DIY- এসো নিজে করি || সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

CamScanner 05-04-2022 20.04_2.jpg

হ্যালো বন্ধুরা.. সবাইকে স্বাগতম,
আমার বাংলা ব্লগে
আজ সোমবার ২২ আগষ্ট ২০২২ ইং
বাংলা ০৬ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ


প্রিয় বন্ধুরা আমার, কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছেন ৷ আমিও ঈশ্বরের কৃপায় অনেক ভালো এবং সুস্থ আছি ৷ তো আপনাদের মাঝে আবারও উপস্থিত হয়েছে নতুন একটি আর্ট পোস্ট নিয়ে ৷ আশা করি সবার অনেক ভালো লাগবে ৷ আমি আর্ট করতে আমার অনেক ভালো লাগে তাই একটু এতটু চেষ্টা করি ৷ আজ সারা দিন পারিবারিক বিষয়ের জন্য একটু ব্যস্ততার মাঝে দিন কেটেছে ৷ তো দিন শেষে আপনাদের মাঝে কি শেয়ার করবো ভাবেই আর্ট এর কথা মনে হয় ৷ কি আর্ট করবো তাও ভেবে পাচ্ছি না ৷ অবশেষে মনে হলো ফুলের ম্যান্ডেলা আর্ট করি ৷ যেই ভাবা সেই কাজ ৷ সন্ধ্যায় টেবিলে বসে বসে একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করলাম ৷ ম্যান্ডেলা আর্ট আমার কাছে অনেক ভালো লাগে ৷ তাই আপনাদের মাঝে আজ আমি একটি ফুলের ম্যান্ডেলা আর্ট শেয়ার করবো ৷ আশা করি আপনাদের ভালো লাগবে ৷ চলুন তাহলে ম্যান্ডেলা আর্ট শুরু করি ৷

প্রয়োজনীয় উপকরণঃ
  • সাদা কাগজ ৷
  • পেন্সিল ও রাবাট ,
  • কালো রঙ্গিন কলম ,
  • রুল কম্পাস ও স্কেল ৷

অঙ্কনের প্রক্রিয়াঃ


IMG20220504192541_00.jpg


শুরুতেই A4 সাইজের সাদা কাগজ নিতে হবে ৷ এরপর কাগজের মাঝখানে মূল বিন্দু ধরে রুল কম্পাস দিয়ে পর পর কয়েকটি বৃত্ত অঙ্কন করতে হবে ৷


IMG20220504192619_00.jpg


আমি পর পর চারটি বৃত্ত অঙ্কন করে নিয়েছি ৷ ছোট থেকে বড় চারটি বৃত্ত অঙ্কন করে নিয়েছি ৷


IMG20220504192856_00.jpg


এরপর সেই বৃত্ত গুলো স্কেল দিয়ে কয়েক ভাগে ভাগ করে নিয়েছি ৷ এজন্য আমি পেন্সিল ব্যবহার করেছি ৷


IMG20220504193053_00.jpg


এই ধাপে আমি কালো রঙ্গিন কলম দিয়ে ফুলের ম্যান্ডেলা আর্ট করতে শুরু করি ৷শুরুতে ছোট বৃত্তে কিছু ডিজাইন করে নেই ৷


IMG20220504193456_00.jpg


এই ধাপে পরের বড় বৃত্তে আমি আরো কিছু ডিজাইন করে নিয়েছি ৷


IMG20220504193907_00.jpg


এই ধাপে আরো পরের বৃত্তে আমি আরো কিছু পাতার মতো ডিজাইন করে নিয়েছি ৷এজন্য আমি কালো রঙ্গিন কলম ব্যবহার করেছি ৷


IMG20220504194137_00.jpg


এই ধাপে সবার শেষ বৃত্তে আমি বড় বড় কিছু পাতার ডিজাইন অঙ্কন করি কালো রঙ্গিন কলম ব্যবহার করে ৷


IMG20220504194530_00.jpg


পাতার বাইরে কিছু ছোট ছোট পাতা অঙ্কন করি একটু ডিজাইন করে ৷ এ জন্য আমি কালো রঙ্গিন কলম ব্যবহার করেছি ৷


IMG20220504194909_00.jpg


চার নাম্বার বৃত্তে বড় বড় পাতা গুলো একটু ডিজাইন করে নিয়েছি এই ধাপে ৷


IMG20220504195755_00.jpg



এই ধাপে আমি সম্পূর্ণ ফুলের ম্যান্ডেলা আর্ট টি একটু ডিজাইন করে নিয়েছি ৷

IMG20220504200232_00.jpg



শেষ ধাপে আমি কেবল রাবাট দিয়ে পেন্সিলের দাগ গুলো মুছে ফেলি এবং আমার স্টিম ইউজার নাম লেখে দেই ৷ এভাবেই আমার ফুলের ম্যান্ডেলা আর্ট এর সমাপ্ত করি ৷

CamScanner 05-04-2022 20.04_1.jpg


তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷ আশা করি আপনাদের কাছে আমার তৈরির ফুলের ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে ৷ পরবর্তীতে আপনাদের মাঝে আবারও ভালো কিছু নিয়ে আসার চেষ্টা করবো ৷ সবাইকে অনেক অনেক ধন্যবাদ সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য ৷ভালো থাকবেন ৷

ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ৷

আপনার মন্তব্য করতে ভুলবেন না

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiF4nkVKP1PC25WhWdSqY9SQf2TJzmqgxFMWjuNkHw5XsLARCErjQCJttWSghQwHW7kfJkYrX4c4pCtiTfa...HWK2gGpEFGB8xQqyomTH1nvn7CPz2SMnooXwX61WyzcpU63uoNSxy8gfgvGdwRzK9nB2bEQrLPQvvnQVp6n6xDEV7NQgpdcANjWF3XJwB2tbgXcKKDcWfvHLG6.png

বিষয়ফুলের ম্যান্ডেলা আর্ট
ক্যামেরারিয়েলমি
আর্ট & ফটোগ্রাফি@nirob70
তারিখ২২ আগষ্ট ২০২২ ইং
লোকেশনবাংলাদেশ 🇧🇩

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oDzhHVcrAhWug4yWjtiY4H...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png

ধন্যবাদ সবাইকে

মানুষ মানুষের জন্য


qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXAz4pZwywE4FaJ933CY3zyeD41FdsmYEbsfztVMfmL4i2uZXsVY7VoFbuEedar8udNUXCcQCG9XRuhV8Gj...3iwASFwMBbi7BA5S2V89LofjuFTKah5sZ2wf2r3wr83WLEWbFVdg9txP1gCQL4GtJhgetWKoxndqvzgDgD3AiXTSnufFdmQ8mUuxX4nNpkE2UYgchsMeksBUDK.gif

Sort:  
 2 years ago 

বাহ চমৎকার অনেক সুন্দর হয়েছে মান্ডাল আর্টটা। আপনি দেখছি বেশ সুন্দর মান্ডালা আর্ট করেন। ভালো ছিল মান্ডালা আর্টটা। যাইহোক আপনাকে ধন্যবাদ আমাদের সঙ্গে মান্ডালা আর্টটা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ৷ আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য

 2 years ago 

কিছু কিছু কাজের প্রশংসার না করলে আর থাকা যায় না সত্যি বলতে আপনার এই অংকন দেখে আমি আপনার প্রশংসা না করে আর থাকতেই পারছি না। সুন্দর একটি অংকন আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে সত্যিই অনেক বেশি ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি মান্ডালা আর্ট করেছেন।আমার কাছে আপনার এই মান্ডালা আর্ট অনেক ভালো লেগেছে। মান্ডালা আর্টগুলো আমার কাছে অনেক ভালো লাগে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু , আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া আপনি সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন।এই ধরনের আর্ট আমার ভিশন ভালো লাগে। এগুলো আর্ট করতে আমার অনেক সময় চলে যায়।এই জন্য ধৈর্য্য ধরতে পারি না আমি। কিন্তু আপনি খুবই নিখুঁত ভাবে কাজটি সম্পন্ন করেছেন। আর্ট করার ধাপসমূহ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা এবং দোয়া রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে , আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো যত দেখি ততই ভালো লাগে। আসলে আর্টের মধ্যে ম্যান্ডেলা আর্টগুলো করা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। আপনি অসাধারণ ভাবে আপনার আর্ট শেষ করেছেন। খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করে শেয়ার করেছেন। আসলে কিছুদিন আগে আমিও মেন্ডেল আর্ট তৈরি করতাম মেন্ডেল আর্ট তৈরি করতে হলে অনেক সময় এবং দক্ষতার প্রয়োজন হয়। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ৷ ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় এবং ধৈর্য লাগে ৷

 2 years ago 

আসলেই ম্যান্ডেলা আর্টটি দেখতে অনেক চমৎকার লাগছে। এমন ধরনের ম্যান্ডেলা আর্ট তৈরি করতে হলে অনেক সময় লাগে ।আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে ম্যান্ডেলা আর্ট কিভাবে তৈরি করতে হয় শিখিয়ে দিয়েছেন ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ৷ আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

খুবই সুন্দর ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। আপনার ম্যান্ডেলা চিত্রাঙ্কন দেখতে পেয়ে মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট দেখতে আমারও অনেক ভালো লাগে। কিন্তু ম্যান্ডেলা আর্ট আমি কখনো আঁকতে বসিনি। মনে হয় আর্ট গুলো অনেক কঠিন। আপনি খুবই সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য..

 2 years ago 

অনেক বেশি সময় দেই এবং ধৈর্য ধরে খুব চমৎকার একটি মেন্ডেলা আপনি অঙ্কন করে আমাদের সামনে উপস্থিত হয়েছেন ধন্যবাদ আপনাকে আশা করি এই রকম আরো মেন্ডেলা আমাদের উপহার দেবেন।

 2 years ago 

অবশ্যই ভাইয়া ৷ ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কাজ উপহার দেওয়ার জন্য ভালো থাকবেন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41