DIY- এসো নিজে করি || বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা আর্ট || ১০% লাজুক খ্যাঁকের জন্য..

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20220512212611_00.jpg

হ্যালো বন্ধুরা.. সবাইকে স্বাগতম,
আমার বাংলা ব্লগে
আজ মঙ্গলবার ১৭ মে ২০২২ ইং
বাংলা ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

প্রিয় বন্ধুরা আমার ,কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছেন ৷ আমিও ভালো আছি ৷ আপনাদের মাঝে আবারও উপস্থিত হয়েছি একটি আর্ট পোস্ট নিয়ে ৷ আশা করি আপনাদের ভালো লাগবে ৷ আর্ট করতে আমি অনেক ভালো বাসি ৷ যার জন্য ভালো কিছু অঙ্কনের চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি ৷ তো আজ আমি আপনাদের সাথে একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করবো ৷ ম্যান্ডেলা আর্ট টি বাংলাদেশর মানচিত্র উপর অঙ্কন করেছি ৷ আশা করি আপনাদের কাছে ভালো লাগবে ৷ যদিও পারিবারিক ব্যস্ততা জন্য আমি একটু ব্যস্ততার মাঝে সময় কাটাচ্ছি ৷ তবুও কিছু সময় নিয়ে আমি আজকের এই বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা আর্টটি আমি করেছি ৷ ম্যান্ডেলা আর্ট করতে বেশ সময় ও ধৈর্য লাগে ৷ সময় ও ধৈর্য লাগলেও ম্যান্ডেলা আর্ট করতে আমার ভালো লাগে ৷ তাই আজকের এই চেষ্টা ৷ তো বেশি কথা না বলে , চলুন দেখে আসি বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা আর্ট এর প্রক্রিয়া ৷
প্রয়োজনীয় উপকরণঃ
  • সাদা কাগজ ,
  • পেন্সিল ,
  • রাবার ,
  • রুল কম্পাস ,
  • কালো রঙ্গিন কলম ,
  • কালো কলম ৷
অঙ্কনের প্রক্রিয়াঃ

IMG20220512202154_00.jpg

শুরুতে আমি সাদা কাগজের উপর পেন্সিল ও রুল কম্পাস দিয়ে দুইটি বৃত্ত অঙ্কন করে নিয়েছি ৷ ধাপ এক এর ছবি দেখুন ৷

IMG20220512202703_00.jpg

ধাপ দুই এ আমি বৃত্তের বাইরে ফুলের ডিজাইন অঙ্কন করে নিয়েছি ৷

IMG20220512203216_00.jpg

এরপর আবার রুল কম্পাস দিয়ে ছোট বৃত্তের বাইরে আরো কয়েকটি বৃত্ত অঙ্কন করে নিয়েছি পেন্সিল ব্যবহার করে ৷

IMG20220512203756_00.jpg

এই ধাপে আমি বৃত্ত গুলো কালো রঙ্গিন কলম ব্যবহার করে বিভিন্ন ডিজাইন করে সাজিয়েছি ৷ ছবিতে দেখুন ..

IMG20220512204657_00.jpg

এখানে সর্বশেষ বৃত্তটি কালো রঙ্গিন কলম ব্যবহার করে একটু ডিজাইন করে নিয়েছি ৷

IMG20220512205821_00.jpg

IMG20220512210358_00.jpg

সম্পূর্ণ বৃত্ত গুলো বিভিন্ন ডিজাইন করে সাজিয়েছি কালো রঙ্গিন কলম ব্যবহার করে ৷ বৃত্ত গুলো রুল কম্পাস ও পেন্সিল দিয়ে একে নেওয়ার পর কালো রঙ্গিন কলম দিয়ে বাকি কাজ করেছি ৷

IMG20220512210839_00.jpg

এই ধাপে আমি রুল কম্পাস দিয়ে আরো কিছু বৃত্ত অঙ্কন করেছি ৷ তবে যেদিকে প্রয়োজন সেদিকে ভালো করে একে নিয়েছি ৷

IMG20220512211256_00.jpg

পেন্সিল দিয়ে বৃত্ত অঙ্কনের পর কালো রঙ্গন কলম ব্যবহার করেছি ৷

IMG20220512212455_00.jpg

IMG20220512212611_00.jpg

এরপর সেই বৃত্ত গুলি বিভিন্ন ডিজাইন করে সাজিয়েছি কালো রঙ্গিন কলম ব্যবহার করে ৷

IMG20220512212611_00.jpg

IMG20220512212822_00.jpg

তো বন্ধুরা এভাবেই আমি সম্পূর্ণ আর্ট তৈরি করেছি ৷ আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে , আমার তৈরি বাংলাদেশের মানচিত্রের ম্যান্ডেলা আর্ট ৷ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷ আজ এ পর্যন্তই ৷সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ ৷

ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ৷

আপনার মন্তব্য করতে ভুলবেন না

পোস্ট বিবরণ

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiF4nkVKP1PC25WhWdSqY9SQf2TJzmqgxFMWjuNkHw5XsLARCErjQCJttWSghQwHW7kfJkYrX4c4pCtiTfa...HWK2gGpEFGB8xQqyomTH1nvn7CPz2SMnooXwX61WyzcpU63uoNSxy8gfgvGdwRzK9nB2bEQrLPQvvnQVp6n6xDEV7NQgpdcANjWF3XJwB2tbgXcKKDcWfvHLG6.png

বিষয়ম্যান্ডেলা আর্ট
ক্যামেরারিয়েলমি
আর্ট & ফটোগ্রাফি@nirob70
তারিখ১৭ মে ২০২২ ইং
লোকেশনবাংলাদেশ

ধন্যবাদ সবাইকে


qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXAz4pZwywE4FaJ933CY3zyeD41FdsmYEbsfztVMfmL4i2uZXsVY7VoFbuEedar8udNUXCcQCG9XRuhV8Gj...3iwASFwMBbi7BA5S2V89LofjuFTKah5sZ2wf2r3wr83WLEWbFVdg9txP1gCQL4GtJhgetWKoxndqvzgDgD3AiXTSnufFdmQ8mUuxX4nNpkE2UYgchsMeksBUDK.gif

Sort:  
 2 years ago 

ভাই এটা নিঃসন্দেহে একটা ভালো কাজ হইছে। আপনি বাংলাদেশের পতাকার ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার আর্ট দেখে যে কেউ প্রশংসা করবে। আপনার আর্টের প্রসেস খুব ভালো লাগছে। শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছোটবেলায় যখন বাংলাদেশের মানচিত্র আঁকতে যেতাম তখন খুব কষ্ট হতো। অনেক কঠিন মনে হতো। আপনি সেই মানচিত্র এত চমৎকার করে এঁকে তার উপরে আবার ম্যান্ডেলার আর্ট করেছেন। এক কথায় অসাধারণ হয়েছে। অনেক সময় এবং ধৈর্য লেগেছে তা আপনার আর্ট দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

অংকম টি দেখে অবাক হয়ে গিয়েচিলাম ভাই।ওয়াও এতো দারুন দক্ষতা সত্যি মুগ্ধকর ছিল। অসম্ভব সুন্দর হয়েছে আপনার মেন্ডেলা টি ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে ভাইয়া। বাংলাদেশের মানচিত্র তৈরি করে ম্যান্ডেলা আর্ট দারুন হয়েছে। নিখুঁতভাবে প্রতিটি কাজ আপনি সম্পূর্ণ করেছেন। আপনার ম্যান্ডেলা দেখে বোঝা যাচ্ছে আপনি অনেক সময় ধৈর্য নিয়ে তৈরি করেছেন। সত্যি ভাইয়া আপনার ধৈর্যের প্রশংসা করতে হয়। অনেক অনেক ভালো লাগলো ভাইয়া দেখে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাংলাদেশের মানচিত্র টা দেখে মনটা যেন ভরে গেল ভাই। আপনি আমাদের মাঝে বাংলাদেশের মানচিত্র টি অনেক অসাধারণ ভাবে তৈরি করে দেখিয়েছেন আসলে ভাই এটি তৈরি করতে অনেক পরিশ্রম এর প্রয়োজন যা আপনি করেছেন। এমন সৃজনশীল একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল বিশেষ শ্রদ্ধা।

 2 years ago 

বাংলাদেশের মানচিত্র নিয়ে এর আগে আমিও একটি ম্যান্ডেলার আর্ট পড়েছিলাম। আপনার আজকের ম্যান্ডেলার আর্টটি দেখতে খুবই সুন্দর লাগছে খুব চমৎকারভাবে ছোট ছোট কাজ দিয়ে আপনি ম্যান্ডেলারটি আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট এর মাধ্যমে বাংলাদেশের মানচিত্র কে ফুটিয়ে তুলেছেন আর এই ম্যান্ডেলা আর্ট আমার কাছে যে কি ভালো লেগেছে সেটা আমি আপনাকে বলে বোঝাতে পারবো না ভাইয়া।
এক কথায় অসাধারণ।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার চেস্টার প্রশংসা করতেই হয়। খুবই ইউনিক একটি ম্যান্ডেলা আর্ট উপহার দিলেন আজ। এমন মানচিত্রের সাথে ম্যান্ডেলা কেউ আগে বানিয়েছে বলে মনে হয়না এই কমিউনিটিতে। আপনিই প্রথম যতদুর মনে হচ্ছে। এগিয়ে যান। শুভকামনা রইলো।

 2 years ago 

এটা নিঃসন্দেহে দুর্দান্ত একটা কাজ করেছেন ভাই। এমন ধারার আর্ট এই প্রথম দেখলাম। মন ভরে গেছে একদম। মানচিত্রের সৌন্দর্য টা কয়েক গুণ বেড়ে গেছে মনে হচ্ছে। অনেক ভালোবাসা রইলো ভাই এত চমৎকার একটা কাজের জন্য।

 2 years ago 

এক কথায় অসাধারণ। আপনার মানচিত্রে ম্যান্ডেলার চিত্রাঙ্কন দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সত্যি কথা বলতে ভাই আমার কাছে অনেক ভালো লেগেছে। বাংলাদেশের মানচিত্র টি দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে। সেই সাথে খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আমাদের মাঝে। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ম্যান্ডেলার চিত্র আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57258.35
ETH 3065.68
USDT 1.00
SBD 2.33