পারো কি দিতে শাস্তি?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

ভালোবাসায় কোনো মানুষকে ঠকানো আর প্রেম করে কোনো মানুষকে ঠকানো এই বিষয়গুলো আমাদের চারপাশে এতো বেশি সাধারন এবং অহরহর হয়ে গিয়েছে যে। আমরা যখন এই কাহিনীগুলো শুনি। আমরা খুব একটা চমকপ্রদ হই না, যেমনটা আগে হতাম। অর্থাৎ ধরুন কোনো একটা অনেক বেশি গভীর ভালোবাসার সম্পর্ক পূর্ণতা পায়নি। ব্যাপারগুলো আগে যখন আমরা শুনতাম। তখন আমাদের কাছে ব্যাপার গুলো একেবারে সপ্তম আশ্চর্যের মতো মনে হতো। কিন্তু এখন এই ব্যাপার গুলো শুনতে শুনতে এতোটাই স্বাভাবিক হয়ে গিয়েছে যে, ব্যাপার গুলো শুনলে আমাদের কাছে আর দশটা সাধারণ ঘটনার মতোই মনে হয়।

আচ্ছা এই যে কিছু কিছু মানুষ যে আমাদেরকে ভালোবাসার নামে ঠকায়। কিছু কিছু মানুষ যে একটা মানুষকে এতো বছরের কমিটমেন্ট দেয় এবং তার সারা জীবনের জন্য তাকে তিক্ত স্মৃতি উপহার দেয়। সে মানুষটাকে আমরা কি কখনো শাস্তি দিতে পারি?

আচ্ছা প্রশ্নটা আপনাকেই করি। ধরুন আপনার কোনো ভালোবাসার মানুষ আপনার সাথে এতোটাই বিশ্বাসঘাতকতা করেছে যে, সে যদি পরবর্তীতে ভালো হয়ে ফিরেও আসে। তাও সেই বিশ্বাসঘাতকতার দোষটা একটুও কমবে না । এবং এসবের কারণে কোনো একটা ব্যাপারে হয়তো আপনার তাকে শাস্তি দেওয়ার মতোন একটা সুযোগ হাতে চলে আসলো। তখন কি আপনি তাকে শাস্তি দিতে পারবেন? নাকি ওই যে ওই ভালোবাসার কারণে তাকে বিনা শাস্তিতেই ছেড়ে দেবেন?

আমি যদি আমার কথা বলি। তবে আমার হয়তো বিবেক এবং আবেগ দুইভাবেই কাজ করবে। অর্থাৎ বিবেক বলবে যে তাকে অবশ্যই শাস্তি দেওয়া উচিত। কিন্তু আবেগের কাছে হয়তো শেষমেষ আমাদের বিবেক হেরেই যায়। কারণ এই যে এতো আমরা ভুল ডিসিশন নেই কিংবা এই ধরণের মানুষকে আমরা দ্বিতীয়বার সুযোগ দেই। আমরা কিন্তু আমাদের বিবেকের জন্য দেই না। আমরা তাদেরকে সেই সুযোগটা দেই আমাদের আবেগের জন্য। আর যথারীতি আমার আবেগের কাছে আসলে সময় হেরে যাই। যেমনটা হয়তো আমরা ভালবাসার মানুষকে শাস্তি না দিয়ে ই হেরে যাবো।

আমরা তাদের জন্য ভালোবাসার মানুষ না হলেও শাস্তি আর কি ই বা দেবো? ভালোবাসার মানুষকে কি কখনো কষ্ট দেওয়া যায়? আমার মতে যায় না। কারণ যদি যেতো তাহলে হয়তো আমাদের বিবেকেও এটাই বলতো যে তাকে আসলেই শাস্তি দেওয়া উচিত।
Sort:  
 2 months ago 

ভালোবাসার নামে প্রতারণা এখন একটি কমন বিষয়। আপনি সঠিক বলেছেন, চারদিকে এত প্রতারণা যে এটি এখন খুবই সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। যার কারণে এটি এখন আমাদেরকে ভাবানা। এত প্রতারিত হয়েও আমরা আমাদের আবেগের কাছে হার মেনে যাই। প্রতারকদের শাস্তি আমরা কখনোই দেই না। এটাই চরম সত্য যে, ভালবাসার মানুষ কষ্ট পাক সেটা আমরা কখনোই চাই না।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55262.33
ETH 2465.44
USDT 1.00
SBD 2.18