স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy- foxও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

হ্যালো আমার বাংলা ব্লকের বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।

অন্য দিনের মতো আজও আমি আপনাদের মাঝে হাজির হয়েছে একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হোলি স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি। বাচ্চাদের কেক অনেক পছন্দের আর সেটি যদি হয় মালাই কেক তাহলে তো কথাই নেই। রসে ভরা মালাই কেক খেতে অনেক সুস্বাদু। একবার খেলে বারবার খেতে মন চাই।বড় ছোট সকলের পছন্দের জিনিস।যাইহোক বন্ধুরা আর কথা না বাড়িয়ে এখন চলে যাব মূল পর্বে।

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাএ কমিউনিটি (আমার বাংলা ব্লগ) সকল ভাই ও বোনেদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট :-

স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি :

PhotoEditorPro_1650532842098.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ :-

PhotoEditorPro_1650550286730.jpg

উপাদানপরিমান
ময়দা১ কাপ
চিনি১ কাপ
লেবু১ টুকরো
কন্ডেস মিল্ক২ চামচ
দুধ২ কাপ
ডিম৩ টি
ব্রেকিং পাউডার১ চামচ

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

PhotoEditorPro_1650532555296.jpg
তিনটি ডিম ভেঙে একটি পাএে রেখেছি তারপর কুসুম আলাদা রেখে নিয়েছি।

ধাপ-২

PhotoEditorPro_1650534604375.jpg
ময়দা ও চিনি মেপে নিয়েছি।

ধাপ-৩

PhotoEditorPro_1650532594277.jpg

ডিমের সাদা অংশের ভিতর একটু একটু করে চিনি দিয়ে একটা হ্যান্ড বিটার দিয়ে নেড়ে ফোম তৈরি করতে হবে।

ধাপ-৪

PhotoEditorPro_1650532653674.jpg

ডিমের ফোম তৈরি হয়ে গেলে আলাদা করে রাখা ডিমের কুসুম দিয়ে দেব।

ধাপ-৫

PhotoEditorPro_1650532694738.jpg

ডিমের কুসুম দিয়ে নেড়ে চেড়ে আস্তে আস্তে ময়দা ও ব্রেকিং পাউডার দিয়ে বিটার তৈরি করে নেব।

ধাপ-৬

PhotoEditorPro_1650532756099.jpg
এখন বিটারটি কেক বানানোর পাএে একটু তেল মাখিয়ে দিয়ে ঢেলে নেব।

ধাপ-৭

PhotoEditorPro_1650532783623.jpg

রাইস কুকারের বাটির ভিতর পানি দিয়ে একটা ইস্টার্ন বসিয়ে কেকের বাটি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রেখে দেব।

ধাপ-৮

PhotoEditorPro_1650551440942.jpg
এর ভিতরে আমি মালাই তৈরি করে নেব,দুধ ভালো করে জ্বালিয়ে কন্ডেস মিল্ক দিয়ে দিব।

ধাপ-৯

PhotoEditorPro_1650532811833.jpg
ফিরে এলাম ৩০ মিনিট পর এখন কেকটি একটি প্লেটে নিয়ে একটা কাঠির দিয়ে মাঝ খান নেড়ে দিলাম যাতে ভিতরে মালাই ঢোকে।

ধাপ-১০

PhotoEditorPro_1650532842098.jpg

আমি যে মালাই তৈরি করে রেখেছি এখন মালাই কেকর ভিতর দিয়ে দেব।কেকটা পিচ পিচ করে কেটে নিলাম।তৈরি হয়ে গেল আমার মালাই কেক রেসিপি।আশাকরি রেসিপিটি সবার কাছে ভালো লাগবে।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য কোনো সময় অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

আমার পরিচয়:-

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা।বাংলাদেশ আমার জন্মভূমি। আমি বাংলায় লিখতে পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতেও ঘুরতে পছন্দ করি। আমি বাংলায় নিজের মনের ভাব প্রকাশ করতে পছন্দ করে। আমার বাংলা ব্লগ বাংলা লেখার সুযোগ করে দিয়েছে বিদায় আমি বাংলায় লিখতে গর্ববোধ করি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  
 2 years ago 

এটা একদম সত্যি কথা ভাইয়া মালাই কেক ছোট বড় সবারই অনেক প্রিয়, আমি অবশ্য ছোট থেকেই মালাই কেক এর ভক্ত, যাই হোক আপনি অনেক সুন্দর মালাই কেক তৈরি করেছেন, আপনাদের মালাই কেক তৈরি করার পদ্ধতি আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আসলে ছোটবড় সবার মালাই কেক পছন্দ আর আপনি তো এর ভক্ত ধন্যবাদ

 2 years ago 

কেক খেতে আমরা সকলে খুব পছন্দ করি। মালাই কেক হলেতো কোন কথাই নেই। অত্যন্ত সুস্বাদু কেক এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি অনেক চমৎকার করে রেসিপির প্রত্যেকটি ধাপ আমাদের মধ্যে উপস্থাপন করেছেন। এখন ইচ্ছে করলেই আমরা এভাবে সুস্বাদু রেসিপিটি তৈরি করতে পারব।

 2 years ago 

ভাইয়া বাসায় তৈরি করা কেক অনেক পুষ্টিকর ও সুস্বাদু ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কেক খেতে পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। তবে সেই কেক যদি বাসায় তৈরি করা হয় তবে কেমন হয়। তাছাড়াও আবার নিজের হাতে স্বাস্থ্যসম্মত উপায়ে??

প্রতিটি প্রক্রিয়া অনেক চমৎকার ছিল আপু। চেষ্টা করব আপনার মতো করে তৈরি করার।

 2 years ago 

আসলে ভাইয়া কেক পছন্দ করে না এমন লোক কম দেখা যায়,বাসায় তৈরি করেন ভালো লাগবে ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও! আপু আপনার মালাই কেক দেখে তো খুবই লোভনীয় লাগছে, দেখে তো মনে হচ্ছে অনেক মজা হয়েছে খেতে। কেক আমার বাচ্চাদের পাশাপাশি আমারও খুবই পছন্দ, মাঝেমধ্যে নিজে তৈরি করে খেয়ে নিই। তবে আপনার এই মালাই কেক রেসিপি দেখে অবশ্যই তৈরি করব। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া বাচ্চাদের পাশাপাশি আমরাও পছন্দ করে থাকি বাসায় তৈরি করেন অনেক মজার হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

কেক আমার অনেক বানানো হয়।তবে কখনো মালাই কেক তৈরি করা হয়নি।কারণ আমার কেনো জানিনা সবসময় মনে হয় মালাই দিয়ে কেকটি অতিরিক্ত নরম হয়ে যাবে।দেখতেই ইয়াম্মি লাগছে।

 2 years ago 

আপু পরিমান মত মালাই দিলে নরম হয় না ধন্যবাদ

 2 years ago 

কী অপূর্ব সুন্দর হয়েছে কেকটা। আপনি অনেক সুন্দরভাবে মালাই কেক তৈরি করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক সুস্বাদু হয়েছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

ডিম আর ব্রেকিং পাউডার এর সমন্বয়ে খুব সুন্দর ভাবে আপনি একটি কেক তৈরি করেছেন। আপনার এত সুন্দর কর্মদক্ষতা আমাকে মুগ্ধ করেছে। আপনার পোস্টটি দেখে মনে হল যেন খুব সহজেই এই কেক বানানো সম্ভব।

 2 years ago 

ভাইয়া আপনার কথা শুনে সত্যিই অনেক ভালো লাগল ধন্যবাদ আপনাকে

 2 years ago 

স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি শেয়ার করেছেন দারুন। এটি ছোট বাচ্চাদের দিলে জমিয়ে খাবে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেজ অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনার কেক এর রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে খাওয়ার জন্য। আমার খুব লোভ লেগে গেছে আপনার রেসিপি দেখে। খুবই খেতে ইচ্ছে করছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার মালাই কেক। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কেক তৈরির পদ্ধতি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হাঃহাঃ হাঃ আপু অনেক সুস্বাদু হয়েছে ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57027.00
ETH 2353.59
USDT 1.00
SBD 2.38