বাড়ির আশপাশ থেকে তোলা কিছু চিত্রাবালী। (১০% @shy-fox এর জন্য বরাদ্দ।)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার সবাইকে। ভগবানের কৃপায় আমি ভালো আছি। আশা করি আপনারাও ভালো আছেন।

আমি গতকাল দুপুরে খাওয়ার পরে বাড়ির আশেপাশে একটু পাইচারি করছিলাম। সে সময় আমার বাড়ি ও তার আশেপাশে কিছু ফুল আমার চোখে পড়লো। তাই দেরি না করে চটপট ছবি তুলে নিলাম। আশা করি ছবিগুলো আপনাদের ভালো লাগবে।

GridArt_20221122_092307229.jpg

নিচে যে ছবিটা দেখছেন সেটা হল তাঁরা গাঁদা। আমার খুব পছন্দের একটা ফুল। শীতের শুরু থেকেই এই ফুলটা ফুটতে শুরু করে, অনেক দিন পর্যন্ত ফুল ফোটে। এই ফুল বিভিন্ন রংয়ের হয়। আমার ছবিতে আপনারা দুটো রংয়ের এই ফুল দেখতে পাচ্ছেন। একটা হল হলুদ আর একটা একটু গাঢ় হলুদ। এই ফুল দেখতেও খুব সুন্দর। এই ফুল থোকা হলে তাকে লেডি বার্ড ফুলও বলে। এই ফুলের ছবি দুটো আমি আমার সামনের বাড়ির বাগান থেকে তুলেছি।

IMG_20221121_150259.jpg

IMG_20221121_150233.jpg

নিচের ফুলটিকে আপনারা সকলেই চেনেন। এর নাম দোপাটি। আমার ছাদ বাগানে লাগানো টবের গাছে এই ফুল ফুটেছে। এই ফুল লাল, গোলাপী, পেঁয়াজী প্রভৃতি রংয়ের হয়। গাঢ় গালাপী আমার এই ফুলের এর রং। এটাও আমার একটি প্রিয় ফুল।

IMG-20221121-WA0006.jpeg

নিচের এই ফুলটি খুব পরিচিত। আমরা সাদা ফুল বলে থাকি। এর আর এক নাম কাঠটগর। শীতকাল ছাড়া প্রায় সারাবছর ফোটে বলে এই ফুলের খুব কদর। প্রায় সব বাড়িতেই এই ফুলগাছ দেখা যায়। আমার বাড়িতেও অনেকগুলি এই গাছ আছে। যদিও এই ছবিটি আমার সামনের বাড়ির বাগান থেকে তোলা।

IMG_20221121_150716.jpg

নিচের ছবিটি তুলসী মঞ্জুরীর, যা আসলে তুলসী গাছের ফুল। তুলসী খুব উপকারী একটি গাছ। শীতকালে তুলসী পাতার ব্যবহার অনেক বেড়ে যায়। সর্দি কাশির জন্য তুলসী পাতার রস মহৌষধী। তাই প্রতি বছর বর্ষাকালে আমি বেশ কিছু তুলসী গাছ বাড়িতে লাগাই। সেই গাছের ছবি আপনাদের সামনে তুলে ধরেছি।

IMG_20221121_150809.jpg

নিচে যে গাছের ফুল দেখতে পাচ্ছেন তা আসলে একটি অর্কিড গাছ। অনেকগুলি অর্কিডের সাথে এই গাছটিকে আনা হয়েছিল শিলং থেকে। গাছের বদলে এই অর্কিড স্থান পেয়েছে টবে। বাকি অর্কিড গুলো মারা গেলেও এই অর্কিডটা বেঁচে আছে। এই ছবিটি তোলা হয়েছে আমার ভিক্ষা মা এর বাড়ি থেকে।

IMG_20221121_151006.jpg

নিচের ফুলটা সবাই চেনে, নাম ধুতুরা বা ধুতরা। ধুতরা গাছের ফুল শিব ঠাকুরের খুব প্রিয়। তাই অনেকেই শিব ঠাকুরের পুজোর জন্য এই ফুল বাড়িতে লাগায়। আমার বাড়িতেও আছে, তবে সেটি সাদা। আমার ভিক্ষা মা, যাকে আমি ছোটমা বলে ডাকি, উনি প্রতিদিন আমাদের বাড়িতে দুই-তিনটি করে এই ধুতরা ফুল দিয়ে যান।

IMG_20221121_152216.jpg

নিচে যে লতানো গাছটি আপনারা দেখতে পাচ্ছেন সেটা হল পান গাছ। আমার ভিক্ষা মা এর বাড়ির দেওয়াল বেয়ে এটি উঠে চলেছে। এটি ছাচি পান হলেও ভালো রোদ্দুর পাওয়ার জন্য পানের পাতা গুলো বেশ বড়ো হচ্ছে। আমার বাড়িতেও এই পান গাছ লাগানো আছে।

IMG_20221121_152253.jpg

আশা করি আমার ফটোগ্রাফি গুলি সকলের ভালো লাগবে। সকলে ভালো থাকবেন।

ধন্যবাদ।

Banner_Annivr4.png

ক্যামেরা
ভিভো জেড ১ প্রো
ফটোগ্রাফার
@pap3
লোকেশন
বহরমপুর

Heroism_Second.png

Amar_Bangla_Blog_logo_png-3.png

BhxsQ.png

Sort:  
 2 years ago 

আপনি যেটাকে গাঁদা ফুল বলছেন সেটা আসলে কসমস ফুল। গাঁদা ফুল দেখতে অন্যরকম। ধুতুরা ফুল আজকে প্রথম দেখলাম। পান গাছ দেখেছি কিন্তু এইভাবে দেয়ালে ওঠা পান গাছ প্রথম দেখলাম। আপনার ছবিগুলো বেশ সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে এই রকম কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমাদের এখানে এই ফুলটাকে তাঁরা গাঁদা বলে। এই পান গাছ আমার বাড়িতে এমন দেওয়ালে আর গাছে উঠে যায়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে, বিশেষ করে ফুলের ফটোগ্রাফি অসাধারণ ছিল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আমার কাছে খুব ভালো লাগছে আপনার ফটোগ্রাফি গুলো।পান পাতার গাছ আমি কখনো বাস্তবে দেখিনি।ছবিতেই প্রথম দেখলাম। বেশ ভালো লেগেছে।দোপাটি ফুল গুলো মনে হল প্রথম দেখেছি।কালারটা বেশ সুন্দর এসেছি। অসাধারণ ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া দোপাটি ফুল তো আগে দেখি নাই তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখলাম অনেক সুন্দর।বাড়ির আশেপাশে যদি এমন ফুলের গাছ,প্রাকৃতিক বিভিন্ন দৃশ্য থাকে তাহলে দেখতে অনেক ভালো লাগে।আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর এবং ইউনিক হয়েছে।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বাড়িতে আরো অনেক ইউনিক ফুল গাছ আছে। অন্য সময়ে ওগুলো দেখতে পাবেন। ধন্যবাদ আপু।

 2 years ago 
খুব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন দাদা। এই ফুলগুলো খুব কমন হলেও দেখতে ভাল লাগে। পানপাতা আমি সরাসরি কখনো দেখিনি আপনার ছবিতে সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ দাদা
 2 years ago 

ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যে করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রথম যে গাঁদা ফুলের ছবিটি দেখিয়েছেন এটি খুব কম পাপড়িযুক্ত গাঁদা ফুল। আসলে এই ফুলগুলো অনেক দিন দেখা হয় নাই। শেষের পান পাতা গাছটি দেখে তো আমি খুবই অবাক হয়ে গেলাম। কারণ পানের বরের পান গাছ দেখেছি। কিন্তু বাড়ির দেয়ালে এভাবে পানের গাছ বেয়ে উঠে তা কখনো ভাবি নি। খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মধ্যে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

এই গাঁদা ফুল গুলো দেখতে তাঁরার মতো বলে এর নাম তাঁরা গাঁদা। আর এই পান গাছ গুলো দেওয়ালে খুব ভালো হয়। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্যে।

 2 years ago 

আপনি খুব সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো সত্যি অনেক সুন্দর ছিল। এই ফুল গুলোর মধ্যে সাদা ফুলটি আমার অনেক ভালো লেগেছে এবং এই ফুলের গন্ধ অসাধারণ। বাড়ির আশেপাশে যদি এমন সুন্দর ফুল থাকে তাহলে প্রাকৃতিক দৃশ্যটি অনেক সুন্দর লাগে।

 2 years ago 

আমার বাড়িতে আর বাড়ির আশেপাশে অনেক সুন্দর ফুল গাছ আছে। গ্রাম্য পরিবেশ হওয়ায় পরিবেশ সত্যি সুন্দর। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাড়ির আশপাশ থেকে আপনি খুব চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি করলেন। আসলেই ফটোগ্রাফির গুলো সৌন্দর্য যেন বেড়েই যাচ্ছে। আপনার ফটোগ্রাফির মধ্যে প্রথমত পান গাছটা দেখে খুব ভালো লাগলো। কারণ আমি আগে কখনো পান গাছ দেখিনি। আপনার পোষ্টের মাধ্যমে পান গাছটাও আজকে দেখতে পেলাম এটি দেখে খুবই ভালো লাগলো। ধুতুর ফুলের নাম অথবা ফুল গাছ আমি আগে কখনো দেখিওনি শুনিওনি। আপনার পোষ্টের মাধ্যমে অনেক ধরনের ফুল অথবা বিভিন্ন রকম গাছের ছবি দেখতে পেলাম আজকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

অর্কিড গাছ আমি প্রথমবারের মতো দেখলাম। বাড়ির আশপাশ থেকে তোলা চমৎকার ছবি তুলেছেন। আপনার তোলা ছবি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

তাঁরা গাঁদা ফুলকে আমরা সাধারণত কসমস ফুল বলে থাকি। আপনার ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ ছিল। বিশেষ করে দোপাটি ফুল এবং পান গাছের ফটোগ্রাফি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

এখানে কসমস ফুল বলেনা, তাঁরা গাঁদা বা লেডি বার্ড বলে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64188.14
ETH 2766.12
USDT 1.00
SBD 2.66