পাকা তালের ভাজা পিঠা বা তেলের পিঠা ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ||৫%বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আাছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? নিশ্চয় ভালো আাছেন। আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায়, আল্লাহ রহমতে ভালোই আছি।

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো তালের ভাজা পিঠা বানানোর রেসিপি।তালের যেকোনো পিঠায় আমার অনেক পছন্দ। তালের সবকিছুই আমাদের অনেক উপকারে লাগে। তাল খাওয়ার নানা উপায় আছে। তবে পাকা তালের ক্বাথ জ্বাল দিয়ে ঘন করে তালের চাছি খাওয়া যায়। এর সঙ্গে নারকেল, দুধ, চিনি, কলা ইত্যাদি মিশিয়ে আরও নানা স্বাদের খাবার তৈরি করা হয়।আজ আমি তালের ভাজা পিঠা তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি। তাই চলে আসলাম শেয়ার করার জন্য।তাছাড়া তালে অনেক ভিটামিন রয়েছে।তালের রস খেলে কষ্ঠকাঠিন্য রোগ দূর হয়,কৃমি মরে যায়,যাদের গ্যাস আছে তাদের জন্য ও উপকার। তালে রয়েছে একাধিক ভিটামিন, ভিটামিন এ, বি, সি, জিংক, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়ামসহ আরও অনেক খনিজ উপাদান। তাহলে চলুন দেখে নেওয়া যাক আমি কি ভাবে তালের ভাজা পিঠা তৈরি করেছি:

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣


১| চালের গুঁড়া
২| চিনি
৩| লবন
৪|তালের রস
৫| পানি
৬| তেল

প্রস্তত প্রণালি :

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1656728477442.jpg

প্রথমে আমি চালের গুঁড়া ও গুঁড়ার ভিতর চিনি নিয়ে দিলাম।

🥣ধাপ-২ 🥣

GridArt_20220702_082502533.jpg

চালের গুঁড়া ও চিনির ভিতর তালের রস দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

20220701_182015.jpg

20220701_182530.jpg

এখন নরমাল তাপমাত্রার পানি দিয়ে এমন একটি বিটার তৈরি করে নিতে হবে।

🥣ধাপ-৪🥣

20220701_182051.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

🥣ধাপ-৫🥣

20220701_182501.jpg

তেল গরম হয়ে আসলে এক চামচ করে বিটার দিয়ে পিঠা তৈরি করে নেব।

🥣ধাপ-৬🥣

20220701_182720.jpg

পিঠার এক পাশ ভাজ হয়ে গেলে উল্টিয়ে আরেক পাশ ভেজে নেব।এভাবে সবগুলো পিঠা ভেজে নেব।

🥣শেষ ধাপ🥣

20220701_183755.jpg

ব্যাস এভাবে তৈরি হয়ে গেল মজার তালের ভাজা পিঠা। সত্যিই অনেক মজা হয়েছিল। আশাকরি আপনাদের কাছে ও ভালো লাগবে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

তবে আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো ব্লগে নতুন কিছু নিয়ে। ততদিন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এটাই কামনা করছি।

আমার পরিচয়ঃ

আমি পারুল । আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিয়ে নিজেকে ধন্যমনে করি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

এরকম তেলেভাজা তালের পিঠা খেতে বেশ ভালো লাগে। আমার আম্মু এরকম করে তৈরি করে মাঝে মাঝে। খেতে অনেক সুস্বাদু হয়। খুব সুন্দর করে একটি পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই এরকম তেলে ভাজা পিঠা খেতে আসলে অনেক সুস্বাদু হয়। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

তাল দিয়ে যে কোন কিছু তৈরি করলে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে তাল দিয়ে যে কোন কিছু তৈরি করার পর তাদের যে গন্ধটা আসে সেটা আমার কাছে খুবই ভালো লাগে।।
খুব সুন্দর তালের ভাজা পিঠা তৈরি করেছেন আপু। ভালো লাগলো আপনার রেসিপিটি। ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আসলে তালের জিনিস অনেক মজা, মন্তেব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার খুবই প্রিয় একটি পিঠা তৈরি করেছেন আপনি। পাকা তাল দিয়ে যে পিঠা তৈরি করা হয় তাকে তালের পিঠা বলে। আমাদের এলাকায় এটি খুবই জনপ্রিয়। চমৎকার একটি শিক্ষা আমাদের শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাদের এলাকাই জনপ্রিয় জেনে অনেক ভালো লাগল,ধন্যবাদ মন্তেব্যের জন্য।

 2 years ago 

আপু কতদিন হল তালের পিঠা খাইনি তা মনে নেই। তাই আপনার তৈরি তালের পিঠা রেসিপি দেখে ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। আপনার তৈরি তালের পিঠা দেখেই মনে হচ্ছে খেতে অনেক অনেক মজার হয়েছে। তালের পিঠা কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া সত্যিই তালের পিঠাগুলো অনেক মজা হয়েছিল,আশাকরি এবার তালের সিজনে বানিয়ে খাবেন। ধন্যবাদ

 2 years ago 

খুবই মজাদার একটি তাল পিঠা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি আমাদের মাঝে বরাবরই অনেক মজাদার মজাদার রেসিপি শেয়ার করে থাকেন। যদিও এ বছর এখন পর্যন্ত তাল পিঠা খাওয়া হয়নি তবে বাসায় গিয়ে খুব শীঘ্রই খাবো রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক আছে ভাইয়া তাল আসলে এভাবে বানিয়ে খাবেন অনেক মজা লাগবে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জি আপু কাঁঠালে অবেক ভিটামিন রয়েছে। তবে এটি অনেকেই পছন্দ করেনা। আমি পিঠা তৈরি করে অনেক খেয়োছি। নারিকেল ব্যবহার করলে একটু বেশিই ভালো লাগে।

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর লাগছে রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু কাঁঠাল না তাল যাইহোক রেসিপিটা অনেক মজা হয়েছিল। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছে ও তালের কাধ বের করে নারিকেল, দুধ চিনি দিয়ে খেতে বেশ ভালো লাগে।পিঠা খুব কম খাওয়া হয়।আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপু এভাবে পাশে থাকবেন। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পিঠার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লাগলো। তেলেভাজা যে কোন খাবারই আমার খুবই প্রিয়। আর পিঠা হলে তো কথাই নেই। আশা করি আমিও কোনদিন এভাবে বানিয়ে খেয়ে দেখব। ধন্যবাদ

 2 years ago 

জি ভাইয়া এভাবে একদিন বানিয়ে খাবেন অনেক মজা লাগবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাকা তালের ভাজা পিঠা বা তেলের পিঠা অনেক চমৎকার হয়েছে। গ্রামাঞ্চলে বেশিরভাগ এই ধরনের পিঠাগুলো বানানো হয়। তালের পিঠা আমার খুবই পছন্দ। আমাদের নিজেদেরও তালগাছ রয়েছে যেখান থেকে বিভিন্ন অনেক সময় তালের পিঠা বানানো হয়।।

 2 years ago 

আপু ঠিক বলেছেন গ্রামে পাওয়া যায় তাই গ্রামের লোকজন প্রায় সময়ই এগুলো তৈরি করে থাকে। ধন্যবাদ আপু

 2 years ago 

তালের পিঠা আসলে আমার কাছে খেতে খুব ভালো লাগে। তবে কখনো এভাবে তালের ভাজা পিঠা খাওয়া হয়নি। আসলে তালের ঘ্রান অনেক বেশি ভালো লাগে। আপনি আজকে তালের ভাজা পিঠা রেসিপি শেয়ার করেছেন অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া এবার এভাবে বানিয়ে খাবেন, অনেক মজা লাগে।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61