ফুলের ফটোগ্রাফি

আশাকরি " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ভালো আছেন। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার তোলা কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_20240315_121232.jpg

ক্যামেরা পরিচিতি : HUAWEI

ক্যামেরা মডেল : BKK-AL 10

ক্যামেরা লেংথ : 3 mm

লোকেশন : উত্তর ২৪ পরগনা



আসলে এই ফুল গাছটির নাম যে কি তা আমি বলতে পারি না। কারণ এই ফুল গাছটি আমরা সবাই বিভিন্ন ধরনের বাড়িতে দেখে থাকি তারা তাদের বাগানে এই ধরনের ফুল গাছ রোপন করে। কিন্তু এই ফুল গাছটি যে অরিজিনাল নাম কি এবং ডাক নাম কি তা আমার জানা নেই। আসলে আমার মনে হয় যে এই ধরনের ফুল গাছ সাধারণত মরুভূমি অঞ্চলে বেশিরভাগ দেখা যায়। কারণ এই ফুল গাছে খুব কম পরিমাণ জলের প্রয়োজন হয়। অর্থাৎ জল ছাড়া এই ফুল গাছ অনেকদিন বেঁচে থাকতে পারে।

IMG_20240315_121246.jpg

ক্যামেরা পরিচিতি : HUAWEI

ক্যামেরা মডেল : BKK-AL 10

ক্যামেরা লেংথ : 3 mm

লোকেশন : উত্তর ২৪ পরগনা



আসলে এই ধরনের ফুল বিভিন্ন রঙের হয়ে থাকে। আমি বিশেষ করে সাদা, লাল এবং হলুদ রঙের এই ফুল দেখেছি। এছাড়াও এই ফুল গাছের গায়ে অনেক সূচালো কাটা থাকে। আমার কাছে মনে হয় যে এই ফুল গাছটি একটা মরুভূমি উদ্ভিদ। কারণ এই গাছে পাতার সংখ্যাও অনেক কম হয়। আর এই গাছের ফুলে কোন গন্ধ নেই। এছাড়াও এই ফুল বেশ কয়েকদিন গাছে ফুটে থাকে। এছাড়াও এক জায়গায় এই ফুল দলবদ্ধ ভাবে ফুটে থাকে।

IMG_20240315_121253.jpg

ক্যামেরা পরিচিতি : HUAWEI

ক্যামেরা মডেল : BKK-AL 10

ক্যামেরা লেংথ : 3 mm

লোকেশন : উত্তর ২৪ পরগনা



জবা ফুল গাছ নেই এমন কোন বাড়ি সাধারণত দেখতে পাওয়া যায় না। আসলে এই জবা ফুলের তেমন কোন গন্ধ নেই। সাধারণত বিভিন্ন ধরনের জবা আমরা আমাদের চারিপাশে দেখতে পাই। আমি প্রায় ৪-৫ ধরনের জবা ফুল গাছ দেখেছি। আসলে এক এক জবার গাছে এক এক রং এর ফুল ফুটে থাকে। আর এই জবা গাছের জন্য তেমন কোন পরিচর্যা আমাদের কখনোই করতে হয় না। যেকোনো একটা ভেজা জায়গাতে এই জবা গাছের ডাল পুতে দিলে সেখান থেকেই একটা পূর্ণাঙ্গ জবা ফুল গাছ জন্মায়।

IMG_20240315_121303.jpg

ক্যামেরা পরিচিতি : HUAWEI

ক্যামেরা মডেল : BKK-AL 10

ক্যামেরা লেংথ : 3 mm

লোকেশন : উত্তর ২৪ পরগনা



আমরা সাধারণত জবাকে বিশেষ করে হিন্দু লোকেরা বিভিন্ন ধরনের পূজাতে ব্যবহার করে থাকি। তাই হিন্দু বাড়িতে এই ধরনের জবা গাছ সাধারণত দেখতে পাওয়া যায়। আসলে আমি যে জবার ফুলটি আপনাদের সাথে শেয়ার করেছি সেটি হল লাল জবা গাছ। এছাড়াও এখানে বিভিন্ন ধরনের অর্থাৎ বিভিন্ন রঙের জবা গাছ ছিল। কিন্তু জবা ফুল না ফোটার কারণে আমি আপনাদের মাঝে সাদা জবা ফুলের ছবি শেয়ার করতে পারলাম না।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43