বন্ধুদের স্মৃতি। কবিতা নং :- ৪৪steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year (edited)

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে বন্ধু নামের এই শব্দটি যখন আমরা শুনি তখন আমাদের ভিতরে একটা আলাদা অনুভূতির সৃষ্টি হয়। আসলে বন্ধু ছাড়া কিন্তু আমরা কখনো চলতে পারি না। আমাদের শৈশব কাল থেকে বর্তমান সময়ে অবধি আমাদের জীবনে বিভিন্ন অবদান রয়েছে এই বন্ধুদের। যদিও সময় পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন নতুন বন্ধুদের সাথে আমাদের পরিচয় হয়। তবুও আমাদের জীবনের যতগুলো বন্ধু থাকুক না কেন আমরা কোন বন্ধুকেই এক মুহূর্তের জন্য কখনো ভুলি না।


আসলে বন্ধুত্বের মতো এমন মধুর সম্পর্ক আর পৃথিবীতে আমার মনে হয় কোন সম্পর্ক নেই। বন্ধুত্ব হলে এমন এক জিনিস যেখানে সুখ, দুঃখ, আবেগ সব কিছুরই সমন্বয় তৈরি। আর যাদের জীবনে বন্ধু নেই তাদের জীবন মনে হয় পুরোটাই বৃথা।


ছোটবেলা থেকে যখন আমরা বেড়ে উঠি এবং স্কুলে প্রথম ক্লাসে ভর্তি হই তখন থেকেই আমাদের বন্ধুত্বের সূচনা শুরু হয়। স্কুলের টিফিনে বন্ধুর খাবার চুরি করে খাওয়া। এছাড়াও বন্ধুরা মিলে সবার টিফিন ভাগ করে খাওয়া। এসবের ভিতরেও একটা আলাদা অনুভূতি ছিল।


আসলে দিন যত যায় বন্ধুত্ব নামক শব্দটা আমাদের জীবন থেকে আস্তে আস্তে কমে যায়। কারণ আমাদের স্কুল এবং কলেজ জীবনে প্রচুর বন্ধু-বান্ধব থাকলেও যখন আমরা বাস্তব পরিবেশে এসে জীবন নির্বাহের জন্য সংগ্রাম করে তখন আর নতুন কোন বন্ধুত্বের সৃষ্টি হয় না। কেননা আমরা পুরোটাই ব্যস্ত হয়ে পড়ি ইনকামের জন্য। কখনো সুযোগ পেলে সেই পুরনো দিনের স্মৃতিগুলো মনে পড়ে যায়। যখন ক্লাসের ফাঁকে বন্ধুবান্ধবরা বিভিন্ন ধরনের আনন্দ করতাম।


এছাড়া মনে পড়ে যায় ক্লাস ফাঁকি দিয়ে পালানোর কথা। ক্লাস চলাকালীন স্যারের পড়া না শুনে বন্ধুরা মিলে যখন দুষ্টুমি করতাম তখন স্যার আমাদের কান ধরে বেঞ্চের উপরে দাঁড় করিয়ে রাখতেন। এসব স্মৃতি এখনো আমাদের সব সময় মনে পড়ে। আর বন্ধুত্বের সাথে কাটানো সময় গুলো সব সময় মধুর হয়। এছাড়াও যখন আমাদের খারাপ সময় আসে তখন ওই বন্ধুরাই আমাদের খারাপ সময় থেকে বের করে নিয়ে এসে আমাদের জীবনকে আনন্দময় করে তোলে।


আসলে বন্ধু মানে কিন্তু শুধু মজা বা আড্ডা করার জায়গা নয় যেখানে আমরা আমাদের খুশির কথা, দুঃখের কথা, স্বপ্ন পূরণের কথা সবকিছুই শেয়ার করতে পারি। আসলে আমাদের বিপদে আপদে যেমন আমাদের পরিবার আমাদের সবসময় পাশে থাকে তেমনি বন্ধু কিন্তু আমাদের সব সময় বিপদে আপদে পাশে থাকে। আসলে আমাদের জীবনে বন্ধুর গুরুত্ব যে কতটা বেশি তা আমরা কখনো ভাষায় প্রকাশ করতে পারবো না। পৃথিবীতে কিন্তু সব বন্ধু আবার সমান নয়। এমন এমন বন্ধু আছে যারা তাদের বন্ধুদের জন্য জীবন পর্যন্ত দিয়ে দেয়।


আর তাইতো আমাদের সবার জীবনেই ভালো বন্ধু থাকা অবশ্যই প্রয়োজন। অবশ্য খারাপ বন্ধুর থেকে বন্ধু না থাকাও অনেক ভালো। তাইতো বন্ধু নির্বাচনে আমাদের সব সময় সতর্ক থাকতে হবে। কারণ বর্তমান সময়ে ভালো বন্ধু পাওয়া ভাগ্যের ব্যাপার। কারণ বর্তমান সময়ে চারিদিকে বন্ধু নামের মুখোশ করে অনেক খারাপ মানুষ ঘুরে বেড়ায়। আর এসব খারাপ মানুষের ভেতর থেকে প্রকৃত বন্ধু বাছাই করাটা অনেক কঠিন। তাই আমাদের সব সময় বন্ধু নির্বাচনে সতর্ক থাকতে হবে।


✠ বন্ধুদের স্মৃতি ✠


বন্ধু তুমি আমার জীবনে,
এমনই একজন ব্যক্তি।
তোমায় ছাড়া আমার স্মৃতি,
পুরোটাই বিরহের ভর্তি।


ছোটবেলায় যখন একসাথে,
খেলতাম সবাই মিলে মাঠে।
সময়ের দিকে খেয়াল ছিল না,
কাটাই সারা জীবন তোমাদের সাথে।


স্কুলেতে গিয়ে আমরা যখন,
বসতাম একই বেঞ্চে পাশাপাশি।
কত দুষ্টুমি করেছি আমরা,
স্কুলের পুরোটা সময় অব্দি।


স্যারের কাছে মার খেয়েছি,
বিভিন্ন দুষ্টুমির জন্য।
কান ধরে দাঁড়িয়ে রয়েছি,
তবুও কষ্ট পাইনি কখনো।


টিফিনের সময় খাবার খেয়েছি,
একসাথে দুজন ভাগাভাগি করে।
খাবার শেষে বাইরে গিয়ে,
সবাই মিলে আনন্দ করেছি অনেক।


এমন কোন গোপন কথা,
বন্ধুর অজানা ছিলনা কখনো।
যতই ঝগড়া বিবাদ হোক না কেন,
গোপন কথা ফাঁস করিনি এখনো।


অসুস্থতার জন্য প্রিয় বন্ধুটি,
যখন আসতো না স্কুলে।
সারা ক্লাসটা ফাঁকা মনে হতো,
ক্লাসে মন বসতো না তখনে।


ক্লাস শেষে দৌড়ে গিয়ে,
বন্ধুর খবর নিতাম আমি।
সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতাম,
দ্রুত সুস্থ হও বন্ধু তুমি।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

বন্ধুদের স্মৃতি নিয়ে সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ দাদা। কবিতার প্রথম ও ২য় প্যারায় প্রতিটি লাইনে শুরুতেই একটি করে ব অক্ষর যুক্ত হয়েছে। যার ফলে পড়তে ও বাক্যের মিনিং বুঝতে সমস্যা হচ্ছে। এডিট করে দিলে আমরা যারা পাঠক তাদের সুবিধা হত। শুভ কামনা আপনার জন্য।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। পোস্ট করার সময় মনে হয় ভুল করে টাইপিং মিসটেক হয়ে গেছে।

 last year 

এরকম সুন্দর স্মৃতিচারণমূলক কবিতা গুলো পড়তে আসলেই অনেক সুন্দর লাগে দাদা। আর হ্যাঁ খারাপ বন্ধু থাকার থেকে বন্ধু না থাকাটাই উত্তম। অনেক সুন্দর হয়েছে আপনার এই কবিতাটি খুবই ভালো লেগেছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ দাদা আপনাকে।

 last year 

বন্ধুত্বের মতো এত সুন্দর একটি সম্পর্ক নিয়ে খুবই সুন্দর একটি কবিতা তৈরি ফেলেছেন আপনি।
এরকম একটি কবিতা পড়তে পেরে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ এই কবিতার সকল লাইনগুলো খুব সুন্দর ভাবে মিলিয়ে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68481.33
ETH 2722.20
USDT 1.00
SBD 2.75