নাম না জানা ফুলেরা By @nurisalm || 10% beneficiary for @shy-fox

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগ

আশা করছি সকলে ভালো আছেন । আজকে আমি আপনাদের সাথে কিছু গ্রাম্য ফুলের ছবি শেয়ার করব । যে ফুল গুলর অনেকের নাম আমি নিজেও জানি না । আসলে এই ফুল গুলকে সাধারণত কেউ ভালো করে ফলো করে না । মূলত এই ফুল গুল নিয়ে কোন আলোচনাও নেই । হয়তো কেও এদের নাম ও জানার আগ্রহ রাখে না । মন চাইল অবহেলিত ফুল গুলকে সামনে নিয়ে আসি । এদের সৌন্দর্যের সাথে সবাইকে পরিচয় করিয়ে দেই ।


শিতের সকালে আমার তোলা কিছু অপরিচিত ফুল

WhatsApp Image 2021-11-24 at 3.19.49 PM.jpeg


WhatsApp Image 2021-11-24 at 3.18.50 PM.jpeg

Device Vivo Z1 Pro

Location

এই ফুলটি গ্রামের রাস্তার ধারে, ক্ষেতে বিভিন্ন জায়গায় হয়ে থাকে। নামটি আমার জানা নেই । তবে অনেক সবুজের মাঝে একটু রঙ ফুলের সৌন্দর্যকে আর বেশি ফুটিয়ে তুলেছে আমার কাছে । আশা করছি আপনাদের কাছেও ভালো লেগেছে ।

WhatsApp Image 2021-11-24 at 3.19.48 PM(1).jpeg

WhatsApp Image 2021-11-24 at 3.19.48 PM.jpeg

WhatsApp Image 2021-11-24 at 3.19.47 PM.jpeg

Device Vivo Z1 Pro

Location

আসলে রঙ সম্পর্কে আমি বেশি জানিনা । তবে সৌন্দর্যের কাছে গেলে মন আপনা আপনি বলে দেয় ওয়াও কি সুন্দর । সৌন্দর্য হয়তো আমাদের মন নিয়ে খেলা করে । তারে দেখলেই কেমন কেমন লাগে । এই সুন্দর ফুলটি দেখে সত্যি আমার মন কেমন কেমন জানি করে । ফুলটি এখনো কারো ছাদের টবে জায়গা পাইনি ।

WhatsApp Image 2021-11-24 at 3.19.43 PM.jpeg

WhatsApp Image 2021-11-24 at 3.19.42 PM.jpeg

Device Vivo Z1 Pro

Location

এটা কি ফুল নাকি ফল বলতে পারছি না । হয়তো ফুল । গাছটি দেখতে কচু গাছের মত । হয়তো বুনো কচু হবে । কেও জানলে জানাবেন দয়া করে । দেখতে আকর্ষণীয় । রঙটি ও বেশ সুন্দর ।

WhatsApp Image 2021-11-24 at 3.18.56 PM.jpeg

WhatsApp Image 2021-11-24 at 3.18.55 PM.jpeg

Device Vivo Z1 Pro

Location

লিবিজি পাতার ফুল । লিবিজি পাতা আমার গ্রামে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার হয়। এটি এক প্রকার লতা গাছ । শক্ত কোন কান্ড নেই । লতা ছড়িয়ে বড় জোপ করে ফেলে । যে খানে জন্মায় পুরো জায়গাটাকে সবুজ পাতায় ভরিয়ে দেয় । যখন ফুল আসে দেখতে ভালো লাগে আমার কাছে । সবুজের ফাঁকে ফাঁকে সাদা ছোট ছোট ফুল ।

WhatsApp Image 2021-11-24 at 3.18.49 PM.jpeg

WhatsApp Image 2021-11-24 at 3.18.48 PM(1).jpeg

Device Vivo Z1 Pro

Location

সবুজ পাতায় হলুদ ফুল । খুবি মনমুগ্ধকর একটি ফুল । গাছটি গ্রামের রাস্তার পাশে হয় । কাণ্ড ও পাতা খুব শক্ত । রাস্তার পাশে থাকে বলে কেউ পাত্তা দেয় না । তাই ফুল ফুটিয়ে পথচারীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে । হয়তো আমি তার ছবি তুলেছি বলে খুব খুশি হয়েছে । শুধু কি ছবি তুলেছি তার সামনে দারিয়ে তার সৌন্দর্যের প্রশংসা করেছি ।

WhatsApp Image 2021-11-24 at 3.18.44 PM.jpeg

Device Vivo Z1 Pro

Location

ক্ষেতের মাঝে তার দেখা । দেখেয় প্রেমে পড়ে গেলাম । গাছটি খুব ছোট ও নরম । আসলে জমি চাষের সময় এদের কে হত্যা করা হয় হাল দিয়ে । নিরিহ বোবা গাছটি চিৎকার করে আন্দোলন করতে পারে না । বলতে পারে না আমাকে মেরো না । তাই মৃত্যুর আগে সুন্দর ফুল ফুটিয়ে হেঁসে থাকে । হৃদয় চুরি করার জন্য ।


ফুলগুলোর কদর তেমন নেই । কারন এরা সবসময় থাকেনা । শীতকালে বেশি এদের দেখা মিলে । কিন্তু ফুল গুলো আপনাদের সাথে শেয়ার করার একটি কারণ হলো । ফুলগুলো থেকে আমার একটি শিক্ষণীয় বিষয় রয়েছে । এরা অল্প সময়ের জন্য আসে আমাদের মাঝে । আর পৃথিবীকে সুন্দর কিছু উপহার দিয়ে যায় অল্প সময়ের মধ্যে । আমার শিক্ষণীয় বিষয় এতোটুকুই মানুষ মাত্রই মরণশীল । আমি একদিন থাকবো না । আর যেই কয়দিন থাকব এই পৃথিবীতে সুন্দর কিছু উপহার দিয়ে যাব এই পৃথিবীকে । যেন চিরন্তন মনে রাখে মানুষ আমাকে ।


আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে আমার এই ছোট্ট উপস্থাপনা । জীবনে যতদিন বেঁচে থাকব। সুন্দর মানুষ হয়ে বেঁচে থাকব । সবাইকে ধন্যবাদ জানাচ্ছি । দোয়া করবেন এবং ভালোবাসা দিবেন । আপনাদের দোয়া এবং ভালোবাসায় খুব বেশি অনুপ্রাণিত হই । আর আমার বিশ্বাস অনুপ্রেরণায় সুন্দর কাজ করতে সহযোগিতা করে ।



আমি নুর ইসলাম । ঢাকা মোহাম্মাদপুর থেকে । ভালোবাসি লেখালেখি, গান, আধ্যাত্মিক চর্চা , ভ্রমন ।

Sort:  
 3 years ago 

ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। বাড়ির আশেপাশে এগুলো অনেক দেখা যায়। কিন্তু নাম আমারও জানা নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ফটোগ্রফি শেয়ার করার জন্য

সত্যি বলেছেন বাড়ির আসে পাসেই ফুল গুল দেখা যায় । নাম আমরা অনেকেই জানি না । অসংখ্য ধন্যবাদ আপু কমেন্ট করে অনুপ্রানিত করার জন্য ।

 3 years ago (edited)

বাড়ির পাশে গ্রামের মধ্যে প্রায় সময় এ ফুলগুলো চোখে দেখা যায়। কিন্তু ফুলগুলো যে এত সুন্দর তা আপনার পোস্ট না দেখলে বুঝতাম না। খুব সুন্দর ভাবে এ ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

আপনার সুন্দর মন্তব্যের জন্য । Take love from my heart 💓

 3 years ago 

আপনি ফুলের খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন। বর্ণনা খুবই সুন্দর হয়েছে।
ফুল গুলো ঝোপঝাড়ে ফুটন্ত লতাপাতা থেকে তোলা।

আসলে ভাইয়া ফুলগুলো চিরচেনা কিন্তু আমরা ভ্রুক্ষেপ করিনি কখনো এদেরকে । আপনার কমেন্টের জন্য অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago 

আপনার মত ফুলগুলো আমিও পথে-ঘাটে অনেক দেখেছি কিন্তু নাম জানা নেই। আমরা এদের কে নাম দিয়েছি বুনোফুল। যার কোন কদর নেই আমাদের কাছে কিন্তু প্রকৃতির কোন কিছুই ফেলনা নয়। সবকিছুর মধ্যেই লুকিয়ে আছে অপার সৌন্দর্য। ছবি তোলার এই সাবজেক্ট আমার খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

খুবই ভালো লাগলো ভাইয়া সুন্দর একটি কমেন্ট করেছেন ।আসলেই সত্যি প্রকৃতির সবকিছুতেই লুকিয়ে আছে অপার সৌন্দর্য কথাটি খুব ভালো লেগেছে।
হৃদয় থেকে ভালোবাসা নেবেন । 💕

 3 years ago 

সুন্দর হয়েছে আপনার করা ফুলের ফটোগ্রাফি গুলো। আপনি খুব সুন্দর ভাবে ফুল গুলোর বর্ণনা দিয়েছেন। ফুলগুলো আমরাও দেখি পথে ঘাটে কিন্তু ভাইয়া ফুলগুলো নাম আমরাও জানি না। নাম না জানাbফুল গুলো আসলেই অনেক সুন্দর। ধন্যবাদ আপনাকে ফুলগুলোকে আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

অনেক অনেক ভালোবাসা নেবেন । আর অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করে অনুপ্রাণিত করার জন্য ।

 3 years ago 

আপনার করো ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ভাই। আপনার ফটোগ্রাফিতে ফুলগুলো বেশ ফুটে উঠেছে। যদিও ফুল গুলোর নাম আমারও জানা নেই, তবে দেখতে বেশ সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে।

ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম । ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য ।

 3 years ago 

শীতের সকালে বিভিন্ন ধরনের ফুল দেখতে পাওয়া যায় বিশেষ করে সকালে যখন রাস্তার পাশ দিয়ে হাটা যায়।আপনার চিত্রেরফুল গুলো খুব সুন্দর লাগছে উপস্থাপন খুব সুন্দর ভাবে করেছেন।শুভ কামনা রইলো।

ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য ।

 3 years ago 

অসাধারণ ফটোগ্রাফি। হলুদ গাছের ফুলগুলো বেশি সুন্দর। এই ফুলগুলো গ্রামে দেখা যায়। আমাদের গ্রামে দেখছি তাই চিনতে পারলাম।

আপনার তোলা সবগুলো ফুলের ফটোগ্রাফিই দারুণ ছিল তবে আপনার মতো আমিও এই ফুলের নামগুলো জানিনা।কিন্তু ফুলগুলোর সাথে সবাই কম বেশি পরিচিত।যাইহোক আপনার পোস্টের উপস্থাপনা খুব সুন্দর ছিল।শুভকামনা রইলো❤️

 3 years ago 

জাষ্ট ওয়াও খুবই সুন্দর হয়েছে আপনার প্রতিটি ফটোগ্রাফি। অপরিচিত ফুলের ছবি গুলো সত্যিই অসাধারন হয়েছে।শুভ কামনা আপনার জন্য♥♥

ধন্যবাদ আপনার কমেন্টে আমি সত্যি অনেক বেশি অনুপ্রাণিত হয় । আপনার জন্য ভালোবাসা অবিরাম । 💕

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63294.77
ETH 2638.69
USDT 1.00
SBD 2.70