অনু-কবিতা :- ৮৪

in আমার বাংলা ব্লগ18 days ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে গ্রাম বাংলার সৌন্দর্য আমাদের সবসময় মন কেড়ে নেয়। আমরা যতই দেখি ততই গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মুগ্ধ হয়ে যায়। আসলে গ্রাম বাংলার সৌন্দর্য দেখে মুগ্ধ হবারই কথা। কারণ এমন সৌন্দর্য পৃথিবীর আর কোথাও খুঁজে পাওয়া যায় না। যেদিকে তাকাই সেদিকে দিগন্ত ভর্তি সোনার ফসল। আসলে এসব ফসল ফলাতে কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে সেই সকাল বেলা ভোরে উঠে মাঠে চলে যায়। আসলে আমরা ঘরে বসে বসে কৃষকের তৈরি খাবার খেতে অনেক বেশি ভালো লাগে। কিন্তু কৃষকের এই খাবার তৈরি করতে কত বেশি কঠোর পরিশ্রম করতে হয় তা একমাত্র কৃষকেরাই জানতে পারে।



এছাড়াও গ্রামবাংলা এক এক সময় এক এক ধরনের রূপ ধারণ করে। ভোরের বেলায় ডালের ভিতর দিয়ে ছোট টুনটুনি পাখিটি গাছের ডালে নাচানাচি করতে থাকে। এছাড়াও ঘাসের উপরে শিশির কনা জমে থাকে এবং রোদের উজ্জ্বল আলোতে শিশির কণা যেন হীরার মতো চকচক করে। এছাড়াও সকালের পর যখন আলো ফোটে তখন বাইরের দিকটা যেন একটা কোলাহলে ভরে যায়। কারণ সকাল হয়েছে জেনে সবাই কাজকর্মে বেরিয়ে পড়ে এবং একই সাথে পাখিরা তাদের খাবারের সন্ধানেও বেরিয়ে পড়ে। আর বাংলার গৃহবধুরা কলসি কাঁখে নিয়ে জল আনিতে যায় ঘাটে। এছাড়াও সবাই ব্যস্ত হয়ে পড়ে বিভিন্ন কাজ কর্মে।

আর এই বাংলার প্রতিটা মানুষের মন অনেক সহজ সরল হয়। তাদের মনে তেমন কোন জটিলতা কখনোই থাকে না। এছাড়াও তারা কখনো অন্যের ক্ষতি করতে কখনই চেষ্টা করে না। তারা সব সময় একসাথে মিলেমিশে একই জায়গায় বসবাস করতে ভালোবাসে। এছাড়াও যতই ঝগড়া-বিবাদ হোক না কেন পুনরায় তারা আবার একই সাথে মিলেমিশে একে অন্যের সাহায্যে সব সময় এগিয়ে আসে। আসলে বাংলার এমন রূপ এবং এমন সৌন্দর্য দেখে মনে হয় যেন বাংলায় কেন আমরা জন্মগ্রহণ করি না। কারণ এই গ্রাম বাংলার প্রতিটা অলিগলি মাঠ যেন মায়ার মত আমাদের জড়িয়ে রাখে। আর এজন্য আমরা বারবার এই গ্রাম বাংলায় জন্ম নিতে চাই।


✠ ০১ ✠


বাংলার এমন সৌন্দর্য আমি,
কোথাও যে আর খুঁজে পাই না।
এমন বাংলাতে জন্ম নিয়ে,
ধন্য যে হলাম আমরা সবাই।


বাংলা মায়ের কোমল পরশে,
আমরা যে সবাই বড় হয়েছি।
তাকে ছেড়ে আমরা যেখানেই গিয়েছি,
তার স্মৃতি যেন ভুলতে না পেরেছি।


যে দেশেতেই থাকি না কেন,
জন্মভূমিকে কখনো ভুলতে পারিনা।
জন্মভূমির প্রতি ভালোবাসা ছিল বলে,
আবার ফিরে এলাম সেই মায়ের কোলে।


✠ ০২ ✠


বিকেল বেলায় দিগন্ত পারে,
মেঘেরা সব চারিদিকে খেলা করে।
পাখিরা সব নীড়ে ফেরে,
বক পাখিরা উড়ে বেড়ায় আকাশ জুড়ে।


এমন সুন্দর দৃশ্য দেখে মনটা,
আনন্দ যেন আবার নেচে ওঠে।
কবে যাব আবার গ্রামে ফিরে,
গ্রাম বাংলার প্রকৃতিকে ভালোবেসে।


কৃষকেরা সারাদিন মাঠে-ঘাটে,
কঠোর পরিশ্রম করতে থাকে।
সন্ধে হলে সব কিছু নিয়ে,
বাড়ির পানে সবাই ফিরতে থাকে।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 18 days ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। সত্যি দাদা আপনার শেয়ার করা কবিতাটি খুবই ভালো লাগলো। আর আপনার কবিতা লিখার কোয়ালিটি বেশ দারুন ছিল। সব মিলিয়ে কবিতাটি ছিল খুবই ভালো। কবিতাটি পড়ে এবং আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেয়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 17 days ago 

দাদা আপনি আমাদের মাঝে বেশ দারুন অনু কবিতা শেয়ার করেছেন। আপনার অনু কবিতা গুলো পড়ে আমার অনেক ভালো লাগলো।
কবিতা আমার অনেক ভালো লাগে।তাইতো
চেষ্টা করি কবিতা পড়ার জন্য এবং শেখার
জন্য। বাংলার রূপ ও সৌন্দর্য আমাদেরকে আকৃষ্ট করে। বাংলার প্রতিটি ঘরে ঘরে সকলের
ভালোবাসা আচার-আচরণে আমরা সবাই মুগ্ধ। অনেক ধন্যবাদ দাদা অনু কবিতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 59504.00
ETH 2984.44
USDT 1.00
SBD 3.74