আমার বাংলা ব্লগে, বাল্যবিবাহের প্রতিরোধে পদক্ষেপ** ২৫ জুন ২০২৩**

আসসালামুয়ালাইকুম/ আদাব,
আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে আন্তরিক অভিনন্দন। আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজ আপনাদের সাথে বাল্যবিবাহের কুফল ও প্রতিরোধ নিয়ে শেয়ার করতে চাচ্ছি। মেয়েদের ১৮ বছরের ও ছেলেদের ২১ বছরের নিচে বিবাহকে বাল্যবিবাহ বলে। বাল্যবিবাহ বাংলাদেশের উন্নয়নের একমাত্র অন্তরায়।

Snapchat-1634840724.jpg
বাল্যবিবাহ নিয়ে স্বরচিত একটি অভিনয়,,,
আমার নাম সখিনা। আমার মায়ে শুধু ভাবে আমার মেয়ের বিয়ে হইবো কি হইবো না। একদিন একটা মানুষ আমাকে দেখতে আসিল। আমি সেদিন হেব্বি করি সাজিছি। 👂 নাকের ফুল 👃 কানের দুল, ঠোঁটে কাজল, চোখে লিপস্টিক 💄 মাথায় একটা বড় ঘোমটা দিয়ে সামনে আসলাম। সবাই আমাকে দেখে হাসলেন। আমাকে একজন বললো তুমি রান্না করতে পারো, আমি বললাম হ্যাঁ পারি। আপনারা যেমনটি বলবেন। আচ্ছা 🥔 ভর্তা কেমনে করে। ও এটা তো কমন ব্যাপার, প্রথম এ 🥔 গুলো সিদ্ব করে চেছে, পা দিয়ে গ্যাচলিয়ে একটু নুন, চিনি আর হলুদ দিলে সেই টেস্ট। মানুষ গুলো আমার কথা শুনে হাসতে হাসতে চলে গেল। আমার মায়ে আবার ভাবে আমার মেয়ের বিয়ে হইবো কি হইবো না। তোমার মেয়ের বয়স ১৮ হয়নি। এর আগে বিয়ে হলে জেল জরিমানা। তাই তোমার মেয়ের বাল্যবিয়ে হইবো না, হইবো না, হইবো না।
বাল্যবিবাহ কুফল: বাল্যবিবাহ নারীর অগ্রগতিকে ব্যাহত করে। এর ফলে নারীর অগ্রযাত্রাও বাধাগ্রস্ত হয়। অল্পবয়সে বিবাহ মাতৃমৃত্যুর ঝুঁকি বাড়ায়। এমনকি নবজাতকের মৃত্যুর আশঙ্কাও তৈরি করে। বাল্যবিয়ের ফলে অল্পবয়সে গর্ভবতী হওয়ার ফলে অপুষ্টিজনিত কারণে অনেকসময় নবজাতক মারাও যায়। এমনকি নবজাতক বেঁচে থাকলেও পরবর্তীতে এসব শিশুরা বিভিন্ন শারীরিক ও মানসিক জটিলতায় ভোগে। অপ্রাপ্তবয়স্ক মায়ের প্রতিবন্ধী শিশু জন্মদানের আশঙ্কা বেশি থাকে। অল্পবয়সে বিয়ের ফলে একটি মেয়ের পক্ষে অন্য একটি পরিবারের অনেক বিষয় সামাল দেয়া বেশ কঠিন হয়ে পড়ে। এর ফলে তারা অনেক শারীরিক ও মানসিক যন্ত্রণার শিকার হয়ে থাকে। অনেকসময় বিবাহবিচ্ছেদের মতো ঘটনাও ঘটে। ফলে পরবর্তীতে এসব মেয়ের বাবা-মায়ের ওপর বাড়তি চাপ সৃষ্টি হয়, যা কোনো বাবা-মা কখনো কামনা করেন না। বিবাহবিচ্ছেদের ফলে মেয়ের ভবিষ্যৎ জীবনও অনিশ্চিত হয়ে পড়ে।
বাল্যবিবাহ প্রতিরোধে আইন: এক লাখ টাকা ও ২ বছরের জেল , বাল্যবিয়ে নিরোধ আইন ২০০০. পুলিশ ফোরাম ৩৩৩, ১০৯, ১০৯৮.

IMG_20230627_115440.jpg

সম্মানিত সুধী,
বাল্যবিবাহ শুধু ব্যক্তিজীবন নয় একটি দেশের সকল অগ্রগতি তে বাঁধা। বাল্যবিয়ে রুখতে হলে, আওয়াজ তুলো তালে তালে।
মেয়েদের সাগরের মতো প্রবহমান হতে দাও, তারা অতল বিশ্ব কে জয় করে আনবে।
দেখ মাগো বুঝে দেখ, বিয়ে নয় আগে । সঠিক জীবন গড়তে হলে, শিক্ষা চাই আগে।
Snapchat-184685726.jpg
এই পৃথিবীকে সুন্দর করতে আসুন আমরা সবাই একসাথে কাজ করি। হিংসা, বিদ্বেষ ভুলে যাই।সব ভুলে গিয়ে নতুন দিগন্তে রাঙায়।
সকলের প্রতি শুভকামনা রইল।
""ধন্যবাদ ""
Snapchat-1248064931.jpg

Sort:  
 last year 

বাল্যবিবাহ নিয়ে আপনার লেখা অভিনয়টা পড়ে খুবই ভালো লাগলো খুবই সুন্দর লিখেছেন আপু। তাছাড়া ভালো বাল্য বিবাহ নিয়ে অনেক তথ্য জানতে পারলাম আপনার কাছ থেকে বিভিন্ন আইন সম্পর্কে। একদম ঠিক কথা বলেছেন বাল্য বিবাহ মৃত্যুর হার বাড়ায়। আমাদের পাশের এলাকার একটা মেয়ের খুবই অল্প বয়সে বিয়ে হয় এবং সে গর্ভবতী হয়ে যায়। তার জমজ বাচ্চা ছিল কিন্তু জন্মের সময় দুটো বাচ্চাও মারা যায় এবং সেই মেয়েটিও মারা। যায় তার একমাত্র কারণ হলো বাল্য বিবাহ। অল্প বয়সে মেয়েটিকে বিয়ে দেওয়া তিনটা প্রাণ হারায়। আর এই বিষয়টা যখন জানতে পারলাম আমার কাছে খুবই খারাপ লাগলো কারণ তিনটা প্রাণ কিছু মানুষের ভুলের সিদ্ধান্তের কারণে চলে গেল।

 last year 

অনেক ধন্যবাদ আপু, আমরা চেষ্টা করছি এই ভুল পথ থেকে যেন সকলে বেড়িয়ে আসতে পারে।

 last year 

যে যাই বলুক আপনার পোস্ট কিন্তু আমার অনেক ভালো লেগেছে। আসলে বর্তমান যুগে বাল্যবিবাহ বন্ধ হচ্ছে না প্রতিনিয়ত চলতে আছে আশেপাশে। তবে এই বিষয়ে সঠিক আইন এবং তার সঠিক পদক্ষেপ সেভাবে নেই বলেই আজ পর্যন্ত বন্ধ হয়নি কিন্তু এর যথেষ্ট কুফল রয়েছে। তাই বাল্যবিবাহ দূর করা একান্ত প্রয়োজন।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে, আমরা আশা রাখি আমাদের সকলের প্রচেষ্টায় বন্ধ করার প্রয়াস ব্যক্ত করছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64385.10
ETH 3209.83
USDT 1.00
SBD 2.49