DIY -(এসো নিজে করি)||Dry leaf skeleton দিয়ে ওয়ালমেট তৈরি||by @nishatoishi

আসসালামু আলাইকুম।

কেমন আছেন সবাই। আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আমি @nishatoishi বাংলাদেশ থেকে। আজকে আমি @amrbanglablog-এ Dry- এসো নিজে করি কনটেস্টে অংশগ্রহণ করতে যাচ্ছি।

আজকে আমি Dry leaf skeleton দিয়ে ওয়ালমেট তৈরি করে দেখাবো। Dry leaf skeleton হচ্ছে শুকনো পাতার কঙ্কাল। তা তৈরি করতে ১৫-২০দিন সময় লেগেছে। তা কিভাবে তৈরি করেছি বিস্তারিত শেয়ার করবো । আশা করি শেষ পর্যন্ত সঙ্গে থাকবেন।


তবে আর কথা না বারিয়ে শুরু করা যাক.....

AddText_09-11-07.57.44.jpg


  • তা তৈরি করতে যা যা লেগেছে তা হলো-
    (১)পাতা।
    (২)পানি।
    (৩)জলরঙ,তুলি।
    (৪)আর্টপেপার।
    (৫)প্লাস্টিক উড।
    (৬)ফেভিকল।

এখন ধাপে ধাপে দেখাচ্ছি তা কীভাবে তৈরি করেছি।

ধাপ-১


IMG_20210709_093235.jpg

প্রথমে ৮-১০টা পাতা এবং একটা পাত্রে পানি নিয়েছি। পাতাগুলো পানিতে দিয়েছি। তারপর তা ডেকে ছাদের এক কোনায় রেখে দিয়েছি পাতাগুলো পঁচার জন্য।

ধাপ-২



00.jpg

এক সপ্তাহ পর পানিটা ফেলে নতুন পানি দিয়েছি। যাতে করে ডেঙ্গু মশা বা পঁচা পাতার দূর্গন্ধ সৃষ্টি হতে না পারে। এভাবে আমি প্রায় ৩ সপ্তাহে ৩বার পানিটা পরিবর্তন করেছি।

ধাপ-৩


২০দিন পর পাতাগুলো ভালোভাবে পঁচে গেছে। এবার একটা ব্রাশের সাহায্যে পাতাগুলোর উপরের আস্তরণটা তুলে ফেললাম।

IMG_20210814_155212.jpg

এভাবেই আমার Dry leaf skeleton বা শুকনো পাতার কঙ্কাল তৈরি হয়ে গেলো।


ধাপ-৪



222.jpg

এবার রং করার পালা। প্রত্যেক পাতাতে একটা তুলির সাহায্যে আলাদা আলাদা রং করলাম।

IMG_20210813_192059.jpg

তারপর ফেভিকলের সাহায্য আর্টপেপারে লাগিয়ে দিলাম।


ধাপ-৫


IMG_20210812_193006.jpg

এ পর্যায়ে ফ্রেম তৈরি করবো। তা করার জন্য আমার হাতে কাছে যা ছিলো তা দিয়েই তৈরি করেছি। তাতে আমি প্লাস্টিক উড ব্যবহার করেছি। তা আমি একটা এন্টিকাটার দিয়ে ফ্রেমের মতো তৈরি করে, ফেভিকল দিয়ে জোড়া লাগিয়েছি। তারপর তাতে কালো রং করেছি।

ধাপ-৬


IMG_20210816_152436.jpg

এবার ফ্রেমটাকে ফেভিকলের সাহায্য আর্টপেপারে লাগিয়ে দিলাম। হয়ে গেলো আমার Dry leaf skeleton দিয়ে ওয়ালমেট।


AddText_08-16-03.42.27.jpg

জানি না কেমন হয়েছে! আশা করি সবার কাছে ভালো লেগেছে। তবে কেমন হয়েছে তা জানাতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন, সুস্থ রাখবেন।

আল্লাহ হাফেজ

Sort:  
 3 years ago 

বাহ! খুব দারণ তো।পাতা দিয়ে কি সুন্দর করে ওয়ালমেট বানিয়ে ফেলেছেন।শুভেচ্ছা রইল আপনার জন্য।

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটা নিঃসন্দেহে অসাধারণ একটি ওয়ালমেট!
আমি সত্যি প্রথমে দেখে কিছু অবাক হয়েছি, তারপর আপনার পুরো পোষ্টটি পড়লাম, অনেক ধৈর্য নিয়ে আপনি এটা তৈরী করেছেন এবং খুব সুন্দর তৈরী করেছেন। আইডিয়া এবং সৃষ্টিটা আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে

ভাইয়া ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

আপু সত্যি অসাধারণ হয়েছে। এর মধ্য দিয়ে প্রমাণ পায় আপনি অনেক প্রিয় একজন ব্যক্তি। । আমার কাছে এটা অনেক বেশি স্পেশাল মনে হচ্ছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য আপু ধন্যবাদ।

ধন্যবাদ আপু।

অনেক অনেক সুন্দর হয়েছে,বুঝাই যাচ্ছে অনেক যত্ন সহকারে কাজটি করেছেন,অনেক সময়,শ্রম ব্যয় হয়েছে যা আপনার সৃষ্টিকে করে তুলেছে দারুণ।

হুম ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই খুবই সুন্দর হয়েছে আপু।আপনি অনেক নিপুনতার সহিত কাজটি করেছেন ।ভালো লেগেছে আমার।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ আপু।

 3 years ago 

প্রথম দেখাতে আমি মনে করেছি এটা বাজার কিনে আনা একটি ওয়ালমেট। পরে আপনার ধাপগুলো দেখে ও পড়ে বুঝেছি এটা আপনি নিজেই বানিয়েছেন। সত্যিই আপনি প্রসংশার দাবিদার।

ভাইয়া ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পোস্ট লেখার শুরুতেই চেক করবেন সবসময়, ১০% shy-fox কে বেনিফিসারি দিছেন কি না?
আপনার কাজটি ইউনিক ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37