পালতোলা নৌকা — অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের সকল ভাই এবং বোনেরা কেমন আছেন? আশা করি সবাই ভাল এবং সুস্থ আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।



প্রতিদিনের মতো আজ আমি আবারও নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আজ আমি আপনাদের সাথে একটি পেপার অরিগ্যামি শেয়ার করব। বিভিন্ন রকমের রঙিন পেপার দিয়ে অরিগ্যামি তৈরি করতে খুব ভাল লাগে। তাই আজ আমি রঙিন পেপার দিয়ে পালতোলা নৌকা তৈরি করেছি। আমার আজকের পালতোলা নৌকাটি তৈরি করতে কেঁচি কিংবা গাম কোন কিছুরই প্রয়োজন হয়নি। শুধুমাত্র একটি রঙিন পেপারের সাহায্যেই সুন্দর একটি পালতোলা নৌকা তৈরি করে ফেলেছি। তাই বলবো আজকের অরিগ্যামি টা অনেকটাই ইজি । আশা করি আমার আজকের অরিগ্যামি পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন আমি কিভাবে রঙিন পেপার দিয়ে পালতোলা নৌকা তৈরি করলাম সেটা আপনাদের সাথে স্টেপ বাই স্টেপ শেয়ার করি।



পালতোলা নৌকা


IMG_20231126_173505_601@1198040320-01.jpeg



প্রস্তুত প্রণালী :


ধাপ-১

IMG_20231126_172122_812~2.jpg

প্রথমে দৈর্ঘ্য প্রস্থ সমান মাপের একটি কাগজ নিতে হবে।

ধাপ-২

IMG_20231126_172308_155.jpg

কাগজটির দুই সাইড থেকে লম্বালম্বি ভাবে ভাঁজ দিয়ে আবার খুলে নিব।

ধাপ-৩

IMG_20231126_172403_050~2.jpg

এখন কাগজটির তিনকোনা ছবিতে যেভাবে দেখছেন, ঠিক সেভাবে ভেঙে দিব।

ধাপ-৪

IMG_20231126_172456_333~2.jpg

ছবিতে যেভাবে দেখছেন সেভাবে এক সাইড ভাঁজ করে নিব।

ধাপ-৫

IMG_20231126_172617_816@1563805225-01.jpeg

এখন পেপারটি মাঝ বরাবর একটি ভাঁজ করে নিব।

ধাপ-৬

IMG_20231126_172658_798~2@879377619-01.jpeg

IMG_20231126_172807_812~2@1843986620-01.jpeg

তারপর পেপারের দুই কোনা ভেঙে কাগজের মধ্যে ঢুকিয়ে দিব।

ধাপ-৭

IMG_20231126_173110_477@-1522326797-01.jpeg

এখন একদম নিচের অংশের কোনাকুনি কাগজটুকু ভেঙ্গে সমান করে নিব।

সর্বশেষ ধাপ

IMG_20231126_173320_900@-1082093319-01.jpeg

কেঁচির সাহায্যে কাটাকাটি এবং গাম দিয়ে জোড়া লাগানোর ঝামেলা ছাড়াই খুব সুন্দর একটি পালতোলা নৌকা তৈরি হয়ে গেল। আশা করি আজকের পালতোলা নৌকার অরিগ্যামিটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্য জানাবেন। আজ এখানেই শেষ করছি। পরবর্তীতে দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ইনশাআল্লাহ।

আল্লাহ হাফেজ

1691507400587_compress31.jpg

আসসালামু আলাইকুম। আমি নীলিমা আক্তার ঐশী। জাতীয়তাঃ বাংলাদেশী। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স ৪র্থ বর্ষের ম্যানেজমেন্ট বিভাগের ছাত্রী। আর্ট করা,ঘুরতে যাওয়া এবং রান্না আমার খুবই প্রিয়। প্রিয়জনদের পছন্দের খাবার রান্না করে খাওয়াতে এবং তাদের প্রশংসা শুনতে আমার খুবই ভালো লাগে। নতুন নতুন রেসিপি শেখার আমার খুব আগ্রহ রয়েছে। আমি ২০২৩ সালের জুন মাসে স্টিমিটে জয়েন হয়েছি।আমি বাংলা ব্লগ কমিউনিটিতে জয়েন হয়েছি সবার সাথে বিভিন্ন রেসিপি এবং আর্ট শেয়ার করার জন্য এবং সেই সাথে অন্য সবার থেকে দারুন দারুন সব ক্রিয়েটিভিটি শিখতে। বাংলা ব্লগ কমিউনিটি একটি পরিবারের মত আর এই পরিবারের একজন সদস্য হতে পেরে আমি অনেক খুশি।

New_Benner_ABB-6.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP


Heroism_Copy.png

20230619_2107145.gif

Sort:  
 9 months ago 

ভাঁজ করেই খুব চমৎকার নৌকা তৈরি করে ফেলেছেন। নৌকা তৈরি এই প্রসেসটা আমার জানা ছিল না। আপনাকে অসংখ্য ধন্যবাদ নতুন একটা জিনিস শেখানোর জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে একটি পালতোলা নৌকার অরিগামী তৈরি করে দেখিয়েছেন। আপনার এই সুন্দর অরিগামীটা আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে এ জাতীয় রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে অনেক ভালো লাগে। সুন্দর এই নৌকা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। আশা করি পরবর্তীতে আরো অনেক কিছু শেয়ার করবেন।

 9 months ago 

আশা করি পরবর্তীতে আরো অনেক কিছু শেয়ার করবেন।

অবশ্যই ভাইয়া। চেষ্টা করব আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করার।

 9 months ago 

আঠা এবং অন্যান্য উপকরণ ছাড়াই শুধু কাগজ ভাঁজ করে এত সুন্দর করে নৌকা তৈরি করেছেন দেখে সত্যিই ভালো লাগলো আপু।পালতোলা নৌকাটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার কাছে অনেক সুন্দর লেগেছে আপু।

 9 months ago 

কাগজের অরিগ্যামি গুলো তৈরি করতে অনেক কিছু প্রয়োজন হয়। কিন্তু এই নৌকাটি শুধুমাত্র একটি কাগজের সাহায্যে তৈরি করেছি। যার ফলে খুব সহজে এবং কম সময়ে তৈরি করতে পেরেছি। অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 9 months ago 

অরিগামি পোস্ট করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়। কারণ এই গুলি করতে হলে ভাঁজগুলি খুবই গুরুত্বপূর্ণ।আপনি যে এত দারুণ দক্ষতায় রঙিন পেপার দিয়ে সুন্দর একটি পালতোলা নৌকা তৈরি করেছেন, যা দেখে আমি রীতিমত মুগ্ধ। আপনার কাজগুলো আমি প্রতিনিয়ত দেখি।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন।ভাঁজ টা আপনি খুব দক্ষতার সহিত আমাদের মাঝে তুলে ধরেছেন। যা আমরা সহজে বুঝতে পেরেছি।আপনার জন্য অনেক অনেক শুভ শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার কাজগুলো আপনি প্রতিনিয়ত দেখেন জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আশা করি এভাবে পাশে থাকবেন মূল্যবান মন্তব্যের মাধ্যমে ।

 9 months ago 

অরিগ্যামি যেহেতু ভাঁজের খেলা তাই ভাজ সঠিকভাবে হলেই যে কোন কিছু তৈরি করা যায়।আপনার তৈরি করা পালতোলা নৌকাটি দেখতে বেশ সুন্দর লাগছে।আর রঙিন কাগজ দিয়ে বানানো যে কোন জিনিস দেখতে বেশ সুন্দর লাগে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 9 months ago 

ঠিক বলেছেন আপু,, অরিগ্যামি মানেই হল বিভিন্ন ভাঁজের খেলা। আপনার মূল্যবান মতামত পেয়ে খুব ভালো লাগলো আপু।

 9 months ago 

আপু আপনার নৌকা বানামো দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেলো।কতো নৌকা করে বৃষ্টির পানিতে ছেড়ে দিয়েছি তার ঠিক নেই।আপনি আজ সামান্য একটি উপকরন দিয়ে চমৎকার নৌকা আজ আমাদের মাঝে শেয়ার করলেন।দারুন হয়েছে আপনার বানানো নৌকাটি। ধন্যবাদ আপু নৌকার অরিগামিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ছোটবেলায় আমরাও অনেক কগজের নৌকা বানিয়ে পানিতে ছেড়ে যেতাম। খুব সুন্দর ছিল ছোটবেলাটা আমাদের।

 9 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর পাল তোলা নৌকা তৈরি করেছেন নৌকা গুলোকে দেখতে খুব কিউট লাগছে। ছোটবেলা এরকম নৌকা অনেক তৈরি করতাম। আপনার নৌকাগুলো দেখে সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল। তৈরি করার ধাপগুলো খুব সুন্দরভাবে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি অরিগ্যামি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 9 months ago 

এই ধরনের কাগজের নৌকাগুলো আসলেও আমাদের ছোটবেলার কথা খুব মনে করিয়ে দেয়। কারণ ছোটবেলায় এই নৌকা দিয়ে অনেক খেলা করেছি।

 9 months ago 

যেহেতু গাম আর কেচি লাগেনি তো সহজই হবে আপু। পালতোলা নৌকা খুবই সুন্দর হয়েছে। ছোট বেলায় কতো কাগজের নৌকা বানিয়ে পানিতে ভাসিয়ে দিতাম। আর এখন এসব সব স্মৃতি।

 9 months ago 

ছোট বেলায় কতো কাগজের নৌকা বানিয়ে পানিতে ভাসিয়ে দিতাম। আর এখন এসব সব স্মৃতি।

ঠিক বলেছেন ভাইয়া। ছোটবেলার দিনগুলো অনেক মধুর ছিল।

 9 months ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করছেন। আপনার অরিগ্যামি পোস্ট গুলো দারুণ লাগে আমার কাছে। আপনি খুবই চমৎকার ভাবে ধাপে ধাপে পোস্ট টি শেয়ার করেছেন।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 9 months ago 

আমার অরিগামি পোস্ট গুলো আপনার কাছে দারুণ লাগে জেনে খুব খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ

 9 months ago 

ঝটপট নতুন কিছু তৈরি করে ফেললেন, কাগজের ভাজে পাল তোলা নৌকা তৈরি করেছেন নৌকা গুলো মনে হচ্ছে বাতাসে ভেসে যাচ্ছে। আপনার কাদের দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54266.19
ETH 2288.06
USDT 1.00
SBD 2.31