জেনারেল রাইটিং : আমাদের চারপাশের প্রকৃতি নিয়ে কিছু কথা

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমরা আজকের পোস্ট।

আমাদের চারপাশের প্রকৃতি নিয়ে কিছু কথা

sunrise-1959227_1280.jpg

Source

সবুজে শ্যামলে ঘেরা আমাদের দেশ, বাংলাদেশে।ছায়াঢাকা এ দেশের সবুজ প্রকৃতি সত্যিই অনেক মনোমুগ্ধকর। এদেশের নদী মাঠ অরণ্য, আকাশ, সমুদ্র যা কিছু দেখি তাতেই আমরা দারুণ পুলকিত হয়ে উঠি।সত্যি প্রকৃতি সৌন্দর্যে ভরা এমন দেশ পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। আসলে আমার জন্ম গ্রামে বেড়ে ওঠা ও গ্রামে । আর এ গ্রামের নদী মাঠ সবুজ প্রান্ত সবকিছু আমার অতি পরিচিত। তাই এই সব কিছু সাথে আমার আত্মার বন্ধন রয়েছে। এইসব কারণে প্রকৃতি আমার কাছে অন্য সব স্থানের চেয়ে বেশি প্রিয়। তাই তো এই প্রকৃতি ছেড়ে শহরে গেলে আমার একটু ও ভালো লাগে না।


আমার চারপাশ সবুজে সাজানো উদ্যান। যেদিকে তাকাই সেদিকেই নানা গাছে ভরা সবুজ ঘন বন।আম,জাম, কাঁঠাল, তাল, তমার ,নারিকেল বট, শাল সেগুন, মেহগনি, বড়ই, বাবলা, শিমুল, পলাশ, কৃষ্ণচূড়া সহ আরো কত জানা অজানা গাছ। এসব কিছু মিলেমিশে ঘন বনের সৃষ্টি করেছে।তাইতো কবি জসীমউদ্দীন বলেছেন : "বনের পরে বন চলেছে বনের নাহি শেষ ফুলের ফলের সুবাস ভরা এ কোন পরীর দেশ ।


আর ষড়ঋতুর বৈচিত্র্যে সাজানো আমার এই বাংলাদেশ। আর ঋতু পরিবর্তনের সাথে সাথে এদেশের প্রকৃতি নানা রূপ ধারণ করে। গ্রীস্মের পরে আসে বর্ষা, বর্ষায় বৃষ্টি ধারায় মাঠ ঘাট, নদী নালা পানিতে ভরে ওঠে। আমাদের বাড়ির সামনে বিস্তৃত ফসলের মাঠে ধান পাট, শাপলা -শালুক অপূর্ব সৌন্দর্য বিস্তার করে। বিলের পানিতে পানকৌড়ি, বক,বালিহাঁস সাঁতার কেটে চারপাশের প্রকৃতিকে আর ও মোহনীয় করে তোলে। ফুলে ও ফসলে অপরূপ শোভায় ভরে ওঠে আমার চারপাশের প্রকৃতি। কার্তিক মাসে ধান কাটা শুরু হয়। আমাদের গ্রামের বাড়িতে নতুন ধান আসলে শুরু হয় নবান্ন উৎসব। তারপর আসে শীত। আর শীতে শুরু হয় পিঠা পুলির উৎসব। শীতে বিশেষ করে খেজুর গাছের মিষ্টি রস সংগ্রহ করা হয়।আর সেই রস দিয়ে গ্রামের মায়েরা দুধ চিতই পিঠা তৈরি করে খেতে অনেক মজা।

আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে কুমার নদী। সেই নদীতে মাঝিরা নৌকা বাই জাল ফেলে নানা রকম মাছ ধরে। তবে সেখানে রূপালী ইলিশ ধরা পড়ে না। আবার বিলের পানিতে হরেক রকম মাছ পাওয়া যায়। আর গ্রামের মানুষের পুষ্টি চাহিদা পূরণসহ অর্থ উপার্জনের মাছ একটি বড় ভূমিকা রাখে। আমাদের এ চার পাশে অনেক রকম পাখি দেখা যায়। এগুলোর মধ্যে গাঙচিল শালিক, বক, বেলেহাঁস, মাছরাঙ্গা, কবুতর, ঘুঘু ইত্যাদি অন্যতম। আর ঘনবনে সাপ, বেজি, খেকশিয়াল, বাস করে। ভোর বেলায় দোয়েল, পাখি টিয়া, চড়ুই, বুলবুলি ফিঙে সহ হরেক রকম পাখির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে সমস্ত গ্রাম।

আমার চারপাশের প্রকৃতি অপরূপ রং রূপে সজ্জিত। প্রকৃতির নিবিড় স্পর্শ আমার মনে আলোড়ন সৃষ্টি করে। তাই আমি আমার চারপাশের প্রকৃতিকে সবসময় হৃদয়ে ধারণ করি। প্রকৃতির প্রতি এমন মুগ্ধতা আমার মনে বাংলাদেশের প্রতি ভালবাসার জন্ম নিয়েছে।এমন সুন্দর প্রকৃতির রূপ আর কোথাও নেই।
Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 11 months ago 

আপনার লেখাটি পড়ে আমার একটা গান মনে পড়ে গেল। গানটি হলো,"এমন দেশটি কোথাও খুঁজে
পাবে নাকো তুমি
সকল দেশের রানি
সে যে আমার জন্মভূমি"

আমাদের পরিবেশের চারপাশের সৌন্দর্যময় প্রাকৃতিক সৌন্দর্য গুলো মুখে ভাষায় প্রকাশ করে বলা সম্ভব নয়।এগুলো অনুভবের বিষয়,এগুলো অনুভূতির বিষয়।আজকে আপনার লেখাটি পড়ে অনেক ভালো লাগলো আপু। ধন্যবাদ জানাচ্ছি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল, ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

প্রাকৃতিক সৌন্দর্য আমাদের চারদিকে বেষ্টিত রয়েছে। বাংলাদেশ অপরূপ সৌন্দর্যের দেশ। আমাদের এই দেশে কি নিয়ে রূপ লাবণ্য ভরা এই দেশ। বাংলাদেশের গ্রাম অঞ্চল গুলো অফার সৌন্দর্যের দেশ। অনেক মানুষ আছে গ্রামে বসবাস করে শহরে যেতে চায় না। গ্রামে প্রকৃত মানুষকে মুগ্ধ করে। সুন্দর লিখেছেন আপু ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সত্যি গ্রামের প্রকৃতি মানুষকে মুগ্ধ করে তোলে, ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 months ago 

আমাদের দেশের প্রকৃতি যেন আসলেই মনমুগ্ধকর। যেদিকে তাকাই প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখতে পারি। ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রকৃতি নতুন রূপে সাজতে শুরু করে।

 11 months ago 

সত্যি ভাইয়া আমাদের দেশের প্রকৃতি মনোমুগ্ধকর। প্রকৃতির মহিমায় আমরা মুগ্ধ। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48