মেলায় ঘোরাঘুরি

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG20240408145109_00.jpg

মেলায় ঘোরাঘুরি ০১


হ্যালো বন্ধুরা , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন ৷ আমিও বেশ ভালো আছি ৷ তো আজ আবারও আপনাদের মাঝে চলে আসলাম , আজকে আমি আপনাদের মাঝে মেলায় ঘোরাঘুরি'র কিছু অনুভূতি এবং কিছু আলোকচিত্র শেয়ার করবো ৷ আশা করি আপনাদের সবার ভালো লাগবে ৷


কিছুদিন আগে গিয়েছিলাম বোয়ালমামীর বারুণী মেলায় ৷ এই মেলা মূলত সনাতন ধর্মালম্বীদের মহাস্নান উপলক্ষে প্রতি বছর বসে ৷ অনেক বড় ভাবে মেলাটি হয় , এবং মূল মেলা তিনদিন ব্যাপী চলে ৷ এবং পরবর্তীতে সাত দিন বা তার অধিক সময় থাকে ৷ উত্তরাঞ্চলের হিন্দু সম্প্রদায়ের কয়েক লাখ পুণ্যার্থী ও ভক্তরা এই মেলায় আসে এবং করতোয়া নদীতে স্নান করে ৷ আমি মেলার তৃতীয় দিন এই মেলায় ঘুরতে যাই ৷ আমার সাথে অবশ্য আমার দাদা ছিলো ৷ দুজনই মেলার তৃতীয় দিন সকাল বেলা এই মেলায় ঘুরতে যাই ৷ এই মেলাটি আমাদের বাসা থেকে অনেকটাই দূরে তাই যেতেও বেশ খানিকটা সময় লাগে ৷ তবে আমাদের এদিকে সব চেয়ে বড় মেলা এটি ৷ এই মেলায় অসংখ্য মানুষ আসে দূর দুরন্ত থেকে ৷ আমরা দুপুরের কাছাকাছি সময় এই মেলায় গিয়ে পৌঁছাই ৷


IMG20240408145201_00.jpg

IMG20240408145032_00.jpg


মেলার কাছাকাছি আসতেই দেখি মানুষের অসংখ্য ভীর ৷ রোডে জ্যাম লেগে গেছে মানুষের ভীরে আর যানবাহনে ৷ মেনই মন্দির এবং মেলা ছিলো রোড থেকে আরো কিছুটা দূরে ৷ তবে তার আগেই আরো কিছু মন্দির আছে রোডের পাশেই ৷ তার মধ্যে আমরা একটি মন্দিরে প্রবেশ করি এবং ঠাকুর দর্শন করি ৷ মানুষের প্রচুর ভীরের জন্য আর এদিকে সময় কাটানো হয়নি ৷ এরপর হেটে পথ ধরি মেলার দিকে ৷


IMG20240408145022_00.jpg

IMG20240408145925_00.jpg


অসংখ্য মানুষ হেটে যাচ্ছে মেলার দিকে ৷ যদিও আজ তৃতীয় দিন ৷ অন্যান্য দিনের তুলনায় আজ মানুষের ভীরটা কিছুটা কমই ছিলো ৷ তবুও বেশ ভালোই মানুষ হয়েছে ৷ সবাই ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে মেলার দিকে ৷ কিছু মানুষ আবার ফিরে যাচ্ছে ৷ যারা খুব সকালে মেলায় এসেছে তারা ঘোরাঘুরি কেনাকাটা আর স্নান করে ফিরে যাচ্ছে নীড়ে ৷


IMG20240408150312_00.jpg

IMG20240408150111_00.jpg


আমরা দুপুরের সময় মেলার দিকে এগিয়ে যাচ্ছে ৷ তখনকার অবস্থা ছিলো একটু অন্যরকম এবং প্যারা দ্বায়ক ৷ কারণ দুপুর বেলা ছিলো রোদ সাথে গরম মানুষের প্রচুর ভীর আর ধুলো ৷ সব মিলিয়ে নাজেহাল অবস্থা ৷ ছবি গুলো দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন মানুষের ভীর আর ওয়েদার কেমন ছিলো ৷ সামান্য কিছুটা আসতেই আমি হাফিয়ে ফেলেছি ৷


IMG20240408145937_00.jpg

IMG20240408145403_00.jpg


বেশ কিছুক্ষণ হাটার পর আমরা বেলার কাছাকাছি আসি ৷ তবে তার আগে আমাদের নদী পার হতে হবে ৷ ছোট দুটি বাশের ব্রীজ দেওয়া হয়েছে নদীর উপর দিয়ে ৷ একটি ব্রীজ আসার জন্য অন্যটা যাওয়ার জন্য ৷ এই ব্রীজে খুব বেশি মানুষের এক সাথে চলাচল নিষেধ ৷ এজন্য এখানে আরো কিছুটা ভীর লেগে যায় ৷ কিছু মানুষ নদীতে স্নান করছে কেউবা করছে পুজো ৷ যদিও আমার স্নান করার ইচ্ছে ছিলো , তবে প্রস্তুতি নিয়ে না আসার জন্য স্নান করা হয়নি ৷ তবে স্নান করতে পারলে বেশ ভালোই লাগতো ৷


IMG20240408150059_00.jpg

IMG20240408145921_00.jpg

IMG20240408150247_00.jpg


ব্রীজ পার হয়ে নদীর উপারে মেলা ৷ তবে আমরা ব্রীজ পার হয়ে মেলা না দিয়ে নদীর পারে গাছের নিচে কিছুক্ষণ আড্ডা দেই ৷ মূলত সেখানে বড় বড় দুটি গাছ ছিলো ৷ ছায়া সুন্দর এবং মনোমুগ্ধকর পরিবেশে ৷ সেখানে কিছুটা সময় কাটিয়ে নিজেদের ক্লান্ত দূর করি ৷ এতো রোদ মানুষের ভীর নদীর ধুলো সব জেনে ক্লান্ত করে দিয়েছে ৷ তাই এদিকে বসে প্রকৃতির মুক্ত বাতাস উপভোগ করার পাশাপাশি মানুষের কোলাহল দেখতে থাকি ৷


IMG20240408150220_00.jpg

IMG20240408150108_00.jpg


বেশ ভালোই লাগছে সব কিছু ৷ সব মিলিয়ে সময়টাকে উপভোগ করার চেষ্টা করি ৷ আসলে মেলা আসলে অনেক ভালো লাগে ৷ অনেক কিছু দেখা যায় উপভোগ করা যায় আর প্রচুর ভালো লাগা কাজ করে ৷ এতো এতো মানুষ দোকানপাট জিনিসপত্র সব কিছু দেখে বেশ ভালো লাগে ৷ যাই হোক , তখনও মেইন মেলায় প্রবেশ করিনি ৷ মেলায় আরো অনেক কিছুই ছিলো উপভোগ করার এবং দেখা ৷ সে সব পরের পর্বে আপনাদের মাঝে তুলে ধারার চেষ্টা করবো ৷


IMG20240408150115_00.jpg

IMG20240408145917_00.jpg


তো বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবে ৷ আশা করি আমার মেলায় ঘোরাঘুরি প্রথম পর্বের অনুভূতি এবং আলোকচিত্র গুলো আপনাদের সবার ভালো লাগবে ৷ অনেক অনেক ধন্যবাদ সবাইকে , সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য ৷ পরবর্তীতে আরো অনেক কিছুই শেয়ার করার চেষ্টা করবো ৷ ধন্যবাদ সবাইকে এতোক্ষন পাশে থাকার জন্য ৷



পোষ্ট বিবরণঃ-

ছবিঃ বোহালিমারী বারুণী মেলা
ক্যামেরাঃ realme C11
ক্যাপচারঃ 𝙽𝚒𝚛𝚘𝚋70
লোকেশনঃ https://w3w.co/slotted.inward.quartered
আমার বাংলা ব্লগ || বাংলাদেশ || 16-04-2023



🙏 ধন্যবাদ সবাইকে 🙏




20240114_001456_0001.png


আমার নাম নিরব ৷ জাতীয়তা বাংলাদেশী ৷ মাতৃভাষা বাংলা ৷ বাংলায় কথা বলতে এবং লিখতে আমি অসম্ভব ভালোবাসি ৷ পেশাগত দিক দিয়ে আমি একজন ছাত্র , পড়াশোনা করছি অনার্স প্রথম বর্ষে ৷ পাশাপাশি স্টিমিটে ব্লগিং করছি ২০২১ সালের ডিসেম্বর থেকে ৷ আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও আর্ট , ফটোগ্রাফি এবং লেখালেখি করতে আমার ভীষণ ভালো লাগে ৷ সব সময় শেখার চেষ্টা করি , নতুন কিছু শিখতে এবং জানতে আমার খুবই ভালো লাগে ৷ আমি বন্ধুদের সাথে সময় কাটতে অনেক বেশি পছন্দ করি ৷ এছাড়াও পরিবারের সাথে থাকতে এবং সময় কাটাতে আমার প্রচুর ভালো লাগে ৷ আমি একজন হিন্দু ধর্মাবলম্বী ৷ আমি আমার ধর্মকে অনেক বেশি ভালোবাসি এবং সম্মান করি ৷ আমি স্টিমিটে জয়েন করি ২০২০ সালের আগস্টের শুরুর দিকে ৷ ধ ন্য বা দ ...


1691561447609.png

20230619_2027351.gif



Sort:  
 2 months ago 

মেলায় ভ্রমণ করে খুবই সুন্দর মুহূর্ত আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আসলে ঈদের মধ্যে ছুটি থাকার কারণে এমন জায়গা গুলোতে প্রচুর পরিমাণে মানুষের ভিড় থাকে। যদিও ভিড়ের মধ্যে কষ্ট হচ্ছিল তারপরও অনেক মজা করেছেন এটা দেখে ভালো লাগলো।

 2 months ago 

ঈদের তৃতীয় দিন দেখছি আপনি আপনার দাদার সাথে মেলায় ঘুরতে গিয়েছিলেন। মেলায় ঘুরতে যেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। মেলায় গেলে অনেক ভালো সময় অতিবাহিত করা যায়। করতোয়া নদীতে আপনাদের ধর্মের মানুষগুলো স্নান করেছে, আবার অন্যরা পুজো দিয়েছে, এসব মিলিয়ে অনেক সুন্দর মুহূর্ত কাটিয়েছে সবাই। সব মিলিয়ে আপনার মেলায় ঘুরাঘুরিটা ভালোই উপভোগ করলাম আমি। সময়টা ভালোভাবে কাটিয়েছেন, আর সবার মাঝে সুন্দর করে ভাগ করলেন দেখে ভালো লাগলো।

 2 months ago 

কিছুদিন আগে গিয়েছিলাম বোয়ালমামীর বারুণী মেলায় ৷ এই মেলা মূলত সনাতন ধর্মালম্বীদের মহাস্নান উপলক্ষে প্রতি বছর বসে ৷

ভাই, কিছুদিন আগে আমি ঠাকুরনগরের বারুণী মেলায় অংশগ্রহণ করার জন্য গেছিলাম। সেদিন সেখানেও প্রচন্ড ভিড় ছিল। যাইহোক, আপনারা যেহেতু দুপুর টাইমে গিয়েছিলেন, এজন্য হয়তো আপনাদের কষ্টটা একটু বেশি হয়েছিল। তারপরও যে আপনারা চেষ্টা করেছেন যথা সম্ভব আনন্দ করার জন্য , এটা জেনে ভালো। তবে এই মেলার ভিতরে আমি তেমন কোনো দোকানপাট দেখতে পাচ্ছি না কেন ভাই...?

 2 months ago 

মেলায় দেখছি অনেক মানুষ গিয়েছে। এত বেশি ভিড় দেখে আমার তো অলরেডি মাথাই ঘুরাচ্ছে। যেখানে পছন্দ বেশি ভিড় থাকে ওখানে যেতে আমার কাছে একেবারেই ভালো লাগেনা। এই মেলায় তো দেখছি অনেক ভিড়। আর যেহেতু দুপুর বেলায় গিয়েছেন দেখে মনে হচ্ছে অনেক কষ্ট করেছেন। মহাস্নান উপলক্ষে এই মেলাটা প্রতি বছর বয়সে শুনে খুব ভালো লাগলো। স্নান করার ইচ্ছা থাকলেও আপনি স্নান করেননি প্রস্তুতি না থাকায় শুনে খারাপ লাগলো। তবে যাই হোক ভালো লাগলো পুরোটা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 61932.16
ETH 3422.23
USDT 1.00
SBD 2.49