এসো নিজে করি || রঙিন পেপার দিয়ে হাতপাখা তৈরি

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG20240409160141_00.jpg

রঙিন পেপার দিয়ে হাত পাখা তৈরি


শুভ রাত্রি..

হ্যালো বন্ধুরা , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজও আপনাদের মাঝে চলে আসলাম , প্রতিদিনের মতোই নতুন কিছু শেয়ার করার চেষ্টা করবো ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷

আসলে প্রত্যেক দিন আমি ভিন্ন ভিন্ন পোস্ট শেয়ার চেষ্টা করি ৷ তারওই ধারাবাহিতা আজও একটু ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম ৷ আজকে আমি আপনাদের মাঝে একটি ডাই পোস্ট শেয়ার করবো ৷ রঙিন কাগজ দিয়ে সিম্পল একটি হাতপাখা তৈরি করেছি ৷ আসলে তাপমাত্রা অনেক বৃদ্ধি পেয়েছে ৷ দিনের বেলা প্রখর তাপে প্রচন্ড গরম , মাঝরাতে হালকা ঠান্ডা থাকলেও গরম ভাবটা রয়ে গেছে ৷ সেই সাথে কারেন্ট চলে যাওয়ার বার বার ৷ সব মিলিয়ে নাজেহাল অবস্থা ৷ আজ সারা দিনে বহুবার বিদ্যুৎ চলে গেছে ৷ সেই সাথে প্রচন্ড গরম তো আছেই ৷ গরমের থেকে রেহাই পেতে বাতাসে প্রয়োজন ৷ আর বাতাসের জন্য আমরা সচরাচর বৈদ্যুতিক পাখা ব্যবহার করে থাকি ৷ কিন্তু বিদ্যুৎ চলে যাওয়াতে আর বাতাস অনুভব করা হয় না আমাদের ৷ তবে একটা সময় বৈদ্যুতিক পাখা কিংবা এসি এসবের কিছুই ছিলো না ৷ তখন মানুষ হাতপাখা ব্যবহার করতো ৷ তবে সময়ের সাথে সাথে হাতপাখার ব্যবহার নেই বললেই চলে ৷ যদিও আমরা ব্যবহার করে , অনেকেই টুকটাক ব্যবহার করে ৷ আজ সন্ধ্যায় এসব ভাবতে ভাবতে ভাবলাম রঙিন কাগজের একটি হাতপাখা বানাবো ৷ যেই ভাবা সেই কাজ ৷ খুবই সিম্পল ভাবে রঙিন কাগজ ব্যবহার করে একটি হাতপাখা তৈরি করলাম ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷

তো চুলন এবার রঙিন পেপার দিয়ে হাতপাখা তৈরির প্রস্তুতিকরণ দেখে আসি...


রঙিন পেপার দিয়ে হাতপাখা তৈরি



প্রয়োজনীয় উপকরণঃ

  • রঙিন পেপার ,
  • কেঁচি এবং
  • আঠা ৷


ধাপসমূহঃ


IMG20240409152710_00.jpgIMG20240409153109_00.jpg

শুরুতে আমি একটি রঙিন পেপার নিয়েছি ৷


IMG20240409152950_00.jpgIMG20240409153225_00.jpg

এরপর পেপারটি ভাঁজ করে নিতে হবে ৷


IMG20240409153309_00.jpgIMG20240409153355_00.jpg

আমি পেপারটি ভাঁজ করে নিয়েছি ৷ আশা করি উপরের ছবি গুলো দেখলে কাগজের ভাঁজ গুলো বুঝতে পারবেন ৷


IMG20240409153425_00.jpgIMG20240409153559_00.jpg

এরপর পেপারের মাঝখানে ভাঁজ করে আঠা লাগিয়ে নিয়েছি ৷


IMG20240408214538_00.jpgIMG20240409155217_00.jpg

এরপর আরেকটি রঙিন পেপার নিয়ে গোলা করে আঠা লাগিয়ে নিয়েছি ৷


IMG20240409153808_00.jpgIMG20240409153835_00.jpg

এরপর সামান্য একটু রঙিন পেপার নিয়ে ভাঁজ করে নিয়েছি ৷


IMG20240409153847_00.jpgIMG20240409154107_00.jpg

এরপর সেটি কাটিং করে ফুলের নকশা করে নিয়েছি ৷


IMG20240409155720_00.jpgIMG20240409160141_00.jpg

এরপর রঙিন পেপারের লাঠি এবং ফুলটি আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি ৷


IMG20240409160430_00.jpg

শেষমেশ রঙিন পেপারের হাতপাখা তৈরি এবং কিছু ফটোগ্রাফি করে নেই ৷

IMG20240409160421_00.jpg

IMG20240409160411_00.jpg


তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবে ৷ আশা করি আমার এই ডাই পোস্টটি আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ সবাইকে , সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য ৷ ধন্যবাদ সবাইকে ৷



পোষ্ট বিবরণঃ-

ছবিঃ রঙিন পেপার দিয়ে দোলনা তৈরি
ক্যামেরাঃ realme C11
আর্ট/ক্যাপচারঃ 𝙽𝚒𝚛𝚘𝚋70
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 09/04/2024



🙏 ধন্যবাদ সবাইকে 🙏




20240114_001456_0001.png


আমার নাম নিরব ৷ জাতীয়তা বাংলাদেশী ৷ মাতৃভাষা বাংলা ৷ বাংলায় কথা বলতে এবং লিখতে আমি অসম্ভব ভালোবাসি ৷ পেশাগত দিক দিয়ে আমি একজন ছাত্র , পড়াশোনা করছি অনার্স প্রথম বর্ষে ৷ পাশাপাশি স্টিমিটে ব্লগিং করছি ২০২১ সালের ডিসেম্বর থেকে ৷ আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও আর্ট , ফটোগ্রাফি এবং লেখালেখি করতে আমার ভীষণ ভালো লাগে ৷ সব সময় শেখার চেষ্টা করি , নতুন কিছু শিখতে এবং জানতে আমার খুবই ভালো লাগে ৷ আমি বন্ধুদের সাথে সময় কাটতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও পরিবারের সাথে থাকতে এবং সময় কাটাতে আমার প্রচুর ভালো লাগে ৷ আমি একজন হিন্দু ধর্মাবলম্বী ৷ আমি আমার ধর্মকে অনেক বেশি ভালোবাসি এবং সম্মান করি ৷ আমি স্টিমিটে জয়েন করি ২০২০ সালের আগস্টের শুরুর দিকে ৷ ধ ন্য বা দ ...


1691561447609.png

20230619_2027351.gif



Sort:  
 2 months ago 

রঙিন কাগজ দিয়ে হাতপাখা তৈরি করার খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনি তো দেখছি সময় উপযোগী একটা পোস্ট নিয়ে হাজির হয়ে গিয়েছেন। এই গরমের দিনে হাত পাখায় হবে আমাদের সকলের সঙ্গী।

 last month 

যা গরম পড়েছে আর বিদ্যুতের যা অবস্থা এজন্য হাতপাখাই ব্যবহার করতে হবে ৷ ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য ৷

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে হাতপাখা তৈরি করেছেন।হাতপাখাটি দেখে অনেক ভালো লাগছে। এত সুন্দর একটি হাতপাখা তৈরির পুরো প্রসেস আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 2 months ago 

যা গরম পরেছে। এই গরমে এমন হাতপাখা হলে আর কোন কথাই নেই।আপনি রঙিন কাগজ দিয়ে খুব চমৎকার একটি হাতপাখা তৈরি করলেন ভাইয়া।আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি পাখা তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। এজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 2 months ago 

বর্তমানে যে গরম পরছে আর লোডশেডিং এর যে অবস্থা আপনার থেকে হাতপাখাটা নিতে হবে। রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি হাত পাখা তৈরি করেছেন। যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার এমন সুন্দর মন্তব্যের জন্য ৷

 2 months ago 

এখন প্রচুর গরম পড়েছে, আর অন্যদিকে লোডশেডিং এর মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এমত অবস্থায় আপনার রঙিন কাগজ দিয়ে তৈরি করা হাতপাখাটি দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। যদিও এটি দ্বারা তেমন বাতাস করা যাবেনা তবে আলমারিতে সাজিয়ে রাখার জন্য খুব সুন্দর একটি পাখা হয়েছে। পাখার উপরে লাল কাগজে বানানো ফুলটি খুব সুন্দরভাবে ফুটে উঠেছে। সত্যি আপনার এই কর্মটি সবাই পছন্দ করবে। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last month 

আপনার এমন সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ৷

 2 months ago 

ভাইয়া এই গরমে আপনার এই পাখা খুব কাজে লাগবে। যেভাবে লোডশেডিং দেখা দিয়েছে হাতপাখা ছাড়া উপায় নেই। আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি হাতপাখা বানিয়েছেন। আপনার এই ডাই প্রজেক্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। আমিও অনেক আগে একবার বানিয়েছিলাম। ধন্যবাদ এত সুন্দর পাখার অরিগ্যামি শেয়ার করার জন্য।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি হাত পাখা তৈরি করেছেন। এই গরমে হাত পাখা বেশ কাজে লাগবে। আপনার হাতপাখাটি দেখতে সত্যিই অসাধারণ হয়েছে। এত সুন্দর একটি হাতপাখা তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপনার এমন সুন্দর এবং গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ৷

 2 months ago 

বর্তমান সময়ে হাতপাখার ব্যবহার খুবই কম দেখা যায়। ছোট্টবেলা দেখতাম গরমের সময় এই হাত পাখার ব্যবহার । যেটা এখন খুবই কম আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি হাতপাখা তৈরি করেছেন । দেখতে দারুণ লাগছে। এই ধরনের দক্ষতা মূলক কাজগুলো আমার কাছে খুবই ভালো লাগে । আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

তবে আমরা এখনো হাতপাখা ব্যবহার করে থাকি মাঝে মাঝে যখন বিদ্যুৎ থাকে না ৷

 last month 

রঙিন কাগজের অসাধারণ একটি হাতপাখা তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই হাত পাখা তৈরি করতে দেখে আমার অনেক ভালো লেগেছে। সুন্দর এক ক্রিয়েটিভিটির প্রকাশ ঘটেছে।

 last month 

অসংখ্য ধন্যবাদ আপনাকে , আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69122.82
ETH 3737.08
USDT 1.00
SBD 3.68