অনু-কবিতা :- ৩৯steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ9 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

পৃথিবীতে এমন কোন ব্যক্তি নেই যারা কোনো কাজ করতে গিয়ে ভুল না করে। আসলে মানুষ ভুলের থেকে সবসময় শিক্ষা নিয়ে নতুন নতুন কাজ করে এবং সেই সব কাজে সাফল্য অর্জন করে। আসলে কোন নতুন কাজ শুরু করতে গেলে অবশ্যই তাতে বিভিন্ন জটিলতা আসতে পারে। কিন্তু সেই কাজ না করে যদি শুধু চিন্তা ভাবনাই করি তাহলে সেই কাজ কখনো সফল হবে না। আসলে পৃথিবীতে এমন লোকের সংখ্যা কিন্তু খুবই কম। যারা শুধুমাত্র বসে বসে চিন্তা করে কিন্তু আসলে কোন কাজ করে না।


পৃথিবীতে অলস ব্যক্তিরাই শুধু বসে বসে চিন্তা করে। কাজ করার আগেই তারা চিন্তা করে ভেবে না পায় এই কাজটি কি করে করবে তারা। কিন্তু এত চিন্তা ভাবনা না করে যদি সে কাজ শুরু করে দেয় তাহলে আস্তে আস্তে সে সেই কাজটি সম্পন্ন করতে পারবে। যদি বসে বসে শুধু চিন্তা ভাবনাই করা হয় তাহলে সেই কাজ কখনোই সম্পন্ন হবে না। এই পৃথিবীতে অনেক গুণীজন ব্যক্তিরা রয়েছে যারা কোন কাজ করতে গিয়ে বিভিন্ন ভাবে লোকের কাছে হেনস্থার শিকার হয়েছে। এছাড়াও তাদের এই কাজ করতে গিয়ে যেসব ছোট ছোট ভুলের সৃষ্টি হয়েছে সেই সব ভুলের মাশুল তাদেরও গুনতে হয়েছে।


এসব ব্যক্তিরা যতই কাজে ভুল করুক না কেন তারা কিন্তু একদিন সেই কাজে সফলতা অর্জন করে। আপনি প্রথমে কোন কাজ করতে গেলে আপনার পিছনে অনেক নিন্দুক লোক আপনি দেখতে পাবেন। যারা আপনাকে সবসময় পিছনের দিকে টেনে রাখবে এবং সব সময় পরিহাস করবে যে আপনার দ্বারা ওই কাজটি কখনোই হবে না। কিন্তু আপনি যদি সেই পরিহাস গ্রহণ করে কাজটি বন্ধ করে দেন তাহলে সেই কাজটি আর কখনোই সম্পন্ন হবে না।


আর আপনি যদি সেই নিন্দুকের কথা না শুনে আপনি আপনার কাজে মন দেন এবং সেই কাজটি করার জন্য কঠোর পরিশ্রম করেন তাহলে আপনি সেই কাজে অবশ্যই সফলতা পাবেন। একদিক থেকে জীবনে নিন্দুক লোকেরও প্রয়োজন রয়েছে। কারণ এই নিন্দুক লোকেরা আপনাকে যদি অনুৎসাহিত না করে তাহলে আপনার মনের ভিতরে সেই কাজ করার উদ্যম কখনই পাবেন না। আপনি অবশ্যই তাদের চ্যালেঞ্জ করবেন এবং আপনার কাজে সব সময় মন দেবেন।


তাইতো আমাদের জীবনে অবশ্যই নিন্দুক লোকের দরকার। এসব লোকেরা আমাদের সাথে অনেকটা প্রতিযোগিতায় লিপ্ত হয়। কারণ তারাই আমাদের মনবল বাড়াতে একমাত্র সাহায্য করে। আর কোন কাজে যদি মনোবল না থাকে তাহলে সেই কাজ করার মত শক্তি আপনার কখনোই থাকবে না। এছাড়াও কোন কাজকে কখনোই ছোট বলে মনে করা যাবে না। কাজ বড় বা ছোট হোক সেটি কিন্তু আপনার কাজ। অনেক সময় এই ছোট ছোট কাজ কিন্তু অনেক বড় আকার ধারণ করে। অর্থাৎ আপনি কোন কাজকে অবহেলা করে দূরে সরিয়ে দিলেন। তাহলে সেই কাজটি পরবর্তীতে অনেক বড় আকার ধারণ করতে পারে।


আসলে জীবন যুদ্ধ অতটা সহজ নয়। যদি আপনার কাছে প্রচুর অর্থ সম্পত্তি থাকে তাহলে বুঝে নেবেন যে আপনার দ্বারা কঠিন কাজ সম্পন্ন করার মত মনোবল খুব কম থাকবে। এছাড়াও আপনি কোন একটা কাজ না পারলে অন্য একটা কাজে আপনি মন দেবেন। আসলে কোন কাজকে কখনোই অবহেলা করা যাবে না। কারণ প্রতিটা কাজের গুরুত্ব এক এক ধরনের। আপনি যদি কোন অসাধ্য কাজকে সাধন করতে পারেন তাহলে আপনাকে এই পৃথিবীর সবাই মনে রাখবে। আর যদি কোন কাজ মাঝপথে রেখে আপনি বন্ধ করে দেন তাহলে পৃথিবীর সবাই আপনাকে পরিহাস করবে।


✠ ০১ ✠


এ জীবনে ভুল সবাই করে,
ভুল করে না এমন মানুষ নাই।
ভুল করেই মানুষ শেখে,
যদিও ভুলের কোন ক্ষমা নাই।


জীবনে যদি কাজ না কর,
তাহলে কোন কাজে তোমার ভুল নাই।
কাজ করলে ভুল অবশ্যই হবে,
ভুল থেকেই শিক্ষা পাই।


জেনে বুঝে যদি ভুল করো,
সে ভুলের তো কোন মাফ নাই।
অন্যের ক্ষতি হলে পরে,
জীবনের শান্তি পাবে না ভাই।


✠ ০২ ✠


অলস ব্যক্তিরা চিন্তা করে,
শুধু চিন্তা করেই দিন কাটায়।
এত চিন্তা করেও তারা,
কোন কাজের না সমাধান পায়।


চিন্তাভাবনা দূরে রেখে,
প্রথমে কাজে মন দাও।
কাজ করতে করতে,
সমাধান আমরা পেয়ে যাই।


সঠিক কাজে চিন্তা কর,
তার ফল অনেক মিষ্টি হয়।
খারাপ কাজে চিন্তা করলে,
সেই ফলের মত আর তেতো নাই।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 9 months ago (edited)

বাহ্ দাদা আজকের দুটি অনু কবিতা চমৎকার ছিলো। সত্যি বলছেন দাদা মানুষ ভুল থেকেই শিক্ষা লাভ করে আর সেই শিক্ষা দিয়েই জীবনে এগিয়ে যায়। অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর দুটি অনু কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

আসলে আমাদের জীবনটাই সংগ্রাম।
প্রতিটা সময় পার করতে হয় জীবনের সাথে যুদ্ধ করে।
আপনার লেখা কবিতাগুলো আমি প্রতিনিয়তই পড়ে থাকি। আমার কাছে খুবই ভালো লাগে।
আজকের কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগলো। এবং বাস্তবতার সাথে মিলিয়ে নিলাম।

Posted using SteemPro Mobile

 9 months ago 

পূর্ব দিনের মতো আজকে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন অনু কবিতা নিয়ে। আমি এমনিতেই কবিতা ভক্ত একজন মানুষ মাঝেমধ্যেই চেষ্টা করে থাকি কবিতা লিখে আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আবার পাশাপাশি অন্যের কবিতা পড়ে উৎসাহ পাওয়ার জন্য। খুবই ভালো লাগলো আপনার এই অসাধারণ অনু কবিতাগুলো।

 9 months ago 

ঠিক বলেছেন ভাই জেনে বুঝে ভুল করলে এবং আমার ভুলের মাধ্যমে অন্য কারো ক্ষতি হলে আমি জীবনে শান্তি পাব না। আর ভুল সবাই করে। মানুষ ভুল করবে তারপর শিখবে আবার নতুন করে শুরু করবে এবং সফল হবে। এর মাঝে নিন্দুকেরাও থাকবে। আপনার অনুকবিতা টা চমৎকার ছিল দাদা। বেশ শিক্ষনীয় ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

কবিতা লিখতে ও পড়তে দুটোই আমার খুব ভালো লাগে।আপনার আজকের অনু কবিতা গুলো আমার বেশ ভালো লেগেছে। সত্যি বলতে আপনি সবসময় সুন্দর সুন্দর কবিতা উপহার দিয়ে থাকেন। ধন্যবাদ দাদা ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।

 9 months ago 

আশা করি ভাইয়া ভালো আছেন? আজকে আমাদের মাঝে বেশ সুন্দর অনু-কবিতা শেয়ার করেছেন । আসলে আপনার অণু কবিতা গুলো পড়ে খুব ভালো লাগে। চমৎকার ছন্দ নিয়ে অণু কবিতা শেয়ার করেছেন আমাদের মাঝে‌। আপনি ঠিকই বলেছেন, মানুষ মাত্রই ভুল করে। তবে ভুল করা অন্যায় হলেও ভুল থেকে শিক্ষা গ্রহণ না করাটাই বেশি অন্যায়। বসে বসে চিন্তা করে কোন লাভ নেই। কাজের মাধ্যমে পরিকল্পনা গ্রহণ করে সামনের দিকে অগ্রসর হলে সফলতা অর্জন করা যায়। তাই অযথা চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখাটাই উত্তম। ধন্যবাদ আপনাকে এত দুর্দান্ত অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66899.66
ETH 3464.07
USDT 1.00
SBD 2.80