অনু-কবিতা :- ৪২steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে প্রতিবছর আমাদের পৃথিবীতে আবহাওয়া পরিবর্তন হচ্ছে। আর এই আবহাওয়া পরিবর্তন হলে বিভিন্ন ধরনের দুর্যোগ দেখা দিচ্ছে। এর ফলে এক দিকে যেমন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। তেমনি অন্যদিকে অনেক প্রাণেরও মৃত্যু হচ্ছে। এই প্রাকৃতিক দুর্যোগের প্রধান কারণ হলো আমরা মানুষ জাতি। আসলে আমাদের কিছু ভুল কারণে এই পৃথিবীতে আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এর মধ্যে সবথেকে বেশি ক্ষতি হচ্ছে গাছ কাটার ফলে।


আসলে পৃথিবীতে যত দুর্যোগ ঘটে তার ভিতর একটা বড় দুর্যোগ হল অতি বৃষ্টি। আর আমরা সবাই জানি যে এই অতিবৃষ্টির কারণে সৃষ্টি হয় বন্যার। এই কিছুদিন আগেই অতিরিক্ত বৃষ্টির ফলে আমাদের সিকিমে বহু প্রাণীর মৃত্যু ঘটেছে। বহু সংখ্যক মানুষ মারা গেছে এই অতি বৃষ্টির কারণে। এই ফলে একদিকে যেমন বিভিন্ন ধরনের গাছপালা ধ্বংস হয়ে গেছে। তেমনি অন্যদিকে বহু মানুষ মারা গেছে এই অতিরিক্ত বৃষ্টির ফলে।


আসলে পৃথিবীতে অতিরিক্ত হারে গাছপালা কাটার ফলে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এই অতিরিক্ত উষ্ণতার বৃদ্ধির ফলে একদিকে যেমন অতিরিক্ত বৃষ্টি হচ্ছে তেমনি অন্যদিকে মেরু অঞ্চলের বরফ গলে জলে পরিণত হয়ে সমুদ্রপৃষ্ঠের জলের উচ্চতা বহু বৃদ্ধি পাচ্ছে। ফলে বিভিন্ন জলভূমি তার জলের উচ্চতা অনেক বৃদ্ধি পাচ্ছে এবং সমতল ভূমিতে জলের প্রবেশ ঘটছে। আর এর ফলে পৃথিবী হতে বিভিন্ন স্থল জলের নিচে নিমজ্জিত হয়ে যাচ্ছে।


আসলে আমাদের পৃথিবীতে জলভাগ অপেক্ষায় স্থলভাগ খুবই কম। দিন দিন আবহাওয়া পরিবর্তনের ফলে এই স্থলভাগ আরো কমে যাচ্ছে। এর ফলে মানুষ হয়ে যাচ্ছে ভূমিহীন। আর এই ভূমিহীন হওয়ার ফলে মানুষ গরিবে পরিণত হচ্ছে। এছাড়াও এই বন্যার কারণে মানুষ তাদের বসত বাড়িও হারিয়ে ফেলছে। এছাড়াও একদিকে যেমন খাদ্যের অভাব দেখা দিচ্ছে তেমনি অন্যদিকে বিভিন্ন ধরনের রোগের উৎপত্তি ঘটছে সারা বছর। এছাড়া আমরা সবাই জানি যে এই বন্যার ফলে আমাদের পৃথিবীতে কি কি ধরনের সমস্যার সম্মুখীন আমাদের হতে হচ্ছে। তাই যত দ্রুত সম্ভব আমাদের নিজেদের পরিবর্তন করতে হবে।


✠ ০১ ✠


অতি বৃষ্টির কারণে,
হচ্ছে বন্যা প্রতি বছর।
বহু মানুষ মারা যাচ্ছে,
নিচ্ছে না কেউ কোনো খবর।


পাহাড়ি অঞ্চল গুলোতে এখন,
হচ্ছে সব থেকে বেশি ক্ষতি।
কিছুদিন আগে আপনারা শুনেছেন,
পাহাড়ি মানুষের দূর্গতি।


যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়েছে,
তাই মানুষের বেড়েছে বিপদ।
কোন চিকিৎসা পাচ্ছে না কেহ,
বাড়ছে আরো বেশি দুর্যোগ।


✠ ০২ ✠


নদীর পার্শ্ববর্তী এলাকায়,
সব সময় থাকে ভয়।
কখন যে ঝড়, বন্যা হয়,
তাইতো তাদের প্রাণের ভয়।


প্রতিবছর নদী ভাঙ্গনের ফলে,
বহু মানুষ তাদের গৃহ হারায়।
রাতের অন্ধকারে ভাঙ্গন হলে,
গৃহের সাথে প্রাণটাও যায়।


গৃহীন এই সব মানুষের,
কষ্টের কোন সীমা থাকে না।
গৃহ হারিয়ে পাগলের মত,
চারিদিকেতে ঘুরে বেড়ায়।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 10 months ago 

অনেক চমৎকার কিছু অনু কবিতা আজকে আপনার এই পোস্টের মাধ্যমে দেখতে পেলাম। দাদা আপনি বরাবরই খুব চমৎকার অনু কবিতা লিখে থাকেন। ধন্যবাদ দাদা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 10 months ago 

আপনার বরাবরই অনু কবিতা গুলো আমার কাছে দারুণ লাগে।এইরকম ছোট ছোট অনু কবিতা পড়তে ভীষণ ভালো লাগে। পড়তে পড়তে মনে হয় কোথাও যেনো হারিয়ে গেছি।অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করেছেন দাদা।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই। এই ধরনের অনু কবিতাগুলো পড়তে আমার কাছে ভীষণ ভালো লাগে।এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

 10 months ago 

অতিরিক্ত গাছপালা কাটার কারণে তাপমাত্রা বাড়ছে ফলে মেরু অঞ্চলের বরফ গলে সৃষ্টি হচ্ছে বন‍্যা এর মতো দূর্যোগ এর। পাশাপাশি মানুষ কর্মকাণ্ডের জন্য প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে দূর্যোগ এর। এটা নিয়ে অনুকবিতা টাও বেশ চমৎকার লিখেছেন দাদা। অনেক সুন্দর হয়েছে কবিতা টা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41