আর্ট— একটি জ্যামিতিক ডিজাইন তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের সকল ভাই এবং বোনেরা কেমন আছেন? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।



প্রতিদিনের মতো আজও আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব একটি জ্যামিতিক ডিজাইন আর্ট। জ্যামিতিক ডিজাইনগুলো করার জন্য মাপগুলো একদমই পারফেক্ট হতে হয়। মাপগুলো পারফেক্ট না হলে জ্যামিতিক ডিজাইন কখনো তৈরি করা সম্ভব হয় না এবং দেখতে একটুও ভালো দেখা যায় না। এই ধরনের আর্ট করতে আমার কাছে খুবই ভালো লাগে। জ্যামিতিক আর্ট গুলো আমি সর্বদা সাদাকালো রাখার চেষ্টা করি। এতে জ্যামিতিক ডিজাইন আর্ট গুলো দেখতে খুবই আকর্ষণীয় লাগে। তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে আজকের জ্যামিতিক আর্টটি কিভাবে তৈরি করলাম সেটি আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।



IMG_20240127_162540_586@294904912-01.jpeg



প্রয়োজনীয় উপকরণসমূহ :

• আর্টপেপার
• পেন্সিল
• কম্পাস
• মার্কার
• রাবার
• স্কেল



ধাপ-১

প্রথমে কম্পাস এবং পেন্সিলের সাহায্যে ৫ সে.মি. মাপের একটি বৃত্ত আঁকিয়ে নিয়েছি। বৃত্তের মধ্যে আবার ৫ সে.মি. গ্যাপ করে পুরোটা বৃত্তে মার্ক করে নিয়েছি।

IMG_20240127_141505_180.jpg

ধাপ-২

মাঝখানে ২ সে.মি. মাপের আরো একটি বৃত্ত আঁকিয়ে নিয়েছি। ছোট বৃত্তেও একই মাপের গ্যাপ করে মার্ক করে নিয়েছি।

1706346574472.jpg

ধাপ-৩

এখন ছোট বৃত্তের এক একটি পয়েন্ট এর সাথে বড় বৃত্তের পয়েন্ট যোগ করে দিব। নিচের ছবিটা ঠিক যেভাবে দেখতে পারছেন সেভাবে।

1706346584606.jpg

ধাপ-৪

এখন প্রত্যেকটি রেখা তে একই মাপের মার্ক করে নিয়েছি।

1706346598099.jpg

ধাপ-৫

এখন স্কেলের সাহায্যে একটি পয়েন্টের সাথে অন্য একটি পয়েন্ট যোগ করে নিয়েছি।

1706346605220.jpg

ধাপ-৬

তারপর এক ঘর বাদ দিয়ে একেক ঘরে মার্কার দিয়ে কালো রঙ ভরাট করে নিয়েছি।

IMG_20240127_144802_321.jpg

IMG_20240127_150129_748.jpg

ধাপ-৭

এখন বাড়তি পেন্সিলের দাগগুলো রাবারের সাহায্যে মুছে ফেলব।

IMG_20240127_162459_563.jpg

সর্বশেষ ধাপ

এভাবে খুব চমৎকার একটি জ্যামিতিক আর্ট তৈরি হয়ে গেল। আর্টটির নিচে আমার একটি সিগনেচার করে নিলাম।

IMG_20240127_162534_303.jpg


আশা করি আজকের এই জ্যামিতিক আর্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্য জানাবেন। আজ এখানেই বিদায় নিচ্ছি। দেখা হবে পরবর্তীতে নতুন কোন পোস্ট নিয়ে ইনশাআল্লাহ।


আল্লাহ হাফেজ


সময় নিয়ে পোস্টটি ভিজিট করার জন্য সবাইকে অনেক ধন্যবাদ


1691507400587_compress31.jpg

আসসালামু আলাইকুম। আমি নীলিমা আক্তার ঐশী। জাতীয়তাঃ বাংলাদেশী। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স ৪র্থ বর্ষের ম্যানেজমেন্ট বিভাগের ছাত্রী। আর্ট করা,ঘুরতে যাওয়া এবং রান্না আমার খুবই প্রিয়। প্রিয়জনদের পছন্দের খাবার রান্না করে খাওয়াতে এবং তাদের প্রশংসা শুনতে আমার খুবই ভালো লাগে। নতুন নতুন রেসিপি শেখার আমার খুব আগ্রহ রয়েছে। আমি ২০২৩ সালের জুন মাসে স্টিমিটে জয়েন হয়েছি।আমি বাংলা ব্লগ কমিউনিটিতে জয়েন হয়েছি সবার সাথে বিভিন্ন রেসিপি এবং আর্ট শেয়ার করার জন্য এবং সেই সাথে অন্য সবার থেকে দারুন দারুন সব ক্রিয়েটিভিটি শিখতে। বাংলা ব্লগ কমিউনিটি একটি পরিবারের মত আর এই পরিবারের একজন সদস্য হতে পেরে আমি অনেক খুশি।

New_Benner_ABB-6.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP


Heroism_Copy.png

20230619_2107145.gif

Sort:  
 5 months ago 

মাপগুলো পারফেক্ট দিতে হয় দেখেই এগুলোর নাম জ্যামিতিক ডিজাইন । আর সুন্দরভাবে আঁকতে পারলে কিন্তু এটা অনেক ভালো দেখা যায় । আপনার আর্টটি কিন্তু অনেক ভালো লাগছে আপু দেখতে ভালই এঁকেছেন ।

 5 months ago 

জ্বী আপু,, ঠিক বলেছেন। ধাপগুলো ঠিকঠাক হলে জ্যামিতিক আর্টগুলো দেখতে অনেক ভালো দেখা যায়।

 5 months ago 

আপনারা হাতের আর্ট গুলি বরাবরি বেশ সুন্দর। আজকে একটি জ্যামিতিক ডিজাইন তৈরি করেছেন যা দেখে আমি বরাবরের মত মুগ্ধ হলাম এবং এই কাজগুলি করতে অনেক দক্ষতা লাগে। ধৈর্য ছাড়া কখনো এই কাজগুলি সম্ভব নয়। দারুন দক্ষতায় সম্পন্ন করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মন্তব্যটি পেয়ে খুবই ভালো লাগলো ভাইয়া। শুভকামনা আপনার জন্য।

 5 months ago 

চমৎকার একটি আর্ট আজকে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বেশ ভালো লাগলো আপনার সুন্দর এই আর্ট দক্ষতা দেখে। আসলে যার এই বিষয়ে দক্ষতা রয়েছে সেই পারে এমন সুন্দর সুন্দর আর্ট করে দেখাতে। খুবই খুশি হলাম। আশা করি পরবর্তীতে এমন সুন্দর আরো অনেক আর্ট আমাদের মাঝে উপস্থাপন করবেন।

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। মন্তব্যটি পেয়ে খুবই ভালো লাগলো।

 5 months ago 

খুবই চমৎকার একটা জ্যামিতিক আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। জ্যামিতিক আর্ট আপনি কালো রঙের করে ভালো করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর চিত্র অংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

এই ধরনের আর্ট গুলো সাদা কালো করে করলেই বেশি আকর্ষণীয় লাগে দেখতে।

 5 months ago 

এই ধরনের আর্ট গুলো অনেকটা সময় নিয়ে করতে হয়। একটু যদি এলোমেলো হয়ে যায় তাহলে আর দেখতে ভালো লাগে না। জ্যামিতিক ডিজাইন যদিও কখনো করা হয়নি। তবে আপনার আর্ট দেখে অনেক ভালো লাগলো আপু। দারুন হয়েছে দেখতে।

 5 months ago 

ঠিকভাবে মাপ করে সময় নিয়ে এই আর্টগুলো করলে দেখতে অনেক বেশি সুন্দর হয় আপু। মতামত দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

 5 months ago 

একদম ঠিক বলেছেন আপু জ্যামিতিক ডিজাইনগুলো করতে হলে মাপ সবসময় পারফেক্ট রাখতে হয় তা না হলে এই আর্ট করা সম্ভব হয় না। যাই হোক আপনি বরাবরই খুব সুন্দর সুন্দর আর্ট শেয়ার করেন। এবারের এই জ্যামিতিক আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের আর্ট করতে আমিও খুব পছন্দ করি। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

এই ধরনের জ্যামিতিক আর্ট গুলো আপনিও করতে খুব পছন্দ করেন জেনে ভালো লাগলো। শুভকামনা রইলো আপনার জন্য।

 5 months ago 

দেখতে সহজ মনে হলেও আর্ট গুলো মোটেও এতো সহজে অঙ্কন করা সহজ নয়! যেহেতু সঠিক মাপ নিয়ে আর্ট করতে হয়। আপনার জ্যামিতিকি আর্টটি সুন্দর হয়েছে আপু 🌼

 5 months ago 

আমার কাছে কিন্তু এই ধরনের আর্ট গুলো করতে অনেকটাই সহজ মনে হয়। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

একটি জ্যামিতিক অনেক সুন্দর ডিজাইন তৈরি করেছেন।এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। তবে দেখে মনে হচ্ছে এটা করতে আপনার অনেক সময় লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 5 months ago 

এই ধরনের আর্ট গুলো করতে সময় নষ্ট হলেও তৈরি করার পর দেখতে খুবই ভালো লাগে। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল আপু।

 5 months ago 

অনেক সুন্দর একটা জ্যামিতিক ডিজাইন অংকন করেছেন তো। আপনার অংকন করা এই জ্যামিতিক ডিজাইন টা দেখতে খুবই সুন্দর লাগতেছে। সাদাকালো একটা জ্যামিতিক ডিজাইনের আর্ট হওয়ার কারণে এটা একটু বেশি সুন্দর লেগেছে। এরকম সুন্দর সুন্দর আর্টগুলো অঙ্কন করার জন্য দক্ষতার প্রয়োজন হয় অনেক বেশি। আর সময়েরও প্রয়োজন পড়ে। দক্ষতাকে কাজে লাগিয়ে এটা অঙ্কন করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

এই ধরনের জ্যামিতিক আর্ট গুলো রঙিন হওয়ার থেকে সাদাকালো করলেই আমার কাছে বেশি ভালো লাগে দেখতে। মন্তব্য প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ জানাই ভাইয়া।

 5 months ago 

আপনি তো বেশ সুন্দর একটি জ্যামিতির ডিজাইন আর্ট করলেন। আমার কাছে আসলে এরকম আর্টগুলো করতে বেশ ভয় লাগে। আমি এত পেইন্টিং করেছি কিন্তু এরকম আর কখনো করিনি। কেন জানি আমার মনে হয় এই আর্টগুলো করতে গেলে একটু এলোমেলো হয়ে যাবে। তাই কখনো এ ধরনের আর্ট গুলো করার চেষ্টা ও করিনি। কিন্তু আজকে আপনারা আর্ট দেখে অনেক ভালো লাগলো। আপনি পুরো আর্ট সম্পূর্ণ করে। আবার আমাদের মাঝেও ধাপে ধাপে শেয়ার করলেন। তাতে তো আপনারা আর্ট আরো দুর্দান্ত হয়ে গিয়েছে।

 5 months ago 

আপু আপনি তো অনেক সুন্দর সুন্দর আর্ট আমাদের মাঝে উপহার দিয়ে থাকেন। সাহস করে এই ধরনের জ্যামিতিক আর্ট করে দেখেন আপনিও অনেক সুন্দর করে আর্টটি তৈরি করতে পারবেন। শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58169.95
ETH 3145.36
USDT 1.00
SBD 2.38