লেবেল ওয়ান হতে আমার অর্জন ||১০% বেনিফিসিয়ারি shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন।আশা করি ভাল আছেন। আমি পারুল।আমার ইউজার নেম @ parul19।আজকে আমি লেবেল১ হতে যে শিক্ষা অর্জন করেছি তা দেওয়ার জন্য আমার আজকের পোস্ট।আমি আগে বাংলা কমিউনিটি সমন্ধে কিছু জানতাম না।এখন আমি বাংলা ব্লগ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি । যেহেতু আমার মাতৃভাষা বাংলা। তাই বাংলা লেখার মজাই আলাদা। প্রথমে আমি ধন্যবাদ জানাই বাংলা কমিউনিট প্রতিষ্ঠাতা @ rme দাদা কে। আর ও ধন্যবাদ জানাই বাংলা কমিউনিটি এডমিন ও মডারেটদের কে। যাদের অক্লান্ত পরিশ্রমে abb-school সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে। আমার মত নতুন ইউজার অনেক কিছু বুঝতে পেরেছে।সেই সঙ্গে সকল ইউজারদের প্রতি রইল শুভেচ্ছা ও অভিনন্দন । আজ আমি লেবেল ১এর পরীক্ষার প্রশ্নপত্রের উত্তর গুলো দেবো :-

IMG-20220201-WA0000.jpg

কোন ধরনের এক্টিভিটিস স্পামিং বলে গণ্য হয়?

উত্তর :স্পামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়কে বুঝায় যা বারবার হয়ে থাকে। এটা এক ধরনের স্পামিং।
যেমন হতে পারে আমি একই কোন ঘটনাকে বারবার ঘুরিয়ে পেঁচিয়ে দেওয়ার চেষ্টা করলাম।যেমন আমি কোন একটি ভ্রমণে গেলাম কিংবা শপিং করতে গেলাম সেখানকার ছবিগুলো বারবার বিভিন্ন সময়ে ঘুরিয়ে পেচিয়ে পোস্ট করতে থাকলাম। অথবা কোন বিষয় বস্তুর উপর বারবার কথা ঘুরিয়ে ঘুরিয়ে লেখার চেষ্টা করলাম।

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর :কপিরাইট মানে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি রাইট বা আইন।অন্য কোন ব্যক্তির ছবি নিজের বলে দাবি করি তাহলে সেটি ফটো কপিরাইট।

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?
উত্তর :কপিরাইট ফ্রি তিনটি ওয়েবসাইটের নাম হলো :
১/pixabay.com
২/freeimages.com
৩/pexels.com

এসকল ওয়েবসাইট থেকে ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় কিসের ভিওিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তর :পোস্ট গুলো জেনো এক্ষেত্রে খুঁজে পাওয়া যায়। আর ট্যাগ গুলো নির্বাচন করতে হয় পোস্ট এর ধরন অনুযায়ী।যদি আমি ফটো গ্রাফি করি। তাহলে আমাকে ফটো গ্রাফি ট্যাগ ব্যবহার করতে হবে।তাহলে ফটোগ্রাফি ট্যাগ লিখে সার্চ দিলে আমার পোস্টটি খুঁজে পাওয়া যাবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর:আমার বাংলা ব্লগ কমিউনিটি তে যেসকল বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ। তা ধর্মীয় বিষয়ে, রাজনৈতিক বিষয়ে, শিশুশ্রম, ভয়ংকর কোন দৃশ্য ইত্যাদি।

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর:অন্যের কোন লেখা আমি একেবারে নিজের বলে দাবি করলাম আথবা কিছুটা পরিবর্তন করে আমার নিজের লিখা বলে চালিয়ে দিলাম সেটাই হচ্ছে প্লাগারিজম। আমার লেখার পূর্বে অতীতে কেউ এটি লিখেছে আথবা পাবলিশ করেছে এবং আমি সেখান থেকে হুবহু অথবা কিছুটা পরিবর্তন করে আমার নিজের লেখা বলে চালিয়ে দেওয়ায় হচ্ছে প্লাগারিজম।

re-write আটিকেল কাকে বলে?

উত্তর :re-write আটিকেল হল মূলত অন্য কোন পোস্ট থেকে ধারণা নিয়ে নিজের মতকরে লেখা। যেমন হতে পারে কোন বিষয় আমার ধারণা নেই সে ক্ষেত্রে কয়েকটি পোস্ট পড়ে আমি ধারণা নিয়ে নিজের মত করে লিখলাম।অবশ্যই ৭৫থেকে ৮০শতাংশ লেখা আমার নিজের হতে হবে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেল এ কি কি বিষয় উল্লেখ করতে হয়?
উত্তর:re-write আর্টিকেল যে সকল বিষয় উল্লেখ করতে হয়, গান,কবিতা ছড়া। গানের ক্ষেত্রে সুরুকারের নাম ও কবিতার ক্ষেত্রে কবির নাম ইত্যাদি উল্লেখ করতে হবে।

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয?

উত্তর: একটি পোস্ট তখনই ম্যাক্রো পোস্ট বলে গণ্য হবে যখন সেটি১০০ শব্দের নিচে হব।

প্রতি ২৪ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে?(আমার বাংলা ব্লক কমিউনিটিতে)

উত্তর :প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে। (আমার বাংলা ব্লগ কমিউনিটিতে)
সবাইকে ধন্যবাদ। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে।

Sort:  
 3 years ago 

বিষয়গুলো আপনি মোটামুটি ভালোভাবে বুঝতে পেরেছেন। তবে রিরাইট সম্বন্ধে আপনার আরো একটু পড়তে হবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিক আছে আর একটু পড়ে নিব। আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

ভালোই লিখেছেন প্রত্যেকটি বিষয়। এবং সেইসাথে সবকিছুই ঠিকঠাক এবং ভালো উপস্থাপনা ছিল। শুভকামনা রইলো আপনার পরবর্তী লেভেলের জন্য।

 3 years ago 

ভাইয়া এভাবে পাশে থাকবেন। আপনার জন্য শুভকামনা রইল। ভাল থাকবেন। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62601.60
ETH 2452.46
USDT 1.00
SBD 2.64