সুস্বাদু মানকচু ভুনা রেসিপি ||১০% বেনিয়ফিসিয়ারি shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম। কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? নিশ্চয়ই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালোই আছি।সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোষ্ট:

🥣সুস্বাদু মানকচু ভুনা রেসিপি🥣

PhotoEditorPro_1659778243372.jpg

বরাবরের মতো আজ ও আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে রেসিপিটি হলো সুস্বাদু মানকচু ভুনা রেসিপি। এভাবে কচু ভুনলে মাছ মাংসকে হার মানিয়ে দেই।আর যদি এর সাথে নারকেলের দুধ দেওয়া যায় তাহলে স্বাদ আরো দ্বিগুণ ভেড়ে যায়।তবে আমার কাছে নারকেল ছিল না বিদাই আমি এভাবেই রান্না করেছি।অনেক মজা হয়েছিল। আজ দুপুরে কচু ভুনা দিয়ে অনেক মজা করে খেয়েছি।কচুতে রয়েছে অনেক পুষ্টি। কচু আমারা যেভাবে রান্না করি না কেনো অনেক ভালো লাগে।অনেক প্রকার কচু রয়েছে যেমন ওল কচু, মানকচু, দুধ কচু,কচুশাক প্রভূতি। তার মধ্যে মানকচুর স্বাদ অনেক বেশি।মান কচু অনেক উপকার করে যেমন মানকচুর রস পুঁজ, রক্ত দূষিত রস বের করে দেই,অর্শ ও কোষ্ঠ বদ্ধতায় মানকচু খাওয়া ভালো। মানকচু সহজে হজম হয়,পিত্ত ও রক্তের দোষ বিনষ্ট করে,মল মূএ বৃদ্ধি করে, শরীর ঠাণ্ডা রাখে।আমি মান কচু ভুনা করেছি।মান কচু আমার অনেক প্রিয়।যাইহোক আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক কি ভাবে মান কচু ভুনা করেছি:

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1659778321571.jpg

উপকরনপরিমান
কচুঅর্ধেক
পিঁয়াজ কুঁচি১কাপ
আদাবাটা২চামচ
রসুনবাটা২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১চামচ
ধনের গুঁড়া১চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
লবনস্বাদমতো
তেলপরিমানতো

প্রস্তত প্রণালি:

🥣ধাপ-১ 🥣

20220806_105731.jpg20220806_105522.jpg

প্রথমে আমি একটি কচুর অর্ধেক নিয়ে এভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

20220806_110751.jpg20220806_110604.jpg

খোসা ছাড়ানো হয়ে গেলে এভাবে কেটে লবন মাখিয়ে নেবো।

🥣ধাপ-৩🥣

20220806_113055.jpg20220806_112656_HDR.jpg

এখন চুলাই একটি কড়াইতে পানি দিয়ে দিলাম, পানি গরম হয়ে আসলে লবন মাখা কচুগুলো দিয়ে দিলাম।

🥣ধাপ-৪ 🥣

20220806_114628.jpg

কচু গুলো দিয়ে একটু জ্বাল দিয়ে নামিয়ে পানি ঝরিয়ে হলুদ মাখিয়ে নিলাম।

🥣ধাপ-৫🥣

20220806_115022_HDR.jpg20220806_114750_HDR.jpg

চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম, তেল গরম হয়ে আসলে মাখিয়ে রাখা কচুগুলো দিয়ে দেবো।

🥣ধাপ-৬🥣

20220806_115741.jpg20220806_115616_HDR.jpg

কচুগুলো দিয়ে এভাবে দুপাশ ভেজে প্লেটে তুলে নেবো।

🥣ধাপ-৭🥣

20220806_120124_HDR.jpg20220806_120111_HDR.jpg

কচুগুলো তুলে নেওয়ার পর আর একটু তেল দিয়ে, পিঁয়াজ কুচি দিয়ে দেবো।

🥣ধাপ-৮🥣

20220806_120620_HDR.jpg20220806_120537_HDR.jpg

পিঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে একটু নেড়ে সকল মসলা দিয়ে দিলাম।

🥣ধাপ-৯ 🥣

20220806_120900_HDR.jpg20220806_121423_HDR.jpg

মসলাগুলো কষাণো হয়ে গেলে হালকা একটু গরম পানি দিয়ে ভেজে রাখা কচুগুলো দিয়ে দিলাম। কচুগুলো দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে সিদ্ধের জন্য একটু পানি দিয়ে দিলাম।

ধাপ-১০🥣

20220806_122600_HDR.jpg20220806_121902_HDR.jpg

পানি দিয়ে কিছু সময় জ্বালিয়ে কাঁচা মরিচ ও জিরার গুঁড়া দিয়ে দিলাম।এভাবে হয়ে আসলে নামিয়ে নেবো।

🥣শেষ ধাপ🥣

PhotoEditorPro_1659778228455.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল সুস্বাদু কচু ভুনা রেসিপি। এখন গরম গরম পরিবেশন করব।আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তব্যের মাধ্যমে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন,আল্লাহ হাফেজ।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি। আমি ফরিদপুরে বসবাস করি। আমার দুটি মেয়ে আছে। আমি বাংলায় লিখতে ও পড়তে ভালোবাসি।আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করে।ধন্যবাদ বাংলা ব্লগে এই লেখার সুযোগ করে দেওয়ায় জন্য।

🥣সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।🥣

Sort:  
 2 years ago 

হ্যালো পারুল আপনি খুব সুন্দর রেসিপি শেয়ার করেছেন ৷আমি প্রায় প্রতিনিয়ত দেখতেছি আপনি রেসিপি পোষ্ট করেন ৷বলা যায় একজন৬ প্রফেশনাল রেসিপি মানুষ ৷আপনার মানকুচু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ

আপনার মানকচু রান্না রেসিপিটি অনেক দারুন হয়েছে। এর আগে কখনো এরকম চাকা চাকা করে কেটে রান্না করা দেখি নাই। আপনার রেসিপিতে দেখলাম। এটি দেখে যেমন আকর্ষণীয় লাগছে, আশা করি খেতেও সেরকম মজা হবে। ধন্যবাদ সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি ভাইয়া অনেক মজা হয়েছিল, এভাবে একদিন বাসায় তৈরি করে খাবেন অনেক মজা লাগবে। ধন্যবাদ

 2 years ago 

মানকচু ভুনা রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। তবে এভাবে কখনো কচু ভুনা করে খাওয়া হয়নি। সাধারণত মাছ দিয়ে খেয়েছি। আজকে আপনার কাছে এই রেসিপি দেখে খুবই ভালো লাগলো। লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন বাসায় তৈরি করে খাবেন অনেক মজা হবে, পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার তৈরি করা মান কচুর রেসিপি। আমার তো খুবই লোভ লেগে গেছে আপনার রেসিপি দেখে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আসলে অনেক সুস্বাদু হয়েছিল, এভাবে একদিন তৈরি করবেন অনেক ভালো লাগবে। ধন্যবাদ

 2 years ago 

মানকচু সহজে হজম হয়,পিত্ত ও রক্তের দোষ বিনষ্ট করে,মল মূএ বৃদ্ধি করে, শরীর ঠাণ্ডা রাখে।

আসলে এগুলো ছাড়াও মান কচুর অনেক ধরনের উপকারিতা রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক প্রয়োজন।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে মান কচু ভুনাকরার একটা পদ্ধতি শেয়ার করলেন আপু। আসলে এভাবে কোনদিন মান কচু ভুনা করে খাওয়া হয়নি তাই আপনার এই রেসিপিটি আমার কাছে নতুন একটা রেসিপি বলে মনে হয়েছে।

 2 years ago 

ভাইয়া এভাবে তৈরি করে খাবেন অনেক ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মান কচু আসলে চিংড়ি মাছ ছাড়া কখনো এভাবে ভুনা করে খাওয়া হয়নি। আপনার আজকের এই মান কচু ভুনা রেসিপি দেখি খুবই লোভনীয় লাগছে। মনে হচ্ছে এটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে সহজ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল এভাবে বাসায় একদিন তৈরি করে খাবেন অনেক মজা হবে। ধন্যবাদ

 2 years ago 

সুস্বাদু মানকচু ভুনা রেসিপি। দেখতে তো বেশ ভালোই লাগছে কচু যদিও আমি তেমন একটা খাই না তবু আপনার রেসিপি দেখে আমার খেতে মন চাইছে। আপনার রেসিপি দেখে আমার ভীষণ ভালো লাগলো। এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাই আপনার ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো, এভাবেই পাশে থাকবেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মান কচু ভুলা রেসিপি দেখে আমার লোভ লেগে গেলো তবে আপনি মান কচু যেভাবে ভুনা করেছেন। এভাবে এর আগে কখনো খাওয়া হয়নি সব ধরনের কচুই আমার পছন্দের রেসিপি খুব চমৎকারভাবে আপনি ভুনা করে দেখিয়েছেন নতুন কিছু শিখতে পারলাম।।

 2 years ago 

আপু এভাবে একদিন বাসায় রান্না করবেন অনেক মজা লাগবে,ধন্যবাদ আপনাকে পাশে থাকার জন্য।

 2 years ago 

সম্পূর্ণ নতুন সুস্বাদু এবং মজাদার ইউনিক একটি রেসিপি প্রস্তুত করেছেন যদিও কখনো এভাবে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত প্রণালী দেখে খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

 2 years ago 

সত্যিই ভাইয়া অনেক মজা হয়েছিল, মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুবই মজাদার এবং লোভনীয় একটি মান কচু ভুনা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার মত করে এরকম ভাবে কখনো মান কচু ভুনা খাওয়া হয়নি। মজাদারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এভাবে একদিন তৈরি করে খাবেন অনেক মজা লাগবে, ধন্যবাদ পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59907.23
ETH 2647.48
USDT 1.00
SBD 2.43