✏DIY- Project এসো নিজে করি: ⛰🗻" পাহাড়ি ঝর্নার দৃশ্য " অংকন || ১০% বেনিফিশিয়ারি @shy-fox ||🦊

in আমার বাংলা ব্লগ3 years ago
শুক্রবার
২৬(নভেম্বর)

আসসালামু আলাইকুম

💁হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। পাহাড় আমার খুবই পছন্দের।তবে ,কখনও পাহাড়ে ঘোরার সুযোগ হয়নি। ইচ্ছা আছে, কখনো সুযোগ হলে পাহাড়ে ঘুরতে যাব। তবে, পাহাড়ের ঝরনা আমাকে মাতাল করে দেয়। যখন পাহাড়ের এরকম কিছু দৃশ্য দেখতে পাই, আমি অবাক হয়ে মুগ্ধ চোখে চেয়ে থাকি। প্রাকৃতিক পরিবেশে মিশে যাওয়া পাহাড়ি ঝরনাতে প্রবহমান ঢেউয়ের স্রোত আসলেই অনেক মনমুগ্ধকর একটি দৃশ্য।আজকে আমি সেরকম একটি দৃশ্য আপনাদের মাঝে একে দেখাবো। তো চলুন শুরু করা যাক।

✏অংকন এর বিষয় ✏

⛰🗻পাহাড়ি ঝর্নার দৃশ্য⛰🗻

received_1013880529153751-1.jpg


👌উপকরন👌


received_273143457866165.jpeg

  • সাদা কাগজ
  • পেন্সিল 2B, HB,10B
  • স্কেল
  • রাবার
  • পেন্সিল কাটার

20210917_091016-1.png

👇 ধাপ ১👇

received_686541665640383.jpeg
প্রথমে একটি সাদা কাগজ নিতে হবে। তারপর কাগজের উপরে পরিমাণমতো জায়গা নিয়ে একটু বড়সড় করে, একটি বৃত্ত এঁকে নিতে হবে।
20210917_091016-1.png

👇 ধাপ ২👇

received_852864038928330.jpeg
এরপর বৃত্তটির মধ্যে Hb পেন্সিল দিয়ে, খুবই হালকা করে ছোটবড় পাহাড়ের দৃশ্যগুলা আকিয়ে নিতে হবে।
20210917_091016-1.png

👇 ধাপ ৩👇

received_287715796521314.jpeg
এরপর HB পেন্সিল দিয়ে, সাথে একটি স্কেল নিয়ে সূর্যের রশ্মি গুলো একে নিতে হবে।
20210917_091016-1.png

👇 ধাপ ৪👇


received_262289615798651.jpeg
এরপর বৃত্তটির দু'পাশে দুটি করে, মোট চারটি গাছ আকিয়ে নিতে হবে।20210917_091016-1.png

👇 ধাপ ৫👇

received_181743317339326.jpeg
এরপর একটি টিস্যু ব্যবহার করে, গাছগুলোতে গাঢ় কালো রং এর শেড দিয়ে নিতে হবে।20210917_091016-1.png

👇 ধাপ ৬👇

received_3115391618690044.jpeg
এরপরে বৃত্তটির মধ্যে থাকা, ছোট ছোট পাহাড়ের অংশগুলোকে '১০ বি'পেন্সিল দিয়ে গাঢ়ভাবে হাইলাইট করে নিতে হবে। 20210917_091016-1.png

👇 ধাপ ৭👇

received_430419795323723.jpeg

এবার দৃশ্য টির মধ্যে থাকা পাহাড় গুলোকে গাড়ভাবে পেন্সিল শেড দিয়ে নিতে হবে এবং ছোট ছোট দাগ কেটে নিতে হবে। এছাড়াও গাছগুলোকে গাঢ় রং করে নিতে হবে।খেয়াল রাখতে হবে, যেন ভুলভাল কোন জায়গাতে দাগ পড়ে না যায়। তাহলে ছবিটা পরিষ্কার হবে না।20210917_091016-1.png

👇 ধাপ ৮👇

received_1058957881604317.jpeg
এবারে পাহাড়ি ঝরনা বেয়ে চলা, প্রবাহমান পানির ঢেউয়ের দৃশ্য পেন্সিল দিয়ে আকিয়ে নিতে হবে, ছোট ছোট দাগ কেটে পানির স্রোত আকিয়ে নিতে হবে।20210917_091016-1.png

👇 ধাপ ৯👇

IMG_20211126_152451.jpg

সবশেষে, প্রতিটা অংশ খুব ভালোভাবে লক্ষ্য করতে হবে এবং যে অংশগুলোতে পেন্সিল সেড দরকার সেগুলোতে সুন্দরভাবে পেন্সিল শেড দিয়ে গাঢ় করে নিতে হবে এবং কিছু অংশ হাইলাইট করার জন্য গাড়ভাবে বর্ডার আকিয়ে নিতে হবে। তাহলেই তৈরি যাবে মনমুগ্ধকর পাহাড়ি ঝর্ণার দৃশ্যটি।
20210917_091016-1.png
🙄এতোটা সময় নিয়ে আমার আকানো ছবিটি দেখার জন্য সবাইকে অনেক ধন্যবাদ।ছবিটি কেমন হয়েছে অবশ্যই জানাবেন।আমার পোস্ট গুলা এভাবেই দেখতে থাকুন! দেখতে দেখতে একদিন ভালো লাগা,ভালোবাসা হয়েই যাবে। 🤗

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2kFULPYJ54Xb4fwnoWiqhnsVGNxUzm11EdnGCa7fkkDE1L3RcvRuixigDGPZV8mEE3dfWRPrqDE6fkyJYE.png

20211103_015444-1.png

20210902_022200-1.png
আমি মেঘলা!অসাধারণ দের মাঝে অতি সাধারন একজন।আমার প্রিয় শখ হলো-ফুলের বাগান করা,ছবি আকা,ফটোগ্রাফি করা, মনের অনুভূতি গুলো নিয়ে লেখালেখি করা,অবসর সময়ে গান শোনা এছাড়াও আমি ঘুরতে ভীষন পছন্দ করি!জীবন আমাকে সবকিছু দিবেনা,তাই স্বল্প আশায় বাঁচি।আমি নিজেকে নিয়ে অনেক স্বপ্ন দেখি,সেই স্বপ্নগুলা বাস্তবায়িত করতেই আমার এই পথচলা।স্বপ্ন পূরনে ব্যার্থ, হয়তো পিছনে ফিরে গিয়ে শুরুটা পরিবর্তন করতে পারবোনা কিন্তু এখন আবার শুরু করে শেষটা অবশ্যই পরিবর্তন করতে পারবো।

20210902_020227-1.png

Sort:  
 3 years ago 

বাহঃ আপু অসাধারণ পাহাড়ি ঝর্ণার চিত্রটি আপনি অঙ্কন করেছেন। একটা বৃত্তের মধ্যে এত সুন্দরভাবে পাহাড়, সূর্য,গাছ এবং ঝর্ণার দৃশ্য তুলে ধরেছেন এটা আমাকে খুব মুগ্ধ করেছে। সব মিলিয়ে পুরো আর্টটা দারুন দেখতে লাগছে। এবং আপনি অঙ্কনটির প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা আর্ট আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

পাহাড়ি ঝরনা আমার খুবই পছন্দের। এ রকম প্রাকৃতিক পরিবেশ আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এমন জায়গাতে যদি ঘুরতে যাওয়া যায় তবে, মনটা অনেক ভালো হয়ে যায়। এজন্য এটা আঁকানো হয়েছে। ধন্যবাদ এতোটা প্রশংসা করার জন্য।

 3 years ago 

ওয়াও আপু অসাধারণ হয়েছে আপনারা পাহাড়ি ঝর্ণার আর্ট। আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব সুন্দর এবং নিখুঁত করে আপনি এই আর্টি করেছেন। সত্যিই অসম্ভব সুন্দর হয়েছে। পাহাড় থেকে পানি পড়ার দৃশ্যটি বেশ চমৎকার হয়েছে। সত্যি বলতে সবকিছু মিলিয়ে অসাধারণ একটি আর্ট আপনি করেছেন। সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম। একটা সুন্দর একটি আট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

🙂ধন্যবাদ আপু! পাহাড়ি ঝরনা আমার খুবই পছন্দের। আমি এজন্যই দৃশ্য টি আকিয়েছি এবং আপনাদের মাঝে শেয়ার করেছি।😇

 3 years ago 

অনেক সুন্দর ড্রইং করেছেন আপু। এক কথায় অসাধারণ হয়েছে। বিশেষ করে পাহাড় থেকে পানি পড়ার দৃশ্য এবং গাছ গুলো অনেক বেশী সুন্দর লাগছে। খুব নিখুঁতভাবে আপনি ড্রয়িং টি করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি ড্রইং শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

গাছ, আর পাহাড়ি ঝরনা মিলেমিশে অপরূপ একটা দৃশ্য আকানোর চেষ্টা করেছিলাম। ধন্যবাদ আপু।

অনেক সুন্দর হয়েছে আপনার পাহাড়ি ঝর্নার ছবি অঙ্কন । পাহাড় বেয়ে সূর্য ⛅ উঠছে ,তার সাথে ঝর্না ও গাছগুলো সব মিলিয়ে অসাধারণ হয়েছে ।

ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

জ্বী ভাইয়া, খুব ভালো লাগছে, যে আপনি আমার পুরো ছবিটা খুব ভালো ভাবেই লক্ষ্য করেছেন। ধন্যবাদ

 3 years ago 

আপনি আসলেই অনেক দক্ষতা নিয়ে কাজ সম্পন্ন করেছেন।পাহাড়ি ঝর্ণার দৃশ্য অংকন আমার অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব দক্ষতার নিয়ে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আমার অনেক ভালো লাগলো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া! চেষ্টা করেছি আমার দক্ষতা কাজে লাগিয়ে নতুন কিছু অংকন করতে। এটা তারই প্রতিফলন। 😇

অসম্ভব সুন্দর হয়েছে আপু, আমার কাছে মনে হয় এটা অত্যন্ত কঠিন একটি কাজ, এটা আপনি খুব সহজভাবে করেছেন। আপনার প্রশংসা করলে কম হয়ে যাবে। আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে এটা অংকন করেছেন, অতঃপর তা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার আগামীর জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জ্বী,ধন্যবাদ ভাইয়া! আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি।আসলেই এটা অনেক কঠিন। কারন, নিখুতভাবে আকাতে হলে বিষয়টা কষ্টসাধ্য।

 3 years ago 

আপনার পেইন্টিং খুব অসাধারণ, আমি এই সুন্দর পেইন্টিং পছন্দ.

 3 years ago 

এতোটা প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ।আপনার ভালো লেগেছে জেনে,খুশি হলাম।

 3 years ago 

আপনার অঙ্কন করে দৃশ্যটি খুব সুন্দর লাগছে আপু। বৃত্তের মধ্যে এত কিছু ফুটে তুলেছেন! পাহাড়ি ঝর্ণা,পানি, সূর্য এবং গাছ সব গুলোই খুব সুন্দর লাগছে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, একটি বৃত্তের মধ্যে আমার সাধ্যমতো সব কিছু মিলিয়ে একটি দৃশ্য আকানোর চেষ্টা করেছি।আপনার ভালো লেগেছে তাই আমিও খুব খুশি।

 3 years ago 

পাহাড়ি ঝর্ণার দৃশ্য অংকন টি দেখে আমি এক কথায় স্তব্ধ হয়ে গেছি। এত অসাধারণ ভাবে একদম প্রফেশনাল লেভেলের আপনি অংকন করেছেন, ও মাই গড 😯। নয়টি ধাপে আমাদের মাঝে অংকন টি অনেক অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ,

 3 years ago 

আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি আকাতে। ধাপে ধাপে উপস্থাপন করেছি যেন সবাই খুব সহজেই বুঝতে পারে।

অসম্ভব সুন্দর হয়েছে আপু আপনার চিত্রটি। ‌ পাহাড়ি ঝর্ণা চিত্র দেখে অনেক ভালো লাগলো মনমুগ্ধকর ছিল। আপনার উপস্থাপনা টা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর চরিত্র আমাদের সবার মাঝে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

এরকম পাহাড়ি ঝরনার দৃশ্য একটি বৃত্তের মধ্যে ফুটিয়ে তুলতে অনেক সময় সাধ্য ব্যাপার এবং এটা করতে অনেক ধৈর্য দরকার হয়েছে। তবুও আমি চেষ্টা করেছি দৃশ্যটিকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে। সেই সাথে ভালো ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56422.84
ETH 2981.82
USDT 1.00
SBD 2.19