আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-২৪ || ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি

in আমার বাংলা ব্লগ2 years ago

twins-2670823_640.jpg

Pictures

প্রিয় বন্ধুরা আমার , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও ভালো আছি ৷ তো আবারও আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমি নিরব বাংলাদেশ থেকে ৷ আজ আমি আপনাদের মাঝে আমার জীবনের ফেলে আসা কিছু বন্ধুত্বের স্মৃতি শেয়ার করবো আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল এডমিন মডারেটর এবং ফাউন্ডার @rme দাদাকে ৷ আমার বাংলা কমিউনিটির পক্ষ থেকে এতো সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য ৷ প্রতিনিয়ত এই প্রিয় কমিউনিটি দারুণ দারুণ প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে ৷ এবারের প্রতিযোগিতা ফেলে আসা বন্ধুত্বের স্মৃতি নিয়ে ৷ আসলে জীবনে চলার পথে বিভিন্ন ভাবে বন্ধুত্ব শুরু হয় ৷ আর এই বন্ধুদের সাথে সম্পর্কটা হয় অনেক মধুর ও মিষ্টির ৷ পৃথিবীতে যত ভালো সম্পর্ক আছে তা মধ্যে এই বন্ধুত্বের সম্পর্ক অন্যতম সেরা ৷

সময়ের সাথে সাথে অনেক কিছু পরিবর্তন হয় ৷ বদলে যায় অনেক কিছুই ৷ অনেক সম্পর্ক তৈরি হয় আবার অনেক সম্পর্ক ভেঙ্গে যায় শুধু সময়ের ব্যবধানে ৷ সবার জীবনেই বন্ধু আছে , আছে বন্ধুত্বের মধুর সম্পর্কের স্মৃতি ৷ আমার জীবনেও এই বন্ধু নিয়ে হাজারও স্মৃতি আছে ৷ তাদের সাথে কাটানো এক একটা দিন একটা গল্প এক একটা স্মৃতির পাতা ৷ ভালো খারাপ অনেক বন্ধুই আমার জীবনে এসেছে ৷ তবে স্কুল জীবনের বন্ধু গুলোই সেরা ৷ আজ আমি তাদের নিয়েই কিছু লিখবো ৷ সেই ছোট বেলার বন্ধু গুলো আজ আর পাশে নেই , দেখা হয় না , কথা হয় না তবে তাদের সাথে কাটানো স্মৃতি গুলো আমি আজও ভুলতে পারি নাহ ৷ এখনো মাঝে মাঝে মনে পড়ে তাদের সাথে কাটানো মধুর দিনগুলোর কথা ৷ ফিরে যেতে ইচ্ছে করে সেই বন্ধুদের কাছে সেই দিনগুলোর মাঝে ৷ তবে তা তো আর সম্ভব নয় ৷


board-3703899_640.jpg
Pictures


বন্ধু হাজারটা আছে ৷ তবে প্রকৃত বন্ধু হাতে গোনা কয়েকটা ৷ তবে ছোট বেলার সেই প্রাইমারির বন্ধুদের প্রতি কোনো অভিযোগ নেই আমার ৷ সব থেকে বেশি তাদেরি কথা মনে পড়ে আমার ৷ তাদের সাথে কাটানো দিনগুলোর কথা ভুলতে পারি নাহ ৷ প্রাইমারির সেই বন্ধুগুলোই প্রকৃত বন্ধু মনে হয়েছে আমার তারাই সেরা ৷ কারণ অবুঝ সময়েও একজন অন্য একজনকে বুঝতাম ৷ সবার প্রতি সবার ভালোবাসা ছিলো ৷ ভালোবাসা বাইরে অন্য কোনো চাহিদা ছিলো না ৷ প্রাইমারির সেই ছোট বেলার বন্ধু গুলোর সাথে বন্ধুত্বের সম্পর্কটা পাঁচ বছরের ছিলো ৷ কিছু বন্ধু আরো পাচ বছর ছিলো ৷এদের সাথে কাটানো সময় গুলোর কথা আজও স্মৃতির পাতায় লেখা আছে ৷ আজ আমি সেই ছোট বেলার একটি বন্ধুর বন্ধুত্বের গল্প শেয়ার করবো ৷ সেই বন্ধুটিই আমার সেরা বন্ধু ছিলো ৷ তার স্মৃতি ভুলে যাওয়া মতো নয় ৷

দিনটি ছিল স্কুলের প্রথম দিন। দিন কিংবা তারিখ কিছুই মনে নেই। কিন্তু মনে আছে সেই স্মৃতিটুকু । সেদিন সকালের দিকে আমি উঠানে বসে খেলতেছি।হঠাৎ মা কোথা থেকে এসে বলে চল তোকে আজ স্কুলে ভর্তি করে দিয়ে আসি। তখন আমার স্কুল সম্পর্কে ধারনা ছিল ব্যাপক। ভাবতাম ওইটা খুবই খারাপ একটা জায়গা। একটু কথা না শুনলে মারে।যদিও আমি খুবই শান্ত ছিলাম। তাই ভাবতাম স্কুলে আমি যাবনা। তো মা যখন এসে বললো যে তোকে আজ স্কুলে ভর্তি করবো আমি তো শুনেই দৌড়। মা তখন আমাকে ধরে নিয়ে যায় স্কুলে এক হাতে লাঠি আর এক হাতে আমার হাত । সেদিন ভর্তি হলাম স্কুলে।মা আমাকে সেদিনের মত স্কুলে রেখে চলে আসে।আর আমি বেচারা পরে গেলাম মহা বিপদে। স্কুলে তো আসলাম কিন্তু বসার জায়গা তো পাইনা। কি করে পাবো কেউ বসতেই দিতে চাইছেনা।কারন গায়ের জামা আর প্যান্টের অবস্থা ছিল দেখার মত।ধুলা নিয়ে খেলতেছিলাম সেই অবস্থায় মা ধরে নিয়ে আসে স্কুলে।আমি বেচারা কি করবো মুখ ভার করে দাড়ায়ে আছি । তখন একটি ছেলে আমাকে তার জায়গায় বসতে দেয় । সে ছিল আমার প্রথম বন্ধু । আমার স্কুল জীবনের প্রথম এবং সবচেয়ে ভাল বন্ধু । সেই দিনটি সবচেয়ে স্মৃতিমাখা দিনগুলোর মধ্যে অন্যতম একটা দিন । এর পর আস্তে আস্তে আমার বন্ধুদের সংখ্যা বাড়তে থাকে।এর মধ্যে কেটে গেছে অনেকগুলো বছর।সময়ের সাথে সাথে আমার বন্ধু বান্ধবীর সংখ্যা অনেক।কিন্তু এতো লোকের ভীড়েও রয়ে গেছে বন্ধুত্বের সেই স্বাদটা।যেটা মনে পড়লে হাজার দুঃখের মধ্যে ও কখন জানি মনের অজান্তেই হেসে দিই। ।


friend-1753870_640.jpg
Pictures

সময়ের সাথে সাথে সব পরিবর্তন হয়েছে ৷ অনেক গুলো দিন কেটে গেছে ৷ অনেক বন্ধু হয়েছে ৷ তবে প্রাইমারির সেই প্রথম বন্ধুর কথা আর স্মৃতি ছিলো ভুলতে না পারার মতো ৷ সেই দিনগুলো কথা আজও মনে অনেকটা জায়গা নিয়ে আছে ৷ সেই ছোট বেলার বন্ধু গুলো আজ আর পাশে নেই , দেখা হয় না , কথা হয় না তবে তাদের সাথে কাটানো স্মৃতি গুলো আমি আজও ভুলতে পারি নাহ ৷ এখনো মাঝে মাঝে মনে পড়ে তাদের সাথে কাটানো মধুর দিনগুলোর কথা ৷ ফিরে যেতে ইচ্ছে করে সেই বন্ধুদের কাছে সেই দিনগুলোর মাঝে ৷ তবে তা তো আর সম্ভব নয় ৷

ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ৷

অনেক অনেক ধন্যবাদ আপনাকে, আমার পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য ৷

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiF4nkVKP1PC25WhWdSqY9SQf2TJzmqgxFMWjuNkHw5XsLARCErjQCJttWSghQwHW7kfJkYrX4c4pCtiTfa...HWK2gGpEFGB8xQqyomTH1nvn7CPz2SMnooXwX61WyzcpU63uoNSxy8gfgvGdwRzK9nB2bEQrLPQvvnQVp6n6xDEV7NQgpdcANjWF3XJwB2tbgXcKKDcWfvHLG6.png

ধন্যবাদ সবাইকে


qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXAz4pZwywE4FaJ933CY3zyeD41FdsmYEbsfztVMfmL4i2uZXsVY7VoFbuEedar8udNUXCcQCG9XRuhV8Gj...3iwASFwMBbi7BA5S2V89LofjuFTKah5sZ2wf2r3wr83WLEWbFVdg9txP1gCQL4GtJhgetWKoxndqvzgDgD3AiXTSnufFdmQ8mUuxX4nNpkE2UYgchsMeksBUDK.gif


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

সত্যি ভাই বন্ধু গুলোর সঙ্গে দেখা হয়না কথা হয়না কিন্তু স্মৃতিগুলো ভোলার নয়। সময় মানুষকে পরিবর্তন করে ফেলে সময়ের টানে অতীত ভুলতে বাধ্য সকলে। আপনার পোস্টে অনেক ভালো হয়েছে পোষ্টের মাধ্যমে বন্ধুদের কথা মনে পড়ে গেছে আপনার। আমি আমার বন্ধুদের কে অনেক মিস করি ভালো থাকুন ভাইয়া ধন্যবাদ।

 2 years ago 

হ্যা ভাই সময় মানুষকে পরিবর্তন করে ফেলে সময়ের টানে অতীত ভুলতে বাধ্য সকলে ৷ ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাই প্রথমেই আপনাকে, ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি,প্রতিযোগিতা ২৪এ অংশগ্রহণ করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার পুরো গল্পটি পড়ে বেশ ভালই লাগলো। আপনার মা স্কুলে গিয়ে আপনাকে ভর্তি করে দিয়ে চলে আসার কারণে আপনাকে বেশ বিপাকেই পড়তে হয়েছে। আর তাইতো বসার জন্য জায়গা না পাওয়ার কারণে আপনি বেচারা হয়ে গেলেন। যাইহোক অবশেষে আপনার স্কুল জীবনের প্রথম বন্ধু আপনাকে জায়গা করে দিয়েছে এটা জেনে খুব ভালো লাগলো। সত্যিই এরকম বন্ধুত্বের স্মৃতি কখনো ভোলার মত নয়।ভাই, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ আপনার সাফল্যময় হোক এই কামনা করছি। ধন্যবাদ

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ৷ আসলেই বন্ধুত্বের এমন স্মৃতি ভোলার মতো নয় ৷

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ছোট বেলার বন্ধুত্বর মতো আর হয় না, আমিও আপনার মতো প্রথম দিন স্কুলের কথা শুনে দৌড় দিয়েছিলাম, তবে স্কুলে যাওয়ার পর সব ঠিক হয়ে গিয়েছে, এছাড়াও আপনার বন্ধুত্বের সৃতি টুকু আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

প্রথম প্রথম একটু ভয় ছিলো কিন্তু পরে তা ঠিক হয়ে গেছে ৷ অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাইয়া আপনার প্রথম স্কুলে যাওয়ার গল্প পড়ে ভালই লাগলো। ঐসময় এত ছোট ছিল আপনার বন্ধু তারপরও সে আপনাকে তার জাগায় বসতে দিয়েছে। বিষয়টি সত্যিই স্মৃতিময়। ধন্যবাদ ভাইয়া প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করার জন্য 💕

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64159.10
ETH 2771.78
USDT 1.00
SBD 2.66