কচুর লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি || ১০% বেনিফিসিয়ারিshy-fox ও ||৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? নিশ্চয় ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় ও আল্লাহু রহমতে ভালোই আছি।

সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোষ্ট :

PhotoEditorPro_1657016894319.jpg

প্রতিদিনের মতো আজও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি। লতি দিয়ে মসুর ডাল অনেক দিন খাওয়া হয়নি। লতি আমার অনেক প্রিয় খাবার। সেটা ডাল, চিংড়ি বা ইঁলিশ মাছ যাই দিয়ে হোক না কেন অনেক মজা লাগে।লতি পরিষ্কার করতে জামেলা তাই বেশি খাওয়া হয় না।
ছোটবেলা থেকে শুনে এসেছি। কচুর লতি নাকি রক্ত পরিষ্কার করে। কচুর লতিতে প্রচুর পরিমান আয়রন রয়েছে ,যা মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এতে রয়েছে উচচ মাত্রার ফাইভার যা খাবার হজমে সাহায্য করে। এতে ক্যালসিয়াম ও আছে। যা দেহের হাড় গঠনে সাহায্য করে। আরো অনেক গুনাগুন বিদ্যমান রয়েছে কচুর লতিতে।আর অন্য দিকে মসুর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। ডাল গুলো খেতে অনেক সুস্বাদু। মসুর ডাল দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। যেমন মসুর ডালের বড়া, মসুর ডালের ভর্তা, মসুর ডালের খিচুড়ি, পাতলা মসুর ডাল, মসুর ডাল দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করা যায়।আর কথা না বারিয়ে যাওয়া যাক মূল অংশে।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1657015775459.jpg

উপকরনপরিমান
মসুর ডাল১ কাপ
লতি১ মোটা
কাঁচা মরিচ ফালি৪ টি
রসুন কুচি২ টি
পিঁয়াজ কুচি৪টি
আদাবাটা ও রসুনবাটা১ চামচ
হলুদ, মরিচ,ধনের ও জিরার গুঁড়া১,১,১/২,১/২ চামচ করে
লবনস্বাদমতো
তেলপরিমানতো

প্রস্তত প্রণালি :

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1657018829778.jpg

প্রথমে আমি ডাল ও লতিগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1657015828295.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1657015865731.jpg

তেল গরম হয়ে আসলে রসুন কুচি দিয়ে একটু নেড়ে, পিঁয়াজ কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে দিলাম।

🥣ধাপ-৪ 🥣

PhotoEditorPro_1657015967373.jpg

পিঁয়াজ, রসুুন এভাবে হয়ে আসলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে দেব।

🥣ধাপ-৫🥣

PhotoEditorPro_1657016045505.jpg

আদাবাটা ও রসুনবাটা দিয়ে কিছু সময় নেড়ে সকল মষলা দিয়ে দিলাম।

ধাপ-৬ 🥣

PhotoEditorPro_1657016136383.jpg

সকল মসলা দিয়ে কিছু সময় কষিয়ে এভাবে তেল ভেসে উঠলে, ধুয়ে রাখা ডাল গুলো দিয়ে দেব।

🥣ধাপ-৭🥣

PhotoEditorPro_1657016207655.jpg

ডাল গুলো দিয়ে কিছু সময় এভাবে নেড়ে চেড়ে নেব।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1657016307624.jpg

ডাল গুলো কষাণো হলে একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দেব (৪-৫) মিনিটের জন্য।

🥣ধাপ-৯🥣

PhotoEditorPro_1657016415894.jpg

এখন ঢাকনা খুলে ধুয়ে রাখা লতিগুলো দিয়ে দিলাম।

🥣ধাপ-১০🥣

PhotoEditorPro_1657016437480.jpg

লতিগুলো দিয়ে কিছু সময় কষিয়ে সিদ্ধের জন্য একটু পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-১১🥣

PhotoEditorPro_1657016465179.jpg

জিরার গুঁড়া দিয়ে আর একটু জ্বাল দিয়ে নামিয়ে নেব।

🥣শেষ ধাপ🥣

PhotoEditorPro_1657016673228.jpg

এখন তৈরি হয়ে গেল মজার লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি।গরম গরম পরিবেশন করব।আশাকরি রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য সময় অন্য কোন লেখা নিয়ে।সবাই ভালো থাকবেন, সুস্হ্য থাকবেন,ধন্যবাদ।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল । আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।এই অপরুপ বাংলার বুকে জন্মনিয়ে নিয়ে নিজেকে ধন্যমনে করি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

কচুর লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি দেখতে অসম্ভব ভালো লাগলো। কচুর লতি এবং ডাল দুটি আমার খুব প্রিয়। আপনার রেসিপি দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ এবং অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপু ঠিক বলেছেন কচুর লতি ও ডাল দুইটি প্রিয় জিনিস,পাশে থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

কচুর লতি সবসময় শুটকি অথবা ইলিশ মাছের মাথা দিয়ে রান্না করে খেয়েছি। মসুর ডাল আর কচুর লতি একসাথে রান্না করে কখনো খাইনি। এমনকি এভাবে যে রান্না করে খাওয়া যায় সেটা আপনার পোস্ট থেকেই জানতে পারলাম। তবে রেসিপিটা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে খেতে।
রেসিপিটি গুছিয়ে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু এভাবে একদিন খেয়ে দেখবেন অনেক মজা লাগে, ধন্যবাদ।

 2 years ago 

কচুর লতি দিয়ে অনেকভাবে রান্না করে খেয়েছি তবে কচুর লতির সাথে মসুরের ডাল এই প্রথম দেখতে পেলাম এবং আমার মনে হল রেসিপিটা খুবই ইউনিক। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন রান্না করে খাবেন অনেক মজা হবে, ধন্যবাদ।

 2 years ago 

জি অবশ্যই চেষ্টা করে দেখব কেননা ইউনিয়ন কোন রেসিপি দেখলে খেতে মন চায় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ইউনিয়ন কোন রেসিপি দেখলে সবারই খেতে মন চায় ধন্যবাদ।

 2 years ago 

কচুর লতি দিয়ে মসুর ডাল রান্না রেসিপি এই প্রথম আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম আপু। কচুর লতি দিয়ে ইলিশ মাছ অথবা চিংড়ি মাছের রেসিপি তৈরি করে খাওয়া হয় কিন্তু কখনো কচুর লতি দিয়ে মসুর ডালের রেসিপি তৈরি হয় তা জানতাম না। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হবে। আর তাই নতুন একটি রেসিপি দেখে খুব সহজেই শিখে নিতে পারলাম। পরবর্তী সময়ে সুস্বাদু এই রেসিপি তৈরি করে খাওয়ার চেষ্টা করব। খুব সুন্দর করে রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন তৈরি করে খাবেন অনেক মজা লাগে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কচুর লতি দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখতে অনেক লোভনীয় লাগছে । কালার টা দেখি খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ‌। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন, ধন্যবাদ

 2 years ago 

কচুর লতি মসুর ডালের মিশ্রণে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি আমারও খুব ফেভারিট আপনার প্রস্তুত করা রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে খেতেও নিশ্চয়ই খুব মজা হবে

 2 years ago 

ভাইয়া এভাবে পাশে থাকবেন,ধন্যবাদ

 2 years ago 

আপনার কচুর লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আসলে এই ধরনের রেসিপি পোস্ট সবার কাছেই ভালো লাগবে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু সত্যিই বলেছেন এ ধরণের পোষ্ট অনেক ভালো লাগে,ধন্যবাদ।

 2 years ago 

আপনার কচুরি লতি রেসিপি দেখে আমার ভীষণ ভালো লাগলো। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে আপনার কচুর লতির রেসিপি তৈরি। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন এই রেসিপিটি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

লতি দিয়ে মসুর ডাল রেসিপি আগে কখনোই খাওয়া হয় নাই। সত্যি বলতে আপনার তৈরি করা কচুর লতি দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি আমার কাছে একদমই ইউনিক লেগেছে। তবে আমি অবশ্যই এটি বাসায় তৈরি করে খাবো। নতুন রেসিপি আমার অনেক ভালো লাগে।

 2 years ago 

ভাইয়া আসলে একদিন বাসায় তৈরি করে খাবেন অনেক ভালো লাগবে ধন্যবাদ।

 2 years ago 

কচুর লতি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে অনেকদিন ধরেই কচুর লতি খাওয়া হয় না। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আসলেই অনেক সুস্বাদু হয়েছে, মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60935.93
ETH 2645.60
USDT 1.00
SBD 2.56