আর্ট - ৬ (ম্যান্ডেলা আর্টে ঐতিহ্যবাহী বধূ ) by @nishatoishi||১০% beneficaries @shy-fox ||

আসসালামু আলাইকুম ,

কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমি @nishatoishi বাংলাদেশ থেকে। আজকে আমি @amrbanglablog-এ আমার ৬নাম্বার আর্ট শেয়ার করতে যাচ্ছি। আর্টটির বিষয় হচ্ছে ম্যান্ডেলা আর্টে ঐতিহ্যবাহী বধূ । প্রথমে ম্যান্ডেলা আর্ট সম্পর্কে কিছু তথ্য বলে রাখি।

AddText_08-29-11.42.11.jpg


ম্যান্ডেলা আর্ট কি?
প্রায় দুই হাজার বছর আগ থেকে ব্যতিক্রমী চিত্রকলা ম্যান্ডেলা। সংস্কৃতিতে ম্যান্ডেলা শব্দটির অর্থ হচ্ছে বৃত্ত। একটি কেন্দ্রবিন্দু থেকে শুরু করে বৃত্তকারে ছড়িয়ে পরা এই চিত্রকলার বৈশিষ্ট। সাধারণত হিন্দু ও বৌদ্ধ ধর্মে এই ধরনের চিত্রকলা ব্যাপক পরিচিত। তা বিভিন্ন ধর্মীয় আচারের প্রতীক রূপে চিত্রায়িত হয়ে থাকে।

  • আর্টটিতে যা যা লাগছে তাহলো-
    ১)সাদা কাগজ।
    ২)পেন্সিল।
    ৩)রাবার।
    ৪)পেন্সিল রং।
    ৫)কালারিং কলম।

এখন ধাপে ধাপে দেখাচ্ছি কিভাবে এঁকেছি...

ধাপ-১


AddText_08-30-12.03.47.jpg

প্রথমে লম্বভাবে ১১ সেন্টিমিটার একটা রেখা আঁকলাম। রেখাটাকে ৪.৭সে.মি, ৭.২সে. মি, এবং ৯সে.মি. করে মাপ নিলাম। আড়াআড়িভাবে ৪.৫ সে.মি. নিলাম। তারপর তা যোগ করলাম। । এই কাজটা পেন্সিল দিয়ে করলাম। যাতে করে কোনো ভুল হলে সাথে সাথে মুচে ঠিক করা যায় ।



ধাপ-২


তারপর মাপগুলো ঠিক রেখে একটি বধূ আঁকলাম। এতে করে বধূ আঁকাটা খুব সহজেই হয়ে গেলো।



ধাপ-৩


এবার কালো কলম দিয়ে সহজেই ফুটিয়ে তুললাম। তারপর ম্যান্ডেলা আর্ট দিতে শুরু করলাম।


ধাপ-৪


নিজের মতো করে ম্যান্ডেলা আর্ট দিলাম। কালো এবং লাল কলম ব্যবহার করে।


শেষ ধাপ


এভাবেই আমার আর্টি আাঁকা সম্পন্ন হলো।

Polish_20210829_234524712.jpg


আশা করি সবার কাছে ভালো লাগবে, তবে কেমন হয়ছে তা জানাতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন,সুস্থ রাখবেন।

আল্লাহ হাফেজ

Sort:  
 3 years ago 

সত্যিই অনেক সুন্দর হয়েছে, অনেক সুন্দর করে রেখেছেন, ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা

ধন্যবাদ ভাইয়া আপনাকে

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আর্টটি।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপনি একজন দুর্দান্ত আঁকিয়ে। খুবই চমৎকার এঁকেছেন। শেষ ধাপ দেখে আমি আশ্চর্য হয়ে গিয়েছি। অল্প কিছু জিনিস ব্যবহার করে এত সুন্দর আঁকা যায়? এটা আমি চিন্তাও করতে পারি না। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

এতো সুন্দর করে প্রশংসা করার জন্য ধন্যবাদ ভাইয়া 😊।

 3 years ago 

আর্ট জিনিস টা আমার মাথায় ঢুকতে খুব দেরি করে।তবুও অন্যর আর্ট দেখে আমার ভাল লাগে।ধন্যবাদ আপু সুন্দর আর্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য.

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বরাবরের মত এই আর্ট টি ও আসাধারণ হয়েছে, আপনার আর্ট গুলো যতই দেখছি মুগ্ধ হচ্ছি। শুভকামনা আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া। ❤️

 3 years ago 

ম‍্যান্ডেলা আর্ট সম্পর্কে আগে আমার কোনো ধারণা ছিল না। কিন্তু আপনার পোস্ট থেকে একটি সুস্পষ্ট ধারণা পেলাম। বধূর চিএটা সুন্দর লাগছে। আপনার জন্য শুভকামনা।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সত্যিই আপনার হাতের কাজ অনেক সুন্দর ও স্বচ্ছ।ধন্যবাদ আপু।

ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48