আলু দিয়ে আইড় মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন? নিশ্চয় মহান সৃষ্টিকর্তার রহমতে সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

আলু দিয়ে আইড় মাছ ভুনা রেসিপি

বরাবরের মতো আজও আমি আপনাদের মাঝে এসেছি নতুন একটা পোস্ট নিয়ে। আসলে আজ এসেছি আলু দিয়ে আইড় মাছ রান্না রেসিপি নিয়ে। আসলে আমরা বাঙালি মাছ ভাত আমাদের প্রিয় খাবার। আমরা যা কিছু খায় না কেন মাছ দিয়ে ভাত না খেলে মনে হয়না যে খাওয়া হয়েছে। আমার কাছে মাছ অনেক পছন্দ। তবে মাছ গুলো যদি নদীর হয় তাহলে তো আর কথায় নেই। আসলে নদীর মাছ সবারই অনেক পছন্দ। তবে সব সময় পাওয়া যায় না। যাইহোক গতকাল আমাদের নদী থেকে বেশ কিছু আইড় মাছ এনেছিল। যদিও মাছ গুলো তেমন বড় নয় তবে অনেক মজার। আসলে নদীর মাছ খেতে এমনিতেই মজার আর যদি আইড় মাছ হয় তাহলে তো কথায় নেই। যাইহোক আমি আলু দিয়ে ভুনা করেছিলাম খেতে অনেক মজা হয়েছিল।তাহলে চলুন শুরু করি আজকের পোস্ট।

1000000391.png

1000007535.jpg

উপকরণপরিমাপ
আইড় মাছ৯ পিস
আলুদুটি
পেঁয়াজ কুঁচি৪ টি
ধনের পাতা কুঁচিপরিমাণ মতো
আদাবাটা ও রসুনবাটা১ চামচ করে
হলুদ, মরিচের, ধনের গুড়ো১চামচ করে
জিরার গুঁড়ো১/২ চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

1000000390.png

ধাপ-১

1000007536.jpg
প্রথমে আমি আলু, পেঁয়াজ ও মাছ গুলো কেটে ভালো করে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

1000007537.jpg

তারপর চুলাই একটি কড়াই বসিয়ে দিলাম। কড়ায় হালকা গরম হয়ে আসলে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে পিঁয়াজ কুঁচি দিয়ে দেব।

ধাপ-৩


পেঁয়াজ কুঁচি দিয়ে একটু নেড়ে আলু গুলো দিয়ে দেব। আলু গুলো দিয়ে আর একটু ভেজে আদাবাটা ও রসুনবাটা দিয়ে নেড়ে চেড়ে নেব। তারপর সকল মসলা দিয়ে দেব।

ধাপ-৪

সকল মসলা দিয়ে একটু কষিয়ে মাছ গুলো দিয়ে আর একটু কষিয়ে নেব। তারপর সিদ্ধের জন্য পানি দিয়ে দেব।

ধাপ-৫


পানি ফুটে আসলে ধনের পাতা দিয়ে দেব। তারপর আর একটু কমে আসলে জিরার গুঁড়ো দিয়ে দেব। এভাবে হয়ে আসলে নামিয়ে নেব।

ধাপ-৬


এখন একটি বাটিতে তুলে পরিবেশন করব। অনেক মজা হয়েছিল।আশাকরি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

1000000176.gif

আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে অন্য কোন ব্লগে অন্য কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1000000175.png

আমি পারুল। আমার ইউজার নেম@parul19। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভূমি।আমি ফরিদ পুর জেলায় বসবাস করি।আমার দুটি মেয়ে আছে। আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।এই অপরুপ বাংলার বুকে জন্ম নিয়ে নিজেকে ধন্যবাদ মনে করি।

1000000177.gif

1000000178.png

Sort:  
 4 months ago 

নদীর আইড় মাছ যেটা খুবই কম পাওয়া যায়। এই মাছ আলু দিয়ে ঝোল ঝোল রেসিপি তৈরি করলে খেতে খুবই সুস্বাদ লাগে। আপনি আজকে সেই ধরনের একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। খুবই পছন্দ হয়েছে আপনার রেসিপি তৈরি। নদীর যে কোন মাছ খেতে আমি খুবই পছন্দ করি। আইড় মাছ আমার খুবই প্রিয়। আপনার আজকের রেসিপি আমার খুবই পছন্দ হয়েছে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

নদীর যে কোন মাছ ভীষণ সুস্বাদু হয়ে থাকে।আইড় মাছ আমার ভীষণ পছন্দের মাছ। সুস্বাদুও কম কাঁটাযুক্ত এই মাছ খেতে দারুণ লাগে।আমি এভাবে আইড় মাছের ভুনা করে খাই ভীষণ চমৎকার লাগে খেতে।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু পোস্ট পড়ে মন্তব্য করার জন্য।

 4 months ago 

আলু দিয়ে আইড় মাছ ভুনা রেসিপি। এটা ভীষণ ভালো লাগলো আমার। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই রেসিপি দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য শুভেচ্ছা রইল দারুন লাগলো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাইয়া ধাপ গুলো দেখে সহজে রান্না করতে পারবেন, ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

নদীর মাছ খেতে সবাই পছন্দ করে আর নদীর মাছ খাওয়ার মজাই আলাদা। আজকে আপনি আলু দিয়ে অনেক সুন্দর করে নদীর আইড় মাছ এর ভুনা রেসিপি করেছেন। আইড় মাছ খেতে আমার কাছে খুব ভালো লাগে। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু আছে। খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

নদীর মাছ গুলো খেতে একটু বেশি ভালো লাগে। আপনি আলু দিয়ে আইড় মাছের দারুন একটি রেসিপি তৈরি করেছেন। এভাবে আলু মাছ দিয়ে ঝোল রেসিপি গরম গরম ভাত দিয়ে খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। রেসিপির কালার অনেক সুন্দর হয়েছে। খেতে নিশ্চয় অনেক মজা হয়েছিলো। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 4 months ago 

নদীর আইর মাছ খেতে ভীষণ মজার হয়।ছোট হলে ও নদীর মাছ খেতে ভীষণ ভালো লাগে।আপনি আলু দিয়ে মাছ ভুনা করলেন।খেতে খুবই সুস্বাদু হয়েছিল আশাকরি।ধন্যবাদ আপু মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু

 4 months ago 

আইড় মাছ খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনি আলু দিয়ে আইড় মাছের খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। আলু দিয়ে এভাবে যেকোনো মাছ ভুনা করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। রেসিপির কালার খুব সুন্দর এসেছে। ধাপ গুলো সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

সাবলীল মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 4 months ago 

আইড় মাছ আমি আগে কখনো দেখিনি। এই মাছের নামও আগে কখনোই শুনিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এই মাছটির নাম শুনতে পেলাম এবং এই প্রথম আপনার কাছে থেকে দেখতে পেলাম৷ যেভাবে আপনি এই মাছের রেসিপি তৈরি করেছেন এটিকে একদম লোভনীয় মনে হচ্ছে৷ একইসাথে এটি তৈরি করার পদ্ধতি গুলো আপনি এখানে খুব ভালোভাবে ফুটিয়ে তুলেছেন৷ অবশ্যই চেষ্টা করবো এরকম একটি রেসিপি তৈরি করে দেখার৷ অনেক ভালো লাগলো এই রেসিপি দেখে। অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

বেশ লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। নদীর আইড় মাছ আমার ভীষণ পছন্দ। তবে এটা ঠিক, নদীর আইড় মাছ এখন খুব কম পাওয়া যায়। আর পাওয়া গেলেও ১ হাজার টাকা কেজি কিনতে হয়। যাইহোক আইড় মাছের ভুনা রেসিপিটা দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু লেগেছিল। রেসিপির কালারটাও চমৎকার এসেছে। রেসিপিটা দেখে সত্যিই খুব ভালো লাগলো। যাইহোক এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65021.86
ETH 3571.18
USDT 1.00
SBD 2.33