লেভেল টু হতে আমার অর্জন - By @nirob70 || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার বাংলা ব্লগ

লেভেল টু হতে আমার অর্জন

বাংলাদেশ

Picsart_22-10-21_22-58-02-064.jpg

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও ভালো আছি ৷ আজ আমি লেভেল টু হতে আমার অর্জন গুলি আপনাদের সাথে শেয়ার করে নিবো ৷ লেভেল টু একটি গুরুত্বপূর্ণ পর্ব , যেখানে বেশ কয়েকটি বিষয় আমি ভালোভাবে বুঝতে ও শিখতে পেরেছি ৷আমরা যার স্টিমে কাজ করি তাদের সবারি এ বিষয়ে জানা অনেক জরুরি ৷ লেভেল টু থেকে আমি যে বিষয় গুলো শিখতে পেরেছি সেগুলো হলো ;

  • কী নিরাপত্তা
  • পাওয়ার আপ
  • ডেলিগেশন ও
  • ওয়ালেট নিয়ন্ত্রন

এই চারটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে লেভেল টু পর্বে ৷এই চারটি বিষয় অনেক গুরুত্বপূর্ণ স্টিম ব্যবহারকারীদের জন্য ৷ আমি চারটি বিষয় অনেক ভালো ভাবে জানতে পারি শিয়াল পন্ডিতের পাঠশালা থেকে এবং লেভেল টু এর ক্লাস করে ৷ আমি "আমার বাংলা ব্লগ'' এর ডিসকর্ড চ্যানেল থেকে লেভেল টু এর দুটি ক্লাস করে মৌখিক ভাবে আরো ভালো করে জানতে পারি বিষয়গুলি ৷ লেভেল টু এর ক্লাসে প্রোফেসর গণ এই বিষয় গুলো খুব সুন্দর করে বুঝিয়ে বলেন এবং বিস্তারিত আলোচনা করেন ৷

লেভেল টু হতে আমি যে বিষয় গুলি শিখতে পেরেছি আজ আমি সে বিষয়গুলির উপরে লেখতেছি ৷এখানে বেশ কয়েকটি প্রশ্ন করা হয়েছে ৷ যেগুলোর সঠিক উত্তর নিজের ভাষায় দেওয়া চেষ্টা করেতেছি ৷

Posting key এর কাজ কি ?

পোষ্টিং কী আমরা কেবলমাত্র সোশ্যাল একটিভিটির জন্য ব্যবহার করতে পারবো । পোষ্টিং কী দিয়ে স্টিমের পোস্ট করা, পোষ্ট ইডিট করা , কমেন্ট করা, ভোট দেওয়ার মত কাজগুলো করা যায়। এর বাইরে এই কী ব্যবহার করা যায় না ৷ পোষ্টিং কী দিয়ে আমরা সাধারণত পোষ্ট সংক্রান্ত কাজ করতে পারবো ৷

Active key এর কাজ কি ?

অ্যাক্টিভ কী দিয়ে আমার সাধারণত স্টিম ওয়ালেট সংক্রান্ত কাজ গুলি করতে পারবো ৷ আমার স্টিমে কাজ করার মাধ্যমে যে অর্থ উপার্জন করি তা সব স্টিম ওয়ালেটে জমা হয় ৷ আর স্টিম ওয়ালেটের যে কেনো কাজের জন্য অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয় ৷ যেমন ;

  • ট্রান্সফারের কাজ।
  • পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
  • SBD Steem কনভার্সন
  • উইটনেস ভোট দেয়া
  • কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
  • প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
  • নতুন ব্যবহারকারী তৈরি করা

ইত্যাদি কাজে অ্যাক্টিভ কী এর ব্যবহার করতে হয় ৷ অ্যাক্টিভ কী একটি গুরুত্বপূর্ণ কী ৷ যার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ ভাবে সংরক্ষণ করা দরকার ৷

Owner key এর কাজ কি ?

উনার কী এর কাজ সাধারণত , এক্টিভ ও পোস্টিং কী রিসেট করা ৷একাউন্ট রিকভার করা ও ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা ৷এছাড়া উনার কী এর মাধ্যমে অ্যাকাউন্ট এর মালিক দাবি করা যায় ৷ এই কী অ্যাকাউন্ট এর দলিল হিসেবে কাজ করে ৷ আমাদের অ্যাকাউন্ট হ্যাক বা হারিয়ে যায় সেক্ষেত্রে অ্যাকাউন্ট রিকভার ও পোষ্টিং কী রিকভার করতে উনার কী সহযোগিতা করবে ৷ অতএব উনার কী খুবই গুরুত্বপূর্ণ কী ৷ এই কী সর্তক সহকারে সংরক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ ৷

Memo key এর কাজ কি ?

মেমো কী এর কাজ সাধারণত এনক্রিপ্ট মেসেজ পাঠানো ও কোন এনক্রিপ্ট মেসেজ দেখা ৷ এই কী সাধারণত মেছেজ পাঠানোর কাজে ব্যবহার করা হয় ৷ মেমো কী কম কাজে ব্যবহার করতে হয় ৷তবুও এটি গুরুত্বপূর্ণ সরকারে সংরক্ষণ করা দরকার ৷

Master password এর কাজ কি ?

মাষ্টার পার্চওয়াড হলো খুবই গুরুত্বপূর্ণ একটি কী ৷ এটি আমরা সাধারণত স্টিম অ্যাকাউন্ট তৈরি করার সময় পেয়ে থাকি ৷ স্টিমের সব কাজ এই মাষ্টার পার্চওয়াড় এর মাধ্যমে করা যায় ৷পোষ্টং কী, অ্যাক্টিভ কী , মেমো কী ,উনার কী মাষ্টার পার্চওয়াড এর মাধ্যমে পাওয়া যাবে ৷আমরা জানি কেনো অ্যাকাউন্টে প্রবেশ করতে পার্চওয়াড দিতে হয় ৷ পার্চওয়াড ব্যতিত আমরা কেনো ভাবেই কেনো অ্যাকাউন্ট এ প্রবেশ করতে পারবো না ৷ পার্চওয়াড হলো মাথা ৷ এ ক্ষেত্রে সব কী এর মাথা মাষ্টার পার্চওয়াড ৷এক কথায় স্টিমে প্রবেশ করা থেকে শুরু করে স্টিমের যাবতীয় কাজ করার জন্য পার্চওয়াড দরকার হবে ৷ সে সব কিছুর মাথা মাষ্টার পার্চওয়াড ৷ তাই এটি আমাদের খুব গুরুত্ব সহকারে কয়েক জায়গায় সংরক্ষণ করতে হবে ৷এই মাষ্টার পার্চওয়াড ব্যতিত আমরা স্টিমের কেনো কাজ করতে পারবো না ৷

Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

মাষ্টার পার্চওয়াড যেহেতু একটি গুরুত্বপূর্ণ জিনিস ,সেহেতু আমি এই পার্চওয়াড টি খুব সর্তকের সাথে সংরক্ষণ করে রেখেছি ৷আমি আমার স্টিমের মাষ্টার পার্চওয়াড টি বেশ কয়েক জায়গায় সতর্কতা সাথে সংরক্ষিত করে রেখেছি ৷ প্রথমত আমার মাষ্টার পার্চওয়াড টি আমি কপি করে পেনড্রাইভ এ সংরক্ষণ করছি ৷ দ্বিতীয়ত এটি আমি কপি করে জিমেল এ সেভ করে রেখেছি ৷ এছাড়াও ফেচবুকে আমি সংরক্ষণ করে রেখেছি ৷তাছাড়াও এটি আমি নির্ভুল ভাবে আমার ব্যক্তি গত ডাইরিতে লেখে রেখেছি ৷ এবং কী এই পার্চওয়াড টি আমার মোবাইলেও পিডিএফ আকারে ডাউনলোড করা আছে ৷ যেহেতু মাষ্টার পার্চওয়াড টি খুবই গুরুত্বপূর্ণ তাই এটি আমি সতর্কতা অবলম্বন করে সংরক্ষণ করেছি ৷ শুধু মাষ্টার পার্চওয়াড নয় বাকি কি গুলোও আলাদা আলাদা ভাবে সংরক্ষণ করা আছে আমার ৷

পাওয়ার আপ কেন জরুরী?

পাওয়ার আপ বলতে বোঝায় শক্তি বৃদ্ধি করা ৷ যার যত শক্তি সে তত বেশি কাজ করতে পারে ৷ এখানে আমরা যত পাওয়া আপ করবো তত শক্তি বৃদ্ধি হবে ৷আমরা স্টিমে লাইক কমেন্ট এবং পোষ্ট করে থাকি ৷ এগুলো করার জন্য পাওয়ার দরকার হয় ৷ যার যত পাওয়ার সে তত বেশি এইস কাজ করতে পারবে ৷ যার পাওয়ার খুবই সীমিত সে স্টিমে লাইক কমেন্ট এবং পোষ্ট করতে পারবে খুবই সীমিত ৷পাওয়া আপের মাধ্যমে আমার শক্তিশালী হতে পারবো ৷এছাড়া বেশি পাওয়ার থাকলে আমরা ভোট দেওয়ার মাধ্যমে কিছু কিরেশন রিওয়ার্ড পাবো ৷স্টিমে কাজ করে ভালো রিওয়ার্ড ও স্টিমে ভালো কিছু করার জন্য পাওয়া আপ জরুরি ৷

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?
  • পাওয়ার আপ করার জন্য প্রথমে আমাদের ওয়ালেটে অ্যাক্টিভ কী দিয়ে লগ ইন করতে হবে ৷
  • এরপর স্টিম ব্যালান্সের উপর ক্লিক করতে হবে ৷
  • স্টিম ব্যালান্স এর উপর ক্লিক করলে একটি মেনু আসবে ৷
  • মেনুতে একটু নিচেই পাওয়ার আপ লেখা আছে ৷ সেখানে ক্লিক করতে হবে ৷
  • এরপর একটি জায়গায় কত স্টিম পাওয়ার আপ করবো সেটি বসাতে বলবে ৷ সেখানে যত স্টিম পাওয়ার আপ করবো তার সংখ্যা বসাতে হবে ৷
  • স্টিমের সংখা বসিয়ে নিচে পাওয়ার আপ লেখা আছে ৷ সেখানে ক্লিক করলেই পাওয়ার আপ হয়ে যাবে ৷
সেভিংসএ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

সেভিংস এ থাকা Steem বা SBD উইথড্র দেওয়ার তিনদিন পর ট্রান্সফারেবল এ যোগ হবে।

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

ডেলিগেশন ক্যানসেল করার পাঁচ দিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে ৷

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

আমি যদি @heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করি ৷ এবং কিছু দিন পর আরো ১০০ এস.পি ডেলিগিশন করতে চাই ৷ সেক্ষেত্রে আমাকে ডেলিগেশন কমান্ড দেওয়ার সময় ৩০০ এস.পি দিতে হবে , তাহলে আমার আগের দুইশত এবং পরের একশত মোট তিনশত এস.পি ডেলিগেশন হবে ৷

লেভেল টু হতে আমার অর্জন গুলি উপরে নিজের ভাষায় আলোচনা করলাম ৷ সম্পূর্ণ বিষয়টি নিজের ভাষায় খুব ভালো করে দেওয়ার যথেষ্ট চেষ্টা করেছি ৷ লেভেল টু পর্বের বিষয় গুলো সত্যিই খুবই গুরুত্বপূর্ণ ৷ অনেক অজানা বিষয় লেভেল টু তে জানতে পেরে আমার অনেক ভালো লাগতেছে ৷ এবং সব শেষে আমি এই বিষয় গুলোর উপর সতর্ক থাকবো ৷ধন্যবাদ সবাইকে
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে..
-
Sort:  
 2 years ago 

লেভেল টু এর পরীক্ষা দিয়েছেন দেখে খুব ভালো লেগেছে। আমি নিজেও লেভেল গুলো ভেরিফাইড হয়েছি। আপনি ভেরিফাইড হওয়ার অপেক্ষায় থাকলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

আপনি লেভেল 2 থেকে যে বিষয়গুলো সম্পর্কে ধারণা নিয়েছেন সেগুলো আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। নতুন বিষয়গুলো শিখতে থাকুন আর সামনে এগোতে থাকুন।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য ৷

লেভেল টু হতে অনেক কিছুই অর্জন করেছেন দেখছি লেভেল টু এর সম্পর্কে প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন যা বুঝতে হলে একটা সুবিধা হয়েছে সামনের দিনগুলোর জন্য আপনার অভিনন্দন থাকলো

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ৷ আপনার জন্যও অনেক ভালোবাসা রইলো ৷

 2 years ago 

লেভেল টু পরীক্ষায় আপনি স্টিমিট এর বেসিক সিকিউরিটি সম্পর্কে খুবই চমৎকার করে আলোচনা করেছেন । পোস্টটি পড়ে যা বুঝতে পারলাম আপনার সিকিউরিটি সম্পর্কে মোটামুটি ভালো ধারণা হয়েছে তাছাড়া ডেলিগেশনের বিষয়টিও আপনি অনেক ভাল ভাবে লিখেছেন্
। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ❤️❤️

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

অভিনন্দন আপনাকে, এরকম লেভেলের পরীক্ষা আমরাও পূর্বে দিয়ে আজ এখানে এসে উপস্থিত হয়েছি। আপনি শুরু থেকে @Heroism পর্যন্ত যে ভাবে বর্ণনা করেছেন,তাতে আমার মনে হয় লেভেল টু থেকে মোটামুটি সব বিষয়ে ভালো জ্ঞান অর্জন করতে পেরেছেন। এভাবেই এগিয়ে যান সামনের দিকে। আপনার জন্য শুভকামনা রইল ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

ডেলিগেশন ক্যান্সেল করার ৫ দিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে। উত্তরটা ঠিক করে নেবেন।

 2 years ago 

হ্যাঁ দাদা আমার ভূলটা আমি ঠিক করে নিয়েছি ৷ ধন্যবাদ..

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43