" অমানুষ " ওয়েব ফিল্ম রিভিউ।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালোই আছেন। আমিও খুব ভালো আছি।



তো আজ আমি আপনাদের সাথে বাংলা ওয়েব ফিল্ম " অমানুষ " এর রিভিউ করতে যাচ্ছি।


এটা আমার প্রথম রিভিউ সংক্রান্ত ব্লগ। তাই আমার কোনো ভুল হলে অনুগ্রহ করে সবাই আমার ভুলটা ধরিয়ে দেবেন। কারণ ভুল থেকেই মানুষ শেখে।


বাংলা ওয়েব ফিল্ম সম্পর্কে আমার মনে আলাদা একটা ভালোবাসা রয়েছে। এই বাঙালিরা কত সুন্দর করে মনের মাধুরী দিয়ে এই নাটকের গল্প গুলি তুলে ধরেন। আর তারই একটা ছোট্ট উদাহরণ হলো এই " অমানুষ " ওয়েব ফিল্মটি। এই ওয়েব ফিল্মটির প্রধান অভিনেতা হলেন মোশারফ করিম এবং অন্যান অভিনেতা অভিনেত্রী হলেন তানজিনা তিশা, মনিরা মিঠু, রানা তানহা খান, শাহেদ আলী সুজন, দীপা খন্দকার, টাইগার রবি, ফরহাদ লিমন এছাড়া আরো অনেকে রয়েছেন। এই ওয়েব ফিল্মটিতে আইটেম গানটি লিখেছেন ইস্তেয়াক আহমেদ এবং গানটি গেয়েছেন অদিতি রহমান দোলা।


এই ওয়েব ফিল্মটি লিখেছেন ইসটিউক অয়ন।


নাটকটির স্ক্রিনপ্লে এবং ডিরেক্টর হলেন সঞ্জয় সমাদ্দার।


এই ওয়েব ফিল্মটি আর.টিভি মুভিস নামক ইউটিউব চ্যানেলে রিলিজ হয়েছে।


ওয়েব ফিল্মটির সারসংক্ষেপ আমি নিয়ে ভাষায় আপনাদের মাঝে তুলে ধরছি। এই ওয়েব ফিল্মে মোশারফ করিমের ছদ্দ নাম রতনকে প্রথম দেখায় সবাই একজন খারাপ চরিত্রের মানুষ বলে মনে করবেন। প্রথমে তাকে দেখা যায় কোনো একটা গ্যাংস্টার তাকে কোনো এক কাজের জন্য আটকে রেখে তাকে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে।


Screenshot (4).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

পরে যখন ওই গ্যাংস্টার এর সর্দার তাকে ছেড়ে দেয় তখন সে মুক্তি পেয়ে রাতে এক এতিম বাঁচাকে দেখতে পায় এবং সে দেখে মেয়েটি না খেয়ে রয়েছে। তখন রতন সেই মেয়েটিকে ভালো খাবার খাইয়ে তাকে একটা এতিম খানায় দিয়ে আসে এবং কিছু টাকাও তিনি এতিম খানায় দিয়ে আসেন।

Screenshot (5).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

এর আগেও তিনি অনেক বাচ্চাকে এই একই এতিম খানায় এনেছিলেন।

Screenshot (6).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

কিন্তু পুলিশদের কাছে এই রতন ছিলেন একজন মানব দেহের অঙ্গপ্রতঙ্গের ব্যাবসায়ী। সাংবাদিক অনিতা এই রতনের বিভিন্ন অসৎ কার্যকলাপের ছবি গোপনে তুলে সেগুলো পুলিশদের দেখান এবং পুলিশ রতনকে গ্রেপ্তার করার জন্য তৎপর হয়ে ওঠেন।

Screenshot (7).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

এই রতনের এক স্ত্রী এবং একটি মেয়ে ছিল। এই রতনের স্ত্রীর সহযোগিতায় পুলিশ রতনকে গ্রেফতার করেন এবং রিমান্ডে নেন। রিমান্ডে রতন তার নিজের জীবনের কাহিনী পুলিশের কাছে তুলে ধরেন। রতন ছিলেন একজন মেডিকেল টেকনোলজিস্ট। তার কাজ ছিল বিদেশী কোম্পানিতে যে সব লোক যেত তাদের রক্ত পরীক্ষা করা। কিন্তু সে যে হসপিটালে কাজ করতো তারা ওই ব্যাক্তিদের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ কেটে বিদেশে বিক্রি করতো। রতন সেই ব্যাপারটি প্রথমে জানতো না। কিন্তু ওই হসপিটালের এক কর্মচারী তাকে মেরে ফেলার হুমকি দেয়। এছাড়াও ওই কর্মচারী বলে যে, রতন যদি এই কাজ না করে তাহলে অন্য কাউকে দিয়ে তার কাজটি করবে। এ জন্য তিনি তার সংসারের দিকে চেয়ে কাজটি ছাড়লেন না। এছাড়াও তিনি বিভিন্ন পতিতালয়ে ঘুরে বেড়াতেন।

প্রথমে সবাই খারাপ ভাবলেও সাংবাদিক অনিতার প্রচেষ্টায় আমরা সবাই জানতে পারি যে, রতন একজন পতিতার সন্তান।

Screenshot (8).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

ছোটবেলায় তাকে তার মা রাস্তায় ফেলে আসে, কারণ সমাজ যদি জানতে পারে সে একজন পতিতার সন্তান, তাহলে সমাজ তাকে ঘৃণার চোখে দেখবে। কিন্তু রতন যখন জানতে পারে সে একজন পতিতার সন্তান, তখন সে তার মাকে খোঁজার জন্য রাতের পর রাত সে পতিতালয়ে ঘুরে বেড়াতো তার মায়ের সন্ধানে। কিন্তু সর্বশেষে সাংবাদিক অনিতার প্রচেষ্টায় রতন তার মাকে খুঁজে পায়।

Screenshot (9).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

এই পৃথিবীতে মা হলেন এমন এক ব্যাক্তি, তিনি যতই খারাপ হোক না কেন, তিনি একজন মা। তাইতো মায়ের সাথে কারো তুলনাই হয় না।

Screenshot (10).png

স্ক্রিনশর্ট :- ইউটিউব

এই প্রসঙ্গে আমার একটা কবিতা মাথায় আসছে ,



মা হলো এমন এক ব্যাক্তি ,
যার হয়না কোনো তুলনা।
মাকে ছাড়া এই জীবন ,
শুধুই যন্ত্রনা।
মায়ের কোলে মাথা রাখলে
মনে হয় স্বর্গ সুখ।
মা ছাড়া যার জীবন রে ভাই,
মনে হয় নরক দুঃখ।
মায়ের কাছে আবদারের ,
নেইকো সময় সীমা।
যতই হোক দুঃখ কষ্ট ,
মা কখনোই 'না' বলে না।

ব্যক্তিগত মতামত :-



এই ওয়েব ফিল্মে লেখক চমৎকার ভাবে মায়ের প্রতি সন্তানের ভালোবাসা দিকটি সুনিপুন ভাবে তুলে ধরেছেন। মায়ের যে ভাই কোনো জাত হয় না, সেটির আরেকবারও প্রমান হয়ে গেলো এই ওয়েব ফিল্মে। আর এখানে মোশারফ করিমের অভিনয় যে কতটা সুনিপন, তা আরেকবার প্রমান হয়ে গেলো। আমার ওয়েব ফিল্মটি দেখার পর মায়ের প্রতি ভালোবাসা আরো কয়েকগুন বেড়ে গেলো। এই পৃথিবীতে মায়ের চেয়ে শ্রেষ্ঠ আর কেউ নেই। নাটকটি দেখতে দেখতে আমার চোখে জল চলে এল। ওয়েব ফিল্মের শেষের অংশটুকু এতই আবেগপ্রবণ যে আমি নিজেকে আর ঠিক রাখতে পারলাম না। লেখক এবং অভিনেতারা এমন ভাবে ওয়েব ফিল্মটি উপস্থাপন করেছেন যে, এমন কোনো ব্যাক্তি নেই যে যাদের চোখে জল আসবে না। সত্যি বলছি, অসাধারণ একটা ওয়েব ফিল্ম। এই ওয়েব ফিল্ম লেখক যে কি রকম অসাধারণ একজন দক্ষ লেখক তা আবারো প্রমান হয়ে যায়। তার সাথেও প্রমান হয়ে যায়, বাংলার লেখকরা পৃথিবীর সকল লেখকদের মধ্যে শ্রেষ্ঠ।

তাই আমি আবার বলতে চাই, আমার এই বাংলা সবার সেরা। এই বাংলাকে যেন মনের মনিকোঠায় সারাজীবন রাখতে পারি।

এই ওয়েব ফিল্মের জন্য আমার রেটিংস ১০/১০।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

অনন্য মামুনের অসাধারণ একটা নির্মাণ ছিল।এই ওয়েব ফিল্মটি আমি দেখেছি।সবার অভিনয় চোখে পড়ার মতো ছিল,তবে মোশারফ করিম এর অভিনয় অসাধারণ ছিল।যাইহোক রিভিউ টি পড়ে ভালো লাগলো।সুন্দর লিখেছেন।

 2 years ago 

খুব ভালো এটা ওয়েব ফ্লিম

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41