লেভেল-৩ হতে আমার অর্জন- by @nilooy

in আমার বাংলা ব্লগlast month (edited)
আসসালামু আলাইকুম



আশা করি সৃষ্টিকর্তার রহমতে ভালোই আছেন সবাই। আলহামদুলিল্লাহ, আমিও যথেষ্ট ভালো আছি। কেননা,তীব্র গরমের অবসানের পরে প্রকৃতি তার বর্ষারূপ ধারণ করেছে। আমার আজকের পোস্টটি হচ্ছে,আমার বাংলা ব্লগ লেভেল-৩ হতে যে সকল বিষয় অর্জন করতে পেরেছি তার উপর।মূলত এই পোস্টে আমি লেভেল-৩ হতে অর্জিত জ্ঞানের উপর পরীক্ষা দিতে চলেছি।


শুরুতেই ধন্যবাদ জানাতে চাচ্ছি আমাদের লেভেল-৩ এর প্রফেসর @alsarzilsiam ভাইয়াকে।তিনি বেশ সুন্দর, সাবলীলভাবে আমাদের লেভেল-৩ এর বিষয়বস্তু সম্পর্কে বুঝিয়েছেন। তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আমি আমার আজকের পোস্টটি শুরু করছি।

20240506_114248.jpg


আমার বাংলা ব্লগ লেভেল-৩ এর ক্লাস করার পর আমি বুঝতে পারলাম ক্লাসটি মূলত তিনটি বিষয়ের উপর। যেই তিনটা বিষয় নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।সেগুলো হলো : মার্কডাউন, কনটেন্ট এবং কিউরেশন। এ সকল বিষয় সম্পর্কে যে প্রশ্নগুলো রয়েছে সেগুলোর উত্তর নিচে দেয়া হলো।

মার্কডাউন কি ?

উত্তর :

লেখাকে সুন্দর ও দৃষ্টিনন্দন উপায়ে উপস্থাপনের জন্যে যে নির্দিষ্ট কিছু কোড ব্যবহার করা হয়, সেটিই মূলত মার্ক ডাউন। ভিন্ন ধরনের কাজের জন্যে ভিন্ন ভিন্ন ধরনের মার্কডাউন রয়েছে যেগুলোর সঠিক ব্যবহার জেনে ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের পোস্ট কে সুন্দর এবং আকর্ষণীয় ভাবে সাজাতে পারবো।

মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর :

একটি পোস্টের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে ও পাঠকগণের কাছে পোস্টটিকে সুন্দরভাবে উপস্থানের উদ্দেশ্যে মার্কডাউন কোডের ব্যবহার করা হয়।

মার্কডাউন কোড ব্যবহার করে আমরা নিম্নলিখিত কাজগুলো খুব সহজেই করতে পারি:

• লেখাকে বোল্ড ও ইটালিক করা।
• লেখার শিরোনাম বা হেডিংকে বড় ও মোটা করা।
• লেখাগুলোর মধ্যে প্যারাগ্রাফ তৈরি করা।
• লেখাগুলোকে জাস্টিফাই করা।
• টেবিল তৈরি করা।
• কোন লেখাকে সেন্টারে নিয়ে আসা।
• লেখাকে কোট করা।
• সোর্স উল্লেখ করা।
• গুরুত্বপূর্ণ লেখা কালার করা।
• লেখা বা ছবির ডানে অথবা বামে করা।
• সুপারস্ক্রিপ্ট ও সাবস্ক্রিপ্ট টেক্সট করা ইত্যাদি।

উপর্যুক্ত কাজগুলো আমরা মার্কডাউন কোডের মাধ্যমে করতে পারি।মার্কডাউন কোড গুলো ব্যবহারের মাধ্যমে লেখার সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি পায়। সেজন্য বলা যেতেই পারে মার্কডাউন কোডের ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ।

পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর :

পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে মার্কডাউনের শুরুতে চারটি স্পেস দিয়ে লিখলেই দৃশ্যমান করে দেখানো যায়। নিচে একটি নমুনা দেওয়া হলো:

<center><i>সূর্যমুখী</i></center>


নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তর :

ইনপুট 👇

| User | Posts | Steem Power | 
|----|----|----|
| User1 | 10 | 500 |
| User2 | 20 | 9000 |

আউটপুট 👇

Userpostssteem power
User110500
User2209000

সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তর :

[সোর্স](এখানে লিংক বসাবো)

অর্থাৎ, থার্ড ব্র্যাকেটের মধ্যে সোর্স কথাটি লিখে কোনো স্পেস না দিয়ে ফার্স্ট ব্র্যাকেটের মধ্যে লিংক বসাতে হবে।

বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তর :

ইনপুট 👇

# খুব বড় সাইজ
## বড় সাইজ
### মিডিয়াম সাইজ 
#### ছোট সাইজ 
##### খুব ছোট সাইজ 
###### টিনি সাইজ 

আউটপুট👇

খুব বড় সাইজ

বড় সাইজ

মিডিয়াম সাইজ

ছোট সাইজ

খুব ছোট সাইজ
টিনি সাইজ

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তর :

text

কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তর :

কনটেন্টের টপিকস নির্বাচনে যে বিষয়ের উপর বেশি গুরুত্ব দেয়া উচিত। সেগুলো হলো :জ্ঞান, অভিজ্ঞতা বা দক্ষতা ও সৃজনশীলতা। কেননা, যে বিষয়গুলোর উপর আমাদের অভিজ্ঞতা নেই সেই বিষয়ে ভালো কিছু উপস্থাপন করা আমার পক্ষে কষ্টকর । বরং যেই বিষয়ে আমাদের জ্ঞান, অভিজ্ঞতা রয়েছে, সে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করা এবং অন্যদের কাছে দৃষ্টিনন্দন করা আমাদের জন্য সহজ হবে। তাই কন্টেন্ট লেখার আগে নিজের অভিজ্ঞতা, ভালোলাগা এবং দক্ষতার বিষয়টি গুরুত্ব দেওয়া বেশী জরুরি।

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তর :

কোনো টপিকসের উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকসের উপর যথেষ্ট জ্ঞান থাকা অবশ্যই জরুরি। পর্যাপ্ত জ্ঞান না থাকলে আমরা টপিকটি সম্পর্কে ভালোভাবে লিখতে বা পাঠকদের কাছে তা ভালোভাবে উপস্থাপন করতে পারবো না। এতে করে আমাদের সময় এবং কষ্ট যেমন বৃথা যাবে। তেমনিভাবে সেটি পড়ে পাঠকগণও উপকৃত হবে না।
প্রস্তুতি ছাড়া যুদ্ধে গিয়ে জয় আশা করা এবং পর্যাপ্ত জ্ঞান ছাড়া কোনো বিষয়ের উপর লিখতে যাওয়া দুটি বিষয়ই স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে ব্যর্থ ফলাফলের প্রতি ইঙ্গিত দেয়।

ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তর :

ধরি আমি একটি পোষ্টে $7 এর ভোট দিলাম।
তাহলে সেখান থেকে আমি তার অর্ধেক ($7÷2) অর্থাৎ $3.5
কিউরেশন রেওয়ার্ড পাবো যা হবে SP আকারে। স্টিমের মূল্য যদি $0.50 হয়, তবে স্টিম পাবো ($3.5 ÷ $0.50 )= 7 STEEM।

এই 7 STEEM, অর্থাৎ যেটা SP তে যাচ্ছে এটা যদি আবার ডলারে রূপান্তর করি, তবে (7×0.5) সুতরাং USD হিসেবে পাচ্ছি $3.5।

সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তর :

কোনো পোস্ট প্রকাশিত হওয়ার ৫ মিনিট পরে এবং ৬ দিন ১২ ঘণ্টার আগে সেই পোস্টে ভোট দিলে
সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া সম্ভব।

নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তর :

@Heroism এ ডেলিগেশন করলেই কেবল বেশি আর্ন হবে।

আমার লেভেল-৩ এর ক্লাসের অর্জিত জ্ঞান থেকে আজ আমি এই পরীক্ষার প্রশ্নসমূহের উত্তর দেওয়ার চেষ্টা করলাম।
আমার উত্তরে যদি কোন প্রকার ভুল থাকে তবে আশা করবো সেটি আমাকে ধরিয়ে দিয়ে সাহায্য করবেন।
সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

আল্লাহ হাফেজ













Sort:  
 last month 

আগামী দিনগুলোর জন্য শুভকামনা রইলো। আশা করি ভালো কিছু করবেন।

 last month 

ধন্যবাদ আপনাকে।

 last month 

অবশেষে আপনি লেভেল তিনের লিখিত পরীক্ষা দিয়েছেন। আপনার লিখিত পরীক্ষা দেখে বুঝতে পারলাম আপনি লেভেল তিনের সকল বিষয় বস্তু সম্পর্কে ভালো ভাবে ধারণা অর্জন করতে পেরেছেন। আসলে ক্লাসের মধ্যে মন দিয়ে ক্লাস করতে পারলে লেকচার শীটের বিষয় গুলো অনেক সহজ মনে হয়। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 last month 

জ্বী, আমিও আপনার সাথে একমত। ক্লাসে প্রফেসরের লেকচারটা ভালোভাবে শুনলে পরবর্তীতে লেকচার শীটের পড়াটা অনেকটা সহজেই আয়ত্তে চলে আসে। ধন্যবাদ আপনাকে। আমি আমার পক্ষ থেকে যথাযথ চেষ্টা করবো।

 last month 

লেভেল ৩ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি বেশ দারুন বিষয় অর্জন করেছেন ও বিস্তারিত তুলে ধরেছেন। আমার সবথেকে ভালো লাগলো আপনার বিশ্লেষণ।আপনি বেশ সুন্দর বিশ্লেষণ করতে পারেন। আশা করব প্রতিটা লেভেল শেষ করে যেন ভেরিফাইড মেম্বার হতে পারেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last month 

ধন্যবাদ আপনাকে। আমি আমার পক্ষ থেকে যথাযথ চেষ্টা করবো।

 last month 

লেভেল ৩ হতে আপনি অনেক গুলো বিষয় সম্পর্কে জেনেছেন যেটা আপনার ব্লিগিং ক্যারিয়ারে দারুন ভুমিকা রাখবে।এবিবি স্কুল আমাদের ব্লগিং ক্যারিয়ার কে অনেক শক্তিশালী করে দেয়।আপনার জন্য শুভ কামনা রইলো।

 last month 

আপনি গত মাস থেকে এই মাস পর্যন্ত মাত্র দুটি পোস্ট করেছেন। সেগুলো আবার লেভেলের ভেরিফিকেশনের পোস্টগুলো। এভাবে হতে থাকলে আপনি প্লাটফর্মে কাজ করতে পারবেন না। আপনাকে একটিভ হতে হবে তা না হলে ইন্যাক্টিভ লিস্টে পাঠাতে বাধ্য হবো।

 last month 

ঠিক আছে ভাইয়া। আমি পোস্ট করা শুরু করবো ইদানীং এর মধ্যেই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 65045.20
ETH 3523.22
USDT 1.00
SBD 2.37