"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৪ || আমার অংকন করা প্রাকৃতিক দৃশ্যের ছবি। steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে এবং সৃষ্টিকর্তার কৃপায় আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার অংকন করা একটি ছবি আপনাদের মাঝে শেয়ার করব। আশাকরি আপনাদের সবার খুব ভালো লাগবে।


আসলে আজকের আমার এই প্রতিযোগিতায় সকল ক্রেডিট কিন্তু টিনটিন বাবুর। কারণ আমি যদি ওর কাছ থেকে ওর রং পেন্সিল, পেন্সিল কাটার এবং পেন্সিল চুরি না করে আনতাম তাহলে আজকে আমার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হতো না। তাই সবার কাছে আমার অনুরোধ আপনারা কেউ টিনটিন বাবুকে এই চুরির ঘটনা বলবেন না। টিনটিন বাবু জানতে পারলে আমার আর রক্ষা থাকবে না।



IMG_20230920_235007_edited.jpg



আসলে ছোটবেলায় বিভিন্ন ধরনের ছবি দেখে দেখে আমি বিভিন্ন ধরনের ছবি এঁকেছি। কিন্তু পর্যায়ক্রমে বড় হওয়ার সাথে সাথে পড়াশোনার চাপে এই ছবি আঁকা আর হয়ে ওঠেনি। আসলে যেদিন জানতে পারলাম যে, আমার বাংলা ব্লগে ছবি আঁকা প্রতিযোগিতা শুরু হয়েছে তখন আমি আর নিজেকে ধরে রাখতে পারলাম না। তাই ঝটপট টিনটিন বাবুর কাছ থেকে সবকিছু চুরি করে এনে আঁকতে বসে গেলাম।

✠ উপকরণ ✠


✠ A4 সাইজের পেপার। ( পুরনো ফেলে দেওয়া জেরক্স এর কাগজ। কারণ ঘরে পেপার ফুরিয়ে গিয়েছিল )
✠ পেন্সিল। ( টিনটিন বাবুর থেকে চুরি করে আনা )
✠ পেন্সিল কাটার। ( টিনটিন বাবুর থেকে চুরি করে আনা )
✠ রং পেন্সিল। ( টিনটিন বাবুর থেকে চুরি করে আনা )
✠ স্কেল। ( এটি আমার নিজস্ব )


✠ ধাপ - ১ ✠



IMG_20230918_231437.jpg


প্রথমে আমি পেন্সিলটি খুব তীক্ষ্ণভাবে পেন্সিল কাটার দিয়ে কেটে নিলাম এবং যেহেতু স্কেলটি অনেক পুরনো তাই একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিলাম।

✠ ধাপ - ২ ✠



IMG_20230918_234501.jpg


এরপর আমি কাগজের দুই পাশে দুটো বাড়ির ছবি অংকন করলাম। একটি বাড়িকে আমি অর্ধেক অংকন করলাম এবং অন্য বাড়িটি আমি পুরো অংকন করলাম।

✠ ধাপ - ৩ ✠



IMG_20230918_234744-2.jpg


এরপর ওই সম্পূর্ণ বাড়ি থেকে একটি রাস্তার পথ অংকন করলাম।

✠ ধাপ - ৪ ✠



IMG_20230918_235318.jpg


এরপর অনেকবার চেষ্টার ফলে আমি একটি কাঠের ব্রিজের এক পাশের অংশ অংকন করে নিলাম।

✠ ধাপ - ৫ ✠



IMG_20230918_235744.jpg


একইভাবে আমি অন্য পাশের কাঠের ব্রিজের বাকি অংশ অংকন করে নিলাম।

✠ ধাপ - ৬ ✠



IMG_20230919_000415.jpg


যেহেতু এটি কাঠের ব্রিজ তাই আমি এই ব্রিজের উপরের তক্তাগুলো অংকন করে নিলাম।

✠ ধাপ - ৭ ✠



IMG_20230919_001309.jpg


আসলে গ্রাম অঞ্চলের দিকে বিভিন্ন ধরনের ছোট ছোট বাড়ি থাকে। যেহেতু আমি একটি প্রাকৃতিক দৃশ্যের ছবি অংকন করছি তাই আমার মনে হচ্ছিল যে, এই দুটো বাড়ি কম হয়ে যাচ্ছে। তাই আমি একটু ছোট করে আরো তিনটি বাড়ি অংকন করে নিলাম।

✠ ধাপ - ৮ ✠



IMG_20230919_141151-2.jpg


এরপর আমি ব্রিজের মাঝ দিয়ে একটি ছোট নদী অংকন করে নিলাম এবং এই নদীটিকে আমি দূরের ওই ছোট ছোট বাড়ির পাশ দিয়ে নিয়ে গেলাম।

✠ ধাপ - ৯ ✠



IMG_20230919_230543.jpg


এরপর আমি যে পাশে অর্ধেক আঁকা বাড়িটি রয়েছে সেই পাশে বাড়ির পেছনে একটি বড় গাছের চিত্র অংকন করে নিলাম। আসলে এই গাছটি অংকন করা আমার জন্য খুব কঠিন ছিল।

✠ ধাপ - ১০ ✠



IMG_20230919_231400.jpg


এরপর আমি নদীর একপাশে দুটো বড় বড় তাল গাছের চিত্র অংকন করে নিলাম। আসলে গ্রাম অঞ্চলে যে তালগাছ থাকবে না এটি কখনো হয় না। তাই আমার এই অংকন করা চিত্রটিতে দুটো তালগাছ আমি এঁকে দিলাম।

✠ ধাপ - ১১ ✠



IMG_20230919_232240.jpg


আমি পুনরায় ওই ছোট ছোট দুটো বাড়ির পেছনে আরেকটি ছোট গাছের চিত্র অংকন করে নিলাম এবং একই সাথে অনেক দূরে একটি নারকেল গাছের চিত্র অংকন করে নিলাম। এছাড়াও আমি যে বড় গাছটি রয়েছে সেই গাছের একটি মরা ডালে একটি মাছরাঙ্গা পাখির চিত্র অংকন করে দিলাম। কারণ গ্রাম অঞ্চলের নদী-নালা, খাল, বিল এলাকাতে এই মাছরাঙ্গা পাখিটি সচরাচর দেখা যায়।

✠ ধাপ - ১২ ✠



IMG_20230919_233103.jpg


আসলে আমি একজন প্রেমিক পুরুষ। তাই আমার আঁকা ছবিতে কোন রোমান্টিক দৃশ্য থাকবে না এমন কি কখনো হতে পারে। তাই আমি এই গ্রামের মাঝখান দিয়ে বয়ে যাওয়া ছোট নদীতে নৌকার উপরে দুজন প্রেমিক-প্রেমিকার ছবি এঁকে দিলাম। আসলে এই ছবিটিতে প্রেমিক পুরুষটি তার সঙ্গিনীকে নিয়ে ভালবাসার সময় কাটাচ্ছে নৌকা বাইতে বাইতে।

✠ ধাপ - ১৩ ✠



IMG_20230919_233501.jpg


এরপর আমি বাড়ির এক দিকে ছোট এই নদীর ঘাটে একটা নৌকা রাখা রয়েছে সেটি আমি এঁকে দিলাম।

✠ ধাপ - ১৪ ✠



IMG_20230919_233918.jpg


এরপরে আমি দূরের যে দিগন্ত শেষে পাহাড় রয়েছে সেই পাহাড়ের চিত্র আমি অংকন করে দিলাম। একই সাথে তাল গাছের নিচে দুটো নৌকা বাঁধা রয়েছে সেটিও আমি আমার এই চিত্রে অংকন করে দিলাম।

✠ ধাপ - ১৫ ✠



IMG_20230919_234313.jpg


আসলে গোধূলি লগ্নে সূর্যাস্ত দেখতে আমাদের সবার খুব ভালো লাগে। তাই আমি পাহাড়ের কোলে সূর্যের এই অস্ত যাওয়া ছবিটি এঁকে দিলাম।

✠ ধাপ - ১৬ ✠



IMG_20230919_235418.jpg


এরপর আমি পাহাড়ের গায়ে ছোট ছোট কয়েকটা গাছের চিত্র অংকন করলাম। একই সাথে নীল আকাশে একদল পাখির ঝাঁক উড়ে যাচ্ছে সেই চিত্র আমি আমার এই ছবিটিতে তুলে ধরলাম।

✠ ধাপ - ১৭ ✠



IMG_20230920_000107.jpg


আসলে আমার কাছে মনে হচ্ছিল যে নদীতে নৌকার সংখ্যা খুব কম হয়ে গেছে। আর গ্রামাঞ্চলের নদীতে যে পালতোলা নৌকা দেখা যায় সেটা সত্যিই মনমুগ্ধকর। তাই আমার চিত্রে আমি দুটো পালতোলা নৌকার ছবি এঁকে দিলাম।

✠ ধাপ - ১৮ ✠



IMG_20230920_000920.jpg


আসলে আগের কালে মানুষ কুয়ার জল বেশি পান করত। আর কুয়ার জলও কিন্তু খুব পরিষ্কার ছিল। তাই আমি আমার আঁকা এই চিত্রে একটি কুয়ার চিত্র এঁকে দিলাম।

✠ ধাপ - ১৯ ✠



IMG_20230920_010336.jpg


আসলে পেন্সিলের আঁকা ছবিটি খুব আবচ্ছা লাগছিল আমার কাছে। তাই আমি আমার এই আঁকা ছবিটিতে কলম দিয়ে পুনরায় এঁকে দিলাম ওই পেন্সিলের আঁকার উপর দিয়ে।

✠ ধাপ - ২০ ✠



IMG_20230920_225243.jpg


যেহেতু আমি এই ছবিটি আগের দিন এঁকেছিলাম। আঁকার সময় লক্ষ্য করলাম যে আমার কাছে কোন রং পেন্সিল নেই। তাই আবার পুনরায় টিনটিন বাবুর কাছ থেকে আবার রং পেন্সিল চুরি করে নিয়ে এলাম।



✠ ধাপ - ২১ ✠



IMG_20230920_230057.jpg


এরপর আস্তে আস্তে আমি আমার আঁকা এই ছবিটির ওপর রং পেন্সিল দিয়ে রং করতে শুরু করে দিলাম।

✠ সম্পূর্ন ছবি ✠



IMG_20230920_234746.jpg


এরপর আমার পুরো ছবিটিতে রং করা শেষ হয়ে গেলে আমি বিভিন্ন জায়গাতে আমার আঁকা ছবিটি নিয়ে বিভিন্ন ধরনের ফটোগ্রাফি করতে শুরু করে দিলাম।



IMG_20230920_235534.jpg


আসলে শেষের ছবিটি আমি আমার প্রমাণ স্বরূপ আমার হাত সহ ছবিটি তুলেছিলাম।


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm


তো এই ছিল আজ আমার পোস্ট। আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে। আর আজকের পোস্টটি ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 11 months ago 

টিনটিন বাবুর থেকে সবকিছু চুরি করে এনে দারুন এঁকেছেন দাদা। সত্যি আপনার অংকন করা চিত্রটি অসাধারণ হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে দাদা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 11 months ago 

এই প্রতিযোগিতার সম্পূর্ণ ক্রেডিট দেখছি টিনটিন বাবুর। তার কাছ থেকে চুরি করা জিনিসগুলো দিয়ে আপনি অনেক সুন্দর একটা প্রাকৃতিক দৃশ্য অঙ্কন করেছেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে সত্যি আনন্দিত হলাম। আর অংকন করা দৃশ্যটা দেখে মনটা জুড়িয়ে গিয়েছে। আপনার ধাপ গুলো সুন্দর করে শেয়ার করার কারনে আরো ভালো লেগেছে।

 11 months ago (edited)

এতদিন তো আপনার অসাধারণ অসাধারণ ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়েছি।
আজ নতুন ভাবে আপনার প্রস্তুত করা প্রাকৃতিক দৃশ্যের সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গেছি। আসলে আমার জানা ছিল না আপনি অঙ্কনে এতটা পারদর্শী।
টিনটিন বাবু থেকে ইন্সট্রুমেন্ট গুলা লুকিয়ে নিয়ে দৃশ্যটি প্রস্তুত করেছেন সত্যি অনেক মজার লাগলো গল্প শুনে।
চিত্রটির মাঝে গ্রাম্য পরিবেশের সৌন্দর্য দৃশ্যমান নৌকা নদী গ্রামের ঘর গুলো এক কথায় অসাধারণ লাগছে দেখতে।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 11 months ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা। প্রতিযোগিতা অংশগ্রহণ করে খুবই সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্যের আর্ট আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে খুবই ভালো লাগছে। আপনার আর্ট করার প্রাকৃতিক দৃশ্যটি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

খুবই সুন্দরভাবে আপনি এই আর্ট তৈরি করেছেন। একইসাথে এই আর্ট তৈরির প্রত্যেকটি ধাপ খুবই ভালোভাবে শেয়ার করেছেন আপনি৷ যেভাবে এই আর্টগুলো তৈরির ধাপ শেয়ার করেছেন যদি কেউ এরকম একটি আর্ট তৈরি করতে চায় তাহলে খুব সহজে এরকম একটি আর্ট তৈরি করে ফেলতে পারবে।

 11 months ago 

বাহ! চমৎকার ড্রয়িং করেছেন তো ভাই। আচ্ছা আপনি কি কি পারেন না সেটা একটু বলেন তো দেখি, হি হি হি হি। সত্যি আমার কাছে দারুণ লেগেছে ড্রয়িং এর দৃশ্যটা, একদম জীবন্ত গ্রামীন দৃশ্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 11 months ago 

অনেক সুন্দর ছিল ভাইজান আপনার আজকের এই চিত্র অংকন। এক কথায় বলতে পারি যতগুলো চিত্রাংকন দেখলাম তার মধ্যে আপনার একটা বেস্ট। খুব সুন্দর ভাবে একটি নদীর দুই পাড়ের দৃশ্য অঙ্কন করে দেখিয়েছেন। উভয় পাশে গাছ ঘর গ্রামীণ পরিবেশ লক্ষণীয়। মাঝখানে একটি ব্রিজ দিয়ে দুইপাশকে একত্রিত করে দেখানোর চেষ্টা করেছেন। অনেক ভালো লাগলো অসাধারণ এই প্রাকৃতিক দৃশ্যটা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48