চট্টগ্রামের বেস্ট ফুচকা প্লেটার।||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য||

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, আসসালামু আলাইকুম।সবাই কেমন আছেন?আশা করছি সবাই খুব ভালো আছেন,আমিও আলহামদুলিল্লাহ্‌ ভালো আছি।

আমি গতকাল একটি ফুড রিভিউ শেয়ার করেছিলাম।সে রেস্তোরাটির একটি খাবার আমার সবচেয়ে প্রিয়। আর সেই প্রিয় খাবারটি আমি বাসায় পার্সেল করে এনেছিলাম।কি সেই খাবার তা আশা করি বুঝতেই পেরেছেন।

সম্পূর্ণ চট্টগ্রামে এই বারকোড এর ফুচকাটাই আমার সবচেয়ে বেশি পছন্দ।আসলে ফুচকা তো আমার অনেক প্রিয় একটি খাবার। তো কম বেশি অনেক জায়গাতেই আমার ফুচকা ট্রাই করা হয়েছে।কিন্তু এই বারকোডের ফুচকাটির মতো মজা আর কোনো ফুচকাই লাগেনি আমার এই পর্যন্ত।আর ওদের ফুচকার প্লেটারটিও অসাধারণ। আমার জানা নেই এইভাবে আর কোথাও ফুচকা দেয় কি না।



IMG_20211216_215216.jpg



রেস্তোরাটির নামঃবারকোড ফুড জাংশন( Barcode Food Junction )

রেস্তোরাটির লোকেশনঃ 212/264 সিডিএ এভিনিউ,মুরাদপুর,চট্টগ্রাম।

বারকোডের একটি সেকশন এ শুধুমাত্র ফুচকাই বিক্রি করা হয়।সেই সেকশনটির নাম হলো,
Burgeich Fusion Town Cafe.

আর তাদের একটি লেখা আমার খুব বেশি পছন্দ তা হচ্ছে
" লেট'স ডু সাম ফুচকাবাজি "।



🍱 ফুচকা পার্সেল 🍱

IMG_20211216_215226.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



রেস্টুরেন্ট এ খাবার খাওয়ার প্রায় শেষ দিকে আমি একজন ওয়েটার কে ডেকে একটি ফুচকা পার্সেল দিতে বললাম।ওদের এই ফুচকাটা পার্সেল করে দিতে বললে একটু বেশিই দেরি করে।আসলে এই রেস্তোরার মূল আকর্ষণ হলো এই ফুচকা প্লেটারটি।যেই কারণে অনেক বেশি অর্ডার থাকে আর সেই কারণে ওরা রেডি করতেও অনেক বেশি দেরি করে।
যেহেতু আমি অবস্থাটা জানি অর্থাৎ এটা জানি যে ওদের অর্ডার বেশি থাকার কারণে পার্সেলটি আনতে দেরি হয় সেই কারণে বেশি একটা বিরক্ত হইনি।
কিছুক্ষণ অপেক্ষা করার পর ই চলে আসলো আমার প্রিয় ফুচকা প্লেটার।



বিল

IMG_20211216_215235.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এরপর ওয়েটার বিল নিয়ে আসলো।
ফুচকা প্লেটার বক্স - ৩০০ টাকা।
আসলে এই ফুচকা প্লেটারটির দাম একটু বেশি।
তবে এই ফুচকা যে কতোটা মজা তা যদি কেও খেয়ে দেখেন তবেই এর মজা টের পাবেন।এর আগে এর মজাটা বুঝবেন না।



🍱 ফুচকার বক্স 🍱

IMG_20211216_215243.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এরপর বিল মিটিয়ে রেস্তোরা থেকে বের হয়লাম।তখন ঝিরিঝিরি বৃষ্টি ও হচ্ছিলো।তাই তাড়াতাড়ি করে সিএনজিটি নিয়ে বাসায় চলে আসলাম।এরপর ফুচকার বক্সটি টেবিলে রাখতেই দুই ভাই আসলো।এসে বললো আমরা খুলি, তবে আমার প্লেন ছিলো আপনাদের সাথে শেয়ার করবো সেই কারণেই ওদের দুই মিনিট অপেক্ষা করতে বললাম আর সেই ফাঁকে আমিও ফ্রেস হয়ে নিলাম।এরপর এসে বক্সটির ছবি তুললাম।



🍱 ফুচকা বক্সের বৃত্তান্ত 🍱

IMG_20211216_215251.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



ফুচকার শেল



IMG_20211216_215305.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এক প্যাকেট ফুচকার শেল থাকে।ফুচকার শেল গুলো অতিরিক্ত ক্রিস্পি হওয়াতে হাতের একটু চাপ লাগাতেই কয়েকটি ভেঙ্গে গিয়েছিলো।দেখেই বুঝতে পারছেন অনেকগুলো ফুচকার শেল দেয় ওরা।এখানে মোটামোটি ৪০ টার মতো ফুচকার শেল দেয়। যা অন্তত দুই থেকে তিনজনের জন্য একেবারেই যথেষ্ট। এই ফুচকার শেল গুলোও ওদের ই তৈরি করা।



ফুচকার পুরের বক্স

IMG_20211216_215314.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এখন বক্সটির উপরের ঢাকনাটি খুললাম।এই ফুচকার বিশেষত্ব হলোই তাদের পুর গুলো।আমার জানা নেই অন্য কোনো রেস্তোরাতে এতোগুলো পুর দেয় কিনা। আর পরিমাণ ও দেয় অনেকগুলো।এতোগুলো আইটেম একসাথে যখন ফুচকার মধ্যে দেওয়া হয় তখন এর স্বাদটাই একেবারে অমৃত হয়ে যায়।



আলু চটপটি মাখা

IMG_20211216_215322.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



ফুচকার সবচেয়ে ইম্পরট্যান্ট একটি আইটেম হলো চটপটি ও আলু মাখা।অন্যান্য রেস্তোরা বা ফুচকার দোকানে এই মাখাটিতে অতিরিক্ত পরিমাণে দেওয়া হয় আলু আর মসলা।তবে তারা তা একেবারেই করেনি তারা অনেক চটপটি আর একেবারে পরিমাণ মতো আলু ব্যবহার করেছে। সেই সাথে ব্যবহার করে অনেক ধরণের মসলা আর চিলি ফ্লেক্স।



চুরমুর

IMG_20211216_215332.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এখন বলবো ওদের এই চুরমুরটির কথা।এটা এখানে আর কোথাও পাওয়া যায়না।এগুলো তারা নিজেরাই তৈরি করে।চুরমুর গুলো এতোটাই চিকন করে বানায় আর ক্রাঞ্চিনেস থাকে যে ফুচকাতে দিলেই ফুচকার ক্রাঞ্চিনেস বেড়ে যায় কয়েকগুণ।



তেতুলের টক

IMG_20211216_215340.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এখন বলবো তাদের তেতুলের টকের কথা।ওদের এই তেতুলের টকে শুধুমাত্র বিট লবণ আর তেতুল ছাড়া আর কিছুই দেয় না।কোনো রকমের সেগারিন ব্যবহার করা হয়না যা মুখে দিলেই টের পাওয়া যায়।



চিলি ফ্লেক্স

IMG_20211216_215348.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এটা হচ্ছে আমার সবচেয়ে পছন্দের পার্ট। চিলি ফ্লেক্স ছাড়া আমি কখনোই ফুচকা খাইনা।অন্যান্য রেস্তোরায় চিলি ফ্লেক্স এ ঝাল ছাড়া মরিচ গুলো ব্যবহার করা হয় তবে এদের ক্ষেত্রে তা একেবারেই উলটো।ওরা অনেক বেশি ঝাল লাল মরিচ ব্যবহার করে চিলি ফ্লেক্স তৈরিতে।আর আমার পছন্দ অনেক বেশি ঝাল ফুচকা।



তেতুলের চাটনি

IMG_20211216_215400.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এই চাটনিটা এই ফুচকা প্লেটারটির আরেকটি বেস্ট আইটেম।এই চাটনিটির প্রস্তুত প্রণালী হলো তেতুলের সস, বিট লবণ,মিষ্টি জিরা,চিনি,চিলি ফ্লেক্স সহ আরো অনেককিছু দিয়ে চুলায় জ্বাল দেয়। আর তা ঘন হয়ে গেলে চাটনি রেডি।এইবার ভাবুন এটা খেতে কতবেশি মজার।আমার তো অনেক ভালো লাগে।



কাঁচা মরিচ কুচি

IMG_20211216_215408.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



কাঁচা মরিচ কুচি নিয়ে তো বেশি কিছুই বলার নেই।যেহেতু আমি ঝাল প্রেমী সেহেতু অবশ্যই আমার প্রিয় হবে।অনেকের পছন্দ না ও হতে পারে অর্থাৎ যারা ঝাল পছন্দ করেনা।



মিষ্টি দই

IMG_20211216_215416.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



আমি কখনোই দই ফুচকা অর্ডার করে খাইনা। কারণ দই ফুচকায় অনেক বেশি দই দেয় ফুচকার ভিতর যা খুবই বিরক্ত লাগে আমার।আর এই দইয়ের বিশেষত্ব হচ্ছে এই দই নিজের ইচ্ছে মতো দিয়ে খাওয়া যায় আর অতিরিক্ত মিষ্টিও দেয়না এই দই ই।ফুচকায় অল্প মিষ্টি দই দিয়ে খেতে জাস্ট অসাধারণ লাগে।



ধনিয়াপাতার চাটনি

IMG_20211216_215425.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এই চাটনিটার বিশেষত্ব বেশ মজার। মজার বলতে এই ধনিয়াপাতার চাটনিটা শুধু শুধু মুখে দিলে একেবারেই মজা লাগেনা তবে ফুচকায় দিয়ে খেলে বেশ মজা লাগে।



নারিকেলের চাটনি

IMG_20211216_215433.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এটার অবস্থাও ধনিয়াপাতার চাটনির মতো।শুধু শুধু খেতে একেবারেই ভালো লাগেনা তবে ফুচকায় সব কিছুর সাথে দিলে অনেক বেশি মজা লাগে।



শসার কিউব

IMG_20211216_215443.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এটা নিয়ে তেমন কিছুই বলার নেই।আসলে সালাদ ছাড়া তো ফুচকা অসম্পূর্ণ। আর ওরা একেবারেই পুরনো কেটে রাখা শসা দেয়না যা ভালো লাগে।



ফুচকা তৈরি শুরু

IMG_20211216_215450.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এখন সব কিছু রাখলাম আর ফুচকার শেলের প্যাকেট খুললাম।প্যাকেট খুলে একটি শেল বের করলাম এরপর পুরের বক্স থেকে সব কিছু অল্প অল্প করে দিলাম।সব কিছু একসাথে দিয়ে খেতে যে কি মজা লাগে তা জাস্ট বলার ই উপায় নেই।একদিন খেয়ে দেখলেই বুঝতে পারবেন।



পুরে ভর্তি ফুচকা

IMG_20211216_215458.jpg

Iphone 12 pro max

What's 3 Word Location



এইযে সব পুর দিয়ে দিলাম আর ফুচকা রেডি।একবার দেখুন সব উপকরণ গুলো দেওয়ার পর ফুচকাটি দেখতে কতোটা লোভনীয় লাগছে।এখন শুধু মুখে দেওয়ার পালা আর ফুচকার মজা নেওয়ার পালা।
আহা, মুখে দিলেই প্রাণটা একেবারে জুড়িয়ে যায় এর স্বাদের গুণে।



সমাপ্তি


আজকের জন্য বিদায় নিচ্ছি। আবার অন্যদিন অন্য কিছু নিয়ে আপনাদের মাঝে হাজির হবো।
আমার আজকের কাজটি কেমন লাগলো তা অবশ্যই আপনাদের মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।
ভালো থাকবেন সবাই।

ভালোবাসা নিবেন ❤️
ইতি,
@nusuranur



break.png

banner-abb23.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 3 years ago 

আপু, আপনার খাবারের পোস্ট গুলো যখন দেখি তখন আমার জিভে জল এসে যায়।প্রত্যেকটি খাবারের পোস্ট আপনার খুবই লোভনীয়। কি আশ্চর্য আপু, আমি চট্টগ্রামে থাকি বারকোড ফুড জাংশন রেস্টুরেন্টেটি একদম আমার অপরিচিত।

আপনাকে ধন্যবাদ জানাই আপনার এই পোস্টের মাধ্যমে বারকোড ফুড জাংশন চিনতে পারলাম। কখনো যদি সুযোগ হয় এ রেস্টুরেন্টে গিয়ে ফুচকা খেয়ে আসব কারণ ফুচকা আমার খুবই পছন্দের।এই রেস্টুরেন্টে ফুচকার সাথে যেসব চাটনি দিয়েছে সচারাচর এগুলো অন্য কোথায় দেওয়া হয়না।গুণগত মান খুবই ভালো আপনার পোস্টের ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

অবশ্যই এই রেস্তোরায় একদিন যাবেন আপু।

 3 years ago 

কি বলবো!
বলার মতো ভাষা খুঁজে পাচ্ছি না। বরাবরের মতোই খুব সুন্দর ও সাবলীল ভাষায় রিভিউ করেছেন। একজন দক্ষ ও অভিজ্ঞ ফুড ব্লগারের ফুডের রিভিউ করতে যা যা শব্দ চয়ন ব্যবহার করা দরকার তার সব কিছুই আপনি উল্লেখ করেছেন। সব মিলিয়ে অসাধারণ ছিলো এই ব্লগটি ❤️🥰

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

আপনার রিভিউ পড়ে এবং দেখে বুঝা গেল এই ফুসকার মধ্যে আলাদা একটা বিশেষত্ব আছে। এবং সেটাই ঠিক। এতোরকম ভিন্ন ভিন্ন উপাদানের ফুসকা তো সুস্বাদু হবেই এবং তা অবশ্যই প্রশংসার যোগ‍্য। ফুসকা আমারও খুব পছন্দ। তবে ফুসকা বাড়িতে পার্সেল নিয়ে আসা বিষয়টি আমার কাছে বেশ দারুণ লেগেছে। খুব ভালো লাগল একটু ভিন্ন ধরনের ফুসকার রিভিউ দেখে।।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু আপনি এটা কি করলেন,আমিতো আর সামলাতে পারলামনা, দিনের বেলা হলেও চলতো গিয়ে খেয়ে আসতাম। আর এতো আইটেম দিয়ে ফুচ্কা এই ফাস্ট দেখলাম। তবে দেখেই বুঝা যাচ্ছে অনেক অনেক স্বাদের এই ফুচ্কা।

 3 years ago 

হি হি হি,
একদিন চট্টগ্রাম আসেন,খাওয়াবো।

 3 years ago 

হুম উপস্থাপন করেছেন ভালো, ফুচকার বক্স মানে প্লেটারটির দৃশ্যটি ভালো লেগেছে। কিন্তু কথা হলো চানাচুর দিয়ে ফুচকা, এটা মেনে নিতে পারছি না। ফুচকার স্বাদটাই নষ্ট করে দিয়েছে। যদিও আপনি মজা করে খেয়েছেন এটা চোখ বুজে বলে দিতে পারি, হে হে হে।

দই ফুচকা, এটাকে একদম জঘন্য মনে আমার নিকট, আর এই সম্পর্কে চমৎকার একটা রিভিউ দিয়েছিলেন আমাদের সুমন ভাই, হে হে হে।

 3 years ago 

হ্যা জঘন্য আমার কাছেও লাগে,আমি কখনোই অর্ডার করে খাইনা।
তবে এটা খেলে ধারণাটাই বদলে যাবে। তবে জাস্ট ওদেরটাই,অন্যদেরটা অসম্ভব বাজে।
এই চানাচুর গুলো সাধারণ চানাচুর এর মতো না, ফুচকাকে গুড়া করলে যেমন লাগবে এমনটাই।

 3 years ago 

আপু অনেক সুন্দর একটা রিভিউ করেছেন। আমি যদি আপনার চাট্রগ্রামের দিকে থাকতাম অবশ্যই আমি এই ফুসকা খেতে যাইতাম। আমার অনেক পছন্দ হয়েছে। আর আপনার ফটোগ্রাফি ছিল প্রফেশনাল লেভেলের। আপু আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

🙄🙄🙄🙄 আমার চোখ কপালে উঠে গেল যে দিদি। এমন ভাবে ফুচকা আমার জীবনে প্রথম দেখা। আর কত কি যে দেখা বাকি গো। মারাত্মক লাগলো সবটা। আমি ভাবি মাঝে মাঝে, সজীবের বাড়ি চট্টগ্রাম হলো না কেনো ! 🤗😉😢

 3 years ago 

😂😂 চলে আসবেন একদিন দুজন মিলে চট্টগ্রাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74