সুস্বাদু মুলা শাক ভাজি রেসিপি ||১০% বেনিফিসিয়ারি লাজুক শেয়ালের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকল কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্টঃ

PhotoCollage_1664439483945.jpg

বরাবরের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো মুলাশাক ভাজি রেসিপি। মুলাশাক আমার অনেক প্রিয়। আমাদের প্রতি দিন খাদ্য তালিকায় কিছু না কিছু শাক খাওয়া উচিত। শাকে রয়েছে প্রচুর ভিটামিন ও পুষ্টিগুণ। এমন সার ছাড়া তরতাজা মুলা শাক খেতে আসলে অনেক মজা।আমাদের পাশের বাড়ি এক চাচা মুলা শাক বুনেছে। সেখান থেকে আমি কিছু শাক কিনে এনেছি।মুলা শাক শীতকালীন সবজি হলেও এখন প্রায় বার মাস পাওয়া যায়। মুলা শাকে রয়েছে আয়রন, ফসফরাস, ক্যালসিয়াম ভিটামিন, মিনারেল ইত্যাদি। মুলা শাক রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ কক্ষতা বাড়ায়।মুলা শাক জন্ডিস সারাতে সাহায্য করে। যাইহোক তাহলে চলুন বন্ধুরা দেখে আসি আমি কিভাবে মুলা শাক ভাজি করেছি।

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoCP9HG7dxuuSpAHhdKPZakTCiaNoG7bqABm7YYGzesJwoVQoNruxzyZcJK6MC9inK8aeCSU2fwNN5da2K...78KtKk7Rsfm4ZtRepHo6K2qeo4R3vMB93xAc8vcyfdZKr2tXNzdTCxivk3RzyymVbiyZQFrpdibmNASSW1zcsvfbH6jqLkbS36x8chG9DUoMYDZMXjQVxHQA8N.png

PhotoCollage_1664445079198.jpg

১. মুলা শাক
২.কাঁচা মরিচ
৩.পিঁয়াজ
৪.রসুন
৫.লবন
৬. তেল
৭. শুকনো মরিচ

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq64DmCvA7KJYHacez3GP2HtkJbCUsSPkkr2J47RMFzRRfh4dYGNKHvL8HEH7ER5bexajBcTqY7ZzkqJL2j4...W2XJPLgCmULEfT95uuuaQQF6oj4NU17Ka7ARe5aGTmBkqDz3Xt3MFoS8daUYof9wXNkb8tyPpW8z2Lub2EeUAKEZXcWARRaEQygEpUUaQEJ4XiwNvn2Ctn6iJJ.png

🥣ধাপ-১🥣

PhotoCollage_1664426310280.jpg

প্রথমে আমি শাকগুলোকে ভালো করে বেছে নিয়েছি।তারপর শাকগুলোকে ছোট ছোট করে কেটে নিয়েছি।এখন ধুয়ে একটি চালনে রেখেছি।

🥣ধাপ-২ 🥣
20220915_105606.jpgPhotoCollage_1664438298305.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে দিলাম। তারপর ধুয়ে রাখা শাকগুলো দিয়ে দেব।

🥣ধাপ-৩ 🥣
20220928_105604.jpg20220911_123452.jpg

এখন কাঁচা মরিচ ফালি, পিঁয়াজ কুঁচি ও লবন দিয়ে দেব। তারপর ঢাকনা দিয়ে ঢেকে বেশকিছু ক্ষণ রান্না করে নেব।

🥣ধাপ-৪🥣
20220928_110842.jpg20220928_111021.jpg

ঢাকনা খুলে এভাবে হয়ে আসলে তুলে নেব।এখন কড়াই ভালো ভাবে ধুয়ে তেল দিয়ে দেব।

🥣ধাপ-৫ 🥣

PhotoCollage_1664439305238.jpg

তেল গরম হওয়ার পর কেটে রাখা রসুন কুচি ও শুকনো মরিচ দিয়ে দেব। এভাবে হয়ে আসলে তখন সিদ্ধ করা শাকগুলো দিয়ে দেব।

🥣ধাপ-৬ 🥣

PhotoCollage_1664439367961.jpg
সিদ্ধ করে রাখা শাকগুলোব দিয়ে আবারও কিছুক্ষণ নেড়েচেড়ে রস শুকিয়ে নেব।এখন একটি প্লেটে তুলে নেব। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল মজার শাক ভাজি রেসিপি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkKeUxjpvDicJC19Ww3PsohAvFMrugrSu1pSg638699Yh7Ad6pYix9LvdLXvARH2hxGmJfzFWD97xUzBMCRy1Fz5WLidW545LKQ.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিজেকে ধন্যমনে করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই বাংলা লেখার সুযোগ করে দেওয়ার জন্য। ধন্যবাদ সবাইকে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য।

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7AHbTLxQc1o85rEUTzNp98...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 

শাক জাতীয় খাবার আমারও খুব ফেভারিট আমিও চেষ্টা করি প্রতিদিন একবার করে খাওয়ার।। এইতো গত রাতেও মুলার শাক ভাজি এবং ডাল রান্না করে খেয়েছি।। ঠিকই বলেছেন আপনি মূল আশা অনেক ভিটামিন জাতীয় খাবার যেটিতে রয়েছে ক্যান্সার প্রতিষেধক।।। আর খেতে থেকে উঠিয়ে নিয়ে এসে টাটকা শাক খাওয়ার মজাটাই অন্যরকম।।। আপনার প্রস্তুত করার রেসিপিটি খুব লোভনীয় দেখাচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।।

 2 years ago 

জি ভাইয়া টাটকা শাক ভাজি খাওয়ার মজাই অন্য রকম, আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

মূল শাক আমার খুবই প্রিয়। আজকে সকালেও আমি মূলা শাক ভাজি খেয়েছি। আপনি যেহেতু আপনার পাশের বাসার চাচার চাষ করা বাগান থেকে মূলা শাক নিয়েছেন তাই খেতে নিশ্চয়ই আরো বেশি মজা হয়েছে। কারণ আপনি একেবারে তরতাজা শাকগুলো সেখান থেকে পেয়েছেন। শুভকামনা রইল আপু।

 2 years ago 

জি আপু তরতাজা শাকগুলো পেয়েছি আর প্রশংসনীয় মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুস্বাদু মুলা শাক ভাজি রেসিপি দেখে তো আমার খুবই খেতে ইচ্ছে করছে। অনেক মাস আগে এই রেসিপিটি খেয়েছিলাম বেশ কিছু মাস ধরে খাওয়া হয়নি আর। আমার কাছে শীতকালে মূলা শাক খেতে একটু বেশি ভালো লাগে। খুবই সুন্দরভাবে রেসিপিটি শেয়ার করেছেন। রেসিপির কালার কম্বিনেশন বেশ দারুন ছিল।

 2 years ago 

জি ভাইয়া শীতকালে মুলাশাক খেতে একটু বেশি ভালো লাগে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুলা শাক ভাজি খুবই পছন্দের একটা খাবার আমি আজকেই রান্না করেছিলাম, খেতে খুবই ভালো লাগে আমি শাক ভাজার সাথে শুকনা মরিচ ভেজে গরম ভাত দিয়ে মেখে খাই অনেক অনেক ভালো লাগে খেতে। ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রশংসনীয় মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে সুস্বাদু মুলা শাক ভাজি রেসিপি করেছেন। মুলার শাক ভাজি আমার খুব প্রিয়। এটি আমি গরম ভাত দিয়ে খেতে আমার খুব ভালো লাগে। খুব লোভনীয় পোস্ট। আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপু গরম ভাতের সাথে অসাধারণ লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আপনি মজার একটা শাক ভাজি রেসিপি শেয়ার করছেন। আমরা মুলা বাজি কম সময়ে রান্না করা যায় আর খেতে অনেক ভালো লাগে আর সাথে যদি থাকে শুকনা মরিচ তাহলে কথায় নাই। টাটকা শাক খেতে অনেক মজা হয়।আপনি তো পাশে চাচা ক্ষেত থেকে তুলে এনে রান্না করছেন।ধন্যবাদ আপু

 2 years ago 

জি আপু টাটকা শাক ভাজি অনেক মজা লাগে। আর সাথে যদি শুকনা মরিচ থাকলে তো কথাই নেই। ধন্যবাদ আপনাকে

মুলা শাক খুবই উপকারী হলেও আমার খুব বেশি একটা পছন্দ হয়নি কখনোই। রেসিপিটা পুরোপুরি কমন। এর ভিতর নতুনত্ব কিছু নাই। আমরা কম বেশি সবাই বাড়িতে এভাবেই বানিয়ে খাই। তবে আমরা শুকনো মরিচটা খুব বেশি একটা ব্যবহার করি না। কাঁচা মরিচ দিয়েই বেশি খাওয়া হয়।

 2 years ago 

জি ভাইয়া বাড়িতেই আমরা সবাই কমবেশি এই শাক খেয়ে থাকি। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59264.94
ETH 2604.33
USDT 1.00
SBD 2.38