জিলাপি বানানোর রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম। কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? আশাকরি ভালোই আছেন।আলহামদুলিল্লাহ আমিও ভালোই আছি।

অন্য দিনের মত আজও আমি হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো জিলাপি বানানোর রেসিপি। জিলাপি আমার পরিবারের সবাই কমবেশি পছন্দ করে।তবে আমি বেশি একটা পছন্দ করি না। আজ ভাবলাম বানাবো।তাই বানিয়েছি একটু আর আপনাদের মাঝে শেয়ার করার জন্য এসেছি।তাহলে চলুন বন্ধুরা দেখা যাক আমি কিভাবে জিলাপি বানিয়েছি

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি (আমার বাংলা ব্লগ) সকল ভাই ও বোনেদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোষ্ট :

PhotoEditorPro_1649941899881.jpg

উপকরণ সমূহ:-

PhotoEditorPro_1649928155774.jpg

উপকরণপরিমান
ময়দাদেড়কাপ
চিনিদেড়কাপ
লবন১/২ চামচ
তেল২ চামচ
লেবু১ টুকরো
এলাচ২ টি
ব্রেকিং পাউডার১ চামচ
ফ্রুট কালার১ চামচ
পানিপরিমান মতো

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

PhotoEditorPro_1649928357061.jpg
প্রথমে আমি চিনির সিরা তৈরি করার জন্য চুলায় কড়াই বসিয়ে দিলাম।এক কাপ পানি দিয়ে ও দেড়কাপ চিনি দিয়ে দিলাম।

ধাপ-২

PhotoEditorPro_1649928389178.jpg
চিনি ও পানি মিশে গেলে ফ্রুট কালার ও এলাচ দিয়ে দিলাম পানি ফুটে আসলে লেবুর রস দিয়ে চুলা বন্ধ করে দেবো।

ধাপ-৩

PhotoEditorPro_1649928222522.jpg
এখন একটি পাএে দেড় কাপ ময়দা ও লবন, তেল দিয়ে দিলাম।

ধাপ-৪

PhotoEditorPro_1649928298381.jpg
লবন তেল দেওয়া হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে আস্তে আস্তে বেটার তৈরি করে নেব।

ধাপ-৫

20220414_122854_HDR.jpg
হাত দিয়ে( ৭-৮) মিনিট ভালো মুথে নেব।এখন তৈরি হয়ে গেল জিলাপির পারফেক্ট বেটার।

ধাপ-৬

PhotoEditorPro_1649928418431.jpg

এখন একটা বোতলের মুখ ফুটো করে তার ভিতর বিটার ঢেলে দিলাম।

ধাপ-৭

PhotoEditorPro_1649928438408.jpg
জিলাপি গুলো ভাজার জন্য চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।

ধাপ-৮

PhotoEditorPro_1649928469427.jpg
তেল গরম হয়ে আসলে জিলাপি গুলো ফ্রাইপেনের ভিতরে দিয়ে এপিট ওপিট করে ভেজে নিব।

ধাপ-৯

20220414_130634.jpg

ভাজার সাথে সাথে চিনির সিরার ভিতর দিয়ে দেব।ভিজা হয়ে গেলে একটু পড়ে উঠিয়ে নেব।

ধাপ:-১০

20220414_132059.jpg

এখন তৈরি হয়ে গেল মজার জিলাপি। আশাকরি রেসিপিটি সবার ভালো লাগবে।কেমন হয়েছে বন্ধুরা মন্তব্য করে জানাবেন।

আজ এখানেই বিদায় নিলাম। আবার দেখা অন্য সময় অন্য লেখা নিয়ে। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

আমার পরিচয়:-

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি। আমি বাংলায় লিখতে পড়তে ভালোবাসি। আমি নিজের মত চলতে ও কিছু করতে পছন্দ করি। এই অবরুপ বাংলার কোলে জন্ম নিয়া আমি নিজেকে ধন্য মনে করি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের।

Sort:  
 2 years ago 

আপনার জিলাপি বানানোর রেসিপি বেশ ভালো লেগেছে।ইফতারে আমার জিলাপি ছাড়া চলেই না।আমার কাছে বেশ ভালো লেগেছে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

জিলাপি কখনো বাসায় রান্না করে খাওয়ায় নাই। তবে আপনার জিলাপি রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে জিলাপি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। সুন্দর একটি জিলাপি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া বাসায় বানিয়ে খাবেন ভালো লাগবে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে জিলাপি তৈরি করার পদ্ধতি। জিলাপি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনি খুবই সুন্দরভাবে জিলাপি তৈরি করতে সক্ষম হয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু বাড়িতে এমন সুন্দর করে জিলাপি তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া ঝটপট তৈরি করে ফেলুন ধন্যবাদ

 2 years ago 

আপু আপনার তৈরি করা জিলাপি গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। খুবই নিখুঁতভাবে জিলাপি গুলো আপনি তৈরি করেছেন। জিলাপি গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হবে।
জিলাপি তৈরি করার রেসিপি আপনি খুবই গোছালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আসলে মজাদার হয়েছে আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনার তৈরীকৃত জিলিপি দেখে আমার জিভে জল চলে এসেছে খাবার জন্য। আপনি অনেক মজাদার রেসিপি তৈরি করেছেন যা আমার খুবই প্রিয়। জিলিপি আমি খেতে অনেক পছন্দ করি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হাঃ হাঃ হাঃ আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনি অনেক মজাদার জিলাপি তৈরি করেছেন আপু। আপনার জিলাপি দেখে লোভ সামলাতে পারছিনা। দেখতে অনেক সুন্দর লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনার এই জিলাপি বানানো আমার খুবই ভালো লেগেছে। জিলাপি গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে। দেখে ই খেতে ইচ্ছে করছে। আপনার এই জিলাপি বানানো আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

জিলাপি বানানোর রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে দক্ষতার সাথে জিলাপি বানানোর রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। জিলাপি গুলো দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরির প্রসেস উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আসলে সুস্বাদু হয়েছি ধন্যবাদ

 2 years ago 

জিলাপি আমার মোটামুটি অনেক পছন্দের। প্রায় প্রত্যেক দিনেই আমি বাইরে জিলাপি আর সিঙ্গারা খাই। তবে কখনো জিলাপি এইভাবে বাসায় তৈরি করে খাওয়া হয়নি। আপনি খুব চমৎকার করে আমাদের মাঝে জিলাপি বানানোর রেসিপি শেয়ার করেছেন। এখন আমরা ইচ্ছা করলেই রেসিপি অনুসারে বাসায় তৈরি করতে পারব। জিলাপির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া বাসায় তৈরি করেন ভাল লাগবে ধন্যবাদ

 2 years ago (edited)

খুবই দারুন ছিল আপনার আজকের রেসিপি, জিলাপি বানানো পদ্ধতি গুলো আমার কাছে খুবই ভালো লাগছে। প্রতিটা ধাপ খুবই সুন্দর করে উপস্থাপন করছেন।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58625.96
ETH 3101.66
USDT 1.00
SBD 2.41