নদীর বেলে/বাইলা মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আমার আজকের পোষ্ট রেসিপি নিয়ে।আজ আমি নদীর বেলে বা বাইলা যে যেটাই বলুক না কেন আমরা এই মাছটাকে বেলে মাছ বলেই জানি। আজ আমি এই বেলেমাছের ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে এসেছি।নদীর এই বেলে মাছ গুলো খেতে অনেক সুস্বাদু হয়। বেলে মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আর আমি যে রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করতে এসেছি এইভাবে বেলে মাছ রান্না খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তাহলে চলুন আমি কিভাবে বেলে মাছ ভুনা করে থাকি সেই রেসিপিটা দেখে নেয়া যাক।

IMG_20230711_082515_814.jpg



উপকরণ :

• বেলে মাছ
• পেঁয়াজ কুচি
• জিরা বাটা
• শুকনা মরিচ গুড়া
• হলুদ গুঁড়া
• লবণ
• ধনিয়া গুড়া
• তেল


IMG_20230711_075819_402.jpgIMG_20230711_075718_206.jpg
IMG_20230711_075856_992.jpgIMG_20230711_075442_211.jpg


প্রস্তুত প্রণালী :

প্রথমে চুলায় একটা প্যান বসিয়ে গরম করে তাতে তেল দিয়ে দিয়েছি। এখন তেলে পেঁয়াজ কুচি গুলো হালকা লাল করে ভেজে নিবো।

IMG_20230711_080445_587.jpgIMG_20230711_080148_486.jpg

পেঁয়াজ লাল করে ভেজে নেওয়ার পর জিরা বাটা এবং গুঁড়া মশলাগুলো দিবো। তারপর হালকা পানি দিয়ে ভালো করে কষিয়ে নিব।

IMG_20230711_080515_761.jpgIMG_20230711_080547_756.jpg
IMG_20230711_080658_371.jpgIMG_20230711_080811_993.jpg

মসলার উপরে তেল ভেসে আসলে বেলে মাছগুলো মসলার ভিতর দিয়ে হালকা নাড়াচাড়া করবো। বেলে মাছগুলো খুবই নরম হয় তাই এ পর্যায়ে সাবধানতা অবলম্বন করতে হবে যাতে মাছগুলো ভেঙ্গে না যায়।

IMG_20230711_080922_188.jpg

এখন মাছগুলো মসলার সাথে ভালোভাবে কষানো শেষ হলে ঝোলের জন্য পরিমাণ মতো পানি দিয়ে দেব।

IMG_20230711_081111_744.jpg

IMG_20230711_081706_542.jpg

পানি দেয়ার পর ভালোভাবে জাল করে যখন মাছের গা মাখা ঝোল হয়ে আসবে তখন নামিয়ে নেব।

IMG_20230711_081011_762.jpg

এটাই আমার বেলে মাছ ভুনার ফাইনাল লুক।

1689044450834.jpg

আজ আর বেশি কিছু লিখছি না। আশা করছি আমার আজকের রেসিপিটা আপনাদের পছন্দ হয়েছে। যদি পছন্দ হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

আল্লাহ হাফেজ

1691507400587_compress31.jpg

আসসালামু আলাইকুম। আমি নীলিমা আক্তার ঐশী। জাতীয়তাঃ বাংলাদেশী। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স ৪র্থ বর্ষের ম্যানেজমেন্ট বিভাগের ছাত্রী। আর্ট করা,ঘুরতে যাওয়া এবং রান্না আমার খুবই প্রিয়। প্রিয়জনদের পছন্দের খাবার রান্না করে খাওয়াতে এবং তাদের প্রশংসা শুনতে আমার খুবই ভালো লাগে। নতুন নতুন রেসিপি শেখার আমার খুব আগ্রহ রয়েছে। আমি ২০২৩ সালের জুন মাসে স্টিমিটে জয়েন হয়েছি।আমি বাংলা ব্লগ কমিউনিটিতে জয়েন হয়েছি সবার সাথে বিভিন্ন রেসিপি এবং আর্ট শেয়ার করার জন্য এবং সেই সাথে অন্য সবার থেকে দারুন দারুন সব ক্রিয়েটিভিটি শিখতে। বাংলা ব্লগ কমিউনিটি একটি পরিবারের মত আর এই পরিবারের একজন সদস্য হতে পেরে আমি অনেক খুশি।

New_Benner_ABB-6.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP


Heroism_Copy.png

20230619_2107145.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আসলে এই মাছটাকে বেলে এবং বাইলা দুটোই বলা যায় । আমরা বেলে বলি আবার অনেকের মুখে বাইলা বলতে শুনেছি । যেটাই বলুক না কেন মাছটি কিন্তু সুস্বাদু । এই মাছ খেতে খুবই ভালো লাগে । আপনি অনেক টেস্টি করে রান্না করেছেন দেখে মনে হচ্ছে যে খুবই মজা হয়েছে ।কালারটা অসাধারণ হয়েছে । খুব মজা করে নিশ্চয়ই খেয়েছেন দুইজন ।

 last year 

খুব মজা করে নিশ্চয়ই খেয়েছেন দুইজন ।

এটা আমার শ্বশুর-শাশুড়ি আমরা দুজনে সবাই মিলে মজা করে খেয়েছিলাম আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেয়ার জন্য।

 last year 

নদীর মাছ গুলো খেতে একটু বেশি স্বাদের হয়। বাইলা মাছ ভুনা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। পেঁয়াজ বেশি করে দিয়ে এভাবে ভুনা করলে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনার চমৎকার রেসিপি দেখে ভালো লাগলো।

 last year 

পেঁয়াজ বেশি করে দিয়ে এভাবে ভুনা করলে খেতে ভীষণ সুস্বাদু লাগে।

জি ভাইয়া, পেঁয়াজ বেশি করে দিয়ে নদীর বাইলা মাছ ভুনা করলে অনেক সুস্বাদু হয় খেতে।

 last year 

বেলে মাছকে আমি পুষ্টি হীন মাছ বলি রক্ত ছাড়া মাছ তবে খেতে অনেক সুস্বাদু দারুন হয়েছে রেসিপি টা অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

জ্বী, বেলে মাছে রক্ত নাই কিন্তু খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 last year 

নদীর বেলে মাছ বরাবরই অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। আপনি হয়তো বা জানেন না যে আমাদের এলাকায় এই বেলে মাছ প্রচুর পাওয়া যায় 😃 খেতেও অনেক বেশি সুস্বাদু যদি আলু দিয়ে চচ্চড়ি রান্না করা হয়। আপনার এই বেলে মাছ রান্নার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। মজাদার এই রেসিপিটি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি হয়তো বা জানেন না যে আমাদের এলাকায় এই বেলে মাছ প্রচুর পাওয়া যায় 😃

হ্যাঁ সত্যিই তো!!! আমি তো জানি না আপনাদের এলাকায় এই মাছ প্রচুর পাওয়া যায় সেটা। আপনি আমাদের জন্য পাঠিয়ে দিয়েন ভাইয়া 😊

 last year 

ঠিক আছে সমস্যা নাই,বেলে মাছ পাঠিয়ে দিবো রান্না করে দাওয়াত দিয়েন😀😀

Posted using SteemPro Mobile

 last year 

আসলে এই বেলে মাছ কিন্তু পুকুরে পাওয়া যায়। ছোট থেকে আমাদের পুকুরের বেশ দেখে আসছি এখন পর্যন্ত মোটামুটি দেখা যায় তবে যাই হোক এই মাছটা কিন্তু খুবই নরম এবং সুস্বাদু হয়ে থাকে। জানিনা কতটুকু সুস্বাদু ভাবে রান্না করে খেয়েছেন তবে রান্নার প্রক্রিয়াটা দেখে বুঝলাম অনেক সুন্দর ছিল। সুন্দর এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আসলে এই বেলে মাছ কিন্তু পুকুরে পাওয়া যায়। ছোট থেকে আমাদের পুকুরের বেশ দেখে আসছি এখন পর্যন্ত মোটামুটি দেখা যায় তবে যাই হোক এই মাছটা কিন্তু খুবই নরম এবং সুস্বাদু হয়ে থাকে।

ঠিক বলেছেন ভাইয়া, কিন্তু পুকুরের বেলে মাছের থেকে নদীর বেলে মাছের টেস্ট অনেক গুনে বেশি।।

 last year 

নদীর বেলে মাছ খেতে অনেক ভালো লাগে। এই মাছগুলো সবার কাছেই অনেক পছন্দের। আপু আপনার কাছে এই মাছ পছন্দের জেনে ভালো লাগলো। এছাড়া অনেক দিন আগে শুনেছিলাম ভাইয়াও নাকি এই মাছ খেতে অনেক পছন্দ করে। আর নদীর বেলে মাছ খেতে অনেক ভালো লাগে। আপু আপনি এত সুন্দর ভাবে লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন এবং সবার মাঝে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

হ্যাঁ আপু আপনাদের ভাইয়া ও নদীর বেলে মাছ খেতে অনেক পছন্দ করে। ধন্যবাদ আপু সুন্দর মতামত দেওয়ার জন্য।

 last year 

আপু আপনার বেলে মাছ ভুনা খুবই চমৎকার হয়েছে । দেখেই খেতে ইচ্ছে করছে । আসলে আমাদের এদিকে বেলে মাছ খুব একটা পাওয়া যায় না । দীর্ঘদিন হয় এই বেলে মাছ ভুনা খাওয়া হয়না । আপনার রেসিপিটি দেখে কিন্তু লোভ লেগে গেল । সত্যি চমৎকার ছিল রেসিপিটি ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 last year 

আপু দাওয়াত থাকলো আপনার। আসলে বেলে মাছ ভুনা করে খাওয়াবো ইনশাল্লাহ 🥰

 last year 

🥰🥰

 last year 

এই রেসিপির ছবি দেখে চিকন চাউলের ভাতের সাথে বেলে মাছের রেসিপিটা খেতে ইচ্ছা করছে। আপনি সবসময় অনেক লোভনীয় সব রেসিপি শেয়ার করে আমাদেরকে লোভ লাগিয়ে দেন তেমনই আজকেও একই কাজ করেছেন। লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

লোভ লাগানোর জন্যই তো লোভনীয় রেসিপিগুলো আপনাদের সাথে শেয়ার করি 😜

 last year 

যে কোনো মাছের ভুনা খেতে আমার কাছে খুব ভালো লাগে। আসলে মাছের ভুনা খাওয়ার মজাটাই অন্যরকম। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে বাইলা মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই অসাধারণ হয়েছে। আমাদের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। এতো চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া, যেকোনো ধরনের মাছের ভুনা খেতে অসাধারণ লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন নদীর বেলে/বাইলা মাছ ভুনা রেসিপি। এই রেসিপিটা অনেকদিন খাওয়া হয়নি কিন্তু এই মাছ অনেক সুস্বাদু এবং একটু মিষ্টি মিষ্টি হয়ে থাকে। এই মাছ আমাদের পুকুরে এর আগে হয়ে থাকতো। আপনার রেসিপি কালার টি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে উপহার স্বরূপ দেবার জন্য।

 last year 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ জাহিদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65725.56
ETH 2673.18
USDT 1.00
SBD 2.90