অনু-কবিতা :- ৭০

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

সৃষ্টিকর্তার সৃষ্টির মধ্যে সবথেকে সেরা জীব হলো মানুষ। আর মানুষ সৃষ্টির সেরা জীব হওয়ার প্রধান কারণ হলো মানুষের প্রতি মানুষের ভালোবাসা। আসলে ভালোবাসা না থাকলে মানুষ পৃথিবীর মধ্যে সৃষ্টির সেরা জীব হতে পারত না। এছাড়াও মানুষের মধ্যে এত হিংস্রতা আগে কখনো ছিল না। পূর্বে মানুষের প্রতি মানুষের ভালোবাসা এবং সাহায্যের জন্য সবসময় মানুষ একে অন্যের পাশে দাঁড়াতো। এছাড়াও কোন বিপদ আসলে সবাই মিলে একসাথে সেই বিপদের মোকাবেলা করত। কখনো বিপদের সময় কেউ কাউকে একা ছেড়ে যেত না। আর বর্তমান সময়ের মানুষেরা একে অন্যের বিপদে তো দূরের কথা কেউ যদি কোন বিপদে পড়ে তাহলে সবাই দূরে সরে যায় সেই মানুষের কাছ থেকে।

বর্তমান সময়ের সাথে পূর্বের সময়ে অনেক পার্থক্য রয়েছে। কারণ বর্তমান সময়ে মানুষের মধ্যে মানুষের কোন ভালোবাসা নেই। ভালোবাসা তো দূরের কথা যদি পারে একজন মানুষ আর একজন মানুষকে বিপদে ফেলতে পারে। আসলে মানুষের প্রতি মানুষের এই হিংস্রতা মানুষকে আরও অনেক নিচুস্তরে দিন দিন নিয়ে যাচ্ছে। এছাড়াও এখন মানুষ মানুষকে খুন করতেও মোটেও দ্বিধাবোধ করে না। আসলে মানুষের এত কঠোর মন মানসিকতা মোটেও মানুষকে সৃষ্টি সেরা জীব হিসেবে শোভা পায় না। কারণ যে মানুষের মধ্যে এত ভালোবাসা এত সৌহার্দবোধ ছিল তা সত্যি কল্পনা করা যেত না আগে। কিন্তু বর্তমান সময়ে মানুষের এই হিংস্র মন মানসিকতা মানুষের বিনাশের প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।

আসলে এভাবে চলতে থাকলে একদিন আমাদের এই সোনার পৃথিবী ধ্বংস হয়ে যাবে। কারণ আমরা সব সময় মানুষ মানুষের জন্যই। তাদের বিপদে আপদে আমরা যদি এগিয়ে না আসতে পারি তাহলে আমাদের মানব জনম বৃথা। এছাড়াও পৃথিবীতে যদি আমরা স্বার্থপরের মত সবসময় কাজ করি তাহলে কেউ আর কাউকে কখনো সাহায্য করতে এগিয়ে আসবে না। আসলে মানুষের এই নিচু মন মানসিকতা এবং হিংস্রতার ভেতর থেকে বেরিয়ে এসে মানুষের জন্য মানুষকে সবসময় এগিয়ে আসতে হবে। আসলে মানুষের এই ভালোবাসার জন্যই আমরা আবার পুনরায় সেই সোনার পৃথিবী গড়ে তুলতে পারব। এছাড়াও আমরা পুনরায় আবার দেখিয়ে দিতে পারব যে আমরাই হলাম সৃষ্টির সেরা জীব।


✠ ০১ ✠


ইট পাথর দিয়ে গড়া মানুষ,
মনে একটুও দয়া মায়া নাই।
মানুষ মানুষকে ভালোবাসে না,
মানুষের মনে হিংসা ছাড়া কিছু নাই।


মানুষ মানুষকে খুন করে,
হিংস্র পশুর মতো আচরণ করে।
ভালোবাসাটার নামে মন নিয়ে খেলে,
ভালোবাসা এই পৃথিবীতে আর নাই।


এমন মানুষ তো ছিলনা আগে,
তাহলে এত হিংসা কোথা থেকে এলো।
সোনার পৃথিবী তাহলে ধ্বংস হবে,
সকল সৃষ্টির তবে বিনাশ হবে।


✠ ০২ ✠


অল্প সময়ের এই মানব জীবন,
তাই নিয়ে কেন হিংসা করো।
হিংসা বিদ্বেষ সকলের ভুলে,
মানুষের সবাই ভালো কর।


সকল সৃষ্টির সেরা জীবের মধ্যে,
মানুষের নাম সব থেকে এগিয়ে থাকে।
পশুর মত এমন আচরণ ভুলে,
সবাই বন্ধুত্বের হাত বাড়াবে।


এমন শপথ নিয়ে সবাই,
পৃথিবীতে আমরা হিংসা ভুলে যাই।
নিজেদের জীবন বাজি রেখে,
সুন্দর এক পৃথিবী সাজাই।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

যত দিন যায় ততই মানুষের হিংসা বাড়ে মনে হয়। আপনি বর্তমানে এবং অতীত নিয়ে অনেক সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া। আগে মানুষ মানুষকে অনেক ভালবাসত। বর্তমান সেই ভালোবাসাটা শুধু স্বার্থের ওপর রয়েছে। আপনার আজকের লেখা কবিতা দুইটি পড়ে বেশ ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 5 months ago 

আজকে আবার আপনি আমাদের মাঝে অনেকগুলো অনু কবিতা শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো ভাইজান। আপনার অনু কবিতা গুলো বেশ সুন্দর হয়ে থাকে। আর এই জাতীয় কবিতাগুলো আমারও কবিতা লেখায় উদ্বুদ্ধ করে।

 5 months ago 

আসলে যত দিন যাচ্ছে মানুষের প্রতি তত হিংস্রতা বৃদ্ধি পাচ্ছে। আর মানুষে মানুষে ভালোবাসার জন্য সৃষ্টিকর্তা আমাদের কে সৃষ্টির সেরা জীব হিসাবে আখ্যায়িত করেছেন। অল্প দিনের এই পৃথিবীতে এসে মানুষ পশুর মতো আচরণ করে। আসলে এরকম করলে পৃথিবী আর বেশিদিন টিকবে না। আমরা ইচ্ছা করলে মানুষ মানুষেরা একত্র হয়ে পৃথিবীকে সুন্দর করে সাজাতে পারবো।

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া আগে মানুষের মধ্যে এত হানাহানি রেষারেষি দেখা যেত না বর্তমান সময়ে যতটা দেখা যায়। বর্তমান সময়ে মানুষের প্রতি মানুষের ভালোবাসা যেন দিন দিন কমেই যাচ্ছে। যাই হোক আপনার অনু কবিতাগুলো কিন্তু খুব সুন্দর হয়েছে। বাস্তবসম্মত লেগেছে আমার কাছে। ভালো লাগলো পড়ে।

 5 months ago 

আপনার সকল পোস্ট পড়তে আমার অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর সুন্দর কিছু কবিতা ও অনু কবিতা শেয়ার করে আসছেন৷ আজকেও একদম অসাধারণ কিছু অনু কবিতা শেয়ার করেছেন৷ সবগুলো কবিতাই আমার অনেক ভালো লেগেছে৷ একইসাথে এরকম সুন্দর কিছু অনু কবিতা আপনার কাছ থেকে পড়তে পেরে খুব ভালো লাগলো৷ এর মধ্যে দ্বিতীয় অনু কবিতাটি আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43