আর্ট - ৫ (ম্যান্ডেলা আর্টে "মা দূর্গা" ) by @nishatoishi

আসসালামু আলাইকুম ,

কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমি @nishatoishi বাংলাদেশ থেকে। আজকে আমি @amrbanglablog-এ আমার ৫নাম্বার আর্ট শেয়ার করতে যাচ্ছি। আর্টটির বিষয় হচ্ছে ম্যান্ডেলা আর্টে "মা দূর্গা" । প্রথমে ম্যান্ডেলা আর্ট সম্পর্কে কিছু তথ্য বলে রাখি।

AddText_08-27-11.44.41.jpg


ম্যান্ডেলা আর্ট কি?
প্রায় দুই হাজার বছর আগ থেকে ব্যতিক্রমী চিত্রকলা ম্যান্ডেলা। সংস্কৃতিতে ম্যান্ডেলা শব্দটির অর্থ হচ্ছে বৃত্ত। একটি কেন্দ্রবিন্দু থেকে শুরু করে বৃত্তকারে ছড়িয়ে পরা এই চিত্রকলার বৈশিষ্ট। সাধারণত হিন্দু ও বৌদ্ধ ধর্মে এই ধরনের চিত্রকলা ব্যাপক পরিচিত। তা বিভিন্ন ধর্মীয় আচারের প্রতীক রূপে চিত্রায়িত হয়ে থাকে।

  • আর্টটিতে যা যা লাগছে তাহলো-
    ১)সাদা কাগজ।
    ২)পেন্সিল।
    ৩)রাবার।
    ৪)পেন্সিল রং।
    ৫)কালারিং কলম।

এখন ধাপে ধাপে দেখাচ্ছি কিভাবে এঁকেছি...

ধাপ-১


প্রথমে মা দূর্গা এবং ম্যান্ডেলা আর্ট এঁকে নিয়েছি পেন্সিল দিয়ে। যাতে করে কোনো ভুল হলে সাথে সাথে মুচে ঠিক করা যায়। তা আমি খুব নিখুঁতভাবে সম্পন্ন করলাম। তারপর একটি কলম দিয়ে খুব সহজেই ফুটিয়ে তুললাম।



ধাপ-২



এবার ম্যান্ডেলা আর্ট করার পালা। এখানে নিজের মতো করে ম্যান্ডেলা আর্ট বিভিন্ন কালারিং কলম দিয়ে করলাম।



ধাপ-৩


তারপর ঠোঁট, টিপ আর নাকের নদের রং করলাম হলুদ এবং লাল রং দিয়ে।


অবশেষে আমার আর্টি আাঁকা সম্পন্ন হলো।

IMG_20210825_180318.jpg


আশা করি সবার কাছে ভালো লাগবে, তবে কেমন হয়ছে তা জানাতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন,সুস্থ রাখবেন।

আল্লাহ হাফেজ

Sort:  
 3 years ago 

একটু আগেই দেখলাম ডিস্কোর্ড এ আপনার আর্টটি।আমি মান্ডালা আর্টের খুব বড় ভক্ত।খুব প্রিয় আমার। সত্যিই অসাধারণ হয়েছে।

ধন্যবাদ আপু।

 3 years ago 

অপূর্ব লাগছে। সামনেই পুজো আসছে। এই সময় এত অসাধারন একটি কাজ অন্য মাত্রা নিয়ে এসছে। এমন আরো চমকের অপেক্ষায় থাকলাম। শুভেচ্ছা রইলো। ❤️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65