মুগের ডাল ও কাতলা মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম | আদাব
আজ ৩০ বৈশাখ -১৪২৯ বঙ্গাব্দ- রোজ শনিবার-১৪মে-২০২২

আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আাছেন? আাশাকরি আল্লাহ রহমতে ভালোই আছেন।আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় ভালোই আছি।

PhotoEditorPro_1652522173204.jpg

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো মুগের ডাল ও কাতলা মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট।আসলে কাতলা মাছ অনেক মজার একটি মাছ।কাতলা মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট করলে অনেক মজা হয়।আর আমার মুড়ি ঘন্ট অনেক ভালো লাগে।আমাদের পরিবারের সকলেই পছন্দ করে।তবে পছন্দ অনুযায়াী আমি একটু কম রান্না করি।আজ পরিবারের সবাই বলল তারা মুড়ি ঘন্ট খাবে।তাই আর কি তৈরি করা। আর ভাবলাম আমার বাংলা ব্লগের বন্ধুরা কত সুন্দর মুড়ি ঘন্ট শেয়ার করে। তাই আমিও একটু তাদের সাথে শেয়ার করি।তাহলে চলুন বন্ধুরা দেখা যাক আমি কিভাবে মুড়ি ঘন্ট তৈরি করেছি।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1652517230410.jpg

উপকরণপরিমান
কাতলা মাছের মাথা১ টি
মুগের ডাল১/২ কেজি
আদাবাটা১ চামচ
রসুনবাটা১ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১ চামচ
ধনের গুঁড়া১ চামচ
জিরার গুঁড়া১/২ চামচ
তেজ পাতা২ টি
এলাচ৩ টি
দাড়চিনি২ টি
পিঁয়াজ কুচি১ কাপ
লবনস্বাধমতো
তেলপরিমানতো

🥣প্রস্তত প্রণালি 🥣

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1652517301498.jpg

প্রথমে আমি কিছু মুগের ডাল নিয়েছি।ডাল গুলো আগে থেকে ভেজে রেখেছিলাম। বেশ কয়েক বার পানি দিয়ে ধুয়ে নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1652517442886.jpg

চুলাই একটি কড়াই বসিয়ে ধুয়ে রাখা ডাল ও দুটি তেজপাতা দিয়ে পরিমামতো পানি দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1652517529595.jpg

এখন ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ ডাল গুলো সিদ্ধ করে নেব।

🥣ধাপ-৫🥣

PhotoEditorPro_1652517391589.jpg

এখন কাতলা মাছের মাথাটা ভালো করে ধুয়ে লবন ও হলুদ দিয়ে দিলাম ভাজার জন্য।

🥣ধাপ-৬🥣

PhotoEditorPro_1652521288410.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম।

🥣ধাপ-৭ 🥣

PhotoEditorPro_1652521349525.jpg

তেল গরম হয়ে আসলে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখা মাছের মাথা দিয়ে দিলাম।মাথা দিয়ে দুপাশ ভেজে নিলাম।

🥣ধাপ-৮🥣

PhotoEditorPro_1652521401279.jpg

সেই তেলের ভিতর আর একটু তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে কিছু কাঁচা জিরা, এলাচ ও দাড়চিনি দিয়ে দিলাম।

🥣ধাপ-৯ 🥣

PhotoEditorPro_1652521481403.jpg

এখন পিঁয়াজ কুচি দিয়ে দিলাম।পেঁয়াজ কুচি দিয়ে বেশ কিছুক্ষণ ভেজে নেব।

🥣ধাপ-১০🥣

PhotoEditorPro_1652521531663.jpg

পিঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে, তার ভিতরে আদা রসুন বাটা দিয়ে একটু নেড়ে, সকল মসলা দিয়ে দিলাম।

🥣ধাপ-১১🥣

PhotoEditorPro_1652521582793.jpg

এখন একটু পানি দিয়ে কষিয়ে ভেজে রাখা মাছের মাথা দিয়ে দিলাম।

🥣ধাপ-১২🥣

PhotoEditorPro_1652521620230.jpg

মাথাটা একটু ভেঙে দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিলাম।

🥣ধাপ-১৩🥣

PhotoEditorPro_1652521673491.jpg

মাথাটা কষাণো হয়ে গেলে, সিদ্ধ করে রাখা ডালগুলো দিয়ে আর একটু কষিয়ে নিব।

🥣ধাপ-১৪🥣

PhotoEditorPro_1652521744378.jpg

মাছের মাথা ও ডাল কষাণো হয়ে গেলে পানি দিয়ে বেশ কিছুক্ষণ জ্বাল করে নেব।

🥣ধাপ-১৫🥣

PhotoEditorPro_1652521798419.jpg

এখন জিরার গুঁড়া দিয়ে আর একটু জ্বাল দিয়ে নামিয়ে নিব।

🥣শেষ ধাপ🥣

PhotoEditorPro_1652522018526.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল মজার কাতলামাছের মাথা ও মুগের ডাল দিয়ে মুড়ি ঘন্ট।আশাকরি রেসিপিটি সবার ভালো লাগবে। কেমন হয়েছে বন্ধুরা মন্তব্যের মাধ্যমে জানাবেন।

আজ এখানে শেষ করছি।আবার দেখা হবে নতুন সময় নতুন কোন লেখা নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন,সুস্হ্য থাকবেন,আল্লাহ হাফেজ।

🥣আমার পরিচয়ঃ 🥣

আমি পারুল।আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি বাংলাই লিখতে ও পড়তে পছন্দ করি।আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।ধন্যবাদ বাংলা ব্লগে এই সুযোগ করে দেওয়ার জন্য।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

মুগের ডাল খেতে আমার কাছে এমনিতেই ভালো লাগে। আর সেই মুগের ডালের সাথে কাতলা মাছের মাথা দিয়ে আপনি অত্যন্ত সুস্বাদু করে মুড়িঘন্ট তৈরি করেছেন। আপনার তৈরি মুড়িঘনটো দিয়ে গরম গরম ভাত খাওয়ার ভীষণ লোভ হচ্ছে। আপনি কিভাবে এই রেসিপি তৈরি করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া গরম ভাতের সাথে খেতে আসলে অনেক মজা হয়েছিল, মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

মুগ ডাল দিয়ে মুড়িঘণ্ট তৈরি করা হলে খেতে বেশি ভালো লাগে ।আপনি যেভাবে তৈরি করেছেন রেসিপি টা আমার অনেক বেশি ভালো লেগেছে ।কারণ এটি অনেক লোভনীয় একটি খাবার ।এটি ভাতের সাথে অথবা লুচি পরোটার সাথে খেতে অনেক ভালো লাগবে।

 2 years ago 

আপু ঠিক বলেছেন লুচি পরোটার সাথে অনেক মজা লাগে,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুগ ডাল আমার বরাবরে মত খুবই পছন্দের ডাল আর আপনি মুগ ডালের সাথে কাতল মাছের মাথা দিয়ে যে মুড়ি ঘন্ট তৈরি করেছেন তা দেখে তো আর তর সইছে না।এমনিতেই এখনো রাতের খাবার খাই নাই এখন আপনার রেসিপি দেখে জিভে পানি ধরে রাখতে খুবই হিমসিম খাচ্ছি।

 2 years ago 

হাঃহাঃহাঃ ভাইয়া খেতেতো ইচ্ছা করবে মন্তেব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

বাহূকী সুন্দর একটা রেসিপি।আমি তো আলো চাল দিয়ে মুড়ি ঘন্ট খেয়েছি মুগ ডাল দিয়ে খাই নি। কিন্তু মুখ ডাল খেতে আমার বরাবরই ভালোই লাগে। আপনার এই রেসিপিটি মনে হয় অনেক সুস্বাদু হয়েছে।মুড়ি ঘন্ট আমার খেতে খুবই ভালো লাগে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া মুগের ডাল দিয়ে মুড়ি ঘন্ট অনেক মজা হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুগের ডাল ও কাতলা মাছের মাথা দিয়ে আপনি অনেক লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। যে কোন মাছের মাথা দিয়ে মুড়ি ঘণ্ট খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনার তৈরি কাতলা মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু ঠিক বলেছেন যেকোনো মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট অনেক মজার হয়,আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

মুগের ডাল ও কাতলা মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি টা অসাধারণ হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এটি। আপনি খুব সুন্দরভাবে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনাকে ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

মুগের ডাল খেতে আমার ভীষণ ভালো লাগে। আর এর সাথে মাছের মাথা। একসাথে যেন সোনায় সোহাগা। আপনি খুব সুন্দর করে একটি মুড়িঘন্ট রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। যা দেখে খিদা বেড়ে গেল। সেই সাথে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুড়িঘন্ট রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আসলে পছন্দের দুটি জিনিস একসাথে থাকলে সোনায় সোহাগা হয়,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনি অসাধারণ একটা রেসিপি করেছেন। কাতলা মাছের মাথা দিয়ে মুগের ডাল দিয়ে মুড়ি গন্ড । খুবই ভাল লেগেছে তবে উপকরণের মধ্যে অর্ডারের পরিমাণটা মনে হয় বেশী হয়ে গিয়েছে। বিষয়টা একটু দেখবেন ভাই হিসেবে বললাম। আর এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া উপকরণের মাএা তেমন বেশি হয়নি, আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট খেতে আমার কাছে খুব ভালো লাগে। মুড়িঘন্ট আমার খুব প্রিয় একটি রেসিপি। আমি সবসময় রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট খেয়েছি। কিন্তু কখনো কাতলা মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট খাওয়া হয়নি। কাতলা মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর উপস্থাপনার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া কাতলা মাছের মাথা দিয়ে খেয়ে দেখবেন, অনেক ভালো কাগবে।আর মুড়ি ঘন্ট অনেক সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু মনি আমাকেও আপনাদের পরিবারের সদস্য বানিয়ে নিন কারণ আমারও কাতলা মাছের মুড়ি ঘন্ট খুবই প্রিয়.. 😋😋
যাই হোক আপু মনি আপনি অনেক সুন্দর করে কাতলা মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রান্না করেছেন, আপনার রান্নাটি অনেক লোভনীয় হয়েছে, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

ভাইয়া আমরা সবাইতো একটা পরিবার, আপনার প্রিয় জিনিস শুনে অনেক ভালো লাগল, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61861.45
ETH 2995.16
USDT 1.00
SBD 2.48