আমার বাংলা ব্লগে, আমার নদী***২১ জুন ২০২৩***

সম্মানিত সুধী ,
আসসালামুয়ালাইকুম ও আন্তরিক অভিনন্দন . আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজ আপনাদের সাথে আমার বাড়ির, পাশ দিয়ে বয়ে যাওয়া নদী সম্পর্কে বলতে এসেছি ।এ নদীর নাম কুমলাই নদী। এটি তিস্তা বিধৌত একটি ছোট্ট নদী। এটি নীলফামারী জেলা, ডিমলা উপজেলা , পশ্চিম খড়ি বাড়ি গ্রামে অবস্থিত। অনেক স্মৃতি বিজড়িত এ নদী। ছোট্ট বেলায় ঘুম থেকে উঠে নদীর তীরে আসতাম, দেখতাম কত পানি হয়েছে। একটু নাস্তা করে আবারো সবাই মিলে বেরিয়ে পড়তাম । ছুটির দিনে শুক্রবার, সারাদিন নদীর তীরে। সবাই মিলে করার ভেলা তৈরি করা , অনেক দূরে ঘুরে বেড়ানো, ডুব সাঁতার ,চিৎ সাঁতার , কালো মেঘ ☁️ বৃষ্টি খেলা, কচু পাতার ডুবিয়ে রাখা, টুইংকেল টুইংকেল খান্না, এরপরে ডুবে ডুবে মাছ ধরার প্রতিযোগিতা। ১০ জন মিলে মাছ ধরার পর আবার ভাগ করে নেওয়ার আনন্দ আলাদা।
Snapchat-804823340.jpg
বছরের পর বছর যায় , কত কিছু হারিয়ে ফেলেছি , কিন্তু নদী ঠিক আগের মত প্রবহমান। তার দুই তীরের সারি সারি গাছ এখন ও আছে। শুধু হারিয়ে ফেলেছি সেই সোনালী দিনের গল্প। হারিয়ে ফেলেছি সেই ১০জনের মাছ ধরার ভাগ করা দিনগুলো ‌‌। খুব মিস করি বৃষ্টি তে ভিজে মাছ ধরার মূহুর্ত গুলো।
IMG_20220524_154100.jpg
জীবন যেখানে যেমন কাটে , নদী ঠিক আমাদের জীবন মনকে নাড়া দেয়। একরাশ আনন্দ মিছিল, আবার ও নদীর জোয়ার ভাটার মতো । আমি এখন বাড়ি থেকে একটু দূরে থাকি। কিন্তু নদীর কলতানে মুখর শব্দ মনের কোণে ঝঙ্কার দিয়ে ওঠে। যখন নদী শুকিয়ে যায় আমরা বালুচরে খেলা করি । খেলতে গিয়ে কারো প্রতি মন খারাপ হলে , বালুতে লিখে রাখতাম। কত খেলা খেলেছি দাড়িয়াবান্ধা, বউ ছি, পেপছি, ।এ নদী তে হরেক রকম মাছের মেলা।বোয়াল, রুই , টাকি, কাতলা , পুঁটি , গজার , শিং, কৈ, তেলাপিয়া, কার্প ইত্যাদি। এবার নতুন বর্ষা মৌসুমে , পানিতে ভরে গেছে নদীর দু'পাশ। নতুন মাছের সমাগম । হাজার হাজার জাল ফেলেছে। আমি একটা এক কেজি রুই মাছ ধরেছি। সাথে আরও মাছ আছে। নিজের হাতে মাছ ধরার মজা বেশ।
আমার বাংলা ব্লগে সকলকে আমার নদীতে মাছ ধরার মূহুর্ত উপভোগ করতে আসার জন্য, স্বাগতম
IMG_20230618_164121.jpg

Sort:  
 last year 

আপনি আপনার গ্রাম নদী নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন। নদীর ছবি দেখে খুব ভালো লেগেছে। মাছের দৃশ্য খুব সুন্দর দেখাচ্ছে। আপনি ছোটবেলার অনেক কিছু মনে করিয়ে দিয়েছেন। আপনি যে খেলার নাম বলেছেন সেগুলো আমিও খেলেছি। ধন্যবাদ আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে। শুভ কামনা নিরন্তর

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64385.10
ETH 3209.83
USDT 1.00
SBD 2.49