো লাগে। আপনি যেহেতু ভর্তা করলেন তাহলে আরো মজার হবে গরম ভাতের সাথে খেতে। মজাদার একটি ভর্তা রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন অনেক ভালো লাগলো।

 last year 

আপু আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো ধন্যবাদ আপু।

 last year 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন জানাচ্ছি। আসলে ভর্তা খেতে সবার কাছে ভালো লাগে। আর তা যদি একটু ইউনিক হয় তাহলে তো খাবার মজাই বেড়ে যায়। রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে ধন্যবাদ।

 last year 

আপু আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল, ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রথমেই আপু আপনাকে জানাই অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন দেখে ভালো লাগলো।আর সাথে কাঁঠালের বিচি আর শুটকি দিয়ে ভর্তা রেসিপি তৈরি করেছেন।দেখেই খুব লোভনীয় লাগছে। দেখেই মনে হচ্ছে খুব খুব মজাদার আর ঝাল হয়েছিলও।অনেক ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 last year 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। ভর্তা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর ঝাল ঝাল ভর্তা হলে তো কথাই নেই। আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। দেখে খুবই খেতে ইচ্ছে করছে। এভাবে শুটকি মাছ দিয়ে কাঁঠালের বিচির ঝাল ভর্তা আমার খুব প্রিয়। মজাদার ঝাল ঝাল ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপু আপনার খুব প্রিয় জেনে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। শুঁটকি মাছ দিয়ে কাঁঠালের বিচির ঝাল ভর্তা রেসিপি দেখেই তো জিভে পানি চলে এলো আপু। কাঁঠালের বিচির ঝাল ভর্তা আমার খুব পছন্দ। আপনি তো সাথে শুঁটকি মাছ ব্যবহার করেছেন। সেজন্য মনে হচ্ছে ভর্তার স্বাদ অনেকাংশে বেড়ে গিয়েছে। যাইহোক এমন মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমার পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

প্রথমে ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিযোগিতায় সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।শুটকি মাছ এবং কাঁঠাল দিয়ে এতো সুন্দর ভর্তা রেসিপি তৈরি করা যায় হয়তো আপনার রেসিপিটি না দেখলে জানতাম না। আপনার রেসিপিটি অনেক লোভনীয় লাগছে।

 last year 

জি ভাইয়া রেসিপিটি অনেক লোভনীয় ছিল ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার মন্তব্যের সুন্দর ফিডব্যাক দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আসলে যে কোন প্রতিযোগিতার মাধ্যমে নতুন নতুন অনেক কিছুই শিখতে পারা যায়। এবারের প্রতিযোগিতার মাধ্যমে নতুন অনেক ধরনের ভর্তা শিখতে পারবো আশা করছি। গরম ভাতের সাথে যে কোন ভর্তা খেতে দারুন লাগে। সুন্দর একটা ভর্তা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

প্রশংসনীয় মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 last year 

আপু ঝাল ঝাল ভর্তা কথাটি শুনতেই আমার আবার খুবই খেতে ইচ্ছে করে। আর আপনি যেভাবে শুটকি মাছ দিয়ে কাঁঠালের বিচির ঝাল ঝাল ভর্তা রেসিপি তৈরি করেছেন তা দেখে তো মনে হচ্ছে খেতে খুবই স্বাদ হয়েছে। এরকম স্বাদের ভর্তা রেসিপি গরম গরম ভাতের সাথে খেতে পারলে মন্দ হতো না। যাইহোক আপু, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য খুব ইউনিক ঝাল ঝাল ভর্তা রেসিপি শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এই প্রতিযোগিতায় আপনার অংশগ্রহণ সফল হোক এই কামনা করছি।

 last year 

জি ভাইয়া এই গুলো গরম ভাতের সাথে খেতে অনেক মজার,ধন্যবাদ ভাইয়া।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক অভিনন্দন। কাঁঠালের বিচি খেতে আমি অনেক ভালবাসি এবং কাঁঠালের বিচি ভর্তা খেতে আসলে অনেক টেস্ট লাগে। আর শুঁটকি মাছ তো আমার ভীষণ পছন্দের। এক কথায় কাঁঠালের বিচি এবং শুঁটকি মাছ দিয়ে আপনি দারুন একটি ভর্তা রেসিপি তৈরি করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু দারুন একটি ভর্তা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু

 last year 

এভাবে শুটকি দিয়ে কাঁঠালের বিচি ভর্তা করে খেতে আমার অনেক ভালো লাগে। প্রায় সময় আমি এভাবে শুটকি দিয়ে কাঁঠালের বিচি ভর্তা করে খাই। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58324.43
ETH 3144.10
USDT 1.00
SBD 2.38