মসুর ডাল ও পু্ঁইশাক দিয়ে মজাদার বড়া বানানোর রেসিপি ||১০% বিনিফিসিয়ারি shy-fox ও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশাকরি সবাই অনেক ভালোই আছেন।আলহামদুলিল্লাহ আমি ও আল্লাহ রহমতে ভালোই আছি।

PhotoEditorPro_1656321615714.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আমি মসুর ডাল ও পুঁইশাকের মজাদার বড়া বানানোর প্রক্রিয়া আপনাদের মাঝে শেয়ার করব। মসুর ডাল ও পুঁইশাক দিয়ে তৈরি বড়া খেতে সত্যিই অনেক মজা লাগে। মুসুর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন আছে।আর আমার নিজের হাতে ডাল ও শাক,সেগুলো খেতে অনেক সুস্বাদু। মসুর ডাল দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। যেমন মসুর ডালের বড়া, মসুর ডালের ভর্তা, মসুর ডালের খিচুড়ি, পাতলা মসুর ডাল, মসুর ডাল দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করা যায়।
তেমনি পু্ঁইশাকে রয়েছে প্রচুর পুষ্টিগুণে ভরপুর । তাই এই দুটি একএে আজ আমি মসুর ডাল ও পুঁইশাকের মজাদার বড়া রেসিপি তৈরি করেছি। আমি কিভাবে এই মসুর ডাল ও পুঁইশাকের মজাদার বড়া তৈরি করেছি তা আপনাদের মাঝে শেয়ার করব। আজ আর কথা বাড়াবো না তাহলে চলুন দেখে নেয়া যাক, মসুর ডাল ও পুঁইশাকের মজাদার বড়া তৈরীর প্রক্রিয়া।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1656321178340.jpg

উপকরণপরিমান
মসুর ডালদেড় কাপ
চালের গুঁড়া১/২ কাপ
পু্ঁইশাক(৮-১০)টি
আদাবাটা ও রসুনবাটা১,১/২ চামচ
হলুদের গুঁড়া ও ধনের গুঁড়া১,১/২ চামচ
পিঁয়াজ কুচি ও মরিচ কুচি৪টি ও ৪টি
তেলপরিমানতো
লবনস্বাধমতো

প্রস্তত প্রণালি :

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1656320985581.jpg

প্রথমে আমি চাল ও মসুর ডাল গুলো ব্লিন্ডার করে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1656323336542.jpg

এখন পিঁয়াজ, কাঁচা মরিচ ও পু্ঁইশাক গুলো ভালো করে ধুয়ে কেটে নিয়েছি।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1656321214408.jpg

এখন ব্লিন্ডার করা ডালের ভিতর চালের গুঁড়াগুলো দিয়ে দিলাম।

🥣ধাপ-৪🥣

PhotoEditorPro_1656321251793.jpg

আদাবাটা, রসুনবাটা, হলুদের ও ধনের গুঁড়া দিয়ে দিলাম।

🥣ধাপ-৫ 🥣

PhotoEditorPro_1656321299730.jpg

পিঁয়াজ , মরিচ কুচি দিয়ে, লবন দিয়ে দেব।

🥣ধাপ-৬🥣

PhotoEditorPro_1656321329901.jpg

লবন দিয়ে হাত দিয়ে মাখিয়ে কুচি করা পু্ঁইশাক গুলো দিয়ে দেব।

🥣ধাপ-৭🥣

PhotoEditorPro_1656321376422.jpg

এখন পু্ঁইশাক গুলো দিয়ে আর একটু মাখিয়ে বড়াগুলো তৈরি করে নেব।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1656321434593.jpg

চুলাই একটি কড়াই বসিয়ে বড়াগুলো ভাজার জন্য তেল দিয়ে দিলাম।

🥣ধাপ-৯🥣

PhotoEditorPro_1656321470429.jpg

তেল গরম হয়ে আসলে বড়াগুলো দিয়ে উল্টেপাল্টে ভেজে নিলাম।

শেষ ধাপ🥣

PhotoEditorPro_1656321525740.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল মজার পু্ঁইশাক ও মসুর ডাল দিয়ে বড়া।বড়াগুলো অনেক মজা হয়েছে। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এখানেই বিদাই নিলাম।আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে। সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন,ধন্যবাদ সবাইকে।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা।বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি। আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই সুযোগ করে দেওয়ার জন্য।

সবাইকে অনেক ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

আপু আপনি মসুরের ডাল দিয়ে এবং পুঁইশাক দিয়ে মজাদার বড়া রেসিপি তৈরি করেছেন। এভাবে বড়া তৈরি করে খেতে অনেক ভালো লাগে আমাদের বাসায় আগে অনেক এই বড়া তৈরি করেছিল। তবে অনেকদিন হয়ে গেছে এখন পর্যন্ত খাওয়া হয়নি আজ আপনার বড়া রেসিপি দেখে সেই দিনের কথা মনে পড়ে গেল।

 2 years ago 

আপু এখন আবার তৈরি করে খেয়ে দেখেন অনেক ভালো লাগবে,মন্তেব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

মসুর ডাল এবং পুঁই পাতা দিয়ে লোভনীয় ভাবে বড়া রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমারও খুব ফেভারিট

 2 years ago 

ভাইয়া আপনার ফেভারেট জেনে অনেক ভালো লাগল,ধন্যবাদ

 2 years ago 

পুই শাকে আসলে পুষ্টিগুণে ভরপুর। আমি শাকের বড়া খেয়েছি। কিন্তু ডাল দিয়ে পুঁইশাকের বড়া খাইনি। দেখে মনে হচ্ছে আসলে বেশ মজার। আপনাকে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আসলে অনেক মজার, একদিন তৈরি করে খাবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি মসুর ডাল দিয়ে পুঁইশাকের বড়া রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। কালার টা দেখিয়ে অনেক খেতে ইচ্ছে করছে। কিন্তু কি করবো বলেন ভাগ্য খারাপ তাই খেতে পারব না। হাহাহা দুষ্টামি করলাম কিছু মনে করবেন না। ইউনিক একটি রেসিপি। বাসায় তৈরি করে দেখব। অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু সত্যিই বাসায় তৈরি করে একদিন খাবেন অনেক মজা লাগবে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুসুরির ডাল ও পুঁইশাক দিয়ে আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে বড়া রেসিপি তৈরি করছে । আসলেই আপনারা রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।এ ধরনের রেসিপি গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে ।ধন্যবাদ এমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সত্যিই বলেছেন গরম ভাতের সাথে খেতে অনেক মজা লাগে।ধন্যবাদ আপনাকে মন্তেব্যের জন্য।

 2 years ago 

আপু আমিও ঠিক এই রেসিপি দুদিন আগে পোস্ট করেছিলাম। মসুর ডাল ও পুঁইশাক দিয়ে মজাদার বড়া খেতে সত্যিই অনেক অনেক মজার হয়ে থাকে। আপনার তৈরি সুস্বাদু রেসিপি দেখেও বুঝতে পারছি খেতে অনেক অনেক স্বাদ হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি তো পোষ্ট করেছেন, আপনি জানেন মজা কেমন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মসুর ডাল ও পু্ঁইশাক দিয়ে মজাদার বড়া বানানোর রেসিপি তৈরি অসাধারণ। আমার কাছে মনে হয় খুবই মজাদার হবে। আমার খুব পছন্দের জিনিস। সত্যি আপনি সুন্দরভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। বিশেষ করে কালার টা খুব চমৎকার লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মসুর ডাল বলেন কিংবা পুঁইশাক বলে দুটোই খুবই পুষ্টিগুণে ভরপুর ভিটামিন এর সমাহার। তবে এই দুটি পুষ্টিসম্পন্ন খাদ্য মিশ্রণে আপনি তৈরি করেছেন মজাদার মুচমুচে বড়া। দেখে ইচ্ছে করছে টপাটপ মুখে পুরে দেই। আমাদের সাথে এত সুন্দর পুঁইশাকের পেঁয়াজি তৈরি করে ভাগাভাগি করে নেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হাঃহাঃহাঃ ভাইয়া, আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

মসুর ডাল ও পু্ঁইশাক দিয়ে মজাদার বড়া বানানোর রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবেই কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া এভাবে তৈরি করে খাবেন অনেক ভালো লাগবে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ আপনি বেশ লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন তো। আমার তো দেখে খেতে ইচ্ছে করছে। আমি এমন বড়া অনেকবার খেয়েছি। আসলেই খুবই টেস্টি এই পড়া গুলো। চাউলের গুড়ো ব্যবহার করা এগুলো আরো মচমচে হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

আপু আসলে অনেক মুচমুচে হয় আর মজা অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58